somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি রিভিউ: হৃদয় ছুঁয়ে যাওয়া অসাধারন কয়েকটি মুভি!

২৩ শে নভেম্বর, ২০১২ বিকাল ৫:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথমেই বলে রাখা ভাল, এই মুভিগুলো আমার অনেক পছন্দের হলেও এর বাইরেও অনেক মুভি আছে যেগুলোর মান নিচের মুভিগুলো থেকে কোন অংশে কম নয়। তাছাড়া সব মুভির বর্ননা দেয়া সম্ভবও নয়। আর দর্শক তার রুচি-অভিরুচির point of view থেকে মুভির সার্থকতা judge করে। সবার মত আমার judgement টাও ভিন্ন। তাই অনেকের প্রিয় কোন মুভি আমার লিশ্ট থেকে বাদ পরতে পারে। এজন্য সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। তবে একটা কথা, এই মুভিগুলো কারো পছন্দ না হলে খুবই আশ্চার্য হব।

Shutter Island (2010)



রহস্য ও থ্রিলারধর্মী এই মুভিতে ইউ এস মার্শাল টেডি ডেনিয়েলের (লিউনার্দো ডি ক্রেপিও) মানুষিক হাসপাতাল থেকে লাপাওা হওয়া এক খুনির খোঁজে শাটার আইল্যান্ডের আগমন। অতঃপর হাসপাতালে সেবার আড়ালে ভয়াবহ কার্যক্রমের রহস্য উদঘাটনের নিমিওে প্রমাণ খো্ঁজার ব্যর্থ প্রচেষ্টা । অবশেষে নিজেই হাসপাতালটির হারিয়ে যাওয়া মোষ্ট-ওয়ান্টেড রোগী হয়ে যাওয়া নিয়ে এ মুভির কৌতুহলউদ্দীপ্ত কাহিনী বেশ ইন্টারেষ্টিং। শেষ মুর্হূতের টেডি ডেনিয়েলের সহকর্মী চাক আউলের কাছে করা এই প্রশ্নটি "Which would be worse: to live as a monster or to die as a good man?" আর চাকের তখন "টেডি" বলে সম্বোধন করা আমার কাছে এখনো রহস্যময় লাগে।

টরেন্ট ডাউনলোড লিংক

A beautiful mind (2001)



সংকেতলিপি নিয়ে এক গোপন কাজে গনিতবিদ জন ন্যাশের আত্মনিয়োগ করার পর দুর্বিষহ হয়ে ওঠা তার জীবন নিয়ে বায়োগ্রাফীধর্মী মুভি এটি। তিনি কয়েকজন মানুষকে দেখতে পান, তাদের সাথে কথা বলেন কিন্তু তিনি জানেন না এরা বাস্তবে নেই! একসময় কল্পপনার রাজ্যকে জয়, অতঃপর নোবেল অর্জন নিয়ে ব্যতিক্রমধর্মী মুভিটি থেকে অনেক কিছু শেখার আছে।

টরেন্ট ডাউনলোড লিংক

Pan's Labyrinth (2006)



একটি ছোট্ট মেয়ে-ওফেলিয়া স্পেনীশ আর্মিতে কর্মরত এক নির্দয় সৎবাবা ভিডেলের কাছে চলে যায়। রুপকথার গল্পে মুগ্ধ মেয়েটি ঘটনাক্রমে এক রাতের বেলায় পরীর মাধ্যমে গোলকধাঁধাপূর্ন একস্থানে পৌরনিক চরিত্র ফনের সাথে সাক্ষাৎ করে জানতে পারে সে একজন প্রিন্সেস কিন্তু তাকে এটা প্রমান করতে হবে তিনটি ভয়ানক মিশন সম্পাদনের মাধ্যমে। যদি সে না পারে তবে কখনো তার সত্যিকারের পিতার দেখা পাবে না ।

টরেন্ট ডাউনলোড লিংক

Departures (2008)



