somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইংরেজি সাহিত্যে পড়ে অর্থমন্ত্রী - কি ছমতক্যার !! মাননীয় মন্ত্রী, রিকসা চালানো থেকে প্রোমোশন নিয়ে বাস পর্যন্ত চালানো যায় কিন্তু ট্রেন চালানো যায় না !

২৩ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ৩:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

উপমা দিয়েই শুরু করি, রিকসা চালানো থেকে প্রোমোশন নিয়ে বাস পর্যন্ত চালানো যায় কিন্তু ট্রেন চালানো যায় না । অভিজ্ঞতা ঠিক মত অর্জন করলে রিকসা চালক বাস চালাতে পারে আর অভিজ্ঞতা যদি তেমন ভালো না হয় তাহলে যেকোনো সময় মিনিবাস নিয়ে বাসের নিচে অথবা বাস নিয়ে মিনিবাসের উপরে উঠে যেতে পারে, মানে ঘটে যেতে পারে দুর্ঘটনা । আজকাল যা নিয়মিত হচ্ছে । থাক ওই দিকে আর না যাই । মূর্খ রিস্ক চালক জীবনের প্রয়োজনে ভুল করে প্রোমোশন নিয়ে বাস পর্যন্ত চালাতে পারে কিন্তু স্বপ্নেও ট্রেন চালায় না । আপনি ঠিকই ট্রেন চালাতে বসে গেলেন । এর মানে এই না আমি আপনাকে রিকসা চালক বলেছি, উপমার ভুল ক্ষমা করে দিবেন । কি করব বলেন, থাকি সমাজের নিম্ম শ্রেণীতে তাই রিকসা চালকের স্থলে পাইলটের উপমা দিতে পারিনি । তাই, আবার ও ক্ষমা চেয়ে নিলাম ।

কথা বলিতেছিলাম আমাদের অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মোহিত এর সাথে । আমার দৃষ্টিতে উনি খুব ভাগ্যবান এবং ব্যক্তি জীবনে সফল, কারণ তিনি আর্থিক কোন বিষয়ে তেমন কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই অর্থ মন্ত্রণালয়ের সর্বোচ্চ পদটি অধিকার করে আছেন । এমন কয় জনে পারে । তিনি দায়িত্ব কেমন পালন করতেছেন তা পরে দেখি । আপাতত উনার জীবনের গুরুত্বপূর্ণ অংশটুকু দেখি:

তিনি ৬ অক্টোবর ১৯৩৪ সালে সিলেটে জন্ম গ্রহণ করেন । সিলেট শহরেই বেড়ে উঠেন ।

* উচ্চ মাধ্যমিক পরীক্ষায় তিনি সিলেট এর এম সি কলেজ থেকে ১৯৫১ সালে প্রথম হয়েছেন ।

* তার পর ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এ বি এ (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হয়েছেন । এবং ১৯৫৫ সালে এম এ পাশ করেন ।

* চাকরিরত অবস্থায় তিনি অল্প কিছু দিন Oxford University তে পড়ালেখা করেন ।

* তিনি Harvard University থেকে Master of Public Administration (MPA) এক বছরের ডিগ্রী নেন । (১৯৬৩-১৯৬৪)
Wikipedia তে MPA সম্পর্কে...
The Master of Public Administration (MPA) is a professional post-graduate degree in Public Administration. The MPA program prepares individuals to serve as managers in the executive arm of local, state/provincial, and federal/national government, and............

*Princeton University তে (1984 and 1985.) সালে Visiting Fellow হিসেবে কাজ করেন ।
Wikipedia তে Princeton University...
Princeton provides undergraduate and graduate instruction in the humanities, social sciences, natural sciences, and engineering. Princeton does not have schools of medicine, law, or business.........
অর্থমন্ত্রী হবার পেছনে উনার যোগ্যতা:
তিনি ১৯৭২ সালে অর্থ মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের সেক্রেটারি এবং ১৯৭৭সালে বহিঃ সম্পদ বিভাগের সেক্রেটারি হিসেবে নিয়োগ প্রাপ্ত হন । তিনি ১৯৮২-১৯৮৩ সালে একবছরের জন্য অর্থ ও পরিকল্পনা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ।

