somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওডেস্কে ফ্রিল্যান্সিং কিভাবে করবেন?

১৮ ই জানুয়ারি, ২০১১ রাত ১০:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আরেকটি ব্লগে অনলাইনে কাজ করার ব্যাপারে অনেক কথাবার্তা হচ্ছিলো। সেখান থেকে জানতে পারলাম, সকলেই অর্থহীন সময় পার করার চেয়ে কিছু করে উপার্জন করতে আগ্রহী। এটি খুব ভালো লাগলো। হয়তো আমার পরিচিত অনেককেই দেখি কাজকর্ম করার চেয়ে আড্ডায় মনযোগ বেশি, এই জন্য।

আমি বাংলাদেশে গ্রাফিক্সের কাজ করেছি অনেকদিন। পেমেন্ট পেতাম খুব কম (বিয়ে করা যাবে না ঐ বেতনে এটা শিওর ;q )। তবে কোন শিক্ষাই বেকার যায় না। অনলাইনে ঘুরতে ঘুরতে একদিন ফ্রিল্যান্সিং নামে একটি বিষয় সম্পর্কে জানতে পারলাম। অনেক খোঁজাখুঁজি করে কয়েকটা সাইট পেলাম যেখানে বিদেশি লোকজন তাদের কাজকর্ম তৃতীয় বিশ্বের লোকদের দিয়ে করাতে চায়। এতে তাদের খরচ কম পড়ে। odesk.com এমনই একটি সাইট।

এই সাইটের ব্যাপারটা ভুয়া কি না তা জানতে অনলাইনে অনেক আর্টিকেল ইত্যাদি পড়েছি। অবশেষে কিছুটা কনভিন্সড হয়ে শুরু করলাম। যদি ভুয়া হয়, নাহয় আরো কয়েক ঘন্টা নষ্ট হবে। কিন্তু মন বলছিলো এটা ভুয়া না।

অক্টোবরের ১২ তারিখে এই সাইটটিতে রেজিস্ট্রেশন করি। এখানে রেজিস্ট্রেশন করার পর একটা পরীক্ষায় পাশ করতে হয় যাতে এই সাইটের বিভিন্ন বিষয় সম্পর্কে ৪০ টি মাল্টিপল চয়েস প্রশ্ন থাকে। এই পরীক্ষা দেয়া পর্যন্ত কোন কাজে এপ্লাই করা যায় না।

এই পরীক্ষার সুবিধা হলো, যে প্রশ্নটি তারা করে তার উত্তর কোথায় পাওয়া যাবে তার একটি লিংক তারা দিয়ে দেয়। তারপরও আমি তিনবার ফেল করে তবে পাশ করেছি :">।

ওডেস্কে কয়েকটি ক্যাটাগরিতে জব দেয়া থাকে। নিচের ছবিতে দেখুন:




বলাই বাহুল্য আমি গ্রাফিক্স আর্টস এন্ড ডিজাইনের আন্ডারে আমার কাজ খুঁজি। আপনি আপনার যোগ্যতা অনুযায়ী যে কোন ক্যাটাগরিতে ঢুঁ মারতে পারেন।

কোন জবে এপ্লাই করার আগে আমি পরামর্শ দিবো আপনার প্রোফাইল পরিপূর্ণ করার জন্য। তাতে বিভিন্ন জায়গায় আপনার যোগ্যতা, আগে কোথায় কাজ করেছেন, কোন কোন কাজে আপনার দক্ষতা আছে ইত্যাদি লিখতে হয়। এটি করার সবচে' বড় কারণ হচ্ছে যার কাছে কাজের জন্য এপ্লাই করবেন তাকে কনভিন্সড করা। নিজেকে এমপ্লয়ার হিসেবে কল্পনা করুন এবং ভাবুন আপনার সামনে দু'জন লোক এসেছে কাজ খুঁজতে। একজনের বায়োডাটা পরিপূর্ণ আরেকজনেরটা খালি। আপনি কাকে জব দিবেন।

