somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

:-B নতুন GREর আদ্যোপান্ত :-B

২৪ শে জানুয়ারি, ২০১১ রাত ২:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

GRE হল graduate record examination . ইউএসএ, কানাডা সহ আরও কিছু দেশে বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য প্রয়োজন । GRE আয়োজন করে থাকে ETS এবং এটা চলে আসছে সেই ১৯৪৯ সাল থেকে । যারা পোস্টটি পড়তে ঢুকেছেন তারা অবশ্যই GRE এর আদ্যোপান্ত জানেন আশাকরছি । তাই সরাসরি মূল বিষয়ে চলে যাই ।




কি কি পরিবর্তন আসছে?


১.GRE Format :

আপনি যেকোন প্রশ্ন স্কিপ করতে পারবেন । পূর্বের প্রশ্নে কিংবা পরের প্রশ্নে যেতে পারবেন যা কিনা আগে করা যেত না ।



ছবিতেই দেখতে পারছেন অনস্ক্রিন ক্যালকুলেটর দেওয়া হয়েছে যাতে খুব সহজ ভুলগুলো এড়ানো যায় । ফলে ম্যাথের সহজ কিন্তু ট্রিকি প্রশ্নগুলো আর তেমন একটা পাবেন না । এই বিষয়টা বেশ ভোগাবে মনে হচ্ছে ।



1.GRE Verbal :

সহজ কথায় ভার্বাল অংশ আগের থেকে বেশী বাস্তববাদী করা হচ্ছে ( বিপদের লক্ষণ) । Antonym এবং Analogy একদমই থাকবে না ।এর বদলে ঢুকেছে রিডিং কম্প্রিহেনশন । ফলে ৫০০০ হাজার ওয়ার্ড মুখস্থ করলেই GRE ভার্বালে ভাল করা যায় সেই দিন আর নেই । তাই বলে ওয়ার্ড মুখস্থ করার চিন্তা বাদ দিবেন না ;)

ভার্বালে ৩ ধরনের প্রশ্ন থাকবে ।
* Reading Comprehension
* Text Completion
* Sentence Equivalence

কি কি থাকবে না :
# Analogies
# Antonyms

Reading Comprehension
রিডিং কম্প্রিহেনশনে ৩ ধরনের প্রশ্ন মোকাবিলা করার জন্য প্রস্তত হন ।
প্যাসেজ দেওয়া থাকবে ।



সেখান থেকে একটা প্রশ্ন করা হবে ।অপশন দেওয়া থাকবে । বলে দেওয়া থাকবে যেকোন একটা চ্যুজ করতে ।




আরেক ধরনের প্রশ্নে একাধিক উত্তর সম্ভব । তবে উত্তর যদি অর্ধেক হয় তবে কোন নাম্বারই পাবেন না । মেডিক্যাল টাইপ এমসিকিউ । এটাই ভার্বালের সবচেয়ে বিপজ্জনক অংশ ।




শেষের প্রশ্নে প্যাসেজ থেকে একটা প্রশ্ন করা হবে এবং বলা হবে প্রশ্নের উত্তর কোন সেনটেন্সে আছে মার্ক কর । সেনটেন্সের যেকোন অংশে ক্লিক করলেই হাইলাইট হবে ।




Text Completion
টেক্সট কমপ্লিশন অংশটা মজার এবং অনেকটা ম্যাট্রিক ইন্টারের শূন্যস্থান পূরণের মত । আপাতদৃষ্টিতে এটাই সবচেয়ে সহজ অংশ । একটা প্যাসেজ দেওয়া থাকবে । কয়েকটা গ্যাপ থাকবে । ফিল করার জন্য অপশনও থাকবে । সিলেক্ট করবেন । মূলত এই অংশে ভোকাবুলারীর দক্ষতা খুব কাজে লাগবে ।




