somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুক্তি যুদ্ধের নিহতদের ক্ষেত্রে ‘শহীদ’ শব্দটি ব্যবহার করা যাবে না!!

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১২:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আজকাল ফেবুতে কিছু মুসলিমদের দেখি যারা পোস্ট দিয়ে বলছে মুক্তিযুদ্ধে শহীদদের ত্রিশলক্ষ শহীদ বলা যাবে না কারণ, এটা শুধু আল্লাহর জন্য অনুমদিত শব্দ।

হ্যাঁ ওনার কথা দেখে মনে হচ্ছে কট্টর ইসলামপন্থি ইসলামের অনেক বিধি নিষেধ ওনার জানা আছে!!।আমিও কট্টর ইসলামপন্থি তবে চোখ-কান খোলা রেখে কিন্তু ইসলামের বিধিনিষেধ আমার তেমন জানা নেই আমি খুবই নগন্য। তবু নিম্মোক্ত হাদীস থেকে যা উপলব্ধি করেছি তাই তুলে ধরলাম।
যাই হোক আসল কথায় আসি-আমার ক্ষুদ্র জ্ঞানে পরিসরে যা জানি তা হল-

শহীদ ইসলামীক দৃষ্টিতে খুবই মর্যাদাবান ও তাৎপর্যপূর্ণ একটি শব্দ। এটি ইসলামের নিজস্ব পরিভাষা। পরিভাষায় যারা আল্লাহর পথে বা দ্বিনের জন্য নিজের প্রান ত্যাগ করেছে তাকে শহীদ বলে। শহীদ মৃত্যুবরণ করার সাথে সাথেই জান্নাতের নেয়ামত ভোগ করতে থাকে।
শহীদ কোন সামাজিক বা রাজনৈতিক পরিভাষা নয়। তাই এটার যত্রতত্র ব্যবহার কিছুতেই কাম্য নয়।
যেহেতু বাংলাভাষা বিভিন্ন ভাষার সংমিশ্রন, সেহেতু শহীদ শব্দটি এখানেও ঢুকে পরেছে, এটা যদি বাংলা ভাষাতে যোগ না হত তাহলে নিশ্চয় অন্য কোন শব্দে আমরা যুদ্ধে নিহতদের ভুষিত করতাম। তাহলে এখানে কোন সমস্যা থাকার বিষয় না। এতেও অনেকের চুলকানি আছে তাই এখানে শহীদ বলা আর না বলা নিয়ে কিছু পয়েন্ট আছে খিয়াল করবেন।


تعريف الشهيد شرعا : هو من قتله أهل الحرب مباشرة أو تسببا بأي سبب كان أو من قتله أهل البغي أو قطاع الطرق أو اللصوص في منزله أو وجد في المعركة مع الكفار وبه أثر جرح أو كسر أو حرق أو خروج دم من أذن أو عين لا من الفم والأنف ( لأن الدم يخرج من هذه المخارج من غير ضرب ) أو قتله مسلم ظلما عمدا لا خطأ بمحدد ( 1 ) لا بمثقل ( 2 ) وسمي شهيدا لأنه مشهود له بالجنة (فقه العباداة، كتاب الصلاة، الباب العاشر ( الجنائز )-1/123)