মর্মস্পশী মুভিটিতে গল্প আবর্তিত হয়েছে এক চাকরি হারানো যুবককে ঘিরে যে নিজের কষ্টগুলো নিজের ভিতর চেপে রাখে। টোকিও শহরে মিউজিক টিমে কাজ করা দাইগো যখন চাকরি হারিয়ে শখের বাদ্যযন্ত্রটি বিক্রি করে দেয় তখন অন্যরকম একটা অনুভূতি হয় । পরবর্তীতে সে চলে আসে নিজের শহরে যেখানে কাজ নেয় মৃতদেহকে সাজ-সজ্জা করানোর । একাজ মেনে নিতে না পেরে স্ত্রী তাকে ছেড়ে চলে যায় । সে সময়ে দাইগোর অবলম্বন হয় ছোটবেলার কমদামি পুরনো বাদ্যযন্ত্রটি আর হারিয়ে যাওয়া ছেলেবেলার স্মৃতিচারণ। একসময় সন্তানসম্ভবা স্ত্রী ফিরে আসে দাইগোর কাছে যখন দাইগোর ডাক পড়ে কাছের একজন মানুষকে শেষবারের মত সাজানোর কাজের ।

মুভিটির শেষাংশে দেখা যায় ৩০ বছর আগে চলে যাওয়া পিতার জন্য সন্তানের ভালবাসা, যেখানে দাইগোর স্মৃতিতে পিতার কোন চেহারা ছিল না। ছিল একজন পুরুষের হাতে ছোট্ট এক শিশুর তুলে দেওয়া একটি শ্বেতপাথরের ছবি। পিতার মৃতদেহের হাতে থাকা সেই পাথরটি মনে করিয়ে দেয় সন্তানের প্রতি জন্মদাতার অকৃত্রিম ভালবাসা । জন্মদাতা বাবার হাত থেকে যখন শ্বেতপাথরের নুড়ি গড়িয়ে পড়বে, দর্শকদের কান্নার বাঁধ ভেঙে যাবে তখন। যে দৃশ্য জমতে থাকা কান্নাকে থামতে দিতে চায় না।

টরেন্ট ডাউনলোড লিংক

The Pianist (2002)



একজন পোলিশ পিয়ানিষ্টের দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতার মধ্যে করুণভাবে বেঁচে থাকার সংগ্রামের গল্প নিয়ে এই মুভিটি হৃদয়ে দাগ কেটে যাওয়ার মত।

টরেন্ট ডাউনলোড লিংক

Children of Heaven (1997)



যখন আলী নামে ছোট বালকটি যখন তার ছোট বোনটির জুতা হারিয়ে ফেলে, ঝামেলা এড়াতে ওরা দুই ভাইবোন ঠিক করে দুজন শেয়ার করে জুতোজোড়া ব্যবহার করবে। পরে আলী যখন দৌড় প্রতিযোগিতায় দ্বিতীয় হতে পারবে না, কষ্টে ভারি হয়ে যাবে দর্শকের মন।

টরেন্ট ডাউনলোড লিংক

Colour of Paradise (1999)



কাঁদা প্রায় ভুলে গেলে নতুন করে কাঁদতে শেখাবে ইরানী সিনেমা "কালার অফ প্যারাডাইস" মুহাম্মদের তার শিক্ষকের সাথে কথোপকোথন কাঁদাবে, কাঁদাবে একদম শেষ অবধি।

টরেন্ট ডাউনলোড লিংক

Schindler's list (1993)



