somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ট্রানজিট থেকে কানেক্টিভিটি: মশিউর থেকে তোফায়েল – আর নয় লেবেনচুষ

০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপনাদের আপত্তি না থাকলে একটি কৌতুক দিয়েই শুরু করা যাক। কৌতুকটি হুবহু তুলে দিলাম, অনুবাদের ঝামেলায় গেলাম না।

John and Marsha decided that the only way to pull off a Sunday afternoon quickie with their 8-year-old son in the apartment was to send him out on the balcony with a Popsicle and tell him to report on all the neighborhood activities.
He began his commentary as his parents put their plan into operation:
"There's a car being towed from the parking lot," he shouted.
A few moments passed.
"An ambulance just drove by."
A few moments later, "Looks like the Anderson's have company," he called out.
"Matt's riding a new bike "
"The Coopers are having sex!"
Startled, Mother and Dad shot up in bed. Dad cautiously asked, "How do you know they are having sex?"
"Jimmy Cooper is standing out on his balcony with a Popsicle too."

আপাতত কৌতুক উপভোগ করুন, মাজেজা যথাসময়ে পরিষ্কার হবে। এই ফাকে আসুন কিছু খবরা-খবর এবং ইতিহাস স্মরণের চেষ্টা করি।

খবর: ‘লাভ ছাড়া ভারতকে এমনি এমনি ট্রানজিট দিচ্ছি না’ – বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।
ভারতকে ট্রানজিট বৃদ্ধির প্রশ্নে তিনি বলেছেন, ‘দেখেন আমরা যদি ভারতকে ট্রানজিট না দেই তবে অন্য কোন রাষ্ট্র দেবে। কেউ তো কারো জন্য বসে থাকবে না। এছাড়া লাভ ছাড়া তো আমরা ভারতকে এমনি এমনি ট্রানজিট দিচ্ছি না’! (ডেইলি ষ্টার/আমাদের সময়)

[অবশ্য ভারতের কোন অংশের জন্য ট্রানজিট দেওয়া হচ্ছে খবরে তা বলা হয়নি। আশা করি পাঠক তা বুঝে নিতে সক্ষম এবং এও বুঝতে সক্ষম যে অংশের জন্য ট্রানজিটের কথা বলা হচ্ছে সেখানে বাংলাদেশ ভিন্ন আর কারও ট্রানজিট দেবার সামর্থ্য/ইচ্ছা/সুযোগ কিছুই নেই!]

এই নিকট অতীতে ট্রানিজিট/ট্রানশিপমেণ্ট নিয়ে অনেক কপচাকপচি হয়েছে, ইদানিং আবার একই গান শুরু হয়েছে, সেই পুরোনো রেকর্ড আবার বাজাতে শুরু করেছেন আমাদের মান্যবরেরা। The Economic Times এবং OUTLOOKindia.com এ মাননীয় বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ-এর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে - "We (Bangladeshis) have a typical mindset about transit and corridors, it needs to be changed," Commerce Minister Tofail Ahmed told reporters after an inter-ministerial meeting to explore enhanced connectivity with India, chaired by Finance Minister A M A Muhith.

এইবার শুধু ট্রানজিট না, তালিকায় কানেক্টিভিটিও যোগ হয়েছে। বলি এত এত কানেক্টিভিটি দিয়ে করবেনটা কি? ইতিহাস কি বলে?

ইতিহাসের পাতা থেকে: একজন শিক্ষিত ডঃ মশিউর রহমান
Bangladesh should not collect fees for providing transit or transhipment facility to India, says Prime Minister's economic advisor Dr. Mashiur Rahman.

"Had our country been an uncivilised one or our leaders been illiterate then we could have asked for the fees, but that's not the case," he told reporters after a dialogue on Thursday (২৮.০৩.২০১৩).

যদিও এর আগে অর্থনৈতিক উপদেষ্টা এবং অর্থ মন্ত্রী বিভিন্ন সময় বলেছেন ভারতকে অর্থের বিনিময়ে ট্রানজিট সুবিধা দেওয়া হবে এবং ওনারা বাংলাদেশকে এই ট্রানজিট থেকে প্রাপ্ত অর্থ দিয়ে বিভিন্ন সেমিনার-সিম্পোজিয়ামে পুরোদস্তর সিঙ্গাপুর বানিয়েছেন! কিন্তু আজ ‘এ কি কথা শুনি মন্থরার মুখে’? কি এক অমোঘ জাদুবলে ওনারা রাতারাতি শিক্ষিত এবং সভ্য হয়ে উঠলেন এবং দেশবাসী নিরক্ষর অবস্থায় নিপতিত হল?


