somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আরবী : সভ্যতার স্মৃতি ও ভবিষ্যতের ভাষা

০৬ ই মে, ২০০৯ রাত ১০:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


কলোনিয়াল পিরিওডের পর (Arabian nationalism after colonial period) আরব বিশ্বে যে আরব জাতীয়তাবাদ গড়ে ওঠে ছিল, নানা রাজনৈতিক ও ঐতিহাসিক কারণে তার বিলুপ্তি ঘটতে সমায় লাগে নি। গত শতকের সেই আরব জাতীয়বাদের প্রধান দুটি উপাদান : আরবী ভাষা-সংস্কৃতি ও ইসলাম। আরব রাষ্ট্র বলে পরিচিত দেশগুলো মুসলিম রাষ্ট্র এবং বর্তমান কালের অধিকাংশ আরবী ভাষাভাষী ও আরবীয় সংস্কৃতির ধারকরা মুসলিম হওয়ার ফলে এই আরব জাতীয়তাবাদ, আরবী ভাষা ও সংস্কৃতির সাথে সাথে ইসলাম ধর্মকেও তার প্রধান শ্লোগান হিসেবে গ্রহণ করেছিল। তবে আগেই বলেছি সেই আরব জাতিয়বাদ এখন প্রায় নি:শেষিত। এখানে লণীয় বিষয় হচ্ছে আরব জাতীয়বাদ তার মতাদর্শ গড়ার সময় (Ideology formation) ইসলামকে তার একটি মূল উপাদান হিসেবে গ্রহণ করেছিল এবং তার একটা মূল উপাদান হিসেবে আরব জাতীয়বাদের তাত্ত্বিকরা ইসলামকে বেশ জোড়ালভাবে হাজির করেছিলেন। এই মতাদর্শের নাম কিন্তু হয়ে দাঁড়ায় আরব জাতীয়তাবাদ" এবং তা যখন ব্যর্থ হয় তখন বাহ্যত যে মতাদর্শ ব্যর্থ হয় তা ইসলাম নয় "আরব জাতীয়তাবাদ"। আরব জাতীয়তাবাদের ব্যর্থতার পর (যার ব্যর্থতার অন্যতম কারণ ছিল সাম্রাজ্যবাদের সাথে আঁতাত) তার জায়গা দখল করে যে মতাদর্শ তাকে আমরা 'ইসলামী জাতীয়তাবাদ' বলতে পারি। যা এখনো হাজির আছে, সাম্রাজ্যবাদী শক্তিগুলো যাকে এখন সন্ত্রাসী ইসলাম বলে হাজির করার চেষ্টা করছে। তবে এই মতাদর্শও এখন মুমূর্ষ, মৃত প্রায়, তা এখন আরব জনগণের মনে কোনো ধরনের নতুন আশার সঞ্চার করে না, স্বপ্ন জাগায় না, আশ্বাস দেয় না।

তাই স্বাভাবিকভাবেই তার জায়গায় নতুন মতাদর্শ আসবে। কি সেই মতাদর্শ ? সেটা হবে সম্ভবত ভাষা ভিত্তিক, 'ইসলাম ধর্ম' মুক্ত আরব জাতীয়বাদ (Language biased Arabian nationalism) এবং তার প্রকাশ ইতিমধ্যে শুরু হয়ে গেছে।

যারা বর্তমান বিশ্ব রাজনীতির খোঁজখবর রাখতে চান তাদের এইগুলো জানা দরকার। আমি বর্তমানে বিষয়টা নিয়ে পড়ছি। এবং এখানে আরব দেশগুলোতে এই সব নিয়ে যে সব আলাপ আলোচনা উঠছে তার খোঁজখবর রাখার চেষ্টা করছি। ভাবছি বিষয়গুলো নিয়মিত ব্লগার ও ব্লগ পাঠকদের সাথে শেয়ার করব।

গত ৫ মে. ২০০৯ ত্রিপলির 'গ্রিন বুক রিসার্চ সেন্টারে' 'আরবী : সভ্যতার স্মৃতি এবং ভবিষ্যতের ভাষা' (Arab: The memory of civilization and language of future. By D. Abdul Munem al-Mahjub) শিরনামে ড: জাবের মাহজুব একটা লেকচার দেন। জাবের মাহজুব লিবিয়ান ভাষাবিদ, গবেষক ও কবি এবং লিবিয়ায় যারা ভাষা ভিত্তিক আরব জাতীয়তাবাদের প্রচারণা ও তার ভিতগুলো গড়ে তোলার জন্য কাজ করছেন তাদের অন্যতম। এই বিষয়ে তার আলোচিত বইটি হচ্ছে 'ভাষার পূর্বের যুগ' ما قبل اللغة

এই লেকচারে তিনি মূলত যেটা প্রমাণ করতে চেয়েছেন তার সারসংপে এমন :

১. ইউরোপিয়ান, প্রধানত জার্মানী ও ফরাসী গবেষকদের হাতে আরবী ভাষার যে ইতিহাস উদঘাটিত হয়েছে তার বয়স ছয় হাজার বছরের মত। আরবী ভাষার সবচেয়ে প্রাচীন লিপিটি আবিষকৃত হয় আলজেরিয়ায়, তাদের অনুমান অনুসারে যা লেখা হয় খৃষ্টপূর্ব চারহাজার বছর পূর্বে।

২. কিন্তু তিনি বলতে চান এই ভাষার পূর্বেও আরেকটা অনাবিস্কৃত বা তার দাবি অনুসারে সচেতনভাবে ঢেকে রাখা ইতিহাস আছে, যার বয়স আরো কয়েক সহস্র বছর বেশী।

৩. তিনি নানা ভাষা তাত্ত্বিক ও ঐতিহাসি সাক্ষ্য হাজির করে প্রমাণ করার চেষ্টা করছেন যে, পৃথিবীর প্রচীণতম ভাষা সুমেরিয়ান ভাষা ছিল মূলত আরবী ভাষার 'গর্ভ পিরিওড'। সুমেরিয়ান ভাষারই বিকশিত রূপের নাম আরবী ভাষা।

৪. সুমেরিও ভাষা ও আরবী ভাষার মাঝে একটা লক্ষণীয় পার্থক্য হচ্ছে সুমেরীয় لغة الإلصاق বা শব্দযোগে শব্দ গঠনের ভাষা অর্থাৎ তাতে নতুন শব্দ গড়ে ওঠে কয়েক শব্দ বা শব্দ সমষ্টি দ্বারা গঠিত নতুন একক কোনো শব্দের মাধ্যমে পক্ষান্তরে আরবী ভাষা হচ্ছে لغة الاشتقاق মানে হচ্ছে আরবী ভাষার নতুন শব্দ গড়ে ওঠে একটা শব্দমূল থেকে নতুন শব্দ নির্গত করণের মাধ্যমে।
বিষয়গুলো নিয়ে আমরা বিস্তারিত আলোচনায় আগ্রহী। আজ আপাতত একটা নোক্তা দিয়ে রাখলাম। ড: জাবের মাহজুবের স্ক্রীপটা আমি সংগ্রহ করার চেষ্টা করছি। সেটা হাতে পেলে তার একটা সার অনুবাদ হাজির করব।
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×