somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামু ব্লগারদের বেস্ট ফেসবুক স্ট্যাটাস সংকলন -২য় পর্ব :)

০২ রা জুন, ২০১৩ রাত ১০:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথম পর্ব

মানুষ স্বপ্ন দেখে, ভাবে, চিন্তা করে জীবন নিয়ে, জীবনের নানা বৈচিত্র নিয়ে, জীবনের একেকটি ক্ষেত্র নিয়ে, একেকটি বিষয় নিয়ে একেক ভঙ্গিমায় একেক রঙে। সেই ভাবনাকে কবি তার কাব্যে, গল্পকার তার গল্পে, চিত্রকার তার শিল্পে, গায়ক গানের মাধ্যমে সুনিপুনতায় তুলে ধরে মানুষের মনে গেথেঁ দেন আলতো করে। মানুষের বিচিত্র মনের বিচিত্র সব ভাবনার বহিঃপ্রকাশও বিচিত্র রঙের। কেউবা করে সহজ কথায় কঠিন কিছুর সুন্দর সাবলীল উপস্থাপন, কেউবা করে কঠিনটাকেই সহজ ভাবেই উদগীরন।

সে রকম অল্প কথায় মনে নাচন ধরা কিছু কথা মালার নাম হচ্ছে ফেবু স্টটাস। আসুন দেখি সামুর বিখ্যাত, হঠাৎ নিরব হয়ে যাওয়া, অভিমানে নিজের আড়াল করে রাখা এবং সরব কিছু ব্লগারদের ফেবুর বুকে ফুটানো কিচু কথার ফুলঝুড়ি।

প্রথমেই আমার দুই মামা ১) বাঘ মামা ২ ) মশিউর মামা -
আমার এই প্রিয় দুই ব্লগার এর ফেস বুক আই ডি অনেক খুজেও পেলাম না । যদি বাঘ মামা এবং মশিউর মামা এই পোস্টটা পড়ে থাকেন প্লিজ আমাকে ফেস বুক আই ডি লিঙ্ক দিবেন । আমি পোস্টে স্ট্যাটাস এড করে দিব।


তন্ময় ফেরদৌস

কারো উপরে প্রতিশোধ নেয়ার সবচাইতে ভালো উপায় হচ্ছে নিজে হ্যাপি থাকা। কারন আপনি তার চেয়ে বেশি সুখে আছেন, এর চেয়ে বড় যন্ত্রনা আপনার অপছন্দের মানুষটির জন্য আর কিছুই হতে পারেনা। প্লিজ, রাগ বা অভিমানের বশে নিজের ক্ষতি করবেন না, হাত পা কাটাকাটি করবেন না, সুইসাইড এটেম্পট নিবেন না।


কাল্পনিক_ভালোবাসা

আজকে পঙ্গু হাসপাতালে গিয়েছিলাম আহত শ্রমিকদের লিস্ট করার জন্য। এতগুলো আহত মানুষ দেখে আসলেই খারাপ লাগছিল। কিন্তু আমি প্রচন্ড অবাক হলাম, কিছু আহত মানুষের দারুন শক্ত মনবল দেখে। তারা আমাদেরকে দেখে অনেকটা হাসিমুখেই স্বাগত জানালেন। অনেকেই তাদের প্রয়োজনের কথা জানালেন। অনেকেই আবার বললেন, ভাই আলহামদুলিল্লাহ, আমরা সাহায্য পেয়েছি, ঐ পাশের বেডে দেখেন, তার সাহায্য বেশি দরকার। যদি পারেন তাহলে তাকে কিছু সাহায্য করেন। আল্লাহ রহমতে আমরা বেঁচে আছি, ভালো আছি।
গর্বে আমার বুকটা ভরে উঠল। চোখে কিছুটা পানিও আসল। তবে সেটা আনন্দের। এই সব মানুষর প্রতি আমার স্যলুট রইল। একটা থেকে একটা খাঁটি মানুষ। এরা নিজেদের অসহায়ত্বের কাছে পরাজিত হতে চান না। সামনে জীবনের যে কঠিন যুদ্ধ অপেক্ষা করছে, তারা সে যুদ্ধে হাসিমুখে অংশ নিতে প্রস্তুত। আমি অনেক বড় নামী দামী মানুষের সাথে হাতে হাত মিলিয়েছি, কিন্তু এই মানুষগুলোর সাথে হাতে হাত মিলানোর মত আনন্দের আর সম্মানের কোন মূহূর্ত আমার জীবনে আর আসে নি। এই দৃঢ মনোবল মনে হয় শুধু একমাত্র বাংলাদেশের মানুষেরই আছে।
হ্যাঁ, অনেকদিন পর নিজেকে বাংলাদেশী হিসেবে ভেবে গর্বিত বোধ করছি