প্রোফাইল ধাপে ধাপে পূর্ণ হয়। একেকটা ক্যাটাগরি পূর্ণ হলে আপনার প্রোফাইল কমপ্লিটনেস বাড়তে থাকবে। এর সুবিধা হলো প্রতি সপ্তাহে আপনি কয়টি বিড (কাজের জন্য এপ্লিকেশন) করতে পারবেন তার সংখ্যা বাড়তে থাকে। আমার প্রোফাইল ১০০% করার ফলে এখন সপ্তাহে ২০টি জবে এপ্লাই করতে পারি। নিচের ছবিতে দেখুন:




এখন আপনি আরো যোগ্যতা দেখাতে চাইলে ওডেস্কের কিছু স্কিল টেস্টে অংশ নিতে পারেন। এগুলোও বিভিন্ন ক্যাটাগরিতে ৪০টি মাল্টিপল চয়েস প্রশ্ন সম্বলিত পরীক্ষা। এখানে পাশ করলে আপনার প্রোফাইলে তা দেখানো হবে। আমি যেহেতু গ্রাফিক্স ডিজাইনের কাজ করি তাই আমার জন্য ফটোশপ ও ইলাস্ট্রেটর এর কাজ জানা জরুরি। এজন্য এই দুইটি পরীক্ষা আমি দিয়েছি। এখানে দেখুন:



এবার আপনি পরিপূর্ণ ভাবে তৈরি কোন কাজে এপ্লাই করার জন্য।

ওডেস্কে দু'রকম কাজ আছে। একটি হলো ফিক্সড প্রাইস, আরেকটি আওয়ারলি (ঘন্টাপ্রতি)। ওডেস্কের তৈরি একটি সফটওয়্যার আছে যার সাহায্যে আপনার ঘন্টাপ্রতি কাজের হিসাব রাখা হয়। ওডেস্ক এই ধরনের কাজে গ্যারান্টি দেয় যে আপনি পেমেন্ট পাবেন। কিন্তু ফিক্সড প্রাইস কাজের জন্য কোন গ্যারান্টি নেই। বায়ার (যে কাজ দেয়) আপনাকে টাকা না দিয়ে চলে গেলেও আপনার কিছু করার থাকবে না। তবে চিন্তার কিছু নেই, এরকম ফ্রড বায়ার খুব কম। আমি তো একটিও দেখিনি।

চলুন দেখি কিভাবে একটি জবে এপ্লাই করবো। ধরা যাক আমি গ্রাফিক্স আর্ট এন্ড ডিজাইনের আন্ডারে কোন জব খুঁজছি। তাহলে রেলিভেন্ট ক্যাটাগরিতে প্রথমে যেতে হবে। এজন্য 'ফাইন্ড জবস' এর আন্ডারে গ্রাফিক্স আর্টস এন্ড ডিজাইন এ যেতে হবে। তারপর ব্রাউজ করতে থাকুন কাঙ্খিত কাজটি। নিচের ছবিতে দেখুন:



ধরা যাক, 'ফটোশপ এক্সপার্ট নিডেড' কাজটি আপনার পছন্দ হলো। এটির জন্য বাজেট রাখা হয়েছে ২০ ডলার। এটা বায়ারের সর্বোচ্চ বাজেট। আপনাকে এর চেয়ে কম বা এটিই বিড করতে হবে। বেশি করলে কাজ পাবার সম্ভাবনা খুবই কম। এটিতে অলরেডি ১৫ জন এপ্লাই করেছে। কিন্তু কাউকে বায়ার ইন্টারভিউতে ডাকেনি। তাহলে আপনি এপ্লাই করতে কোন অসুবিধা নেই। কাউকে ইন্টারভিউতে ডাকলেও অসুবিধা নেই। আপনি বিড করতে পারবেন।

এই কাজটিতে এপ্লাই করতে চাইলে 'more' লিংক-এ ক্লিক করুন। নিচের মতো ছবি আসবে:



এখানে দেখুন আগের ডিজাইনার (ওডেস্কের ভাষায় যারা কাজ করে তাদের প্রোভাইডার বলে) এভারেজ কত বিড করেছে। আপনি এখান থেকে একটি ধারণা নিতে পারেন আপনি কত বিড করবেন।

একটা কথা মনে রাখতে হবে ওডেস্ক সকল বিড-এর ওপর ১০%-১১% কমিশন নিয়ে থাকে। অতএব আপনি ১০ ডলার বিড করলে একচুয়াল বিড হবে ১১.১১ ডলার।

