somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বায়স্কোপ: সামু ব্লগের জন্লপ্রিয় বগার কাওসার চৌধুরীর প্রথম গল্পগ্রন্থ

২৯ শে জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



"জানেন আফা, কোনদিন বোনটির কোন স্বাদ-আহ্লাদ বাদ রাখিনি। কোন অভাব বুঝতে দেইনি। এই রিক্সায় প্যাডেল দিয়েই তাকে স্কুল-কলেজ-ভার্সিটিতে পড়াইছি। এখন ওর বয়সি কোন মেয়ে রিক্সায় উঠলে কথা বলি, ভালমন্দ খবর নেই। তবে অনেক সময় কেউ কেউ মাইন্ড করে। কোনদিন বিষয়টি কারো সাথে শেয়ার করিনি, আজই প্রথম আপনাকে বললাম।

কি করবে কিছুই বুঝতে পারছে না মোনা; আচমকা একটা ধাক্কা খেলো, হার্টবিট হঠাৎ বেড়ে গেল আর চোখ দু'টি ঝাপসা হয়ে উঠলো। মনে হচ্ছে জড়িয়ে ধরে লোকটিকে সান্তনা দিতে। লোকটির চোখের পানি মুছে দিতে। কিন্তু কিছুই করতে পারে নাই নিজে মেয়ে মানুষ বলে। অনেক আলাপ চারিতায় মানুষটার সাথে একটু মায়াও জন্মেছে তার। কোন মতে ভাড়া মিটিয়ে সস্তা শান্তনা দিয়ে ঘরের সদর দরজার দিকে পা বাড়ালো।

ঘরে যেতে যেতে খেয়াল হলো লোকটির বোনের সাথে তারও অনেকটা মিল আছে। সে এবার ঢাকার একটি কলেজ থেকে অর্থনীতিতে অনার্স পাশ করেছে, পাশাপাশি বিসিএস কোচিং করছে। তাহলে কী লোকটি জানে আমিও বিসিএস কোচিং করছি? আরো মিল আছে! লোকটার মতো তারও বাবা-মা কেউ জীবিত নেই। এছাড়া মোনার একমাত্র বড় ভাইটিও ড্রাইভার। তবে রিক্সার নয়, বিমানের।"


যে গল্পটির ছোট্ট একটি অংশ পড়েছেন সেই গল্পটির নাম হল 'তিন চাকার চক্র'


লেখক সম্পর্কে এবার একটু জানা যাক।

কাওসার চৌধুরীর জন্ম ও বেড়ে উঠা সিলেটের জকিগঞ্জ উপজেলার এওলাসার গ্রামে।লেখালেখির প্রতি তার প্রচণ্ড টান থাকলে তাঁকে লেখালেখি থেকে দূরে থাকতে হয়েছে উচ্চশিক্ষার জন্য ইংল্যান্ডে কয়েক বছর কাটানোয়।

মূলতঃ প্রবন্ধ লেখতেই তিনি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। পাশাপাশি গল্প, অনুবাদ, ফিচার ও রম্য লেখেন।


কাওসার চৌধুরী একজন আশাবাদী মানুষ। সমাজের সুবিধা বঞ্চিত মানুষের অধিকার আদায়ই আমার অঙ্গীকার। তিনি স্বপ্ন দেখেন সত্যিকারের স্বাধীনতার চেতনায় দেশ একদিন পরিচালিত হবে। তিনি বিশ্বাস করেন, একমাত্র ভালবাসা দিয়েই পৃথিবীটাকে বসবাসযোগ্য, নিরাপদ আর ক্ষুধামুক্ত করা সম্ভব; হিংসা, ঘৃণা, যুদ্ধ আর বৈষম্য দিয়ে নয়।

বইটি সম্পর্কে লেখকের দুটি কথা:

অবশেষে কিছু অনুভূতি আর কাঁচা মস্তিষ্কের ভাবনা ফ্রেমবন্ধী হলো। জীবনে অনেক কিছু হতে চেয়েছি কিন্তু লেখক হওয়ার দুঃসাহস কখনো হয়নি। নিজের ভাবনাগুলো মলাটবন্দী হবে তা গত দুই বছর আগেও ছিল অবিশ্বাস্য।'


