somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইন্টারনেটের যুগে শাহরুখ আর টম ক্রুজ যে এক না তা জানার জন্য কি ইউএসএ থাকা লাগবে?!

১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আমার শাহীম নামের এক পরিচিত জনের সাথে কাল তুমুল তর্ক হয়ে গেল একটা বিষয় নিয়ে। আর হবেই বা না কেন?কোন ইনফরমেশন নিয়ে তর্ক করে সহজেই একটা ফলাফলে আসা যায়,একজন জিতে আরেকজন ক্ষান্ত দেয়।কিন্তু ধারনা নিয়ে কি তর্ক কখনো শেষ হয়? চলতেই থাকে…তবে একটা জরীপ চালিয়ে মোটামুটি একটা মীমাংসা হতে পারে,তাও যদি অপরপক্ষ মেনে নেয় যে জরীপে অংশগ্রহনকারীরা কারচুপি করেনি।যাই হোক-আমাদের বিষয়ছিল শাহরুখ খান য়ার টম ক্রুজকে নিয়ে।

যদি বিষয় হত কে বেশি লম্বা বা কার মুভির টোটাল ইনকাম বেশি তবে সমস্যা হত না। কিন্তু বিষয়টা হল-কে বেশি গ্লোবালি ফেমাস। গ্লোবালি বলতে আমি পার্সোনালি মিন করছি সেই সব মার্কেট যারা এই দুই তারকার নিজের অঞ্চল না।সে হিসেবে শাহরুখ এর জন্য পুরা দক্ষিন এশিয়া আর টম ক্রুজের জন্য পুরা ইউকে,ইউএসএ,কানাডা,নিউজিল্যান্ড আর সাউথ আফ্রিকা বাদ কারন এরা সবাই বেসিকালি ইংলিশভাষী জাতি।
আমি ছিলাম টম ক্রুজের পক্ষে।আমার যুক্তিগুলো হল-
১।
শাহরুখ যদি দর্শকসংখ্যায় টম ক্রুজের চেয়ে বেশি পপুলার হয়ও
তারপরও এটাকে ঠিক গ্লোবাল বলা যায় না।কারন ভারত বা উপমহাদেশের নিজ লোকসংখ্যাই ১৫০ কোটি প্রায়।যেখানে টম ক্রুজের ইংলিশভাষী দেশের (ইউকে,ইউএসএ,কানাডা,নিউজিল্যান্ড আর সাউথ আফ্রিকা)লোকসংখ্যা ৫০ কোটিও না।৭০০ কোটি মানুষ থেকে এদের দুই জনের (১৫০+৫০=২০০ কোটী)বাদ দিয়ে বাকি থাকে নন ইন্ডিয়ান ন্ন ইংলিশ ৫০০ কোটি লোক যাদের অঞ্চল হচ্ছে লাটিনা আমেরিকা,ইউরোপের স্ক্যান্ডিনেভিয়া,ওয়েস্ট আর ইস্টার্ন ইউরোপ,মিডল এশিয়া,সাব সাহারান আফ্রিকা,মিডিল ইস্ট,নিগ্রো আফ্রিকা,পূর্ব এশিয়া,দক্ষিন পূর্ব এশিয়া(আসিয়ান)।
গ্লোবাল বলতে আমি পার্সোনালি নিজ রিজিওন বাদ দিয়ে ধরতে ইচ্ছুক।যেমন আমাদের বাংলার উত্তম-সুচিত্রা বাংলাভাষী ২৫কোটির বেশি মানুষের প্রিয় হলেও তারা গ্লোবাল না কারন বাংলার বাইরে তাদের জনপ্রিয়তা হয়নি।কিন্তু রুনা লায়লার বা আতিফ আসলাম বা আনুশকা শঙ্কর এর এতোবেশি ফ্যান যদি নাও থাকে তবেও তারা তুলনামূলক গ্লোবাল
কারন তারা তাদের নিজের আঞ্চলিক মার্কেটের বাইরে নাম করেছে-যত কমই হোক না কেন।যেমন রুনা লায়লা
বাংলার বাইরে পাকিস্তান,ভারত এ বিখ্যাত। আমি বলছিনা শাহরুখ নিজ মার্কেটের বাইরে বিখ্যাত না-কিন্তু
টমক্রুজ নিজ মার্কেটের বাইরে যেসব দেশে ম্যান অব ড্রীম তার অধিকাংশ দেশেইই খানএর এক্সেস ও নেই।যেমন-মেক্সিকো,ব্রাজিল বা লাটিন আমেরিকা,নিগ্রো আফ্রিকা,জাপান,কোরিয়া বা মঙ্গোলিয়া।বা ফ্রান্স,জার্মানি,এস্তোনিয়া,লাটাভিয়া,
স্লোভাকিয়া,সার্বিয়া,বেলারুশ,আর্মেনিয়া,মাল্টা,ফিনল্যান্ড-আর কত দেশের নাম চান?
২।
অনেকেই বলছে শাহরুখ টমকে পিছনে ফেলেচে এটা বলার একটা মেইন কারন ২০০৭ সালে ওম শান্তি ওম এর সময় টমক্রুজের Lions for Lambs নামে একটি ছবি রিলিজ হয়েছিল।যেটা নাকি ওম শান্তিএর পাশে ব্যাবসা করতে পারেনি।এর মূল কারন হল-ওমশান্তিওম হল ফুল স্কেল কমার্শিয়াল মুভি যেখানে Lions for Lambs যতদুর জানি স্মল,ইন্ডিপেন্ডেন্ড মুভি যার খুবই লিমিটেড রিলিজ হয়।কাজেই ওমশান্তি এর সাথে লায়ন্স ফর ল্যাম্বস না এমআই সিরিজের তুলনা হওয়া উচিত।সেক্ষেত্রে কার আউটপুট এগিয়ে?আমি জানিনা।
৩।
লাস্ট কারনটা আমার অনুমান কোন সোর্স অফ ইনফর্মেশন নেই।আমরা উপমহাদেশের লোকেরা ভারতীয় মুভির দর্শক।আমরা শাওরুখের মুভি দেখে দেখে ওর চার্ম,হাসি,রোমান্স,এটিচিউডের ফ্যান হয়ে গেছি।কিন্তু আমার যেটা মনে হয়,কল্পনা করুন যদি খান আর ক্রুজ কেউই ফিল্ম স্টার না হত,ধরেন দুইজনই গার্মেন্টস ব্যাবসায়ী-ব্যাবসায়িক সফরে বাংলাদেশে এসেছে-আমাদের সবার সামনে দুইজনই কালো স্যুট,টাই,প্যান্ট পড়ে চিরায়ত স্টাইলে আমাদের সামনে দাড়িয়ে আছে-আপনার চোখ কাকে দেখে ধাধিয়ে উঠবে?বলা উচিত না নিজ থেকে, কিন্তু আমার ধারনা মেজরিটী নিশ্চয় টম এর কথা বলবেন।
তা এখন এই টম ক্রুজ এর মত তারকার এতো ছবি দেখে(অরিজিনাল এবং ইন্টেলিজেন্ট)তার অসাধারন চার্মিং পার্সোনালিটি ফেলে রেখে নন-সাউথএশিয়ান নন আমেরিকান(পূর্বউল্লেখিত বাকি৫০০কোটী) দর্শকরা কেন শাহরুখকে তাদের প্রিয় তারকার লিস্টে ১নাম্বারে রাখবে যার কিছু বাদ দিয়ে অনেক ছবি ভাড়ামিপূর্ণ নয়তো ফালতু রোমান্সে পরিপূর্ণ বা এমন সব মাসালাদার কাহিনী যা দুনিয়া জুড়ে মুক্তি পাওয়া প্রচুর ভাল ছবি দেখা সিনেমাখোরদের কাছে একটা মেগাবাইট লস।
কেউ কি দেখে না উইকিপিডিয়াতে যে আজ পর্যন্ত হলিউড যেকটা বিদেশি মুভি রিমেক করেছে তার কয়টা মাত্র ইন্ডিয়া থেকে? এই দেখুন একটাও না-
Click This Link
থর এর নায়ক অস্ট্রেলিয়া,ম্যান অফ স্টীল কে ব্রিটেন,মাম্মি রিটার্ন্স এর নায়িকা ব্রিটেন/মালয়শিয়া,টাইটানিক এর নায়িকা ব্রিটিশ কেট বা স্কটল্যান্ড এর গিরাল্ড বাটলারকে কত দামি অফার দেয়া হয়।অথচ অনিল কাপুরকে দেয়া হয় মিশন ইম্পসিবলএর সাধারন ভিলেন বা স্লামডগ মিলিওনার এ এক মামুলি টিভি হোস্টের রোল যার কারনে মুভির কিছুই আসে যায় না।