পৃষ্ঠার শেষে এপ্লাই বাটনে ক্লিক করুন। এরকম একটি উইন্ডো আসবে:



যেহেতু এটি ফিক্সড প্রাইস জব তাই ওডেস্ক পেমেন্টর কোন গ্যারান্টি আপনাকে দিবে না। কিন্তু আগেই বলেছি এটি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। 'আই আন্ডারস্ট্যান্ড' -এ টিক চিহ্ন দিয়ে কন্টিনিউ করুন। এরকম একটি উইন্ডো আসবে:



এখানে আপনার বিড লিখুন। ধরুন ১৫ ডলার। অটোমেটিক্যালি ওডেস্ক তার কমিশন হিসাব করে তার পরের বক্সে দেখাবে। এবার লিখুন কত পার্সেন্ট আপফ্রন্ট (অগ্রিম) আপনি চান। আমি প্রথম প্রথম ২৫% আপফ্রন্ট নিয়ে দুয়েকটা কাজ করেছি। কিন্তু পরে দেখলাম এটা বায়াররা পছন্দ করে না। তাই এখন শুন্য পার্সেন্ট আপফ্রন্ট চাই।

এরপর লিখুন কতদিনে ডেলিভারি দিবেন। তারপর আপনার এপ্লিকেশন লিখতে হবে। একে কভার লেটার বলে। নিচেই দেখবেন গুড কভার লেটার/ব্যাড কভার লেটার নামে এক্সামপল দেয়া আছে। সেটা থেকে প্রয়োজন হলে শিখে নিন। তারপর 'এপ্লাই টু দিস জব' বাটনে ক্লিক করুন। ব্যস হয়ে গেলো। এবার অপেক্ষার পালা। এরকম আরো অন্যান্য কাজে এপ্লাই করতে থাকুন। একসময় ইন্টারভিউর ডাক পেয়ে যেতে পারেন। দরকার হলে বায়ারের সাথে ইনস্ট্যান্ট মেসেঞ্জারে কথা বলুন। তারপর কাজ শুরু করে দিন।

যদি আওয়ারলি জব পান তাহলে ওডেস্ক থেকে একটি সফটওয়্যার ডাউনলোড করতে হবে। তারপর নির্দিষ্ট বায়ার সিলেক্ট করে কাজ করতে পারবেন। সফটওয়্যারটি আপনার কাজের সময় ক্যালকুলেট করবে।

এবার আসি পেমেন্ট মেথড নিয়ে। অনেক রকম পেমেন্ট মেথড আছে ওডেস্কে। পেপাল, মানিবুকার, মাস্টারকার্ড ইত্যাদি। প্যায়োনিয়ার নামে একটি প্রতিষ্ঠান মাস্টারকার্ড দিয়ে থাকে। তাতে এপ্লাই করুন। ফ্রি একটি কার্ড তারা আপনার নামে পাঠিয়ে দিবে। আমি আমারটা পেয়েছি গত পরশু। পেয়েই বন্ধুদের পাল্লায় পড়তে হয়েছে, তাদের খাওয়াতে হবে। b-(

এখানে আপাতত শেষ করছি। কারো কোন প্রশ্ন/ কোয়েরি থাকলে এখানে জিজ্ঞেস করতে পারেন। ধন্যবাদ।



-------------------------------------------------------

এই ব্যাপারটি সম্পূর্ণ অপশনাল। যদি আপনারা ওডেস্কে রেজিস্ট্রশন করতে চান, তাহলে আমার রেফারাল লিংক ইউজ করতে পারেন। এতে আপনি যদি ভবিষ্যতে ১,০০০ ডলার আর্ন করেন তাহলে আমি ওডেস্ক থেকে ৫০ ডলার পাবো। জানি দিল্লি বহুত দূর হ্যায়, কিন্তু স্বপ্ন দেখতে দোষ কি? আমার রেফারাল লিংক:

[url]http://www.odesk.com/referrals/track/babuks?redir=http://www.odesk.com/users/~~2b0b2c1705bbeac3[/url][/quote]
সর্বশেষ এডিট : ১৮ ই জানুয়ারি, ২০১১ রাত ১১:০০
১৭টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×