somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার ব্লগ জীবন + প্রিয় ব্লগারগন :#> (২০১০ সালের ব্লগিং পোস্টমর্টেম)

৩১ শে ডিসেম্বর, ২০১০ রাত ৯:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ইয়াহু!!! দেখতে দেখতে ২০১০ সাল চলে গেল! =p~

২০১০ সালটা আমার জীবনে অনেক না পাওয়া আছে, তবু যা পেয়েছি তার মধ্যে অন্যতম হলো সামুর খোজ পাওয়া।
ফেস বুকে ঘুরতে ঘুরতে একদিন সামুর একটা লিঙ্ক পাই। লেখাটি ছিল কুচ্ছিত হাসের ছানা ভাইয়ের।
লেখাটা পড়ে সামুতে এক নজর চোখ বুলালাম। অনেক ভালো লাগলো। কিন্তু সমস্যা হলো আমি বাংলা টাইপ করতে জানি না। :(
আমার কলেজের বন্ধু আবু সায়িদ গুগল ট্রান্সলেটের লিঙ্ক দিয়ে বাংলা লেখার পথ খুলে দিল। B:-)
তারপর খুলে ফেললাম সামুতে আমার ব্লগ জীবনের প্রথম নিক "জাহাজী পোলা"!
কি কি লিখব কি লিখব করে লিখে ফেললাম আমার প্রথম পোস্ট। :#>

যাই হোক সে আলোচনায় পরে আসছি দেখা যাক সামুতে আমার এই বছরের কার্যক্রম কি ছিল-


আমি সামুতে ব্লগিং করছি মাত্র ৩ মাস! কিন্তু এই ৩ মাসে আমি অনেক কিছু পেয়েছি সামুতে।
পেয়েছি ব্লগারদের ভালোবাসা। অনেক ভালো বন্ধু, অনেক ভালো বড় ভাই, বড় আপু।
তাদের কথায় পরে আসছি। আগে দেখি আমার প্রথম পোস্ট কি ছিল-
আদার বেপারী এখন জাহাজের মালিক (পর্ব- ১ )
আমার প্রথম পোস্ট প্রকাশ করার পর আমার তো মাথায় হাত! :(
কয় কি !!
লেখা নাকি প্রথম পাতায় প্রকাশ পাবে না! আর আমিও কারো ব্লগে কমেন্টস করতে পারব না!! :((
সেই এক ঘরে বন্ধি সময়টার কথা মনে হলে এখন শরীর শিউরে উঠে! X((
সারাদিন টেনশন করতাম কখন জেনারেল হব। |-)

আমার পোস্ট দেখি আমি ছাড়া আর কেউ দেখি পড়ে না। :( হটাত দেখি আমার পোস্টে একটা মন্তব্য! B:-) দেখে যে কি ভালো লেগেছিল তা বোঝানোর ভাষা আমর জানা নাই। B-)
আমার প্রথম পোস্টে মন্তব্য করেছিলেন হাসান মাহবুব ভাই। আমি যত দিন ব্লগিং করব তত দিন হাসান মাহবুব ভাইয়ের কথা আমার মনে থাকবে। :-0


এভাবে আমার ব্লগ জীবন শুরু। :|
আমার দ্বিতীয় পোস্ট-

আমরা নাকি চরিত্রহীন !!!!! (বাংলাদেশী জাহাজীর গল্প পর্ব- ২)

সেখানেও যথা রীতি প্রথম কমেন্টস করেছেন হাসান মাহবুব ভাই ।B-)-


যখন আমি ওয়াচে ছিলাম তখন আমি হতাশ মনে ব্লগ লিখতাম আর হাসান মাহবুব ভাই সেগুলো পড়ে পড়ে উত্সাহ দিতেন-


এভাবেই সামুতে আমার পথ চলা শুরু। ধীরে ধীরে আস্তে আস্তে। :|
একসময় সামুর অনেক ব্লগার সাথে আমার পরিচয় হলো। তাদের মধ্যে যাদের মনে হল ভালো তাদের সাথে আমার ব্যক্তিগত যোগাযোগ গড়ে উঠলো। সামুর যে মানুষটা প্রথম আমার বন্ধু হলো তিনি হলেন প্রিয় শিমুল আহমেদ ভাই। B-)
তিনি আমার পোস্টে প্রথম যে কমেন্টস করেছেন তা দেখেন-