কিছু অকারণ জিজ্ঞাসা, উত্তর পাবে কি এই জনপদের যদু-মধুরা?

ভারতের সাথে বাংলাদেশের কম চুক্তি কিংবা দেন-দরবার হয়নি এ অবধি। কিন্তু কোন ক্ষেত্রেই বাংলাদেশ কিছু পায়নি, বরং আমাদের মশিউর রহমান/তোফায়েল আহমেদদের অদূরদর্শীতায় আম-ছালা সবই হারিয়েছে। আসুন একটা ছোট-খাট তালিকা করে ওনাদের কিছু জিজ্ঞেস করা যাক -

১। সাফ কবলা করে বেরুবাড়ী দিয়েছেন, কিন্তু তিন বিঘা করিডোর কি সেই মত বুঝে পেয়েছেন?
২। পদ্মার পানি সেই কবেই জল হয়ে হারিয়ে গেছে; এখন দিচ্ছেন টিপাই মুখ!
৩। তালপট্টির কথা মুখেও আনেন না, বুঝি বা তাতে ভাসুরের নাম মুখে আসে?
৪। ভারতের কারণে এশিয়ান হাইওয়ের রুট বদলে ফেললেন, দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে?
৫। বুকের উপর দিয়ে নদী মেরে ফেলে পালটানা বিদ্যুৎ প্রকল্পের জন্য রাস্তা করে দিলেন, কত ছটাক বিদ্যুৎ পাচ্ছেন এখন সেখান থেকে?
৬। কতশত ফেলানী মরে পড়ে থাকে সীমান্তে অহরহ, কেন? কোন আপরাধে?
৭। আমার ভাইয়ের চাকরি নেই, আমার বোনের চাকরি নেই; কিন্তু এত অগুনতি ভারতীয় কোন হুকুমনামার জোরে এখানে কাজ করে আমার প্রবাসী ভাইয়ের কষ্টার্জিত ডলার ওপারে পাচার করে?
৮। তিস্তা প্রকল্প কোথায় হারিয়ে গেল? তিস্তার চুক্তি কোথায়?
৯। পেয়েছেন নেপালের সাথে বাণিজ্যের জন্য প্রয়োজনীয় ট্রানজিট?
১০। (Non-Tariff Barrier) NTB –এর খবর কি? আমাদের ব্যাটারি কি আর যাচ্ছে ওপারে? নাকি জামাই ষষ্ঠির জন্য দাদাবাবুরা শুধুই ইলিশের জন্য ধর্ণা দিচ্ছেন? আর দু-খানা জামদানী, তাও পেটেন্ট হাতে রাখতে পারেননি!

কিছুই যদি না পান, তবে এত টান কেন তাদের জন্য? বাড়ি বয়ে নিয়ে যেয়ে তাদের সব দিতে চান কিসের আশায়? ও বুঝেছি এই বেলা, ওনারা আপনাদের ক’জনাকে MFN (Most Favoured Nation) ট্রিটমেন্ট দিচ্ছেন!

এবং অশিক্ষিত নাগরিকবৃন্দ - আর নয় লেবেনচুষ
জনাব শিক্ষিত মশিউর রহমান – জনাব শিক্ষিত তোফায়েল আহমেদ, আমরা অশিক্ষিত লুকজন, সভ্যতার গীতে আমরার কুনু লাভ নাই কারণ আমরার পেডত ভাত নাই, পাছায় কাপড় নাই, মাথার উপ্রে চাল নাই, ঘরে বেকার ছাওয়ালপান তাগোর কাম-কাজ নাই, আমরার রোগে পইথ্য নাই, আমরার কাছে আছে শুধু নাই, নাই, নাই!!!

স্পষ্ট কইয়া দিলাম, হারামীর বাচ্চা তোরা আমরার লগে শিক্ষা মারাইবি না, সভ্যতা মারাইবি না, ট্রানজিটের লাভ মারাইবি না; আমরার হাতে ট্রানজিটের লাভের লেবেনচুষ ধরায়া দিয়া তোরা কুত্তার লগে রতিক্রিয়ায় মইজা মনে করবি তোরা সব পাইয়া গেছছ, তোরার দায়িত্ব শেষ! শুইনা রাখ, দিন আমগোর আইব ইন শা আল্লাহ...ওই দিন, ওই দিন কইয়া দিলাম তোগোর পিন্ডি চটাকায়া দিমু। দাদাগোরে সময় থাকতে কইয়া রাখিস, ট্রানজিট বাইয়া যেন পারলে তোগোরে বাচাইতে আহে।

মার্চ ৯, ২০১৪
সিঙ্গাপুর
সর্বশেষ এডিট : ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:১৩
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×