তিনি WB, IMF, IDB আর্থিক প্রতিষ্ঠান দ্বারা অর্থনীতিবিদ হিসেবে স্বীকৃত ।

এই আর্থিক প্রতিষ্ঠান গুলোর স্বীকৃতি তিনি আদৌ পেয়েছেন কিনা ? আর পেলেও কেন উনাকে স্বীকৃতি দেয়া হয়েছে ? এর পেছনে পচ্ছিমাদের কোন বিশেষ মিশন আছে কিনা ? প্রশ্নগুলি নিয়ে সংশয় থেকেই যায় । অভিজ্ঞতা গুলোকে ও যোগ্যতা হিসেবে ধরা যায় । অবশ্য বর্তমান সময়ে উনার মন্ত্রিত্ব দেখে অতিতে সম্পূর্ণ কৃত দায়িত্ব(অভিজ্ঞতার স্বরূপ) সম্পর্কে মনে প্রশ্ন জাগে, তিনি দায়িত্ব পালনে সক্ষম ছিলেন কিনা ? অথবা দায়িত্ব পালনে কতটুকু সফল হয়েছিলেন ? ইত্যাদি ! ইত্যাদি ! যা গেছে তা নিয়ে ভাবতে ইচ্ছে করেনা কিন্তু যখন দেখি অভিজ্ঞতা কে পুঁজি করে পরিকল্পনা বিভাগের সেক্রেটারি থেকে অর্থমন্ত্রী হয়ে যান ঠিক তখনই মনে হয় উনার প্রোমোশনের মাত্রা টা মাত্রাধিক হারে বৃদ্ধি পাচ্ছে যা কিনা রিকসা থকে সরাসরি ট্রেন এর পর্যায়ে চলে যাবার মত । ৬ জানু ২০০৯ থকে তিনি আমাদের অর্থনীতির ট্রেন চালাতে শুরু করেন । মানে উনি আমাদের অর্থমন্ত্রী ।

সফলতা:
বিগত ২ বছরে অর্থমন্ত্রীর কোন সফলতা আমি দেখতে পাইনি । আমার জানার বাহিরে বলার মত কোন সফলতা নেই বলেই আমার বিশ্বাস ।

ব্যর্থতা:
বাজেটের আকার, ঘাটতি, ভারসাম্যহীনতা নিয়ে অভিযোগ করতে গেলে মিডিয়া এবং বিরোধীদলের সৃষ্টি বলে বাতাসে ভাসিয়ে দেয়া হয় কারণ অভিযোগ গুলো প্রমাণ বা সরাসরি প্রত্যক্ষ করা অনেক ক্ষেত্রেই সম্ভব নয় । তাই এই রকম অভিযোগ করে আমি উনার ব্যর্থতার পাল্লা ভারি করতে চাই না । দেশের বাণিজ্যিক ব্যাংক গুলোর ঋণ দানের অক্ষমতা তথা তারল্য সংকট, মুদ্রা বাজারের নিয়ন্ত্রণ হীনতা, মুদ্রাস্ফীতি ও পুঁজি বাজারের এর মত আরও অনেক গুরুত্বপূর্ণ খাতে তিনি চরম ভাবে ব্যর্থ হয়ে আছেন । যেগুলোর বর্ণনায় পৃষ্ঠার পর পৃষ্ঠা কাগজ নষ্ট করা সম্ভব ।

শুধুমাত্র পুঁজি-বাজার/শেয়ার বাজার নিয়ে কথা বলি:
২০১০ সালের শেষের দিকে পুঁজি বাজারের যে ব্যাপক দরপতন শুরু হয় এবং তাতে বিনিয়োগ কারীরা যে বিক্ষোভ ও ভাংচুর করে তা তো মন্ত্রী-মহোদয় থকে শুরু করে সবারই জানা । এই দরপতনে প্রায় ৩৩ লক্ষ বিনিয়োগকারী সর্বস্বান্ত হন । কিন্তু তাতে আমাদের মন্ত্রী-মহোদয় এর কোন মাথা ব্যথা আছে বলে মনে হয় না । যেখানে এই অবস্থায় কার্যকরী পদক্ষেপ নেয়ার কথা সেখানে তিনি কিছু ভুল পদক্ষেপ আর হাস্যকর মন্তব্য করে যাচ্ছে, তাতে দরপতন আরও তরান্বিত হচ্ছে ।

উনাদের মন্তব্য থেকে বিনিয়োগকারী হল,
২০০-৪০০ বিশৃঙ্খলা সৃষ্টিকারী উঃ-শৃঙ্খল ভাড়া করা ফটকাবাজ যারা কিনা অন্য মহলের ইশারায় বর্তমান ক্ষমতাশীল আওয়ামীলীগের এর উন্নয়ন কার্যক্রম ব্যাহত করার লক্ষে ঢাকার রাজপথে মাঝে মাঝে ইটপাটকেল ছুড়ে, এবং যাদের মধ্যে মূলত কোন বিনিয়োগ কারী বা শেয়ার ব্যবসায়ী নেই । নিচের ছবিটিতে কোন ফটকাবাজ আমি দেখতে পাচ্ছি না...


