somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পুলিশের বেপরোয়া চাঁদাবাজি-দুর্ব্যবহার

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শনিবার রাত সাড়ে নয়টা। ঘটনাস্থল রাজধানীর মোহাম্মদপুর। ভুক্তভোগী বাংলাদেশ ব্যাংকের জনসংযোগ বিভাগের কর্মকর্তা গোলাম রাব্বী। বিহারী ক্যাম্পের সামনে দিয়ে যাচ্ছিলেন নিজ বাসায়। হঠাৎ ডাক দিলেন ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তারা। মাদক আছে অভিযোগে শুরু হয় তল্লাশি। সেই সঙ্গে দুর্ব্যবহার, ধমকাধমকি। এক পর্যায়ে ব্যাংক কর্মকর্তার গায়ে হাতও তুললেন ওই পুলিশ কর্মকর্তা।

গোলাম রাব্বী বলেন, ‘তারা বারবার বলছিল কোথায় আছে ইয়াবা বা অস্ত্র-সরঞ্জাম জাতীয় কিছু। এক পর্যায়ে শুরু হয় লাঠি-রাইফেলের মাথা দিয়ে গুতানো আর আজেবাজে বকাবকি’। তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংক কর্মকর্তার পরিচয় দিয়েও রেহাই মেলেনি। টাকা চেয়েছে তারা। দিতে না পারার কারণেই বেশি করে মারধর করেছে’।

জানা গেছে, সেদিন ঘটনাস্থলে পুলিশ সদস্যদের একজনের নাম মাসুদ রানা। তিনি মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক। তার সঙ্গে থাকা অন্যরা বুকে থাকা নামফলক খুলে ফেলে এই কাজে লিপ্ত হন।

উপ-পরিদর্শক মাসুদের পাল্টা অভিযোগ, ‘সন্দেহ হলে তাকে তল্লাশি করতে চাইলে বাধা দেন তিনি। পরে থানায় নিতে চাইলে বাকবিত-ায় জড়ান’। ব্যাংক কর্মকর্তাকে মারধরের অভিযোগ অস্বীকার করেন মাসুদ রানা।


ওই ঘটনার সময় ছুটে গিয়েছিলেন রেডিও ধ্বনির সাংবাদিক জাহিদ হাসান। তিনি বলেন, ‘রাস্তায় কয়েকজন লোক শার্টের কলার ঝাপটে ধরে টেনে হিঁচরে তাকে গোলাম রাব্বীকে) পিকআপভ্যানে তোলার চেষ্টা করে। এরপর বিহারী ক্যাম্পসহ বেশ কিছু এলাকায় ভ্যানে করে ঘুরিয়ে আসাদ গেইটে নিয়ে আসে। খবর পেয়ে আমরা তিনজন সেখানে যাই। জানতে চাইলে তারা দাবি করে, রাব্বীর কাছে গাঁজা- হিরোইন পাওয়া গেছে। পরে কথা কাটাকাটির এক পর্যায়ে রাত একটার দিনে তাকে ছেড়ে দেয় পুলিশ’।

এই ঘটনায় তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকারের কাছে অভিযোগ করেছেন গোলাম রাব্বী। বিপ্লব কুমার সাহা ঢাকাটাইমসকে বলেন, ‘মোহাম্মদপুর অঞ্চলের সহকারী কমিশনারকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’।
মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জামাল উদ্দিন মীর বলেন, ‘অভিযুক্ত এসআইকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে’।

৩১ ডিসেম্বর রাত তখন ১০টা। মতিঝিল শাপলা চত্বর থেকে থেকে রিকশাযোগে শাহজাহানপুরের বাসায় যাচ্ছিলেন একটি অনলাইন নিউজপোর্টালের এক বিপণন কর্মকর্তা। তল্লাশি করে কিছু না পাওয়ার পর একজন পুলিশ সদস্য তাকে কিছু টাকা দিতে বলে তুই তোকারি করে বলেন, ‘স্যারকে খুশি করে যা’।

‘কেন টাকা দেবো?’- ওই কর্মকর্তা একথা বললে ওই পুলিশ সদস্য বলেন, ‘দুই পিস ইয়াবা ট্যাবলেট দিয়ে যখন চালান দেব তখন হয়ত পাঁচ বছর জেল খাটবি অন্যথায় দুই লাখ টাকা খরচ করে বের হবি’।

ওই বিপণন কর্মকর্তা নিজেকে ঝামেলা থেকে বাঁচাতে পকেট থেকে ২০ টাকা বের করে দেন। টাকার পরিমাণ কম দেখে ক্ষিপ্ত হয়ে উঠেন ওই পুলিশ সদস্য। বলেন, ‘ব্যাটা, এক হাজার দে’।

পরে ঢাকা মহানগর পুলিশ কমিশনারের কথা বলে নিজেকে রক্ষা করেন ওই বিপণন কর্মকর্তা।

এ রকম বিড়ম্বনা আর নির্যাতনের অভিযোগ ভুরি ভুরি। শীতের মৌসুমে জ্যাকেট পড়ে কাজ করায় পুলিশের বুকের নামফলক দেখা যায় না। কেউ কেউ আবার ইচ্ছে করে নামফলক তুলে ফেলে চাঁদাবাজিতে জড়ান।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার মারুফ হাসান সরদার ঢাকাটাইমসকে বলেন, ‘পুলিশের ড্রেস খুলে অথবা নেম প্লেট খুলে ডিউটি করার সুযোগ নেই। এমন ঘটনা ঘটলে অভিযোগ করতে হবে। এতে অভিযুক্তের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’।

কিন্তু আশ্বাস দিলেও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা তাদের অধস্তনদের বিরুদ্ধে অভিযোগ পেয়েও ব্যবস্থা নেন, এমনটি নয়।

২৭ ডিসেম্বর দুপুর পৌনে একটার সময় মাদারটেক আবদুল আজিজ স্কুলের সামনে দিয়ে যাচ্ছিলেন এক যুবক। সবুজবাগ থানার সহকারী উপরিদর্শক মোরশেদুল ইসলামের নেতৃত্বে পুলিশের টহল দল তাকে নির্জন গলিতে নিয়ে তল্লাশি করতে চায়। ওই যুবক তখন বলেন, ‘তল্লাশি করতে চাইলে সবার সামনে রাস্তায় করেন’। এতে ক্ষিপ্ত হয়ে পুলিশের গাড়ির চালক মনির বুকের নামফলক খুলে তাকে থাপ্পড় মারেন।

বিষয়টি সবুজবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল কুদ্দুস ফকিরের কান পর্যন্ত যায়। কিন্তু তিনি কোন ব্যবস্থাই নেননি।
সর্বশেষ এডিট : ১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×