somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুঠোফোন সমাচার

১০ ই মে, ২০১০ সন্ধ্যা ৭:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মুঠোফোন এখন আমার নিত্যসাথী। আমি ফোনে শুধু কথাই বলিনা, অনেক অনেক টেক্সট করি। ক্যামেরা দিয়ে প্রয়োজনীয় অনেক কিছুর ছবি তুলি, ভিডিও করি, নোটবুকে নোট করে রাখি, রিমাইন্ডার দিই।
ঘড়ি পরা তো বাদ দিয়েছি সেই কবে, অ্যালার্ম ঘড়ি হিসেবেও ব্যবহার করি ক্যালেন্ডারের সাথে, সিনক্রোনাইজ করে, এটা করার জন্য আমার কনটাক্টগুলোও কখনও হারায়না। একই সাথে এটা ক্যালকুলেটর, ভয়েস রেকর্ডার হিসেবেও কাজ করে। এমনকি ফ্ল্যাশলাইট দিয়ে ইমার্জেন্সির সময়ে টর্চের কাজও চালাই।
মাঝে মাঝে অবসরে গেমও খেলি, গানও শুনি।
নেট ব্রাউজ করা, বা মডেম হিসেবে ব্যবহার করা তো কমন হয়ে গেছে।
পুরো কুরআন শরীফ আছে। আছে ডিকশনারী, কনভার্টার এর মত প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন।
আরো কি কিছুর দরকার আছে ?!!!

NEC e313
আমার প্রথম সেলফোন ছিল বাইরে থেকে কেনা, খুব কম দামে একটা ভাল ফিচার ফোন।
এটা প্রথম সেট ছিল বলে এখনও এর প্রতি একটা মায়া আছে। তাছাড়া, আমি মোবাইলের ফিচার ব্যবহার করা শুরু করি মূলত এটা হাতে পেয়েই। এটা ছিল আমার জন্য না চাইতেই পাওয়া। অনেক অপশন ছিল সেটে, এমনকি মাল্টিটাস্কিংও ছিল।
অথচ এটা কিনেছিলাম মাত্র ৩৫ পাউন্ডে, যার ২০ পাউন্ড আবার ছিল টকটাইম। অবশ্য দ্রুত ফিরতে হয়েছিল, আর কথা বলার কেউ ছিলনা বলে সেটার তেমন ব্যবহারই করা হয়নি।
সেটটা চুরি হয় আমার ঘর থেকে :( (আমার ধারণা, চুরি করেছিল পাশের ঘরের কেউ, কিন্তু খুঁজে পাইনি শেষ পর্যন্ত। কারণ, ততক্ষণে দেরি হয়ে গিয়েছিল)

Nokia 5300 XpressMusic
এরপর বাসা থেকে টাকা ধার নিয়ে নিজের কিছু দিয়ে কিনি নকিয়া ৫৩০০ এক্সপ্রেস মিউজিক (নকিয়াতে শুরু, নকিয়াতেই শেষ)। এর ডিজাইন, ডিসপ্লেতে এখনও আমি মুগ্ধ। সমস্যা শুধু একটাই। সিমবিয়ানের এই ভার্সনে মাল্টিটাস্কিং নেই। প্রথম সেটেই এটা পেয়েছি, এখন না পেলে কি ভাল লাগে :P
এই সেটও আমার ঘর থেকেই হারায় /:)। তখন আমার ঘরে কাজ চলছিল, গরমে বারান্দা খোলা রেখে ঘুমাতাম। আমার রুম তিনতলায় আর পাশেরটা দোতলা বাসা। চোর ঐ বাসার ছাদ দিয়ে এসেছিল।
আমি কিনেছিলাম ১১৪০০ টাকা দিয়ে।

Nokia 6120 classic
এরপর অনেক যাচাই বাছাই করে কিনি নকিয়ার ৬১২০ ক্লাসিক। কমদামে দারুন একটা মোবাইল। অনেক কিছু আছে, শুধু ক্যামেরাটা অটোফোকাস ছিলনা, যে কারণে কোন ডকুমেন্টের ছবি খুব একটা ভাল আসত না। আর ডিসপ্লে ছোট লাগে (এখনকার তুলনায় আর কি :P)
এটা ঘর থেকে চুরি হয় আরও একটা নকিয়া ১২০৮ আর আমার মানিব্যাগ সহ। গতবারের পর এবারও একই ঘটনা ঘটায় তৎপর হলাম। মামার পরিচিত এসবির এক লোকের মাধ্যমে বের করে ফেললাম মোবাইলটা এ যাত্রায়। এখনও আছে ফোনটা, তবে আরেকজনের হাতে :P
এখন মনে হয় ১১০০০ টাকায় পাওয়া যাবে, আমি কিনেছিলাম ১৩৫০০ টাকা দিয়ে।

Nokia N85
এটা কেনার উদ্দেশ্য ছিল একটা ভাল সেট দেখা। দেখা এ জন্য বলছি, এটা আমি নিজের ব্যবহারের জন্য কিনিনি। কার ব্যবহারের জন্য কিনেছি, বুঝতেই পারছেন নিশ্চয়ই। :P
দুর্ভাগ্যজনকভাবে, এটা তাকে দেবার অল্প কিছুদিনের মধ্যেই তার মা দেখে ফেলে। :(
ফলাফল, মোবাইল সিজ এবং পরবর্তীতে আমার নকিয়া ৬১২০ ক্লাসিক তার হাতে যাওয়া...
এটার দাম এখন আনুমানিক কমবেশি ২৩০০০ টাকা, তখন ছিল প্রায় ২৭০০০ টাকা।