কুনো ব্যাঙ

মায়ের এক ধার দুধের দাম, কাটিয়া গায়ের চাম
পাপোষ বানাইলেও ঋণের শোধ হবে না,
এমন দরদী ভবে কেউ হবেনা আমার মা গো।।
অশ্লীল গল্প লেখক ভাইয়েরা,
অমানুষকে কিভাবে বলে বুঝাতে হয় জানিনা, তবুও আপনাদের বলছি। আপনাদের নানাবিধ যৌন সুড়সুড়ি মূলক লেখালেখিতে ভার্চুয়াল প্লাটফর্ম আজ সমৃদ্ধ। যার থাবা থেকে আপনারা মুক্তি দেনননি পৃথিবীর শ্রেষ্ঠতম সম্পদ মা'কেও। মাতৃ দুগ্ধ আমাদের জীবনের প্রথমতম এবং প্রধানতম পুষ্টির সঞ্চারক... মাতৃ যোনী আমাদের পৃথিবীর একমাত্র প্রবেশদ্বার... বাৎসল্য ভালোবাসা সর্বাপর সার্থহীন অমূল্য এক ভালোবাসা। দয়া করে আপনারা আপনাদের প্রিয় মা'কে এই জঘন্যতম নোংরামী থেকে রেহাই দিন। প্লিজ লাগে আপনাদের।
কেন বলছি? গুগলে মা লিখে সার্চ দিয়ে দেখুন, তাহলেই ব্যাপারটা পরিষ্কার হবে।


শিপন মোল্লা

যোগ্য মানুষ চেনার গুন থাকতে হয় যোগ্য নেতার। যথাসময় যথাযোগ্য লোক খুঁজে না পেলে পরিকল্পনার যথাযথ বাস্তবায়ন সম্ভব হয় না। দেশের আনাচে কানাচে যে সকল যোগ্য লোক ছড়িয়ে ছিটিয়ে আছে তাদের কে খুজে বের করে দায়িত্ব দিলে সাফল্যের সম্ভবনায় উজ্জ্বল হয়ে উঠবে বাংলাদেশের মুখ। লটারিতে পাওয়া ধনের চেয়ে দীর্ঘ সাধনার ফলে অর্জিত জিনিস যেমন শ্রেষ্ঠতর তেমিনি হঠাৎ করে উরে এসে জুরে বসা লোকদের চেয়ে পরিক্ষিত পোড় খাওয়া মানুষরাই প্রকৃত কর্মীমানুষ গুনি মানুষ। তাদেরকেই মূল্যায়ন করা উচিত। মানুষের হৃদস্পন্দন বুঝে টোকা দিতে হবে তবেই বেজে উঠবে উন্নয়নের বাসী।


