somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

আলমগীর জনি
সূর্য থেকে অসম্ভব শক্তিশালী আলোকরশ্মি চাঁদের উপর পড়ে। সে চাঁদ কিছুদিন জোছনা বিলায় আমাদের মাঝে।অমাবস্যায় কেউ চাঁদকে ভুলে যায় না।অপেক্ষা করে জোছনা ফিরে আসার ।সূর্য না হই ,মাঝে মধ্যে জোছনা হতে চাই।অমাবস্যায় হাহাকার হতে চাই মানব মনে।

ছোট গল্পঃ আনস্মার্ট বাবা

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্যারেন্টস ডে তে আমি চাচাকেই আসতে বলি সব সময় কিন্তু গত দুইবার চাচা আসতে পারেন নি । তাই বলে তিনি বাবাকে পাঠাবেন সেটা আমি ভাবতেও পারি না। আমার চাচা ডাক্তার। ঢাকা শহরের নামকরা ডাক্তার তিনি। যখনই তিনি প্যারেন্টস ডে তে আসেন তখন বন্ধু সমাজে আমার আলাদা একটা কদর থাকে। চাচা আসার সময় সমসময়ই দামি পারফিউম আর অনেকগুলো চকলেট আর কিছু দামি গিফট নিয়ে আসেন। আমার বন্ধুরাও অপেক্ষায় থাকত কখন আমার চাচা আসবে। কিন্তু বাবা প্যারেন্টস ডে তে আসার পরই বন্ধু সমাজ আমার আসল রূপ দেখতে পায়। কারণ সেদিন বাবা একটা লুঙ্গি আর পাঞ্জাবী পরে এসেছিল আর আমার জন্য এনেছিল মায়ের হাতে বানানো কিছু নাড়ু আর আমাদের নিজেদের গরুর দুই লিটার দুধ। আমি মোটেই অবাক হই নি বাবার কাণ্ডজ্ঞান দেখে। এই ভয়টাই আমি পেতাম সব সময়। আমার ভয়টাকেই সত্য বানিয়ে ছাড়লেন বাবা। আমি আধুনিক যুগের আধুনিক ছেলে কিন্তু আমার বাবা এখনো গেঁয়োই রয়ে গেছেন।

চাচাকে ফোন দিলাম ।দিয়ে বললাম, তুমি পরেরবার প্যারেন্টস ডে তে এসে দেখা করে যাবে। চাচা বললেন, আমি ব্যস্ত থাকি রে, বাবা। আমি বললাম , তুমি আসবে আর কিছু শুনতে চাই না আমি । আমাদের ফোনে কথা বলার জন্য নির্দিষ্ট সময় ছিল তাই চাইলেই আমি চাচাকে ফোনে সব বলতে পারতাম না ।

পরের একটা প্যারেন্টস ডে তে চাচা আসলেন। আসার পর আমি চাচাকে বেশ বকলাম আর বললাম , তুমি আমার চাচা না ।আমার জন্য তোমার কোন টান নাই ।চাচা বললেন , ব্যস্ত থাকি রে বাপ । চাইলেই আসতে পারি না। আর তোর বাবাকে তো বলিই আসতে ।সমস্যা কোথায়। আমি বলললাম , সমস্যাটা তো বাবাই। তুমি জানো বাবা লুঙ্গি পরে চলে এসেছিল এখানে? চাচা বললাম , ওহ এজন্য তোর প্র্যাস্টিজ পাংচার? আমি লজ্জা পেয়ে গেলাম ।আমি বললাম,আসলে ব্যাপারটা তা না । চাচা বললেন ,ব্যাপারটা আসলে তাই । আমি রাগ করে বসে থাকলাম । আমি তারপর বললাম,প্লিজ তুমি আসতে না পারলে বাবাকে পাঠিয়ো না । আমার একটা মান সম্মান আছে বন্ধুদের কাছে । সবাই জানে আমার চাচা ডাক্তার। অনেক টাকা পয়সা আমাদের। সেখানে আমার বাবা আমার জন্য নিয়ে আসে গরুর দুধ আর কিছু নাড়ু। এগুলা বাসায় বসে খাওয়া যায়। এই শহরের বন্ধুদের কি এসব দেখানো যায় ? তুমি চিন্তা করে দেখো আমার মান সম্মান কই গিয়ে ঠেকলো। আর বাবা তো শুদ্ধ ভাষায় কথাই বলতে পারে না । এমন জায়গায় এসব হাস্যকর শোনায়।