Sentence Equivalence
এইটার সাথে এর আগের অংশের বেশ মিল আছে । একটা সেনটেন্স ফিল করতে হবে । দুইটা আলাদা ওয়ার্ড ব্যবহার করতে হবে যেন সেনটেন্স এর অর্থ একই থাকে । সোজা বাংলায় বলতে গেলে synonym এর কাহিনী । যারা antonym বাদ পড়ে যাওয়ায় নাখোশ হয়েছেন তারা এখন একটু বিজয়ের হাসি হাসতে পারেন ।




সময় বন্টন : ভার্বালে আগে ১টা সেকশন হত । ৩০টা প্রশ্ন । সময় থাকত ৩০ মিনিট । নতুন GRE অনুযায়ী ভার্বালে ২ টা সেকশন হবে । আনুমানিক ২০টা করে প্রশ্ন থাকবে । প্রতিটি সেকশনের জন্য সময় ৩০ মিনিট ।

2.GRE Quantitative :

GRE Quantitative কিংবা সোজা বাংলায় যাকে ম্যাথ বলে থাকি এখানে
বর্তমান ফরম্যাটে চার ধরনের প্রশ্ন থাকবে ।
* Multiple-choice Questions(One Answer)
* Multiple-choice Questions (One or More Answer)
* Numeric Entry Questions
* Quantitative Comparison Questions
* Data Interpretation

এদের মধ্যে Numeric Entry Question অংশটা নতুন । এখানে একটা প্রশ্নের কোন অপশন থাকবে না । সঠিক উত্তর নির্দিষ্ট বক্সে ফিলআপ করতে হবে । অনেকটা SAT এর মত ।


আর ভার্বালের মত এখানেও মাল্টিপল চয়েজ অংশটা রয়েছে । এখানেও এই অংশটাই সবচেয়ে বিপজ্জনক মনে হয়েছে ।






মোটামুটি ম্যাথের সিলেবাস একই থাকবে । তবে প্রশ্নের ধরনে পরিবর্তন দেখা যাবে । ডাটা ইন্টারপ্রিটেশন এর মত বাস্তবভিত্তিক প্রশ্নের আধিক্য থাকবে বোঝা যাচ্ছে । অ্যারিথমেটিক (পাটিগণিত) প্রবলেম কম থাকবে । ETS এর সাইট বলছে ""You'll still need to know basic math for the GRE revised General Test. The difference, however, is the increased emphasis on data interpretation and real-life scenarios. There are new types of questions that require you to show your quantitative reasoning ability.''


সময় বন্টন:
আগে ১টা সেকশন থাকত । ২৮টা প্রশ্ন । সময় ছিল ৪৫ মিনিট ।
এখন ২টা সেকশন । ২০টা করে প্রশ্ন । সময় ৩৫ মিনিট ।

3.GRE Analytical Writing :


চোখে পড়ার মত তেমন কোন পরিবর্তন নেই ।

নতুন স্কোরিং সিস্টেম :
নতুন GRE এর সবচেয়ে বিভ্রান্তিকর অংশ হল নতুন স্কোরিং সিস্টেম । শুরুতে আমারও বুঝতে বেশ বেগ পেতে হয়েছে । সংক্ষেপে বললে যা দাড়ায় তা হল আগে GRE ছিল ১৬০০ মার্কের । এখন থেকে তা হবে ৩৪০ মার্কের ।

আগে ভার্বাল এর স্কোর রেঞ্জ ছিল ২০০ থেকে ৮০০ । ইন্টারভাল ছিল ১০ পয়েন্ট করে । অর্থাৎ কেউ ৭৯০ পাবে কিন্তু ৭৯৫ পাবে না । এখন এই রেঞ্জ পরিবর্তিত হয়ে ১৩০ থেকে ১৭০ করা হয়েছে । ইন্টারভাল ধরা হয়েছে ১ পয়েন্ট ।
অর্থাৎ কেউ ১৭০,১৬৯,১৬৮,১৬৭.... পেতে পারে । খালি খাতা জমা দিলেই ১৩০ ;)

স্কোরিং এর এই নিয়ম ম্যাথ সেকশনের জন্যও প্রযোজ্য । ফলে দুইটা মিলিয়ে মোট ৩৪০ মার্কের GRE.