মাহমুদা সোনিয়া

একবার এক বান্ধবী এসে বলল, আমার সাথে একটা জায়গায় যাবি? একা একা যেতে ভালো লাগতেসে না। বল্লাম, আচ্ছা চল। আমাদের গন্তব্য ছিল এনায়েতবাজারে নির্মাণাধীন বৃদ্ধাশ্রম কবে নাগাদ চালু হবে, সেটির সর্বশেষ আপডেট নেয়া। ওর দাদীকে ওখানে রেখে আসার কথা। বাসায় নাকি প্রায়ই ওর দাদি ইস্যু নিয়ে ঝগড়া হচ্ছে। শেষ মেশ ওর দাদিই নাকি প্রস্তাব দিল, বৃদ্ধাশ্রমে থাকবে। ওখানে গিয়ে ওর কেমন লেগেছিল জানি না। কিন্তু আমার লজ্জায় মাথা নুইয়ে গেছিলো। ওখানের অফিসার যে তথ্য দিল, তা ভয়ানক। "আপারা, কি যে চাপে আছি আমরা বলে বোঝাতে পারব না। আসনের চেয়েও দ্বিগুণ দরখাস্ত আসছে। মানুষের মন থেকে দয়া মায়া দেখি সব উঠে যাচ্ছে দিন দিন।" এর মধ্যে যেমন প্রতিষ্ঠিত ছেলে মেয়ের বাবামাও রয়েছে, তেমনি বৃদ্ধ বাবামাকে চালানোর মতো সামর্থ্য নাই সেরকম মানুষও আছে। আছেন অবহেলা পেতে পেতে অভিমানী বাবামা, আছেন বোঝা বনে যাওয়া, শুধুশুধু ঘর দখল করে রাখা, মতের মিল না হওয়া, অসুস্থ হয়ে মৃত্যু কামনা করা বাবামা!!
হায় সন্তান, যারা জন্ম দিল, লালন করল, প্রতিষ্ঠিত করতেই নিজেদের সব বিলিয়ে দিল, শেষ বয়সে তারা বোঝা বনে যায়? যে সময়টায় তার সবচেয়ে বেশী ভালোবাসা, যত্ন, স্মমান পাবার কথা সেই সময়েই তাকে কাটাতে হয়, আশ্রমে?? যারা তাদের বাবামাকে পাঠায়, তারা কি ভেবে দেখেছে কখনো, তাদের শেষ বয়সেও এর চেয়েও ভয়ানক হতে পারে?
মা দিবসে অবহেলিত, নিঃসঙ্গ সেইসব মায়েদের কাছে ক্ষমা চাই।


বৃষ্টি ভেজা সকালঃ

জীবনে দুঃখ থাকেই মানুষের। রংটা ভিন্ন আর ওজনটাও একটু এদিক ওদিক
ইন্টার পরীক্ষা দিতে গিয়ে একটা সমস্যার কারণে পরীক্ষাটা দিতে পারিনি। দুর্ভগা আমি সেই দুঃখ নিয়ে আপুর বাসায় শহরে থেকে যাই। গ্রামে বাবাকে জানাইনি, জানলে না জানি আবার অসুখটা বেড়ে যায়। বাবা ছিলেন হার্টের প্লাস প্রেসারের রোগী। পরের বছর পরীক্ষাটা দিতে পেরেছিলাম। কিন্তু বাবাকে সালাম করে বলতে পারিনি "বাবা কাল আমার পরীক্ষা, আমার জন্য দোয়া করবেন"
আজ প্রবাসে আরেকটি মারাত্মক সমস্যার মুখোমুখি। কেইস। ভিসা রিনিউ হচ্ছেনা। প্রতিটি মুহুর্ত কাটছে ভয়, টেনশন, ভারাক্রান্ত মন নিয়ে। মাকে জানানো হয়নি। অসুস্থ মা। প্রবাসে ছেলের এমন কঠিন সমস্যার কথা জানলে যদি আবার অসুখ বেড়ে যায়। ভয়টা ওখানেই বেশি আমার সমস্যার চেয়ে।
এবারও মাকে বলতে পারছিনা, "মা আমার অনেক বড় সমস্যা, আমার জন্য দোয়া করো


রেজওয়ান মাহবুব তানিম

ঠোটে বিষের লিপস্টিক
মেখে নেয় প্রিয়ন্তিকা, আমাকে
চুমু খাবে বলে।

ওতো জানে না, আজকাল
বিষচুমু খেতে খেতে অদ্ভুত কেমন এক
এন্টিবডি তৈরি করেছে শরীর,
বিষের চুমু খেলেই এখন
শুধু নেশা ধরে!
মনে হয়,
মরে গেলেই ভাল হত।