জার্মানরা পোল্যান্ড দখল করার পর পোল্যান্ডের সব ইহুদিদের বিভিন্ন শহরে পুনর্বাসিত করছিল, ঠিক তখনই পোল্যান্ডে ব্যবসায়ের উদ্যেশে জার্মান ব্যবসায়ী অস্কার সিন্ডলার এর আগমন যার একমাত্র উদ্দেশ্যই যুদ্ধের সুবিধা নিয়ে ক্যাম্পে পশু পাখির মত জীবন যাপন করা ইহুদী মানুষগুলোকে যেন তিনি নিজের কারখানার শ্রমিক হিসেবে ব্যাবহার করে অর্থলাভ করতে পারেন। তারপর অতি সুকৌশলে ইহুদি হিসাবরক্ষককে তার ম্যানেজার বানিয়ে ইহুদি ইনভেস্টরদের টাকা দিয়ে ব্যবসাও শুরু করে দিলেন। হিংস্র বর্বর কমান্ডার আমান গইথ এর আগমনের সাথে সাথেই জার্মান বাহিনীর বর্বরতার তাণ্ডব শুরু হয়ে গেল। একসময় লোভী সিন্ডলার আস্তে আস্তে ইহুদিদের দুঃখ কষ্টের সাথে নিজেকে সম্পৃক্ত করে ফেলতে থাকে। ধীরে ধীরে অর্থ-বিত্তলোভী সিন্ডলার বুঝতে পারে যে সবকিছুর চেয়ে মূল্যবান মানুষ আর মানবতা । এক সময় ইহুদীদের গনহত্যা থেকে বাঁচানোর জন্য ইহুদিদের নামের তালিকা তৈরি করেন এবং তার সব সম্পত্তির বিনিময়ে সে এই তালিকার ইহুদিদের কিনে নেন।এই তালিকাই মূলত schindler’s list. মুভিটির শেষ মূর্হতে, সিন্ডলারের বিদায়বেলায় ব্যাকগ্রাউন্ডের করুন মিউজিক আর উদ্ধারকৃতদের সামনে অপরাধবোধের কান্নায় জড়ানো সিন্ডলারের সাথে হিসাবরক্ষক ইসাক স্টানের নিচের কথোপকথনের মহূর্তে বাঁধ ভাঙা কান্নায় কেঁদেছি আমি।

ইসাক স্টান, "Whoever saves one life, saves the world entire. "

সিন্ডলার "I could have got more out."

ইসাক স্টান "Oskar, there are 1,100 people who are
alive because of you. Look at them."

সিন্ডলার "If I'd made more money... I threw away so much money.
...Goeth would've bought this car."

Why did I keep the car?
Ten people right there.

Ten people.

Ten more people.

This pin...

...two people.

This is gold.

And I, I didn't!

টরেন্ট ডাউনলোড লিংক

The boy in the striped pajamas (2008)



দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে জার্মান সেনানায়কের ব্রুনো নামে আট বছর বয়েসী ছেলের সাথে বন্দী শিবিরে থাকা ইহুদি এক ছেলের সঙ্গে বন্ধুত্ব গড়ে ওঠে। এরপর অপ্রত্যাশিত ও করুণ সব ঘটনার মধ্যদিয়ে কাহিনীর আর্বতন।

টরেন্ট ডাউনলোড লিংক
Click This Link

Dogville (2003)



ড্রামাধর্মী এ মুভিতে গ্রেস (নিকোলো কিডম্যান) নামের সুন্দরী মেয়েটি Dogville এর খনির শহরে পালিয়ে বেড়ায় রহস্যময় এক গোপন তথ্য নিয়ে। যাকে খুঁজে পেতে শহরের দেয়ালে দেয়ালে ওয়ান্টেড পোষ্টার সাটিয়ে দেয়। কী সেই ডেডলি সিক্রেট?

টরেন্ট ডাউনলোড লিংক
Click This Link

BlackSwan (2010)



ব্যালে নর্তকীর কাহিনী নিয়ে নির্মিত এই মুভিটি। নিনা (নাটালি পোর্টম্যান) একজন শহরের পেশাদার নর্তকী, যে কিনা জীবনের প্রায় সবকিছুর চেয়ে নাচকে গুরুত্ব দিয়েছেন। সে প্রায়ই তার দ্বৈত সত্তাকে দেখতে পায় অনেকটা তার সোয়ান লেকের ব্ল্যাক সোয়ানের মতই। নিনা পারদর্শী ছিল হোয়াইট সোয়ানে কিন্তু ব্লাক সোয়ানের প্রতি ধীরে ধীরে দূর্বল হয়ে পড়ে।এতদিন হোয়াইট শোয়ান হিসেবে নিনা নেচে আসছিল, কিন্তু ড্যান্স ডিরেক্টর টমাস চাইল এবার এমন কেউ করুক যে হোয়াট শোয়ান হিসেবে নিজের সিগ্ধতার রুপ এবং ব্লেক শোয়ানের ছল ভোগবিলাসী রুপ, এ দুটি দিকই ফুটিয়ে তুলবে। ঘটনাক্রমে, সে তার ড্যান্স থিয়েটারের ডিরেক্টর থমাসের কাছে তার ব্লেক শোয়ানের যোগ্যতা প্রমানের সুযোগ চায় এবং থমাস তাকে নিষেধ করে। এতে মুষড়েপরা নিনা নিজেকে জাগিয়ে তোলার চেষ্টা করে এবং তাকে কিস্ করে বসে। নিনা কিস্ করার সাথে তাকে কামড়ে দেয় সেটা তার আক্রমনাত্মক পরিচয় বহন করে ঠিক ব্ল্যাক সোয়ানের মত।