কৃতজ্ঞতা জানাই যারা দীর্ঘদিন থেকে ব্লগে আমার লেখা পড়ে পরামর্শ, সাহস ও উৎসাহ দিয়ে সহযোগিতা করেছেন তাদের সবাইকে। আপনাদের আশীর্বাদ ও সহযোগিতা না পেলে আমি এ পর্যন্ত আসতে পারতাম না। সম্মানিত সহ ব্লগার ও পাঠকদের গঠনমূলক কমেন্ট আমার লেখার দূর্বলতা কাটিয়ে উঠতে দারুণভাবে সহায়ক ছিল। এজন্য প্রিয় সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষের কাছেও কৃতজ্ঞতার শেষ নেই।"


লেখকের কি সহজ সরল স্বীকারোক্তি! সহজ সরলভাবেই লেখক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সামহোয়ারইনব্লগ এর সহ ব্লগারদের কাছে।

কারণ?

কারণ সহ ব্লগাররদের মন্তব্য একদিকে নিজের ভুলগুলো সংশোধন করতে পেরেছেন, অন্যদিকে পেয়েছেন ব্যাপক উৎসাহ উদ্দীপনা।

সবাই আগে যেভাবে কাওসার ভাইকে উৎসাহ উদ্দীপনা দিয়েছেন, এখনো যেন দেন সেই অনুরোধ করব।

লেখকের বই সংগ্রহে রাখুন, বই সম্পর্কে রিভিউ লিখুন। রিভিউ মানে এই না যে চোখ বুঝে লেখক বা বইয়ের প্রশংসা করা।

রিভিউ মানে, বইটি পড়ে আপনি ফিল করেছেন সেই প্রতিক্রিয়া প্রকাশ করা। এখানে লেখকের লেখা যদি ভালো না লাগে সেটাও অকপটে বলে ফেলবেন। ভুলগুলো নিয়ে গঠনমূলক সমালোচনা করবেন। তবেই না লেখক ভুল শুধরাতে সক্ষম হবেন।

কাজেই সহ ব্লগারদের বলব, সামুর যে ব্লগারদের বই প্রকাশ হচ্ছে তাঁদের বই সংগ্রহে রাখার চেষ্টা করবেন, বিশেষত নতুনদের বই।

লেখক সম্পর্কে আমার ব্যক্তিগত অভিমত: সামহোয়ারইনব্লগের ব্লগারদের আমি সম্মানের চোখে দেখি তাঁদের প্রতি আমার অন্য রকম একটা শ্রদ্ধা আছে। কিন্তু যে কজনের প্রতি আমার শ্রদ্ধা অধিক থেকে অধিকতর তাদের মধ্যে একজন হলেন কাওসার ভাই।

একদিন তিনি ব্লগে একজন ব্লগারের পোস্টে তার ভুল ধরিয়ে দেন। যাকে ভুল ধরিয়ে দিয়েছিলেন তিনি তখন এস এস সি পাশ করেছিলেন মাত্র। অথচ সে কাওসার ভাইয়ের সাথে রীতিমতো রেগে কথা বলে। মারাত্মক উলটা পালটা মন্তব্য করে। কাওসার ভাই কিন্তু তারপরও কাওসার ভাই তাকে কোন বিরূপ মন্তব্য করেননি। আমি ওই ব্লগারের নাম বলতে চাচ্ছি না। হয়তো সে তার ভুল বুঝতে পেরেছে।

মূলত সেদিন থেকেই কাওসার ভাইয়ের প্রতি আমার শ্রদ্ধাটা খুব করে বেড়ে যায়। ওনার বই প্রকাশিত হচ্ছে আর আমি যদি রিভিউ না লিখি নিজের প্রতি নিজেরই ঘৃণা হবে। তাই লিখে ফেললাম।

প্রিয় ব্লগার ও পাঠক। আপনার রিভিউ লিখুন। ভালোলাগা বই নিয়ে পোস্ট করুন, প্রচারণা করুন। এতে পাঠকেরও উপকার হবে, লেখকেরও উপকার হবে।

বই হোক পৃথিবীর, পৃথিবী হোক বইয়ের।

বই (গল্পগ্রন্থ): বায়স্কোপ
লেখক: কাওসার চৌধুরী
মোট গল্প : ১১ টি
পৃষ্ঠাসংখ্যা: ১১২
মুদ্রিত মূল্য

লেখাটি আমার ব্যক্তিগত সাইটে
সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০১৯ রাত ১:৩৩
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×