দেখতে হত না
আরেকটা বিষমাখা সকাল


জাহাজী পোলা

আমি মনে করি, ফেসবুকে 'সামনে এসে যে শত্রু বুক চিতিয়ে আমার মোকাবেলা করে' সে শত্রু 'পিছন থেকে ছুরি মারা বন্ধু' থেকে উত্তম!!
সামনে এসে বুক চিতিয়ে দাড়ালেই ব্লক মারা যায় মাগার পেছন থেকে ছুরি মারা বন্ধুকে ট্রেস করা অত্যাধিক কষ্ট!! স্ক্রিন শর্টের দোকান নিয়ে বসতে হয়!


অপু তানভীর

বৃষ্টি আসলেই সবার মনে কত প্রেম আসে । বউওয়ালা এবং বউ ছাড়া সব পাবলিক কত আবেগময় স্টাটাস দেয় । কিন্তু বৃষ্টি আসলেই আমার মনে পড়ে যায় আমার ফ্ল্যাটের পাশে একটা নর্দমা আছে । বৃষ্টির পানি পড়লে সেখান থেকে বিকট দুর্গন্ধ বের হয় । ভাগ্যভাল রবি বাবুর বাসা এখানে ছিল না । তা না হলে এই দুর্গন্ধময় পরিবেশে তিনি কি টাইপের কবিতা লিখতেন কে জানে !!


১০ হাসান যোবায়ে

3G ব্যবহার করে আম্মুকে নানুর সাথে ভিডিও কল করে কথা কথা বলায় দিলাম। মা-মেয়ের খুশি দেখে মনে হলো; ভালবাসা প্রকাশ করার জন্য মা দিবস টিবস লাগে না। একটা স্মার্টফোন আর একটা 3G সিম হইলেই হয়ে যায়


১১ কবিও কাব্য

পিছু ডাকার মানে নেই
তাই ডাকিনী
পথ চেয়ে থাকার মানে নেই
তাই থাকিনি
অথচ তুমি চলে গেছো তখন
জীবনে তোমায় যখন
ছিল সবচেয়ে বেশি প্রয়োজন ..................।।


১২ ইখতামিন

আপনি একটু সাধারণ ভাবে চিন্তা করলেই বুঝতে পারবেন–
সেটা হলো, বাংলাদেশের ইদানিন্তন প্রেক্ষাপটে "নাস্তিক" শব্দটা ইসলাম ধর্মের কোনও পারিভাষিক শব্দ নয়। বরং এটি বলতে গেলে চুরি করা হয়েছে। এবং তা চুরি করেছে একটি রাজনৈতিক দল ও তার সহযোগী দু'টি সংগঠন। 'জামায়াত' ও 'হেফাজত', আমি তো মনে করি এরা ধর্ম নিয়ে খেলতে গিয়ে একসময় নিজেরাই ধর্ম থেকে ছিটকে বেরিয়ে যাবে


১৩ ভুল উচ্ছাস

আম্মুর চামুচ , খুন্তি, তালের পাখা, কুচির শলা, মোটামুটি লাঠি আকারের কিছু পাইলেই হইছে, সামান্য অনেক সময় বিনা কারনেও দুমদাম বসিয়ে দিত, ছোটবেলায় তাই শপথ করতাম এই বাসা থেকে আমি পালাবো, হ্যা পালিয়েছিলাম বটে ক্লাস সেভেনে, এর পর থেকে আর বাসায় ফেরা হয় নাই, শুধু ছুটিছাটা বাদে, তাও আম্মুর ধোলাইর হাত থেকে রেহাই পাই না। এই বুড়ো বয়সে এসেও রেহাই নাই। আর হুমকি দেয় এভাবে যে তোকে এভাবে লাঠির ডগায় রাখতে পারবে তাকেই আনবো এই বাসায়।
এমুন মানুষকে শুভ কামনা জানানো সেইম সাইড হয়ে যায় তাও অন্তর থেকে অগাধ শ্রদ্ধা এবং ভালোবাসা রইলো। হে আল্লাহ আমার যতগুলো চুল আছে মাথায়, আমার আম্মু যেন তার থেকেও বেশিদিন সুখে শান্তিতে নাতি পুতি ছাতি লাঠি ইত্যাদি নিয়ে বেচে থাকতে পারে।