অ্যানালিটিকাল রাইটিং এর মার্কিং আগের মতই থাকবে । মোট ৬ পয়েন্ট । দশমিক পাঁচ পয়েন্ট করে ইন্টারভাল ।

কবে থেকে শুরু হচ্ছে নতুন GRE :

নতুন GRE শুরু হচ্ছে এই বছরের আগস্ট থেকে । যারা GRE তে ডিসকাউন্ট পেতে চান তাদের জন্য সুখবর হচ্ছে প্রথম ব্যাচের বলির পাঠাদের জন্য ৫০% ডিসকাউন্ট রাখা হয়েছে । ১৯০ ডলারের পরীক্ষা দিতে পারবেন ৯৫ ডলারে ।
যারা পুরানো ফরম্যাটে GRE দিতে চান তারা আগস্টের আগেই পরীক্ষায় বসুন ।

GRE করার খরচ :
ইউএসএ তে ১৬০ ডলার । চায়না, কোরিয়া ও তাইওয়ানে ২০৫ ডলার । বাংলাদেশ সহ অন্যান্য সব জায়গায় ১৯০ ডলার ।

কিছু দরকারী ওয়েবসাইট :
http://www.ets.org/gre
http://www.happyschoolsblog.com/



আপনাদের কাছে উচ্চশিক্ষাবিষয়ক খুব ভাল কোন সাইট থাকলে লিংক দিয়ে যান । পোস্টে যে কোন অসঙ্গতি চোখে পড়লে জানান । পোস্টটি কারও উপকারে আসলে কষ্ট সার্থক হবে।
৭২টি মন্তব্য ৬৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হেঁটে আসে বৈশাখ

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৭ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০০


বৈশাখ, বৈশাখের ঝড় ধূলিবালি
উঠন জুড়ে ঝলমল করছে;
মৌ মৌ ঘ্রান নাকের চারপাশ
তবু বৈশাখ কেনো জানি অহাহাকার-
কালমেঘ দেখে চমকে উঠি!
আজ বুঝি বৈশাখ আমাকে ছুঁয়ে যাবে-
অথচ বৈশাখের নিলাখেলা বুঝা বড় দায়
আজও বৈশাখ... ...বাকিটুকু পড়ুন

ছায়ানটের ‘বটমূল’ নামকরণ নিয়ে মৌলবাদীদের ব্যঙ্গোক্তি

লিখেছেন মিশু মিলন, ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



পহেলা বৈশাখ পালনের বিরোধীতাকারী কূপমণ্ডুক মৌলবাদীগোষ্ঠী তাদের ফেইসবুক পেইজগুলোতে এই ফটোকার্ডটি পোস্ট করে ব্যঙ্গোক্তি, হাসাহাসি করছে। কেন করছে? এতদিনে তারা উদঘাটন করতে পেরেছে রমনার যে বৃক্ষতলায় ছায়ানটের বর্ষবরণ... ...বাকিটুকু পড়ুন

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

লিখেছেন ...নিপুণ কথন..., ১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ,... ...বাকিটুকু পড়ুন

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো... ...বাকিটুকু পড়ুন

একজন খাঁটি ব্যবসায়ী ও তার গ্রাহক ভিক্ষুকের গল্প!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:০৪


ভারতের রাজস্থানী ও মাড়ওয়ার সম্প্রদায়ের লোকজনকে মূলত মাড়ওয়ারি বলে আমরা জানি। এরা মূলত ভারতবর্ষের সবচাইতে সফল ব্যবসায়িক সম্প্রদায়- মাড়ওয়ারি ব্যবসায়ীরা ঐতিহাসিকভাবে অভ্যাসগতভাবে পরিযায়ী। বাংলাদেশ-ভারত নেপাল পাকিস্তান থেকে শুরু করে... ...বাকিটুকু পড়ুন

×