somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হালকা টেকি পোস্ট। লাইফকে আরেকটু সহজ করার অপপ্রচেষ্টা

০৮ ই জুলাই, ২০১০ রাত ৯:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এই পোস্টটা আমাদের মত যারা দিনরাত ইন্টারনেটবাজি করি তাদের লাইফকে আরেকটু সহজ করা এবং তাদেরকে অলসতার দিকে আরেক ধাপ অগ্রসর করার অপপ্রচেষ্টা। আশা করি সবার কাজে আসবে। অনেকেই হয়ত জানেন। যারা জানেন তারা নতুন কিছু সাজেস্ট করতে পারেন। আর যারা জানেন না তারা জিনিস গুলো পকেটে পুরতে পারেন।

আমি মেইনলি দুটো জিনিস নিয়ে আলোচনা করব। আধা ফাও এবং ফাও হিসেবে আরো দুই তিনটা জিনিস থাকবে। প্রধানত যে দুটো বিষয় নিয়ে আলোচনা করব তার মধ্যে একটি মোজিলা ফায়ারফক্সের এড অন আর দ্বিতীয়টি গুগলের একটি সার্ভিস। মূল পোস্টে আসা যাক

LastPass: এটা একটি এড অন। আমার মত অলসের জন্য বিশাল বড় আশীর্বাদ হিসেবে এই এড অন নাযিল হয়েছে। যারা আমার মত অলস নন তাদেরও ব্যাপক সাহায্য হবে আশা করি

হিসেব করে দেখলাম আমাকে দিনে কয়বার বিভিন্ন ওয়েব সাইটে ইউজার নেম আর পাসওয়ার্ড ঢুকাতে হয়। ফেসবুক, সামু, ইয়াহু মেইল আর ডিলিশাসে লগিন করতে হয় ব্রাউজার খুল্লেই। আর গানা বাজানা ডাউনলোড করার জন্য amagerzone, polapain এ প্রায়ই লগিন করা লাগে। ওয়ারিদের ওয়েব সাইটেই ঢোকা হয় প্রায়ই। দিনে দু তিন বার এতগুলো সাইটে লগিন করতে গিয়ে আমি যখন ক্লান্ত, বিধ্বস্ত, বিপর্যস্ত তখন আতি পাতি করে খুঁজে এই এড অনের সন্ধান পেলাম।

জিনিসটা আর কিছুই না। LastPass হল আপনার পাসওয়ার্ড ম্যানেজার। আপনার যাবতীয় ইউজারনেম পাসওয়ার্ড আপনার LastPass account এ জমা থাকবে। আপনার শুধু কষ্ট করে ব্রাউজার খুলে Lastpass এ লগিন করতে হবে।

জিনিসটা একদমই সহজ। LastPass install করবার পর আপনার ব্রাউজারের উপরে ডান দিকে এরকম একটা বাটন আসবে



এটাই LastPass বাটন। Install করবার পর প্রোফাইল create করতে হবে। LastPass পাসওয়ার্ডকে মাস্টার পাসওয়ার্ড বলা হয়। এটা একটু স্ট্রং পাসওয়ার্ড হলে ভাল হয়।

বাটনটি ক্লিক করলে নিচের উইন্ডোটি আসবে।



পাসওয়ার্ড দিয়ে লগিন করলে আপনি LastPass এ লগিন হয়ে গেলেন। উপরের বাটনটির রঙ লাল হয়ে যাবে।

এরপরের কাজ খুবই সহজ। LastPass এ লগিন করার পর আপনি যখনই কোন সাইটে ইউজার নেম, পাসওয়ার্ড লিখে লগিন বাটন প্রেস করবেন তখনই ফায়ারফক্সের উপরে এই মেসেজটি আসবে



Save Site বাটনটি ক্লিক করলেই ইউজারনেম, পাসোয়ার্ড আপনার LastPass account এ সেভ হয়ে যাবে। পরে ওই সাইতে ঢুকতে গেলে LastPass নিজেই ইউজার নেম, পাসোয়ার্ড ফিল করে দিবে। ফিল না করলে ব্রাউজারের উপরের দিকে Auto fill বাটনটি ক্লিক করুন।



একাধিক একাউন্টে লগিন করতে চাইলেও প্রবলেম নেই। উপরের Auto Fill এ অপশন আসবে কোন আইডি দিয়ে লগিন করতে চান। আবার কারো যদি sign in বাটন প্রেস করতেও কষ্ট লাগে তাদের জন্য আরো ভালো অপশন আছে। Auto Login। আপনার Last pass account এ চলে যান। যে সাইটে Auto Login করতে চাল ওইটার Edit ক্লিক করুন। এবার Auto Login সিলেক্ট করে আসুন।



নেক্সট টাইম LastPass এ লগিন করা অবস্থায় ওই সাইটে গেলে ডাইরেক্ট আপনার একাউন্ট হয়ে ঢুকবে। নো হাংকি পাংকি। এর আরো কিসব ফিচার আছে। পাসওয়ার্ড জেনারেট করতে পারে আরো কি কি জানি। ঘেঁটে দেখতে পারেন

ওহ আরেকটা কথা। এত বেশী অলস হওয়া বোধয় ঠিক হবে না যে LastPass এর পাসওয়ার্ড ও রিমেম্বার দিয়ে রাখলেন। তাহলে কোন বন্ধু এসে আপনার যাবতীয় সব পাসওয়ার্ড নিজের মনে করে টুকে নিয়ে যেতে পারে। আর কাজ শেষ হলে লগ অফ করে নিতে ভুলবেন না।

LastPass এখান থেকে ইন্সটল করুন। এটা ফায়ারফক্সের রিকমেন্ডেড এড অন। দুশ্চিন্তা ছাড়াই ব্যাবহার করতে পারবেন আশা করি।


