somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রস্তাবিত পে-কমিশন রিপোর্ট : বেতন আসলে কত ? (৩)

২৪ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত দু’দিন দেখিয়েছিলাম প্রস্তাবিত পে-কমিশন রিপোর্টে ‘সরকারি চাকরিজীবিদের বেতন দ্বিগুন হলে’ আগামি দিনে বাজারের অবস্থাটা কি হবে ? এর পেছনে সরকারের দৃষ্টিভঙ্গি কি ? এর পেচনে কারা ? কারা এই সূযোগ সুবিধার সর্বোচ্চটা ভোগ করছে ? আজ দেখাতে চাই প্রস্তাবিত পে-কমিশন রিপোর্টে আসলে সরকারি চাকরিজীবিদের বেতন কত ? দ্বিগুন ! না আরো বেশি :


আওয়ামী সরকার প্রস্তাবিত পে-কমিশন রিপোর্টে বরা হচ্ছে, সর্বোচ্চ ৮০ হাজার টাকা থেকে সর্বনিম্ন বেতন স্কেল ৮ হাজার ২০০ টাকা। কিন্তু আসলেইকি তাই ?
পুরো বিষয়টা পর্যারোচনা করে দেখা গেছে, সরকারি চাকরিজীবীদের মধ্যে সর্বোচ্চ সচিব পদের কর্মকর্তাদের বেতন সব মিলিয়ে দাঁড়াবে ১ লাখ ৪২ হাজার ৮৩৩ টাকা !!! বেতন স্কেলের প্রথম এই গ্রেডে পে-কমিশন সর্বোচ্চ ৮০ হাজার টাকা সুপারিশ করেছে আপাতভাবে দেখালেও বিভিন্ন সুবিধা ও ভাতাসহ এই অংকই হবে তাদের সর্বমোট প্রাপ্য বেতন।

একইভাবে সর্বনিম্ন বেতন স্কেল ৮ হাজার ২০০ টাকা সুপারিশ করা হলেও সব মিলে দাঁড়াবে ১৭ হাজার ৪৫০ টাকা। প্রথম স্কেলে বাড়ি ভাড়ার জন্য সুপারিশ করা হয়েছে মূল বেতনের ৫০ শতাংশ অর্থাৎ ৪০ হাজার টাকা। এর পাশাপাশি চিকিৎসা ভাতা ১ হাজার ৫০০ টাকা, ডোমেস্টিক এইড ভাতা ৩ হাজার টাকা, উৎসব ভাতা ১৩ হাজার ৩৩ টাকা, আপ্যায়ন ভাতা ৩ হাজার টাকা ও শিক্ষা ভাতা ২ হাজার টাকা। একইভাবে সর্বনিম্ন স্কেলের বাড়ি ভাড়ার জন্য সুপারিশ করা হয়েছে ৫ হাজার টাকা, চিকিৎসা ভাতা ১ হাজার ৫০০ টাকা, যাতায়াত ভাতা ৩০০ টাকা, সন্তানের শিক্ষা ভাতা ২ হাজার টাকা, ধোলাই ভাতা ১৫০ টাকা ও টিফিন ভাতা ৩০০ টাকা।

সুপারিশে দ্বিতীয় স্কেলের মূল বেতন ৭০ হাজার টাকা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে ৭২ হাজার ৮০০ টাকা, ৭৫ হাজার ৭২০ টাকা ও ৭৮ হাজার ৭৫০ টাকা।
তৃতীয় স্কেলের জন্য মূল বেতন ৬০ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৬২ হাজার ৪০০ টাকা, ৬৪ হাজার ৯০০ টাকা ও ৬৭ হাজার ৫০০ টাকা, ৭০ হাজার ২০০ টাকা, ৭৩ হাজার ১০ টাকা ও ৭৫ হাজার ৯৪০ টাকা।
চতুর্থ স্কেলটির জন্য মূল বেতন ৫২ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৫৪ হাজার ৮০ টাকা, ৫৬ হাজার ২৫০ টাকা, ৫৮ হাজার ৫০০ টাকা, ৬০ হাজার ৮৪০ টাকা, ৬৩ হাজার ২৮০ টাকা, ৬৫ হাজার ৮২০ টাকা, ৬৮ হাজার ৪৬০ টাকা, ৭১ হাজার ২০০ টাকা ও ৭৪ হাজার ৫০ টাকা।
পঞ্চম স্কেলটির জন্য মূল বেতন ৪৫ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৪৭ হাজার ২৫০ টাকা, ৪৯ হাজার ৬২০ টাকা, ৫২ হাজার ১১০ টাকা, ৫৪ হাজার ৭২০ টাকা, ৫৭ হাজার ৪৬০ টাকা, ৬০ হাজার ৩৪০ টাকা, ৬৩ হাজার ৩৬০ টাকা, ৬৬ হাজার ৫৩০ টাকা, ৬৯ হাজার ৮৬০ টাকা ও ৭৩ হাজার ৩৬০ টাকা।
ষষ্ঠ স্কেলটির জন্য মূল বেতন ৩৭ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৩৮ হাজার ৮৫০ টাকা, ৪০ হাজার ৮০০ টাকা, ৪২ হাজার ৮৪০ টাকা, ৪৪ হাজার ৯৯০ টাকা, ৪৭ হাজার ২৪০ টাকা, ৪৯ হাজার ৬১০ টাকা, ৫২ হাজার ১০০ টাকা, ৫৪ হাজার ৭১০ টাকা, ৫৭ হাজার ৪৫০ টাকা, ৬০ হাজার ৩৩০ টাকা, ৬৩ হাজার ৩৫০ টাকা, ৬৬ হাজার ৫২০ টাকা, ৬৯ হাজার ৮৫০ টাকা ও ৭৩ হাজার ৩৫০ টাকা।