Nokia 6111
এটা মাঝে কেনা হয়েছিল, সেকেন্ডহ্যান্ড। মডেম হিসাবে ব্যবহার করার জন্য। ভালই সার্ভিস দিচ্ছে এখন পর্যন্ত। কন্টিনিউ চার্জ হচ্ছে, কন্টিনিউ ই্উজ করা হচ্ছে। B-), ২২০০ টাকা দিয়ে কিনেছিলাম কিন্তু তখন নতুনের দাম ছিল ৫০০০ টাকারও বেশি।

Nokia 5800 XpressMusic
যখন এটা বাজারে আসল, হাতে কোনমতে কিছু জমিয়ে আর এরিয়ারের টাকায় কিনে ফেললাম এটা। আসলেই খুব ভাল একটা সেট, অবশ্যি দামের তুলনায় এবং আমার প্রয়োজনীয় ফিচার হিসেবে রেখে। সবচেয়ে ভাল লেগেছিল টাচস্ক্রীনসহ বিশাল ৩.২" ডিসপ্লে। আমার যেহেতু উইন্ডোজের স্মার্টফোন ব্যবহারের সামর্থ্য ছিলনা, তাই এটাই সাধ্যের মধ্যে সবচেয়ে বড় পাওয়া। :)
যাই হোক, ভালই ব্যবহার করছিলাম। যখন এর পরের সিমবিয়ান ফাইভের নেক্সট সেট আসল, সেটের পেছনদিকটা তেমন পছন্দ না হলেও বাকী সব ভাল লাগায় আর টাকার প্রয়োজন হওয়াতে এটা এক বন্ধুকে দিয়ে দেই আর ওটা কিনি।
এখন বাজারে সম্ভবত ২১০০০ টাকা, তখন ছিল ২৩৮০০ টাকা।

Nokia 5530 XpressMusic
কেন কিনেছি, তা তো বললামই। আপাতত, এটাই ব্যবহার করছি। পোস্টের শুরুতেই যা যা বলেছি, তা এটা দিয়েই করছি।
কিন্তু এর তুলনামূলক ছোট ডিসপ্লে আর কম টকটাইম বড় বিরক্ত করছে। X(
এখন বাজারে দাম ১৬০০০ টাকার কিছু বেশি। এটা কিনেছি ১৭৩০০ টাকা দিয়ে।

Nokia C6
এখন টার্গেট নকিয়ার আপকামিং স্মার্টফোন, সস্তা সি৬। কারণ, ৫৮০০ এর সব ফিচারই এতে আছে। বোনাস থাকবে কিবোর্ড আর ৫ মেগাপিক্সেল ক্যামেরা। বলা হচ্ছে, এটা নকিয়া এন৯৭ মিনির সস্তা সংস্করণ।
আশা করছি, দাম ২০০০০ টাকার মধ্যেই থাকবে।

আর যদি কোনভাবে ম্যানেজ করতে পারি, তাহলে Nokia N8 এর অসাধারণ ফিচার (৩.৫" ডিসপ্লে, ১২ মেগাপিক্সেল ক্যামেরা, সিমবিয়ান^৩ ইত্যাদি) মুঠোয় পেতে চেষ্টা করব। ;)
পারব বলে অবশ্য মনে হচ্ছেনা, কারণ এর আনুমানিক মূল্য হবে ৪০০০০ টাকার বেশি। তবে, এটাতে আবার কিবোর্ড রাখা হয়নি।

পোস্টটা অনেকটা স্মৃতিচারণ করেই লেখা।
সর্বশেষ এডিট : ১৩ ই মে, ২০১০ ভোর ৬:১৫
১৪টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যেকোন বাংগালীর ইন্টারভিউর সময়, 'লাই-ডিটেক্টটর' যোগ করে ইন্টারভিউ নেয়ার দরকার।

লিখেছেন সোনাগাজী, ০৫ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



আপনার এনলাকার এমপি, প্রাক্তন অর্থমন্ত্রী কামাল সাহেব, যেকোন সেক্রেটারী, যেকোন মেয়র, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, বিএনপি'র রিজভী, আওয়ামী লীগের ওয়ায়দুল কাদের, আপনার থানার ওসি, সীমান্তের একজন বিজিবি সদস্য, ঢাকার... ...বাকিটুকু পড়ুন

ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সকলের দায়িত্ব।

লিখেছেন নাহল তরকারি, ০৫ ই মে, ২০২৪ রাত ৮:৩৮



এগুলো আমার একান্ত মতামত। এই ব্লগ কাউকে ছোট করার জন্য লেখি নাই। শুধু আমার মনে জমে থাকা দুঃখ প্রকাশ করলাম। এতে আপনারা কষ্ট পেয়ে থাকলে আমি দায়ী না। এখনে... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

এখনো নদীপারে ঝড় বয়ে যায় || নতুন গান

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৫ ই মে, ২০২৪ রাত ১০:২০

এ গানের লিরিক আমাকে অনেক যন্ত্রণা দিয়েছে। ২৪ বা ২৫ এপ্রিল ২০২৪-এ সুর ও গানের প্রথম কয়েক লাইন তৈরি হয়ে যায়। এরপর ব্যস্ত হয়ে পড়ি অন্য একটা গান নিয়ে। সে... ...বাকিটুকু পড়ুন

ফেতনার সময় জামায়াত বদ্ধ ইসলামী আন্দোলন ফরজ নয়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৫৮



সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৩ নং আয়াতের অনুবাদ-
১০৩। তোমরা একত্রে আল্লাহর রজ্জু দৃঢ়ভাবে ধর! আর বিচ্ছিন্ন হবে না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর।যখন তোমরা শত্রু ছিলে তখন তিনি... ...বাকিটুকু পড়ুন

×