ব্যালেরিনা হিসাবে নাটালি পোর্টম্যানের পার্ফরমেন্স আর আরোনফক্সির ডিরেকশনাল ম্যাজিক- এই দুটা জিনিষ মুভিটার অন্যতম ফিচার! এ মুভিতে ব্যালে ডান্সিং প্লটকে একটা মাষ্টার পিস সাইকোলজিক্যাল থ্রিলার এ রুপান্তর করার ম্যাজিক দেখিয়েছেন আরোনফক্সি।

টরেন্ট ডাউনলোড লিংক

Blood Diamond (2006)



এটি পলিটিকাল ওয়ার থ্রিলার মুভি। একজন মৎস্য শিকারী Revolutionary United Front (RUF) এর কাছে ধরা পরার পর তারা তাকে নিয়ে যাওয়া হয় একটি নদী থেকে ডায়মন্ড খোঁজার কাজ করার জন্য। একসময় মৎস্য শিকারীর হাতে অনেক দামি ডায়মন্ড আসে এবং সে তা লুকিয়ে রাখে মাটিতে পুঁতে। মূলত ছবিটির কাহিনী শুরু এখান থেকেই। এক এক করে চোরাকারবারি ও সিন্ডিকেট ব্যবসায়ীরা এটি নেওয়ার চেষ্টা করে। মুভিতে সরকারী বাহিনী ও বিদ্রোহী বাহিনীর মধ্যে যুদ্ধের নির্মমতা এবং অত্যাচার কাহিনী খুবই সুন্দরভাবে ফুটে উঠেছে।

টরেন্ট ডাউনলোড লিংক

Catch me if you can (2002)



এই মুভিটি মূলত একটি আত্মজীবনী ও সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। আত্মজীবনীটি হলো Frank Abagnale Jr এর, যে কিনা ৬০ এর দশকের আমেরিকার সবচেয়ে বড় ব্যাংক ফ্রডের শিরোপা অর্জন করেছিল। সে একাধারে কো-পাইলট, ডাক্তার, আইনজীবির বেশে চেক জালিয়াতি করে প্রায় তিরিশটি দেশের শাখা হতে FBI কে বুড়ো আঙ্গুল দেখিয়ে পাঁচ বছরে সাড়ে তিন মিলিয়ন ডলার হাতিয়ে নেয় যখন তার বয়স উনিশ পার হয় নি। অবশেষে চৌর্যবৃত্তির অসাধারন দক্ষতার কারনে চাকরির অফার মেলে এফবিআই থেকে!

টরেন্ট ডাউনলোড লিংক
Click This Link

Into the wild (2007)



বাবা মায়ের ঝগড়ায় কষ্ট পেয়ে ঘর থেকে বেরিয়ে পড়লেন অজানার উদ্দ্যেশ্যে ক্রিস। আশায় বুক বাঁধলেন তার এ চলে যাওয়াতে হয়তো বাবা মা তার অভাব বুঝবে এবং নিজেদের মধ্যে ঝগড়া বন্ধ করে দেবে, আর সাথে সাথে তার নিজেরও আলাস্কার জঙ্গলে যাবার অভিযান সফল হবে । শুরু হল তার অভিযান। অনেক মানুষের সাথে পরিচয় হল তার, অনেক কিছু শিখল সে। শুরু করল তার বন্য জীবন । কিন্তু ফেরার ইচ্ছা থাকলেও আর ফেরা হল না তার ।

টরেন্ট ডাউনলোড লিংক

Oldboy (2003)