পুঁজি বাজার সম্পর্কে উনার কয়েকটি মন্তব্য:

অগা ৮, ২০১১ --- bdreport24.com
‘শেয়ারবাজার নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। করলে এতে রিঅ্যাকশন (বিরূপ প্রতিক্রিয়া) হয়, বাজে রিঅ্যাকশন হয়। আমি যা কিছু বলি, বিনিয়োগকারীদের ভালোর জন্যই বলি।’: অর্থমন্ত্রী

আমার প্রতিক্রিয়াঃ
উনি তো নিজেই জানেন উনার মন্তব্যে কেন বিরূপ প্রতিক্রিয়া হয় ? যখন তিনি সঠিক মন্তব্য করতে পারেন না এবং সেই করনে তিনি আর মন্তব্য করতে আগ্রহী নন তখন পদ থেকে সরে দাঁড়ালেই পারেন ।
--- --- ---

এপ্রিল ০৮, ২০১১ --- ittefaq.com
‘সকালে আমি রিপোর্ট পেয়েছি। এতে অনেকগুলো সুপারিশ এসেছে। তবে এখনো পুরো রিপোর্ট পড়ে দেখিনি। দ্রুত পড়ে নতুন করে সিদ্ধান্ত নেয়া হবে। আমার আগের ঘোষণা অনুযায়ী এই রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করবো। তবে সেটি করা হবে ব্যক্তিবিশেষের নাম বাদ দিয়ে। এর কারণ হিসাবে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, তারা অনেক ক্ষমতাবান।’ অর্থমন্ত্রী

আমার প্রতিক্রিয়াঃ
ব্যক্তি বিশেষ এর নাম বাদ দিয়ে রিপোর্ট প্রকাশ করবেন, কারণ তারা ক্ষমতাবান আর তিনি তাতে ভীত । তিনি কিভাবে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বপক্ষে কূটনীতির কাজ করেছেন তাই বুঝতেছি না ।
--- --- ---

28 ফেব 2011 --- dailykishoreganj.com
‘শেয়ার ফটকাবাজদের শাস্তি দেয়ার কোন আইন নাই’: অর্থমন্ত্রী

আমার প্রতিক্রিয়াঃ
যেন ধর্ম গ্রন্থের নিয়ম পরিবর্তন করা যাইবে না ।
--- --- ---

08 August 2011 --- the-editor.net
‘পুঁজি-বাজার অস্থিতিশীল হওয়ার কোনো কারণ নেই। কয়েকজন মিলে বাজারে কারসাজি করছে।’: অর্থমন্ত্রী

আমার প্রতিক্রিয়াঃ
কারণ নেই আবার কারসাজি করছে । কি সুন্দর পরস্পর বিরোধী বাক্য, যেন মদ্য পান কারীর প্রলাপ ।
--- --- ---

2011-04-25 --- hawker.com.bd
‘আমাদের পুঁজি-বাজারে সূচকের সামান্য পতন হলেই বিনিয়োগকারীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। অথচ বিশ্বের বিভিন্ন দেশে সূচকের অনেক বেশি পতন হলেও বিনিয়োগকারীরা কোন ধরনের হৈচৈ করেন না। উত্থান-পতন পুঁজি-বাজারের স্বাভাবিক প্রবণতা।’: অর্থমন্ত্রী

আমার প্রতিক্রিয়াঃ
আমাদের দেশের বিনিয়োগকারীরা আসলেই মানুষ ভালো না, সাবধানে থাইকেন বিক্ষোভ এর সময় সামনে পড়লে ভাগ্যে কি থাকবে তা আপনার জানা নেই । আর, পুঁজি বাজারের স্বাভাবিক প্রবণতা কি তা আপনি কিভাবে বুঝবেন, আপনি তার চাইতে ইংরেজি সাহিত্য নিয়ে ভাবেন । সেটাই ভালো ।
--- --- ---

আগস্ট ০৬, ২০১১ --- spnbd.com
'আমি কখন পদত্যাগ করব সে সিদ্ধান্ত- আমিই নেব, কোন বাবুর কথায় নয়।': অর্থমন্ত্রী

আমার প্রতিক্রিয়াঃ
কথাটা একেবারে খারাপ বলেন নাই তবে আমরা তা মানতে পারছি না বলে, দুঃখিত । আমরা আপনার পদত্যাগ চাই । দেখেন উপরের মহল আর নিয়োগ কর্তাদের সাথে আলাপ করে সিদ্ধান্ত নিতে পারেন কিনা । পদত্যাগ করাই আপনার জন্য ভালো, পড়ালেখা ছাড়া শুধু অভিজ্ঞতা দিয়ে পুঁজি বাজার নিয়ন্ত্রণ করা যায় না । এটা এত সহজ কাজ না ।
--- --- ---