ঐশরিয়ার মত নায়িকা হলিউডে ডেকে নিয়ে নায়ক দেয় এমন সব টিভি এক্টরকে যে কিনা হরর মুভি দ্যা রিং এ ভুতের ভয়ে মরে পড়ে থাকে।সেখানে জ্যাকি চ্যানের কো আর্টিস্ট কে কে ছিল?বা মালয়শিয়ান মিশেল ইয়ো পর্যন্ত হয়ে গেল বন্ড গার্ল।এগুলা জানে বলেই আজকাল বলিউডের তারকারা হলিউডের অফার পেলে আগের থেকেই শিডিউলের দোহাই দিয়ে ফিরিয়ে দেন।

আমরা কি বাংলাদেশে থাকি বলে ভারত মানেই সুপার পাওয়ার টাইপ অনেক বড় কিছু মনে করি।আজকে এই ইন্টারনেটের যুগে ভারত যে এখনও আমেরিকার সামনে কিছুই না তা জানার জন্য কি ইউএসএ তে থাকা লাগবে?

যাই হোক আপনাদের মতমত জানাবেন।আমি শাহরুখকে হেয় করতে না সত্য জানার জন্য এই পোস্ট দিয়েছি।কারন শাহীন(যার সাথে আমার এ নিয়ে তর্ক সে শাহরুখের পক্ষে)কে আমার জবাব দিতে হবে।
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নেতানিয়াহুও গনহত্যার দায়ে ঘৃণিত নায়ক হিসাবেই ইতিহাসে স্থান করে নিবে

লিখেছেন ঢাকার লোক, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:৩৮

গত উইকেন্ডে খোদ ইজরাইলে হাজার হাজার ইজরাইলি জনতা নেতানিয়াহুর সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে।
দেখুন, https://www.youtube.com/shorts/HlFc6IxFeRA
ফিলিস্তিনিদের উচ্ছেদ করার উদ্দেশ্যে নেতানিয়াহুর এই হত্যাযজ্ঞ ইজরায়েলকে কতটা নিরাপদ করবে জনসাধারণ আজ সন্দিহান। বরং এতে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

×