তারপর একে একে লিখে যেতে লাগলাম নাবিকদের জীবন নিয়ে। এই বিষয়ে পাঠকদের আগ্রহ থাকার কারণে তাদের যথেষ্ট সাহায্য পেয়েছি- তারা আমর লেখা পড়েছেন, প্রশংসা করেছেন, ভুল হলে ধরিয়ে দিয়েছেন।

তবে সামুতে এখন পর্যন্ত আমার যেটা সবচাইতে বড় প্রাপ্তি তা হলো- সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশী নাবিকদের নিয়ে লেখা পোস্টটিকে স্টিকি করা এবং এ ব্যাপারে দল মত নির্বিশেষে সমর্থন পাওয়া-

সোমালিয়ান জলদস্যুর গল্প এবং ২৬ টি নাবিক পরিবারের পক্ষ হতে প্রধানমন্ত্রীর নিকট একটি খোলা চিঠি


লেখাটার কিছু ভুল ধরিয়ে দিয়ে সাহায্য করেছেন প্রিয় জিশান শা ইকরাম ভাই-


প্রথম স্টিকি করার জন্য আবেদন জানিয়েছিলেন-


স্টিকি করার পর প্রথম কমেন্টস করেছেন প্রিয় শিপু ভাই-


আর যার কথা এখানে না বললেই নয়, তিনি হলে প্রিয় ব্লগার দুপেয়ে গাধ ভাই। উনি আমার পোস্টটিকে স্টিকি করার জন্য অনেক করেছেন-


আর যারা আমার পোস্টটি পড়েছেন, কমেন্টস করেছেন, স্টিকি করার জন্য আবেদন করেছেন সবাইকে আবার ধন্যবাদ জানাই।


ব্লগে আমার আরো প্রিয় কিছু ব্লগার হলেন-
(লিস্টি টি পছন্দের ক্রম নির্দেশ করে না )

১। প্রিয় আহাদিল আপু, যাকে দেখলেই আমার মনে হয় এখুনি একটা বেত হাতে নিয়ে বলবেন- এই জাহাজী পোলা, ১৩ আর নামটা বল না পারলে এই বেত তর পিঠে ভাংমু!! /:)
(উনি বুয়েটের টিচার আর সব টিচার দেখলেই আমার এই কথা মনে হয়)


২। প্রিয় আরিফ থেকে আনা ভাই-


৩। আসিফ মুপি পাগল (ইদানিং নাকি উনি ফডু পাগলার বেশ ধরার চেষ্টায় আছেন বলে গোপন সুত্রে খবর আসছে :P)


৪। বাদ দেন- :|


৫। বকাটে পুলা- আমি তার একটা পোস্টে মাইনাচ দিছি পরে সে এসে আমার পোস্টে মাইনাচ দিয়া গেছিল- :|


পরে অবস্য ভুল বুঝাবুঝির অবসান - B-)


৬। আমার পিঠা পিঠি ব্লগার চে গুয়েভারা (আমার অবস্য তারে আদর কইরা চে গু ডাকতে মন্চায় :P)


৭। আমার প্রিয় চিকন আলী ভাই (উনি কিন্তু দেখতে একটুও চিকুন না :P)


৮। অনেক প্রিয় ছোটা মির্জা ভাই-(উনি বলছেন দেশে গেলে ওনার অফিসে গিয়া গরম চা খায়া আসতে। আশা করতেছি উনি চায়ের সাথে বিরিয়ানি না হোক অন্তত গরম গরম সিঙ্গারা খাওয়াইবেন) ;)


৯। প্রিয় ব্লগার ডাক্তার সাব- :|


১০। ফডুক পাগলা ভাই- (উনি বলছেন দেশে আসলে আমার একটা ফডু চেষণ করপেন। এই ঠেলায় মনে হয় নায়ক হইয়া যামু! ) ;)


১১। গিগাবাইট ভাই- :|


১২। সবার প্রিয় লিটল জিনিয়াস হাসান জোবায়ের ভাই- B-)



১৩। প্রিয় হার্ট লকার- :|


১৪। প্রিয় শরত দা (যখন কোনো কাজের স্বীকৃতি বড় মাপের মানুষের কাছ থেকে পাওয়া যায় তখন ভালো কাজ করার স্পৃহা আপনাআপনি বেড়ে যায়) :|


১৫। প্রিয় হুপফুলফরেভার ভাই (আশা করছি আগামী বার শীত বস্ত্র বিতরণে ওনাদের গ্রুপটার সাথে থাকতে পারব ) B-)


১৬। কোবরেজ ভাইরে ভালা লাগে। ওনার হিউমার অনেক রিচ- ;)