প্রতিশোধের আগুনে পুড়ে মানুষ কতটা নির্মম হয়ে অমানবিক কাজ করতে পারে এই মুভিটি তারই একটি উদাহরণ। অকারনে একটি লোককে জেলখানার কয়েদীর মত বন্দী করে নির্যাতন চালানো হয় ১৫ বছর। কিন্তু লোকটা জানে না কি কারনে, কি অপরাধে তাকে বন্দী করা হয়েছে। দিনের পর দিন তার ভিতর আস্তে আস্তে দানা বেধে ওঠে প্রচন্ড ক্রোধ। প্রতিশোধের নেশায় সে নিজেকে তৈরী করতে থাকে কঠিন এক মানুষে। এরপর আসে বহুদিনের সেই আকাঙ্ক্ষিত প্রতিশোধ নেবার পালা। কিন্তু প্রতিশোধ নিতে গিয়েই ঘটে গা শিউরে ওঠার মত টুইষ্ট!

টরেন্ট ডাউনলোড লিংক
Click This Link


বি.দ্র- এখানে কয়েকটি মুভিতে ইহুদীদের পক্ষে গুনগান গাওয়া হয়েছে, ইহুদীদের অনেক অন্যায় হালাল করার চেষ্টা করা হয়েছে। ২য় বিশ্বযু্দ্ধকালীন সময়ে মানবিক বিচারে তা সঠিক হলেও বর্তমান বিচারে পুরোপুরি উল্টা। বর্তমান সময়ে ফিলিস্তিনিদের ওপর ইসরাঈলী বর্বরতা ২য় বিশ্বযু্দ্ধকালীন সময়ে নাৎসী বর্বরতাকেও হার মানায়।তাই Schinder’s list, The boy in striped pajamas, Pianist এই মুভিগুলো নিজ দায়িত্বে দেখবেন, কারন মুভি দেখার পর ইহুদীদের ওপর আপনার sympathy জাগার একটা possibility আছে। আর দেখলেও এই মুভিগুলো শুধুমাত্র মানবিক দৃষ্টিকোন থেকে দেখার অনুরোধ করছি।

মুভিগুলো দেখা হয়ে থাকলে অথবা কারো প্রিয় কোন মুভি বাদ পরলে দয়া করে কমেন্ট করে জানাবেন।যাতে অজানা ভালো ভালো মুভি দেখা বাদ না পড়ে। আর রিভিউ কেমন হল কমেন্ট করলে উৎসাহিত হব। ধন্যবাদ সবাইকে।



মুভি নিয়ে আমার আরও রিভিউ-

মুভি রিভিউ: হৃদয় ছুঁয়ে যাওয়া বিশ্বনন্দিত অসাধারন কয়েকটি মুভি! -'পর্ব ২'- (মুভি ও সাবটাইটেল ডাউনলোড লিংকসহ)
সর্বশেষ এডিট : ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩২
৫৪টি মন্তব্য ৫৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রম্য: টিপ

লিখেছেন গিয়াস উদ্দিন লিটন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৫




ক্লাস থ্রীয়ে পড়ার সময় জীবনের প্রথম ক্লাস টু'এর এক রমনিকে টিপ দিয়েছিলাম। সলজ্জ হেসে সেই রমনি আমার টিপ গ্রহণ করলেও পরে তার সখীগণের প্ররোচনায় টিপ দেওয়ার কথা হেড স্যারকে জানিয়ে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বৈশাখে ইলিশ

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০



এবার বেশ আশ্চর্য ঘটনা ঘটেছে । বৈশাখ কে সামনে রেখে ইলিশের কথা মনে রাখিনি । একদিক দিয়ে ভাল হয়েছে যে ইলিশকে কিঞ্চিত হলেও ভুলতে পেরেছি । ইলিশ... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

ইসরায়েল

লিখেছেন সাইফুলসাইফসাই, ১৬ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৮

ইসরায়েল
সাইফুল ইসলাম সাঈফ

এ মাকে হত্যা করেছে ইসরায়েল
এ বাবাকে হত্যা করেছে ইসরায়েল
নিরীহ শিশুদের হত্যা করেছে ইসরায়েল
এই বৃ্দ্ধ-বৃদ্ধাদের হত্যা করেছে ইসরায়েল
এ ভাইক হত্যা করেছে ইসরায়েল
এ বোনকে হত্যা করেছে ইসরায়েল
তারা মানুষ, এরাও মানুষ,... ...বাকিটুকু পড়ুন

×