somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Unreal Engine 3

২৭ শে জুলাই, ২০১০ সকাল ৮:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকদিন পর আবার লেখার সময় পেলাম। ১দিন দেরি করলেই আর সময় থাকত না। আগেরবার আমি আনরিয়াল ইন্জিন ৩ তে করা আমার কাজ নিয়ে লিখেছিলাম। এবার ঐ ইন্জিনটা নিয়ে কিছু বলব।

বর্তমানে আনরিয়াল ইন্জিন ৩ ফ্রি দিচ্ছে। যেটাকে বলছে UDK বা Unreal Development Kit । একটি চমৎকার নেক্সট জেনারেশন গেম বানাতে যা যা দরকার হয় সবই এই গেম ইন্জিনটাতে আছে। বরং এমন কিছু বেশি জিনিস আছে যা অন্য গেম ইন্জিনে নেই।

বর্তমানে ইন্জিনটার যে ভার্সন পাওয়া যাচ্ছে তা দিয়ে কেবল মাত্র পিসিতেই গেম বানানো যাবে। এবং শুধুমাত্র উইন্ডোজ প্লাটফর্মে। ভবিষ্যতে অবশ্য সেগুলোর সাপোর্টও দিতে পারে ফ্রি ভার্সনে। পিএস৩ এবং এক্সবক্স৩৬০ ভার্সনের সাপোর্ট পাওয়া যাবে ফুল ভার্সন কিনলে। আর আইফোন ৩জিএস এবং আই প্যাড এর ভার্সনের কাজ এখনও চলছে।


বর্তমানে এই ইন্জিনে রয়েছে সম্পূর্ন একটি এডিটিং এনভায়রনমেন্ট। যেকোন রকমের গেমের লেভেল সহজেই এডিট করা যায় এমন একটি এডিটর। এডিটরটাতে অন্যান্য ৩ডি সফটওয়্যারের মত ৪ টি ভিউপোর্ট আছে। তবে এটি শুধুই ৩ডি এডিটর না। বা এটি একটি সম্পূর্ন ৩ডি এডিটর না। শুধু লেভেল এডিটর ছাড়াও আরও অনেক এডিটিং উইন্ডো আছে যেমনঃ কিসমেট এডিটর, সেডার এডিটর ইত্যাদি।

এই ইন্জিনে কনটেন্ট ব্রাউজার আছে যা প্রকৃত পক্ষে বলতে গেলে লাইব্রেরির মত। যাতে অনেক ফ্রি রিসোর্স আছে। এবং আপনাকে গেমের বিভিন্ন অবজেক্ট নিয়ে এখানেই কাজ করতে হবে। এই ইন্জিন মূলত ২ টি মনিটর দাবি করে। একটি যেটি মেইন মনিটর সেটিতে মেই আনরিয়াল এডিটর আর সেকেন্ডারী মনিটরে কনটেন্ট ব্রাউজারটা রাখতে হবে। একটা মনিটর হলে খুবই সমস্যা হয়ে যাবে। বিভিন্ন এডিটর যেমন সেডার এডিটর, এনিমেশন, সাউন্ড, মেশ ইত্যাদি প্রধানত কনটেন্ট ব্রাউজার থেকেই শুরু করতে হয়। যখন সকল অবজেক্টই তৈরী শেষ তখন কনটেন্ট ব্রাউজার থেকে সেগুলো টেনে হেচরে মেইন এডিটরে নিতে হবে। কনটেন্ট ব্রাউজার একটি শক্তিশালী ব্রাউজার কেননা আপনি এটা দিয়ে নিজের তৈরী অবজেক্টগুলোকে প্যাকেজ আকারে সাজিয়ে রাখতে পারবেন। আবার সার্চ করার বিভিন্ন সুযোগ আছে। আপনি ইচ্ছা হলে অন্যের তৈরী প্যাকেজকে এখানে এডিটও করতে পারবেন। মাঝে মাঝেই আনরিয়াল ইন্জিন চালু হওয়ার আগে সে কনটেন্ট ব্রাউজারের ডাটাগুলো ঠিকমত আপডেট এবং সিনক্রোনাউজ করে নেয়।


এই ইন্জিনে আছে মাল্টিথ্রেডেড রেন্ডারিং সিস্টেম যার নাম গেমিলি। গেমিলি আপনাকে ৬৪বিট এইচডিআর রেন্ডারিং পাইপলাইন দিবে। গেমিলি প্রতিটা পিক্সেলে লাইটিং এবং রেন্ডারিং টেকনিক সাপোর্ট করে। লেভেল স্ট্রিমিং সহ আরও অনেক ফিচার আছে যা গেমের পারফর্মেন্স বাড়াতে অনেক সাহায্যকারী।