১৪ আমিনুর রহমানঃ

"আমার উপর অভিযোগ, আমি রাজবিদ্রোহী। তাই আমি আজ রাজকারাগারে বন্দি এবং রাজদ্বারে অভিযুক্ত।... আমি কবি,আমি অপ্রকাশ সত্যকে প্রকাশ করার জন্য, অমূর্ত সৃষ্টিকে মূর্তিদানের জন্য ভগবান কর্তৃক প্রেরিত। কবির কণ্ঠে ভগবান সাড়া দেন, আমার বাণী সত্যের প্রকাশিকা ভগবানের বাণী। সেবাণী রাজবিচারে রাজদ্রোহী হতে পারে, কিন্তু ন্যায়বিচারে সে বাণী ন্যায়দ্রোহী নয়, সত্যাদ্রোহী নয়। সত্যের প্রকাশ নিরুদ্ধ হবে না। আমার হাতের ধূমকেতু এবার ভগবানের হাতের অগ্নি-মশাল হয়ে অন্যায় অত্যাচার দগ্ধ করবে।"
প্রিয় কবি ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর জন্মদিনে অশেষ শ্রদ্ধা জানাই ।


১৫ সীমানা পেরিয়ে

* যে ব্যক্তি দুনিয়াতে কোন মুমিনের দুঃখ দূর করে দেয়, আল্লাহ্ কেয়ামতের দিন তার দুঃখ দূর করে দিবেন।
* যে ব্যক্তি কোন বিপদগ্রস্ত ব্যক্তির বিপদ দূর করে দেয়, আল্লাহ্ দুনিয়াতে ও আখেরাতে তার বিপদ দূর করে দিবেন।
* যে ব্যক্তি কোন মুসলিমের দোষ-ত্রুটি গোপন রাখবে, আল্লাহ্ দুনিয়া ও আখেরাতে তার দোষ-ত্রুটি গোপন রাখবেন।
* যে ব্যক্তি আপন ভাইকে সাহায্য করবে, আল্লাহ্ সে ব্যক্তিকে সাহায্য করবেন।
* যে ব্যক্তি জ্ঞান লাভের জন্য কোন রাস্তা গ্রহণ করে, তার অসীলায় আল্লাহ্ তার জন্য জান্নাতের রাস্তা সহজ করে দিবেন।
* যে সব লোক আল্লাহর ঘরসমূহের মধ্যে কোন ঘরে (অর্থাৎ মসজিদে) সমবেত হবে, কুরআন পড়বে, সকলে মিলিত হয়ে তার শিক্ষা নেবে ও দেবে, তাদের উপর অবশ্যই প্রশান্তি অবতীর্ণ হবে, রহমত তাদের ঢেকে নেবে, ফিরিশ্‌তাগণ তাদের ঘিরে থাকবে আর আল্লাহ্ তাদের কথা এমন সকলের মধ্যে উল্লেখ করবেন যারা তাঁর কাছে উপস্থিত।
* যে ব্যক্তি তার আমলের কারণে পিছিয়ে পড়বে, তার বংশ পরিচয় তাকে এগিয়ে নিয়ে যেতে পারবে না।
(মুসলিম: ২৬৯৯)


১৬ জয় কবির

মা ......................./:)




১৭ মাক্স মাক্স

কদম ফুল উকিঝুকি মারার চেষ্টা চালায়া যাইতাসে আবার কৃষ্ণচূড়াও পুরোপুরি চলে যায় নাই। অল্প কিছু এখনো আছে।
সকাল থেকেই বৃষ্টি। ঝুম বৃষ্টি না আবার গুড়ি গুড়ি বৃষ্টিও না। এই বৃষ্টির আলাদা কোন নাম আছে কিনা কে জানে?
নাম থাকুক বা না থাকুক লোকজনের কাম ঠিকই আছে। হালকা বাতাস আছে। শীত শীত একটা পরিবেশ। ভেজা রাস্তা আর স্যান্ডেল একযোগে প্রতারণার চেষ্টায় লিপ্ত। কয়েকবার পিছলাইসি।
কিছুক্ষণের মধ্যে ক্লাস শুরু হবে। এই স্যার আবার তত্‍সম, তদ্ভব, অর্ধতত্‍সম শব্দ ছাড়া ক্লাসে কথা বলতে পারে না।
ধুর! বৃষ্টির দিনটাই মাটি