Aug 7th, 2011 --- bdnews24
‘বিক্ষোভে কোনো বিনিয়োগকারী নেই। তারা ফটকাবাজ। প্রকৃত বিনিয়োগকারীরা কখনো বিক্ষোভ করে না।’: অর্থমন্ত্রী

আমার প্রতিক্রিয়াঃ
দেখুন আপনার কাছ থেকে জাতি এই রকম মন্তব্য আশা করে না । অন্তত ব্যক্তি হিসেবে নিজের মূল্যবোধ ধরে রাখেন । এমন কথা বলবেন না, যেন রাস্তা ঘাটে মানুষ আপনাকে গালি দেয় । ছবি ভিডিও তো করলেন, কষ্ট করে একটু দেখে নেন বিক্ষোভ করেছে কে ?
--- --- ---

তিনি নিজ মন্ত্রণালয়ের বাহিরেও বিভিন্ন বিষয়ে প্রায়ই কথা বলেন, যেগুলো উল্লেখ্য করার প্রয়োজন বিশেষ একটা নেই ।
--- --- ----------

আমাদের অর্থমন্ত্রী আর্থিক বিষয়ে সামান্য অভিজ্ঞতা থেকে একেবারে অর্থমন্ত্রী বনে গেলেন, অনেকটাই রিকশা চালানোর অভিজ্ঞতা নিয়ে ট্রেন চালানোর মত । অর্থনীতির ট্রেন তো উনার মত সাহিত্যিকের চালানোর কথা না, চালানোর কথা অর্থনীতিবিদের ।

যাইহউক ট্রেন তো আর থেমে নেই...
সময় যাচ্ছে, ট্রেন চলছে, চালকের অভিজ্ঞতা পাল্লা ভারী হচ্ছে, আর চালক আসনে বসে শুধুই প্রাকৃতিক দৃশ দেখে যাচ্ছে আর বলছে আহা ! কি চমৎকার । এই ভাবে যাবে আরও দুইবছর, সাহিত্যিক হয়ে উঠবেন সফল অর্থনীতিবিদ । যা হবে, সাহিত্যিকের জন্য ব্যাপক প্রশংসার, আমাদের জন্য নির্মম বাস্তবতা, উভয়ের জন্য কঠিন সত্য আর দেশের জন্য চরম লজ্জার ।
সর্বশেষ এডিট : ২৩ শে সেপ্টেম্বর, ২০১১ রাত ৩:২১
৬টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

আকুতি

লিখেছেন অধীতি, ১৮ ই মে, ২০২৪ বিকাল ৪:৩০

দেবোলীনা!
হাত রাখো হাতে।
আঙ্গুলে আঙ্গুল ছুঁয়ে বিষাদ নেমে আসুক।
ঝড়াপাতার গন্ধে বসন্ত পাখি ডেকে উঠুক।
বিকেলের কমলা রঙের রোদ তুলে নাও আঁচল জুড়ে।
সন্ধেবেলা শুকতারার সাথে কথা বলো,
অকৃত্রিম আলোয় মেশাও দেহ,
উষ্ণতা ছড়াও কোমল শরীরে,
বহুদিন... ...বাকিটুকু পড়ুন

ক- এর নুডুলস

লিখেছেন করুণাধারা, ১৮ ই মে, ২০২৪ রাত ৮:৫২



অনেকেই জানেন, তবু ক এর গল্পটা দিয়ে শুরু করলাম, কারণ আমার আজকের পোস্ট পুরোটাই ক বিষয়ক।


একজন পরীক্ষক এসএসসি পরীক্ষার অংক খাতা দেখতে গিয়ে একটা মোটাসোটা খাতা পেলেন । খুলে দেখলেন,... ...বাকিটুকু পড়ুন

স্প্রিং মোল্লার কোরআন পাঠ : সূরা নং - ২ : আল-বাকারা : আয়াত নং - ১

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১৮ ই মে, ২০২৪ রাত ১০:১৬

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আল্লাহর নামের সাথে যিনি একমাত্র দাতা একমাত্র দয়ালু

২-১ : আলিফ-লাম-মীম


আল-বাকারা (গাভী) সূরাটি কোরআনের দ্বিতীয় এবং বৃহত্তম সূরা। সূরাটি শুরু হয়েছে আলিফ, লাম, মীম হরফ তিনটি দিয়ে।
... ...বাকিটুকু পড়ুন

×