সপ্তম স্কেলটির জন্য মূল বেতন ৩২ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৬৬ হাজার ৬২০ টাকা।
অষ্টম স্কেলটির জন্য মূল বেতন ২৫ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৫২ হাজার ৩০ টাকা।
নবম স্কেলটির জন্য মূল বেতন ১৭ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৪৫ হাজার ২৬০ টাকা।
১০ম স্কেলটির জন্য মূল বেতন ১৩ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৪৪ হাজার ৬৯০ টাকা।
১১তম স্কেলটির জন্য মূল বেতন ১১ হাজার ৫০০ টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৩০ হাজার ৬৯০ টাকা।
১২তম স্কেলটির জন্য মূল বেতন ১০ হাজার ৫০০ টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৮ হাজার ১০ টাকা।
১৩তম স্কেলটির জন্য মূল বেতন ১০ হাজার সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৬ হাজার ৬৭৮ টাকা।
১৪তম স্কেলটির জন্য মূল বেতন ৯ হাজার ৫০০ টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৫ হাজার ৩৪০ টাকা।
১৫তম স্কেলটির জন্য মূল বেতন ৯ হাজার সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৪ হাজার ৪০ টাকা।
১৬তম স্কেলটির জন্য মূল বেতন ৮ হাজার সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২১ হাজার ৯০০ টাকা।

লে হালুয়া... সরকারিকা মাল, দরিয়ামে ঢাল !!!

পর্ব - ১ : http://tinyurl.com/k44mq9h
পর্ব - ২ : http://tinyurl.com/nq6lttx
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

০১টি ভাপাপিঠাময় ছবিব্লগ

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৩ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:১৫

ঐতিহ্যগতভাবে এটি একটি গ্রামীণ নাশতা হলেও বিংশ শতকের শেষভাগে প্রধানত শহরে আসা গ্রামীণ মানুষদের খাদ্য হিসাবে এটি শহরে বহুল প্রচলিত হয়েছে। রাস্তাঘাটে এমনকী রেস্তোরাঁতে আজকাল ভাপা পিঠা পাওয়া যায়। এই... ...বাকিটুকু পড়ুন

পবিত্র বাইতুল্লাহ এবং মসজিদে নববী আধুনিকিকরণের পেছনের অজানা কিছু কথা -সংশোধিত পুন:প্রকাশ

লিখেছেন নতুন নকিব, ২৩ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৪

বাইতুল্লাহিল হারাম, মক্কাতুল মুকাররমাহ, ছবি: অন্তর্জাল।

পবিত্র বাইতুল্লাহ এবং মসজিদে নববী আধুনিকিকরণের পেছনের অজানা কিছু কথা

প্রাককথন:

হারামাইন শরিফাইন অর্থাৎ, মক্কাতুল মুকাররমা এবং মদীনাতুল মুনাওওয়ারায় অবস্থিত পবিত্র দুই মসজিদ বাইতুল্লাহ এবং... ...বাকিটুকু পড়ুন

রাতের গোলাপ

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৩ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৮

গোলাপকে ফুলের রাণী বলা হয়। গোলাপ পাঁপড়ির গড়ন ও বিন্যাসের নান্দনিকতা মানুষকে আকৃষ্ট করে। সুগন্ধী গোলাপের ঘ্রাণও মানুষের ভালোবাসার কারণ। ফুলের সৌন্দর্য ও সুবাসের জন্য গোলাপ বিশ্বজুড়ে বিখ্যাত।



পৃথিবীতে... ...বাকিটুকু পড়ুন

" নারী " - তুমি আসলে কি ? স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি ,বংশগতির ধারক-বাহক , পুজারীর দেবী , নাকি শুধু পুরুষের ভোগেরই সামগ্রী? (মানব জীবন - ২৩)।

লিখেছেন মোহামমদ কামরুজজামান, ২৩ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৭


ছবি - unsplash.com

"সৃষ্টি থেকে শেষ অবধীর কেন্দ্রে রয়েছে নারী
হাজার রূপ একটি নারীর, যেন রহস্যের ভান্ডারী,
কখনো মা, বোন, নানী বা প্রিয়তমা স্ত্রী
তাদের জন্যই সুন্দর ধরনী, স্রষ্টার করিগরী"।

নারী স্রষ্টার... ...বাকিটুকু পড়ুন

=তোদের আর আমাদের কাল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৩



©কাজী ফাতেমা ছবি
#একাল_সেকাল
তোরা থাকিস ঘরের কোণে, সময় কাটাস গেইম খেলে
আমরা ছিলাম ঘরের বাইরে, ওড়ছি স্বাধীন ডানা মেলে,
রুমাল চুরি বউচি মারবেল, দাঁড়িয়াবান্ধা ডাংগুলি,
দাবা ক্যারাম আর গোল্লাছুট, খেললে পথে উড়তো... ...বাকিটুকু পড়ুন

×