আমি যখন কথা বলছিলাম তখন চাচা এক নাগাড়ে আমার দিকে তাকিয়ে ছিল । চাচা থুতনিতে হাত দিয়ে আমার কথা শুনছিলেন। আমি এক নাগাড়ে বলেই যাচ্ছিলাম ।এক সময় আমার চোখ দিয়ে পানি ঝরছিল । চাচা কিছু বলছিলেন না তখন । একটু পর আমার কাছে আসলেন। তারপর বললেন , যে সন্তান তার বাবার পরিচয় দিতে লজ্জাবোধ করে সে কি? এরপর বললেন, আজকের পর থেকে তোর সব কাগজ পত্রে তোর বাবার নামের জায়গায় আমার নাম লিখে দিবি। তোর আর ঐ আনস্মার্ট বাবার সন্তান হয়ে থাকা লাগবে না । এখন থেকে আমিই তোর বাবা। কি এবার ঠিক আছে ? আমি কিছু বলতে চাইলাম তার আগে একবার ভেবে নিলাম আমি আমার চাচাকে বাবা ডাকছি । নাহ আমি কোনভাবেই ভাবতে পারছি না এটা। এটা কি কোনভাবেই সম্ভব?

চাচা আমাকে আবার বললেন , কি সমস্যার সমাধান হয়েছে ? আমি কিছু বলতে যাব এমন সময় চাচা আবার বললেন, ধর, তোকে একটা বন্দুক আর একটা বুলেট দিলাম । তোর সামনে দুইজন মানুষ । একজন তোর স্মার্ট চাচা আর একজন তোর আনস্মার্ট বাবা। তোকে বলা হলো এই দুইজনের একজনকে গুলি করতে হবে । করতেই হবে এছাড়া আর কোন অপশন নাই। তুই কাকে গুলি করবি ? তোকে আমি পাঁচ মিনিট সময় দিলাম ।ভাব যে, তোকে একজনকে গুলি করতেই হবে। দুইজনের জন্য আলাদা আলাদা চিন্তা করবি । আমি বললাম, চাচা তুমি বেশি সিরিয়াস হয়ে যাচ্ছ। এটা এতো সিরিয়াস কিছু না । আমি শুধু বলেছি তুমি আসলে ভালো হয় । আর বাবাকে আমি ঘৃণা করি এটা আমি বলিনি । চাচা বললেন, বাবাদের ভালবাসতে হয় না । কিছু জিনিস থাকে বাই ডিফল্ট। কিন্তু সেটা বুঝতে হয়তো সময় লাগে । বাবা মা কি জিনিস এটা বুঝতে সময় লাগে। যখন বুঝতে পারবি তখন দেখবি এর চেয়ে প্রিয় আর দামি কিছু নাই । তুই যেটা বলেছিস সেটা ভালো কিছু না । দিনশেষে তোর আনস্মার্ট বাবাটাই তোর বাবা।আমরা অবাক হলে বা হঠাত বলে উঠি ওরে বাবা! আমরা ওরে চাচা বলি ?

চাচা এবার কথা না বাড়িয়ে বললেন, বল, কাকে গুলি করবি । আমি তখন ভাবছিলাম। চাচাকে গুলি করলে আসলে আমার কিছু যাবে আসবে না । কিন্তু বাবাকে আমি গুলি করি কিভাবে? আমি একবার ভাবতে লাগলাম । তারপর এক মিনিট পরই বললাম , চাচা উত্তরটা তুমি জানো । চাচা বললেন তুই তোর মুখেই বল। আমি বললাম, গুলিটা তুমিই খাবে। বলতে গিয়ে চাচাকে জড়িয়ে ধরলাম । চাচা বললেন, বাবা যতই আনস্মার্ট তিনি বাবাই । আর অন্য সব মিথ্যা। একটা মায়া। দিনশেষে তুই তোর বাবার কাছেই যাবি । আমাকে তুই কাছে পেলে ভালো কিন্তু একবার ভাব, যদি বাবাকে কাছে না পাস? কেমন লাগবে ? আশা করি এর পর থেকে প্যারেন্টস ডে তে তোর বাবা না থাকলে তোর মন খারাপ হয়ে যাবে ।একটা কথা মনে রাখবি সন্তান কখনো তার বাবার চেয়ে স্মার্ট হতে পারে না ।

সর্বশেষ এডিট : ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৫
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×