somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পাইথন টিউটোরিয়ালঃ১ (পাইথন ইতিহাস)

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অভিজ্ঞ, অনভিজ্ঞ প্রোগ্রামার এবং সাধারন ইউজার সবাইকে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্বন্ধে সম্যক ধারনা দেওয়ার জন্য আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমি একজন প্রোগ্রামার হিসাবে চেষ্টা করবো পরিচ্ছন্ন বাংলা এবং প্রয়োজনীয় ইংরেজী ভাষার ব্যবহারসহ ছোট ছোট টপিকস আকারে ধারাবাহিকভাবে প্রত্যকটা বিষয় আলোচনা করার,আমি আশা করি পাইথন প্রোগ্রামিং এর এই টিউটোরিয়াল দ্বারা সবাই উপকৃত হবেন।

Python-র ইতিহাস এবং দর্শনশাস্ত্রঃ


Python-র ইতিহাস এবিসি এর সঙ্গে শুরু হয়. এই এবিসি(ABC) মানে "আমেরিকান ব্রডকাস্টিং কোম্পানি" বা নিউ ওয়েভ ব্যান্ড এবিসি নয়, এর মানে প্রোগ্রামিং ভাষার এবিসি. এবিসি একটি সাধারণ প্রোগ্রামিং ভাষা এবং প্রোগ্রামিং পরিবেশ, যা নেদারল্যান্ড, আমস্টারডাম এর CWI (Centrum Wiskunde & Informatica) এ ডেভলপ হয়েছে. এবিসি এর সর্বশ্রেষ্ঠ কৃতিত্ব Python-র নকশা করা।

Python-1980 সালে conceptualized করা হয়েছিল। Guido Van Rossum ঐ সময়ে CWI তে একটি প্রজেক্টে কাজ করছিলেন, যাকে বলা হয় অ্যামিবা, যা একটি ডিস্ট্রিবিউটেড অপারেটিং সিস্টেম। তিনি ABC তে প্রোগ্রাম করতেন। বিল Veneers এর (জানুয়ারী 2003) সঙ্গে একটি সাক্ষাত্কারে, Guido ভ্যান Rossum বলেন: "I remembered all my experience and some of my frustration with ABC. I decided to try to design a simple scripting language that possessed some of ABC's better properties, but without its problems. So I started typing. I created a simple virtual machine, a simple parser, and a simple runtime. I made my own version of the various ABC parts that I liked. I created a basic syntax, used indentation for statement grouping instead of curly braces or begin-end blocks, and developed a small number of powerful data types: a hash table ( or dictionary, as we call it), a list, strings, and numbers. "

"পাইথন" আসলে কিঃ অধিকাংশ মানুষ সাপ সম্পর্কে চিন্তা করে, কিন্তু নামের সাথে এমন কিছু আছে যা ব্রিটিশ হিউমার এর মতন। ১৯৯৬ সালে Guido ভ্যান Rossum, Python-র স্রষ্টা, তার প্রোগ্রামিং ভাষা নামের উৎপত্তি সম্পর্কে লিখেছিলেনঃ “ডিসেম্বর 1989 সালের ছয় বছর আগে, আমি একটি 'Hobby' প্রোগ্রামিং প্রকল্প খুজছিলাম, ক্রিসমাস এর সপ্তাহ জুড়ে, যা আমাকে অকুপাইড করে রাখবে। আমার অফিস ... বন্ধ ছিল, কিন্তু একটি হোম কম্পিউটার ছাড়া, আমার হাতে আর কিছুই ছিল না। I decided to write an interpreter for the new scripting language I had been thinking about lately: a descendant of ABC that would appeal to Unix/C hackers. I chose Python as a working title for the project, being in a slightly irreverent mood (and a big fan of Monty Python's Flying Circus).”


Guido van Rossum


পাইথন টিউটোরিয়াল সিরিজ মোট ৩০ টি টিউটোরিয়ালের মাধ্যমে শেষ করা হবে। ব্যস্ততার কারনে মাঝে মাঝে দেরিতে প্রকাশ করা হতে পারে, কিন্তু হবেই। আশা করি সবাই আমার সাথেই থাকবেন।

ফেসবুকে অনুভূতি ইন্টারন্যাশনাল

২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×