শহীদ বলা হয় ঐ ব্যক্তিকে, যাকে কাফেররা হত্যা করে যেকোন কারণেই হোক। অথবা ইসলামী খিলাফতের বিরুদ্ধাচরণকারী, অথবা ডাকাত, অথবা স্বীয় বাড়িতে চোর হত্যা করে, অথবা যাকে কাফেরদের সাথে অনুষ্ঠিত জিহাদের ময়দানে পাওয়া যায়, সাথে সাথে তার গায়ে থাকে কাটার দাগ, বা ক্ষত কিংবা পোড়ার চিহ্ন, কিংবা চোখ বা কান থেকে রক্তক্ষরণ অবস্থায়, মুখ বা কান থেকে নয়। {কেননা কান বা মুখ থেকে আঘাত ছাড়াও রক্ত বের হতে পারে} অথবা যাকে হত্যা করেছে কোন মুসলমান ইচ্ছেকৃত জুলুম করে, ভুল করে নয়। হত্যা করে ধারালো অস্ত্র দিয়ে ভার দিয়ে নয়।
উক্ত ব্যক্তির নাম শহীদ। তাকে শহীদ এজন্য বলা হয় যে, সে জান্নাতে উপস্থিত হয়ে যায়। {ফিক্বহুল ইবাদাত, কিতাবুস সালাত, ১০ম অধ্যায়, জানাযা-১/১২৩

প্রথমত এখানে বলা হয়েছে,
যাকে ডাকাত অথবা স্বীয় বাড়িতে চোর হত্যা করলে অথবা যাকে হত্যা করেছে কোন মুসলমান ইচ্ছেকৃত জুলুম করে, তাকে শহীদ বলা যাবে। আয়ত্বাধীন দেশের ভিতর ঢুকে দেশের মানুষকে জখম করার মত, দেশের মুসলমান বলেন হিন্দু বলেন মা-বোনের উজ্জত লুন্টনের মত বড় চুরি-ডাকাতি আর কি হতে পারে??!!(অন্যান্য গুলো নাই বললাম), এবং মুসলমান হয়ে মুসলমানকে বিনা অপরাধে ইচ্ছেকৃত হত্যা করার মত জুলুম আর কি হতে পারে????!!! ।

দেশে মুসলমানের সংখ্যা বেশি ছিল বিধায় মুক্তিযুদ্ধে নিহত মুসলমানদের শহীদ বলা যাবে ।

قتل دون أهله أو دون دمه أو دون دينه فهو شهيد

হযরত সাঈদ বিন যায়েদ থেকে বর্ণিত। রাসূল সা. ইরশাদ করেছেন-”যে ব্যক্তি নিজ সম্পত্তি রক্ষায় নিহত হয় সে শহীদ। যে ব্যক্তি নিজ পরিবার রক্ষায় নিহত হয় সেও শহীদ। অথবা প্রাণ রক্ষায় কিংবা দ্বীন রক্ষায় নিহত হয় সেও শহীদ। (সুনানে আবু দাউদ, হাদিস নং-৪৭৭৪, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৬৫২)

এখানে স্পষ্ট বলা আছে যে,নিজ সম্পত্তি রক্ষায়,নিজ পরিবার রক্ষায় এবং প্রাণ রক্ষায় যে ব্যক্তি নিহত হয় সেও শহীদ।
এখানে নিজের নাগরিক অধীকার এবং নিজের দেশের চেয়ে বড় সম্পত্তি আছে কি আর???!!। আমরা পুরো দেশটা মিলে একটা পরিবার আবার বাংলার প্রতিটা পরিবারে পাক-হানাদারেরা ইজ্জত-জান-মাল লুন্ঠন করেছে এটা নিজ পরিবার রক্ষা ছাড়া আর কি হতে পারে??!। মুক্তিযুদ্ধ মানেই অধীকার আদায়ের যুদ্ধ, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়ানোর যুদ্ধ সর্বপরি মুক্তিযুদ্ধ মানে বাংলার হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান-মুসলমানদের প্রাণ রক্ষার যুদ্ধ। ৩০ লক্ষ মানুষে তো মুসলমানদের সংখ্যাও অগণিত তাই নয় কি!!!?? ।
তাহলে শাব্দিক ভাবে দিক দিয়ে শহীদ শব্দকে যদি রাষ্ট্রীয় সম্মান প্রদান করা হয় উভয় দিক থেকে এই যুদ্ধে নিহতদের ৩০ লক্ষ শহীদ বললে অনুচিত বা মহাপাপ হয় কোথায় বুঝে উঠতে পারি না ।



০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×