somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রুমির কবিতা, আমার অনুবাদ-১৫

১৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আনকোরা, পরিণত ও পোড়-খাওয়া
______________________

এত মধুরতা রয়েছে ঘিরে
তবু কেন আমি কাঁদি, তুমি করো জিজ্ঞেস।

মৌমাছির বেশভূষা গায়ে দিয়ে করি
মধু চাষাবাদ, তাই আমি কাঁদি;
কিন্তু এ ব্যাথায় দোসর চাই না কোনো।

আমি বাজাই গগন-বীণা
আমি সাপের মতন থাকি আমার দৌলত পাহারায়।

তুমি বলতে পারো, এ কেমন বেসাতি আমার?
বন্ধু হে, এই পথ আমি ছেড়েছি বহু যুগ।

তুমি যা দেখছো এখানে, তা তোমারই প্রতিবিম্ব
আমি আজো আনকোরা; একই সাথে
আমি পরিণত আর পোড়-খাওয়াও বটে!

হাসছি না-কি কাঁদছি আমি তা নিশ্চিত জানে না কেউ,
নিজেকে নিয়ে আমি নিজেও বিস্মিত;
আত্ম হতে ছিন্ন হয়েও কী করে আমার একতা ধরে রাখি?

___________________________________

Raw, Well-cooked, and Burnt
___________________________________

You ask, why do you cry
With such sweetness all around?

I weep as I make the honey
Wearing the shirt of a bee,
And I refuse to share this suffering.

I play the sky’s harp.
I curl around my treasure like a snake.

You say, what is this I business?
Friend, I’ve been a long time away from that.

What you see here is your own reflection.
I am still raw, and at the same time
Well-cooked, and burnt to a crisp.
No one can tell if I’m laughing
Or weeping. I wonder myself.
How can I be separated and yet in union?

_____________________________________
Book: A Year with Rumi
Translator: Coleman Barks
Page: 353
Publisher: HarperCollins, 2006
সর্বশেষ এডিট : ১৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৩৬
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পরিণতি - ৩য় পর্ব (একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস)

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ২৭ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:২৮



( পরিণতি ৬১ পর্বে'র একটি মনস্তাত্ত্বিক রহস্য উপন্যাস ।)

তিন


আচানক ঘুম ভেঙ্গে গেলো ।

চোখ খুলে প্রথমে বুঝতে পারলাম না কোথায় আছি । আবছা আলোয় মশারির বাহিরে চারপাশটা অপরিচিত... ...বাকিটুকু পড়ুন

ইফতার পার্টি মানে খাবারের বিপুল অপচয়

লিখেছেন রাজীব নুর, ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:৫৩



গতকাল সরকারি ছুটির দিন ছিলো।
সারাদিন রাস্তাঘাট মোটামুটি ফাকাই ছিলো। ভাবলাম, আজ আরাম করে মেট্রোরেলে যাতায়াত করা যাবে। হায় কপাল! মেট্রো স্টেশনে গিয়ে দেখি গজব ভীড়! এত ভিড়... ...বাকিটুকু পড়ুন

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

×