১৮ রহস্যময়ী কন্যা

প্রিয় ডাহুক পাখি,
সেদিনের সেই প্রজাপতিটা এখন আর ছোটটি নেই আর।এখন আর চাইলেই কেউ তার ডানা ভাঙতে পারবেনা,তার ডানার নকশা মুছে দিতে পারবেনা।
আর হ্যাঁ মনে রেখো,গোলাপে শুধু স্নিগ্ধতা আর সুঘ্রানই থাকেনা,তাতে কাঁটাও থাকে।কারো মন মাতানোর ক্ষমতা যেমন তার আছে,তেমনি ক্ষত-বিক্ষত করার ক্ষমতাও তারই আছে।


১৯ শূণ্য উপত্যকা

ভার্চুয়াল দুনিয়া হল ভন্ড উৎপাদনের সবচেয়ে উৎকৃষ্ট স্থান।পাচ ওয়াক্ত তো দূরের কথা দিনে দুই ওয়াক্ত নামাজ না পড়েও কেউ কেউ যেমন ইসলামের সবচেয়ে বড় রক্ষক হয়ে দৌড়ানি দেয় নাস্তিকদের তেমনি বাস্তবজীবনে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে এক ফোটা কাজ না করেও ব্লগে ফেসবুকে ট্যাগ লাগিয়ে লাগিয়ে কেউ কেউ হয়ে যাচ্ছে মুক্তিযুদ্ধের সবচেয়ে বড় ধারক ও বাহক।


২০ কালা মনের ধলা মানুষ

আম্মা বলেছিলেন, সাভার ট্র্যাজেডি'তে নিহতদের আত্মার মাগফেরাতের জন্য পরিবারের সবাই মিলে একবার কুরআন শরীফ খতম করার কথা। আজ খতম শেষে আব্বা দোয়া করবেন। অবশ্য এর মধ্যে আমার মহা অবদান মাত্র ৪ পাতা !!
ব্যাপারটি শেয়ার করার উদ্দেশ্য হোল, আমরা যারা খুব উল্লেখযোগ্য পরিমাণ আর্থিক সহযোগিতা কিম্বা শারিরীক শ্রম দিয়ে মানব সেবায় অবদান রাখতে পারিনি, তারা যেন অন্তত স্রষ্টা'র কাছে প্রার্থনা হলেও করতে পারি।


২১ ইশতিয়াক আহমেদ চয়ন

এটা বিভেদের সময় নয়। তবুও বলছি, আজ একটি দিনেই প্রমাণ হয়ে গেল একজন সাংবাদিক এবং একজন চিকিতসকের তফাত। হ্যা, অনেক অভিযোগ আছে চিকিতসকদের বিরুদ্ধে। ওরা বেশি ফি নেয়, ঠিকমত চিকিতসা দেয় না, লাট সাহেবের মত আচরণ করে। কিন্তু আজকে এই চিকিতসকরাই ছুটে গেছে। আজকে এরাই দিনমান সব ফেলে নিজেকে অকাতরে বিলিয়ে দিয়েছে। এবং সাংবাদিকরা বরাবরাই প্রফেশনাল, তারা হট নিউজের জন্য ছুটে গেছে। মুমূর্ষ লোককে পারলে দাড়া করিয়ে ইন্টারভিউ নেয়, উদ্ধারের লাইভ টেলিকাস্ট করতে যেয়ে কঙ্ক্রিটের ফুটো দিয়ে মাইক ফেলে দেয়, মানুষের জীবনের থেকে নিউজই বেশি প্রয়োজনীয়। প্রফেশন বলে কথা। জানি, এরপরও চিকিতসকরাই ধর্ষক/কসাই রয়ে যাবে কিন্তু এমন দিনে তারাই প্রফেশন ভুলে সামনে ছুটে আসবে। এনাম মেডিকেল এবং অন্যান্য হাসপাতাল-ক্লিনিকের সব চিকিতসক-নার্সসহ উদ্ধারকাজে সহায়তাকারী সবাইকে অন্তরের অন্তস্থল থেকে কৃতজ্ঞতা জানাই। আমি নিহতের জন্য ২০০০০ টাকাকে অস্বীকার করি। আমি সবার শোককে নিকুচি করি। আমি এই ঘটনার জন্য দায়ী প্রত্যেকের বিনাবিচারে ফাসি চাই। আমি আজকের মত করে আর কাদতে চাই না