গুগল রিডারঃ এটা গুগলের ফেমাস একটা সার্ভিস। অনেকেই ব্যবহার করেন। এটা নিয়ে বেশি কিছু বলবার নেই। বলার মত যা জিনিস তা হল আমার মত ফাঁকিবাজ কর্তৃক উদ্ভাবিত ফাঁকিবাজি পন্থা। সামুতে অনেক ফ্রেন্ড আছে। কারো কারো ব্লগ নিয়মিত পড়তে হয়। কিন্তু আমার গুরুতর সমস্যা হল আমি ৩ দিন ধুমিয়ে ব্লগিং করি এরপর ৪ দিন বেমালুম হাওয়া হয়ে যাই। “দুইদিন আগে পোস্ট দিসি এখনো কেন পড়নাই? পিটায় হাড্ডি গুড্ডি সেম পজিশনে নিয়া আসুম” এই টাইপ গালি গালাজ প্রায়ই শুনতে হয়। সামুতে না ঢুকতে পারলে না হয় ঠিক ছিল কিন্তু যখন ধুমায় ব্লগিং করি কেমনে কেমনে জানি যাদের ব্লগ পড়ি তাদের লেখা কিছুতেই চোখের সামনে পড়েনা। দেখা যায় দুনিয়ার লোকের পোস্ট কমেন্ট করে বসে আছি কিন্তু হামা দার নতুন পোস্ট দুই দিনের পুরোনো হয়ে গিয়েছে।

টেনশন লেনেকা নেহী গুগল রিডার হ্যায় না!!

জিমেইল একাউন্ট লাগবে। জিমেইল একাউন্ট দিয়ে গুগল রিডারে লগিন করুন। উপরের বাম দিকে Add a subscription বাটন এ ক্লিক করলে একটা টেক্সট বক্স আসবে। ওখানে যার ব্লগ ফলো করতে চান তার ব্লগের ইউ আর এল পেস্ট করে এড টিপুন। কুল্লু খালাস।



যাদের ব্লগ এড করেছেন তারা নুতন পোস্ট দিলেই খবর পাবেন। এই দেখেন।



হামা ভচের সব পোস্ট পড়া হইসে। রাঝাঁসের লাস্ট পোস্ট এখনো পড়ি নাই। ৯০০-৪-ই-র লাস্ট পোস্ট পড়িনাই যদিও তার আগের পোস্টটাও পড়ুম কয়া ফাঁকি দিসি।

উপস খোয়াব কথা ওরফে স্বপনকথকের তো বহু পুস্ট পড়া বাকি!!

গুগল রিডারে লগিন করা ঝামেলা এটা বলতে পারবেন না। LastPass শিখায় দিসি। যদি রিডারের এড্রেস লিখতে কষ্ট লাগে তাহলে এই এড অন ইন্সটল করেন। রিডার ছাড়াও গুগলের আরো সার্ভিসে ক্লিক করলেই ঢুকতে পারবেন।

এখান থেকে ইন্সটল করুন। ইন্সটল করলে ফায়ারফক্সের এড্রেস বারের বাম পাশে আইকন গুলো আসবে।



এটাও কষ্ট লাগলে গুগল ডেস্কটপ ইন্সটল করুন। তারপর গুগল রিডার গেজেট ইন্সটল করে নিন। ডেস্কটপ থেকেই দেখতে পারবেন।

আধা ফাওঃ
এগুলো মোটেও আধা ফাও কোন জিনিস না। খুবই কাজের জিনিস। এই নিয়ে যেহেতু আগে পোস্ট এসেছে তাই আধা ফাও হিসেবে দিলাম।

ইউটিউব ভিডিও ডাউনলোডারঃ
এখান থেকে এড অন টি ডাউনলোড করে নিন। ডাউনলোড করার পর ইউটিউবের ভিডিওর নিচে নিচের ছবির মত দেখতে পারবেন।



যে ফরমেটে ডাউনলোড করতে ইচ্ছে হয় করুন।

(কৃতজ্ঞতাঃ কুঁড়ের বাদশা ভাই, ওনার কোন একটা পোস্ট হতে জিনিসটা শিখেছিলাম)

স্ক্রিনশট+ইমেজ আপ্লোডারঃ
স্ক্রিনশট অনেকেই নিতে পারেন কিন্তু পোস্ট বা কমেন্টের জন্য ছবি আপ্লোড করা মহা ঝামেলা। এই এড অনে স্ক্রিনশট নেয়া যায়। একটা সাইট আছে ওখানে ওয়ান ক্লিক ফটো আপ্লোড করা যায়। একেবারে ডাল ভাত। জাস্ট ট্রাই করে দেখেন।

এখান থেকে এড অন টি ডাউনলোড করে নিন।

(কৃতজ্ঞতাঃ চাগু চিপ ওনার একটা পোস্ট হতে জিনিসটা শিখেছিলাম)


এবার পুরা ফাওঃ
গুগল ট্রান্সলেটর এর কথা কম বেশি অনেকেই জানেন। এখানে গিয়ে ইংলিশ থেকে যে কোন জাতীয় বিজাতীয় ভাষায় ট্রান্সলেট করুন। ওটা ফেসবুকে স্ট্যাটাসে দিয়ে ভাব নিতে পারেন। এখানে ঢু মারুন। অন্য ভাষার কিছু লিখলে ট্রান্সলেটর অটো ডিটেক্ট করতে পারে কোন ভাষা। সেই ভাষা থেকে ইংরেজিতে ট্রান্সলেট করা যায়।

আপনাদের জন্য আমার অমিয় বাণী

如果你讀這行你是驢
সর্বশেষ এডিট : ২২ শে ডিসেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:১৭
৫৬টি মন্তব্য ৫৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×