somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাকে মুগ্ধ করা কয়েকজন অসাধারন ফুটবলার

০৩ রা জুলাই, ২০১৩ রাত ১০:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

পৃথিবীর ইতিহাসে অনেক প্রতিভাবান এবং ভালো ফুটবলার এসেছেন - এখনো আসছে । তাদের কারো হয়ত গোল স্কোরিং দক্ষতা ভালো , কারো পাসিং ভালো , কেউ আবার খুব ভালো ড্রিবলিং করতে পারে , আবার অনেকে ডিফেন্সিভ দিক থেকে বিশ্ব সেরা । তাদের কে লেজেন্ড হিসেবে ধরা হয় । তবে প্রত্যেক যুগেই কয়েকজন এমন ফুটবলার আসেন যারা শুধু প্রতিভাবানই নন , তারা সাধারন মানুষকে entertain করে । তাদের খেলা দেখে মানুষ তৃপ্ত হয় । সবার কথা বলতে পারলাম না তবে আমি কয়েকজন প্লেয়ারের খেলা দেখে খুব বেশী মুগ্ধ হই বা হয়েছি ।

দিয়েগো ম্যারাডোনা- তার খেলা সরাসরি টিভিতে দেখার সৌভাগ্য আমার হয় নি । যা দেখার Documentary বা ইউটিউবের কল্যাণে দেখতে পেরেছি । তাছাড়া খেলার চ্যানেলগুলোতে অনেক সময় তার জীবনী নিয়ে অনুষ্ঠান করে । ওগুলো দেখেই যেভাবে মুগ্ধ হই , লাইভ দেখলে যে কি হত কে জানে । তার স্কিলগুলো ছিল অসাধারন । সেই সাথে ছিলো চরম স্পীড । বিপক্ষ দলের প্লেয়ারদের খুব সহজেই বোকা বানিয়ে বল নিয়ে এগিয়ে জেতেন । তিনি হয়ত শত শত গোল করেন নি ঠিকই কিন্তু যতগুলি করেছেন , প্রায় সবগুলো ছিল অসাধারন । তার ফ্রি কিক নেয়ার দক্ষতাও ছিলো অসাধারণ । ফুটবল পিচের বাইরে অসংখ্য বিতর্কের জন্ম দিলেও যখন যখন ফুটবল পিচে থাকতেন তখন নিজের সর্বোচ্চ চেষ্টা করতেন মানুষকে বিনোদন দেয়ার জন্য । সাধারন মানুষের কাছে তিনি আজো ফুটবলের দেবতা ।

জিনেদিন জিদান - বলা হয় " ফর্ম ইস টেম্পরারী , বাট ক্লাস ইস পার্মানেন্ট " , কিন্তু তার ক্ষেত্রে বলতে হয় " ক্লাস অ্যান্ড ফর্ম বোথ আর পার্মানেন্ট । তার খেলাও আমি লাইভ বেশী দেখতে পারি নি , কিন্তু যা দেখেছি তাই যথেষ্ট এই বলার জন্য "" ইতিহাসের সর্বকালের সেরা ৩ জন প্লেয়ারের মধ্যে তিনি একজন "" . কোন টীমের সাথে ম্যাচ ছিলো মনে নাই , তবে একটা কাহিনী এখনো মনে আছে । ফ্রান্সের হয়ে জিদানের একটা ম্যাচ । একজন ডিফেন্ডার জিদানকে বলটা বাড়িয়ে দিলেন । বল পেয়ে জিদান আস্তে আস্তে সামনে এগিয়ে গেলেন । খুব আলসে ভাব নিয়ে midfield circle ক্রস করলেন । প্রতিপক্ষের একজন প্লেয়ার press করার জন্য এগিয়ে আসলো । তখনই যেন দুনিয়ার সব তেজ তার মধ্যে চলে এলো। হাল্কা স্টেপ ওভার করে তাকে বিট করলেন । পরবর্তি প্লেয়ার যখন আসলো তখন এক অবাক কান্ড করলেন । বলটাকে নিয়ে পুরো ৩৬০ ডিগ্রি এঙ্গেলে ঘুরে গেলেন । আমি তো অবাক , চেয়ে দেখি প্রতিপক্ষের সব প্লেয়াররাও অবাক । এরকম স্কিল শুধু জিদানের দ্বারাই সম্ভব । তখন মাদ্রিদ , বার্সা বুঝতাম না , তবুও জিদানের জন্য রিয়ালের কিছু খেলা দেখতাম । তার সম্পর্কে একটা কথাই বলতে চাই , " Football is a beautiful game , because you have played this game " ‎#boss.

রোনালদিনহো -- গোল , এসিস্ট , স্কিল মুভস , ড্রিবলিং সব কিছু মিলে একটা perfect package . one of the greatest footballer ever. তিনি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ফুটবলার দের মধ্যে একজন . একাই একটা ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার ক্ষমতা ছিল তার । দিয়েগো ম্যারাডোনার পরে প্রথম এবং শেষ খেলোয়ার হিসেবে বার্সেলোনা প্লেয়ার হয়েও মাদ্রিদের মাঠ থেকে স্ট্যান্ডিং অবেশন পান । তার সোলো রানগুলো অসাধারন । তার সম্পর্কে কিছু লেখার মত নেই । যে তার খেলা দেখে নাই তার মত দুর্ভাগা আর নেই । only thing to say : boss of all bosses .

আন্দ্রেস ইনিএস্তা -- মেসি , রোনালদো যতই গোল দেয় না কেনো , আমার কাছে সবচেয়ে ভালো লাগে ইনিয়েস্তার খেলা দেখতে । গোল , এসিস্ট বা ট্রফির সংখ্যা দিয়ে তাকে judge করা সম্ভব নয় । তার খেলা দেখলে আলাদা তৃপ্তি লাগে । তার বল টাচগুলা অসাধারন। soft touch নিয়ে প্লেয়ার বিট করে চলে যান । আমার মতে পৃথিবীর সেরা সে lobbed through ball দাতা । তার সম্পর্কে একটা কথাই বলতে পারি ঃ the silent killer . ‎#TheDon .

আমি তুলনামূলকভাবে নব্য ফুটবল ফ্যান । আমি যাদের খেলা দেখেছি তাদের মধ্যে যাদের ভালো লেগেছে তাদের নাম দিয়েছি । জর্জ বেস্ট , ইয়হান ক্রুইফ , আন্দ্রেয়া পিরলো এদের নামও specially mention করছি । তাদের সম্পর্কে বেশী লেখার মত আরও ধৈর্য আমার নাই । আর পেলে কে না রাখার কারণ হলো তার খেলা আমি বেশী দেখি নাই । আর মেসি রোনালদোর নাম দিলাম না , এর ব্যাখ্যা তাদের খেলা দেখে ভালো লাগে ঠিকই কিন্তু আগে যাদের না বলছি তাদের মত না।

ভুল ত্রুটি থাকলে মাফ করবেন ।
সর্বশেষ এডিট : ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১১:৪৪
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×