somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীতে দুই ধরনের নারী আছে-এক : দেবী , দুই : পাপোষ

১৬ ই জুলাই, ২০১৪ ভোর ৬:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জসীম উদ্দিন অসীম:
পৃথিবীতে দুই ধরনের নারী আছে। এক ধরনের নারী হলেন দেবীর মতো। অন্য নারীর মান হলো পাপোষের মতো। পৃথিবীর প্রায় সব জিনিসকেই এ দু’ভাগে বিভক্ত করা চলে। কেউ যখন বলে , কিন্তু আপনি এটা বললেন কেন ? আমি বলি , পাবলো পিকাসো বলেছেন ,পৃথিবীতে দু’ধরনের নারী আছে। এক : দেবী , দুই : পাপোষ। দেবী হলে সংসার হয়। দেবীর পায়ে মানুষ মাথা ঠুকে আর পাপোষে উল্টো পায়ের জুতোর তলা মুছে। কিন্তু এটাই কি সঠিক উত্তর ? কিংবা আমিও কি সব উত্তর জানি?
আমার দ্বারা কী হবে , এটা দ্রুত বুঝে না নিলে জীবনের ফাঁক গলে সময় চলে যাবে। আমার একদা’র একমাত্র গুরু মহান কার্লমার্কসও তার কবিতায় এমনটিই বলেছেন-‘পথ বহুদূর। নষ্ট করার মতো সময় নেই।’ তিনি অন্য এক কবিতায় বলেছেন-‘হয় শক্ত হাতে টানো দাঁড়, অথবা ছেড়ে দাও, যে দিকে যায় যাক।’ কিন্তু তার এ শেষ কথার সঙ্গেই আমি এখন তাল মিলিয়েছি , ছেড়ে দিয়েছি দাঁড়।
এই যে দেবী আর পাপোষ , এটা সব জায়গাতেই রয়েছে। সাহিত্যেও। যখন আমি দেবীর প্রতিমূর্তি তৈরি করতে পারিনি , তখন কেবল পাপোষের পর পাপোষ তৈরি করেছি। এই যেমন কিছু স্মৃতি বলে শেষ করা। এটা এখন আমার এক ধরনের দায় হয়ে গেছে। নিজের কাছেই। শিল্পীত করার মতো সময়-শ্রম এখন কি সম্ভব? হয়তো ডায়েরি হবে অথবা রিপোর্টিং। কিন্তু আমার এসব গুচ্ছ গুচ্ছ ঘটনার শিল্পীত প্রকাশের জন্য আমাকে আরও অপেক্ষা করতে হবে। তাই আমার লেখার মান নিয়ে আমার এখন খুব মাথাব্যথা নেই। কারণ বৈশিষ্ট্যগতভাবেই আমি বলি বেশি , লিখি বেশি , মান তাই খুব কম। একসময় ভাবতাম সিরিয়াস হবো প্রবন্ধ সাহিত্য নিয়ে। কিন্তু বামপন্থী রাগমিশ্রিত গদ্য আমাকে একটি জায়গায় স্থির করে দিয়েছে। ১৯৯২ সালে কুমিল্লার প্রবীণ সাংবাদিক মোহাম্মদ ফজলে রাব্বী আমাকে দিয়ে জোর করে আকস্মিক একটি প্রবন্ধ লিখিয়ে তার পত্রিকা সাপ্তাহিক ‘আমোদ’ এ ছেপেছিলেন। রোহিঙ্গা নির্যাতনের ওপর। কিন্তু শেষ পর্যন্ত হিসেব করে দেখেছি আমি , আমার কোনো প্রতিভা নেই।
রবীন্দ্রনাথকে বুর্জোয়া কবি আমিও বলেছি। নকশালরা তো রবীন্দ্রমূর্তি পেলেই ভাঙ্গতো। পরে দেখলাম রবীন্দ্রনাথ রক্তের মতো বিকল্পহীন। অন্তত আমাদের জীবনে। আমি যখন পুরোপুরিই নাস্তিক ছিলাম , কেন যে তখনও তার ভাববাদী ‘গীতাঞ্জলি’ ভালো লাগতো। আজকাল যে আন্তর্জাতিক রবীন্দ্রকাব্য পাঠ দিবস পালন করা হয় , তা রবীন্দ্র প্রতিভার কতো বড় স্বীকৃতি। কেবলমাত্র পাপোষ তৈরি করলে এটি সম্ভব ছিল না।
যেহেতু আমার প্রতিভা নেই , তাই এখন সাধারণ কিছু কাজ করতে চাই। বলা চলে ওই পাপোষের মতোই। কাজে যেহেতু লাগিনি , সেহেতু এখন মানুষ দেখতে চাই এবং নোট রাখতে চাই। বেঁচে থাকলে ভবিষ্যতে সময় সুযোগ নিয়েও কাজ করা যাবে। ভালো কাজও করলাম না , নষ্টও হতে পারলাম না। নষ্ট হলেও তো জঙ্গলদস্যু বীরাপ্পনের মতো আমার মাথার মূল্য হতো ৫ লাখ রূপী।
তবে পৃথিবীতে এখন দেবীর চেয়ে পাপোষের মূল্যই বেশি। কারণ দেবী বাজারের কাছে আত্মসমর্পণ করেন না। অন্যদিকে বাজারের জন্য পাপোষ দারুণ পুঁজি। গোটা সমাজেই এখন পাপোষের কদর বেশি। কাঁচা মরিচ দিয়ে যত ব্যবসা হয় , গোলাপফুল দিয়ে তত হয়না। কারণ প্রায় সব লোকই কাঁচামরিচ কেনেন , গোলাপ কেনেন কতজন ? ফলে একদা প্রচন্ডভাবে বাজারবিরোধী হয়েও বর্তমানে নিজেকে আমি একটু একটু করে বিক্রি করতেও চেষ্টা করছি। কারণ টিকে তো থাকতে হবে। হিসেব অনেকই করেছি। বাড়ির দলিল , গাড়ির লাইসেন্স , পরিচয়পত্র এসবের জায়গা পূরণ করতে পারে না কোনো উঁচুদরের চিত্রকর্ম অথবা কবিতা অথবা নান্দনিক গান। পৃথিবীতে দুই ধরনের নারী আছে। এক ধরনের নারী হলেন দেবীর মতো। অন্য নারীর মান হলো পাপোষের মতো। পৃথিবীর প্রায় সব জিনিসকেই এ দু’ভাগে বিভক্ত করা চলে। যেহেতু আমার প্রতিভা নেই , তাই এখন সাধারণ কিছু কাজ করতে চাই , বলা চলে ওই পাপোষের মতোই। একদা প্রচন্ডভাবে বাজারবিরোধী হয়েও বর্তমানে নিজেকে আমি একটু একটু করে বিক্রি করতেও চেষ্টা করছি। কারণ টিকে তো থাকতে হবে।
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×