somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঈশ্বরকে অবিশ্বাস করার আগে নিজকে অবিশ্বাস করেছেন তো?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Discovery Channel এ Stephen Hawking এর "The Grand Design" অবলম্বনে একটা documentary দেখাচ্ছিল। সেখানে Hawking সাহেব নাস্তিকতাবাদের সপক্ষে বৈজ্ঞানিক নিশ্চয়তার বিভিন্ন উদাহরণ দিচ্ছিলেন। অনুষ্ঠানটি ছিল বাংলায় ডাবিং কৃত । এক পর্যায়ে তিনি বললেন, যেহেতু সব কিছুই বৈজ্ঞানিক সূত্রানুযায়ী predict করা যায়, তাই ইশ্বরের ইচ্ছা অনিচ্ছার কোন মূল্য নেই। অন্য কথায়, ইশ্বর নেই ।

"The Grand Design" এ স্টিফেন হকিঙ ঈশ্বরের অস্তিত্বে ভেটো দিতে লিখছেন,
"আমাদের আচরণ ভৌত সূত্রাবলি মেনেই নির্ণিত হয়, তবে স্বেচ্ছাপ্রবৃত্তি (Free Will) আমাদের পরিচালিত করে এমন চিন্তা করা প্রগলভতা, মূলত আমরা জৈবিক-যন্ত্র ছাড়া বিশেষ কিছু নই, এবং স্বেচ্ছাপ্রবৃত্তি কেবলই বিভ্রম।" (আশরাফ মাহমুদের সৌজন্যেঃ (http://www.sachalayatan.com/chameleon/38830)
স্টিফেন হকিঙ কি বলতে চান একটু ব্যাখ্যা করা যাক। ধরুন আপনার সামনে একটা আপেল রাখা হল। এখন আপেলটি আপনি খাবেন কি খাবেন না সেটা আপনার ইচ্ছা শক্তির উপর নির্ভর করবে। আপেলটি আপনার খুব পছন্দের ফল হলেও আপনি ইচ্ছা করলে সেটা নাও খেতে পারেন। এক কথায়, আপনার ইচ্ছামত, আপনি আপনার আচরণ নিয়ন্ত্রন করতে পারেন। কিন্তু, তত্ত্বীয় পদার্থবিদ স্টিফেন হকিঙ বলছেন অন্য কথা। তিনি বলছেন এটা সম্পূর্ণ "Deterministic" তথা আপনার আচরণে আপনার কোন নিয়ন্ত্রন নাই। অন্য কথায়, পরিমলের সাজা দেয়া অযৌক্তিক।
এখন ভেবে দেখুন, আপনি নিজেকে অস্বীকার করবেন না কি নিজের ভিতরে ঈশ্বরকে চিনে নিবেন।
"যে ব্যক্তি নিজেকে চিনিতে পারিয়াছে সে আল্লাহকে চিনিতে পারিয়াছে"

দার্শনিক Decartes ছিলেন "dualism" এর প্রবক্তা। তিনি বলেছেন , "Je pense, donc je suis" অর্থাৎ, আমি চিন্তা করতে পারি, তাই আমি আছি। (I think. therefore, I am) তাঁর যুক্তিটি ছিল এইরকম, "আমি যা দেখছি জা শুনছি হতে পারে সেগুলো সবই illusion কিন্তু আমার অস্তিত্ব নিয়ে কোনও সংশয় থাকতে পারেনা কারন আমিই তো subject.."