১৭। নিল ভোমরা ভাই- যিনি আমাকে বুঝিয়েছেন যে কোনো পোস্টের রিপোস্ট দিলে পাঠকরা তা ভালো ভাবে নেয় না এবং রিপোস্টের কারণে প্রথম পাতা থেকে অনেক ভালো লেখা পিছনে চলে যায়-:|


১৮। অনিমেষ হৃদয়- অনেক মজার এক মানুষ B-)



১৯।অনেক অনেক প্রিয় শিপু ভাই- (ওনার পোলারে আমার খুব ভালো লাগে/ ফেবু দেখসিলাম বাপ বেটায় অনেক ভাব!) ;)


২০। সপ্রতিভ ভাই-:|



২১। শোশমিতা আপু (যিনি আমাকে তার ছোট ভাইয়ের মতই আদর করেন ) =p~


২২। প্রিয় সুপান্থ সুরাহী ভাই - যাকে আমার মনে হয়েছে একদম মাটির মানুষ। :|


২৩। রসিক টান্জিমাপ্পু- :#>


২৪। প্রিয় নষ্টছেলে ভাই- যাকে আমার মনে হয় অনেক বড় মনের মানুষ-:|


২৫। মডুর ছায়া(!) ভাই- (শুনছি উনি নাকি মডু! মডু হোক আর মডুর ছায়া হোক-তবে উনি খব হেল্পফুল);)


উল্লেখিত ব্লগার ছাড়াও আমার অনেক প্রিয় ব্লগার আছেন।
স্থানের অভাবে তাদের সবার স্ক্রিন শর্ট দিতে পারলাম না বলে দুক্ষিত।

আমি একটা লেখা লেখেছিলাম নাম "নাস্তিকতাময় আমার একদিন"। লেখটির কারণে আমি কিছু সমস্যায় পড়েছিলাম। সে সময় আমাকে পথ দেখান প্রিয় জিশান শা ইকরাম ভাই-


আর ম্যাভেরিক ভাই-


তাদের কাছে আমি কৃতজ্ঞ।

তবে এ ঘটনা থেকে আমি একটা জিনিস বুঝতে পেরেছি তা হলো- ব্লগের কোনো লেখা দ্বারা কারো চিন্তা-চেতনা/বিশ্বাস পরিবর্তন করা যায় না, কারণ সবাই যথেষ্ট ম্যাচুরেট হয়েই ব্লগে আসে।
যে আস্তিক সে আস্তিক থেকে যাবে আর যে নাস্তিক সে নাস্তিক থেকে যাবে। মধ্যখানে দুই গ্রুপের মধ্যে ঝামেলা সৃষ্টি।
তাই আমি ঠিক করেছি আমি আর ঝামেলার মধ্যে নাই। আমার বিশ্বাস আমার মনে। :|

দেখুন- গেল বছরে আমার পাওয়া সবচাইতে মজার কমেন্টস- =p~ =p~


এই পুলাডা ঋণ খেলাপি করছে আমার লগে...... এখন আর আমার লগে দেখা করে না। তারে পাইলে ফাডায়ালামু X(


আর সব চাইতে আফসোস- চিকুন মিয়া আমর ব্লগে আইস্সা পেলাচ দিয়া গেল- :((


যাই হোক, অনেক প্যাচাল পারলাম আমার জন্য একটু দোয়া কবেন। সামনের বছরটা আমার জন্য অনেক চেলেন্জিং একটা বছর আসতেছে।

নতুন বছরের প্রথম প্রার্থনা আমার- সোমালিয়ায় জিম্মি সকল নাবিক যেন নিরাপদে দেশে ফিরতে পারেন।

নতুন বছরে ভালো থাকবেন সবাই। আপনাদের সবার জন্য রইলো আমার শুভ কামনা এবং নতুন বছরের শুভেচ্ছা।


============================================
(অ ট- আমি ঠিক করেছি ৩১ ডিসেম্বর + ১ লা জানুয়ারী কাউরে মাইনাচ দিব না ) ;)
============================================


সর্বশেষ এডিট : ০৪ ঠা অক্টোবর, ২০১১ বিকাল ৫:২২
৮৫টি মন্তব্য ৮৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

লিখেছেন আবু ছােলহ, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:১৮

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

গুগল থেকে নেয়া ছবি।

সামুতে মাল্টি নিক নিয়ে অনেকেই কথা বলেন। অনেকের কাছে মাল্টি যন্ত্রণারও কারণ। শুধু যন্ত্রণা নয়, নরক যন্ত্রণাও... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×