এই ইন্জিন স্টেট অব আর্ট এনিমেশন সাপোর্ট করে। এনিমেশনকে এনিমসেট ভিউয়ার দিয়ে ম্যানেজ করা যায়। এই ইন্জিনের স্কেলিটন সিস্টেম সর্বোচ্চ একটি ভার্টেক্সের জন্য ৪ টা বোন সাপোর্ট করে। এতে আছে ব্লেন্ড কনট্রোলার, ডাটা ড্রাইভেন কনট্রোলার, ফিজিকস কনট্রোলার, প্রোসিডিউরাল স্কেলিটাল কনট্রোলার ইত্যাদি। সবচেয়ে মজার আমার কাছে যেটা মনে হয়েছে সেটা হল বন্দুক বা অস্ত্রকে বারবার হাতে পজিশন করে দিতে হয়না। শুধু মাত্র প্রথমে বলে দিলেই হয়। ইন্জিন হাত নড়ার সাথে সাথে বন্দুকের পজিশন আপডেট করে নেয়।

আনরিয়াল ইন্জিনে রয়েছে আনরিয়াল স্ক্রিপ্টিং। সহজ করার জন্য তারা কিসমেট নামে একটি ভিজুয়াল স্ক্রিপ্টিং এডিটর দিয়েছে। যা খুবই সহজ এবং শক্তিশালী। তাছাড়া আপনি নিজে সাধারনভাবেও স্ক্রিপ্টিং করতে পারবেন।

আনরিয়াল ইন্জিন এনভিডিয়া ফিজিক্স ব্যবহার করে। যে কারনে অসাধারন ফিজিক্স সিম্যুলেশন দিতে পারে। ইন্জিনটা এই শক্তিকে কাজে লাগিয়ে কিছু জিনিস একেবারেই সহজ করে দিয়েছে। যেমন ভেহিকল, ধ্বংসযোগ্য এনভায়রনমেন্ট ইত্যাদি। এই ইন্জিন বিল্ডইন ভাবেই ক্রাউড সাপোর্ট করে। এই ইন্জিন ফিজিক্সের সাথে এনিমেশন ব্লেন্ড করতে পারে।

আনরিয়াল ইন্জিনের লাইটিং সিস্টেম অনেক উন্নত। অনেক উন্নত ডিটেইলড স্যাডো দিতে পারে। এই ইন্জিনে আল্ট্রা হাই কোয়ালিটির স্যাডো জেনারেট করা যায়। তারপরও অনেক গেমেই এর লাইটিং ব্যবহার হয়নি যেমন মিরর'স এজ। মিরর'স এজ গেমে যে লাইটিং লাইব্রেরী ব্যবহার করা হয়েছে তা বর্তমানে গড অব ওয়ার ৩ গেমে ব্যবহার হয়েছে। এই লাইব্রেরীর বৈশিষ্ঠ জানতে হলে আমার আগের পোস্ট হতে গড অব ওয়ার ৩ পোস্টটা পড়ে দেখতে পারেন।

এই ইন্জিনে ম্যাটেরিয়াল এডিটরের মাধ্যমে রিয়েলটাইম সেডার জেনারেট করা যায়। আলাদাভাবে প্রোগ্রাম করতে হয়না। এবং এভাবে জেনারেটেড সেডার অটোমেটিকভাবে অপটিমাইজ হয়ে যায়। রানটাইমে বিভিন্ন সেডার কম্পোনেন্টকে একসাথে কানেক্ট করা যায়।

এই ইন্জিনে এছাড়াও আরও অনেক কিছু আছে যেমন এআই, সিনেমাটিক তৈরীর জন্য আনরিয়াল ম্যাটিনি, চমৎকার পার্টিকেল টুলস (কিছু বিল্ডইন পার্টিকেল দেয়াও আছে যেমন রেইন ড্রপ) ইত্যাদি। আনরিয়াল ইন্জিন নিয়ে বিস্তারিত এত অল্প কথায় বলা যায়না। বিস্তারিত জানতে সাইটে যেতে পারেন। সাইটে ইন্জিনটা ফ্রিও পাবেন। তার সাথেই অনেক ভিডিও টিউটোরিয়াল সহ ইবুকের লিংক পাবেন। অনেক ডেমো প্রোজেক্ট পাবেন যা এই ইন্জিন দিয়েই বানানো।

http://www.udk.com
১৫টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×