একটু ব্যাখ্যা করা যাক। এই যে, আপনি আমার এই লেখা টি পড়ছেন। লক্ষ্য করুন পাঠক, "আপনি নিজে" (self) পড়ছেন। এই "feelings of self" কে টেকনিকেল ভাষায় বলে "subjective experience", যা চেতনার অংশ। neuroscientist রা "subjective experience" কে বলে "হার্ড প্রব্লেম" বা "মাইন্ড-বডি প্রব্লেম"। তারা এই ব্যাপারে নিরুত্তর। ঐ যে বললাম, নিজেকে "নাই" ভাবতে হবে। এদের মধ্যে যারা নাস্তিক তারা বলে "illusion", আরও বলে "self will" বলে কিছু নাই, কারন আমরা তো মেশিন। আপনি আল্লাহকে অবিশ্বাস করার আগে নিজেকে অবিশ্বাস করেছেন তো? (Click This Link Aug 2006.htm)

ধরুন, আপনারা দুই যমজ ভাই... physically আপনাদের দুজনের মধ্যে কোন পার্থক্য নাই। আপনাদের দুইজনের দেহের এমন কি মস্তিস্কের অনু-পরমানু পর্যন্ত একরকম। আপনার নাম সুমন, আপনার ভাইয়ের নাম ইমন...আপনি ত ইমনের brain এ জন্ম নিতে পারতেন। কিসে আপনাকে সুমনের brain circuit এ নিয়ে আসল?
বিষয় টী বুঝতে সমস্যা হলে, google/youtube এ "mind-body problem" লিখে সার্চ দিন...

Dr. Susan Blackmore although an atheist wrote, "Even so, I have this overwhelming sense that I exist. When I think about conscious experiences, it seems to me that there is someone having them. When I think about the actions of this body, it seems that there is someone acting. When I think about the difficult
decisions of my life it seems as though someone had to make them. And when I ask what really matters in this world, it seems as though things must matter to someone. This someone is ‘me’; my true
‘self ’. The question of self is intimately bound up with the problem of consciousness because whenever there are conscious experiences it is easy to assume they must be happening to someone; that there
cannot be experiences without an experiencer. So we reach an impasse."
সর্বশেষ এডিট : ১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:৪৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুরসি নাশিন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:১৫


সুলতানি বা মোগল আমলে এদেশে মানুষকে দুই ভাগে ভাগ করা হয়েছিল৷ আশরাফ ও আতরাফ৷ একমাত্র আশরাফরাই সুলতান বা মোগলদের সাথে উঠতে বসতে পারতেন৷ এই আশরাফ নির্ধারণ করা হতো উপাধি... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শ কতটুকু বাস্তবায়ন হচ্ছে

লিখেছেন এম ডি মুসা, ১৯ শে মে, ২০২৪ সকাল ১১:৩৭

তার বিশেষ কিছু উক্তিঃ

১)বঙ্গবন্ধু বলেছেন, সোনার মানুষ যদি পয়দা করতে পারি আমি দেখে না যেতে পারি, আমার এ দেশ সোনার বাংলা হবেই একদিন ইনশাল্লাহ।
২) স্বাধীনতা বৃথা হয়ে যাবে যদি... ...বাকিটুকু পড়ুন

---অভিনন্দন চট্টগ্রামের বাবর আলী পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয়ী---

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১৯ শে মে, ২০২৪ দুপুর ২:৫৫





পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী। আজ বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় এভারেস্টের চূড়ায় ওঠেন তিনি।

রোববার বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য... ...বাকিটুকু পড়ুন

সকাতরে ঐ কাঁদিছে সকলে

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৩:২৯

সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা।

কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।।

ক্ষুদ্র আশা নিয়ে রয়েছে বাঁচিয়ে, সদাই ভাবনা।

যা-কিছু পায় হারায়ে যায়,... ...বাকিটুকু পড়ুন

বসন্ত বিলাসিতা! ফুল বিলাসিতা! ঘ্রাণ বিলাসিতা!

লিখেছেন নাজনীন১, ১৯ শে মে, ২০২৪ বিকাল ৪:০৯


যদিও আমাদের দেশে বসন্ত এর বর্ণ হলুদ! হলুদ গাঁদা দেখেই পহেলা ফাল্গুন পালন করা হয়।

কিন্তু প্রকৃতিতে বসন্ত আসে আরো পরে! রাধাচূড়া, কৃষ্ণচূড়া এদের হাত ধরে রক্তিম বসন্ত এই বাংলার!

ঠান্ডার দেশগুলো... ...বাকিটুকু পড়ুন

×