২২ বেঈমান আমি

অফিসের সামনে দাঁড়িয়ে সিগারেট টানতে ছিলাম ।পরিচিত একজন বাংলাদেশি এসে আমাকে বলল ভাই দেখছেন এত গুলো মানুষ মেরে ফেললো।জিগাইলাম কোথায় মারলো কে মারলো?ভাবলাম সারাদিন অনলাইনে থাকি তাও আমি জানি না আর উনি জানেন ঘটনা কি?সে কইলো মতিঝিলে নাকি পুলিশ কয়েক হাজার মানুষ মারছে ।কইলাম এই খবর কোথায় পাইলেন?সে বলল আমার দেশের অনলাইন এডিশনে।যা বুঝার বুঝলাম।আমি তারে জিগাইলাম হেফাজতি মতিঝিল আসলো কেন?বলে ইসলামের হেফাজত করতে আমি কইলাম ইসলামের আবার কি হলো যে মতিঝিলে সমাবেশ করে হেফাজত করা লাগবে?বলে ব্লগাররা ইসলাম নিয়া বাজে ক থা ব লে নবী রাসুল নিয়া ব লে ।আপনি ব্লগ পড়েন?কয়জন ব্লগারকে চিনেন কয়টা ব্লগ চিনেন?সে বলে আমার দেশে সে দেখছে।

মাথা গরম হয়ে গেলো কারন তার ভাই বিয়া করছে একটা খ্রিস্টান ইতালিয়ান মেয়ে শুধুই নিজের লাভের আশায়।এইলোক আমারে ইসলাম শিখায়?কইলাম আপনার ভাই যে খ্রিস্টান মেয়ের সাথে বিয়া করছে প্রতিবাদ করছেন? বলে না করি নাই।

আমি কইলাম আগে তোমার ঘরে ইসলামের হেফাজত করে পরে দেশের ইসলাম নিয়া কথা কইতে আইসো।


২৩ স্বপ্ন বাজ অভি

Virtual Importance should be kept only in virtual space ! Never feel them in reality ! - স্বপ্নবাজ অভি !
একটি উপলদ্ধি ঘটিত স্ট্যাটাস !
২৪ দিক ভ্রান্ত পথিক
জানালা খুলে বৃষ্টির ছাঁটগুলোকে আহবান করলাম। সাড়া দিয়েছে ওরা...
এক ফোঁটা দু' ফোঁটা করে করুনারা এলো অতিথি হয়ে।
কিছু প্রাণবন্ত কথোপকথন,
আর মুখময় ওদের করে ধারন,
জলোচ্ছ্বাস এর প্রেরনা করি বরণ।
হাতদুটো বাড়িয়ে তোমায় ডাকি,
বরিষণে বিপর্যস্ত মেঘমালা
শীতল আদ্রতায় করো মুগ্ধ,
উচ্ছল ভালোলাগায় করো স্নিগ্ধ,
বিষাক্ত বড় তপ্ত অনুভূতিগুলো ধুয়ে দাও...
ক্ষম অসমর্থ আমারে পারিনি পূজিতে নিজেরে
কতো সহস্র বর্ষ বর্ষাকে করেছি বঞ্চিত,
করুনাধারায় না ভেজার মরুময়তায় হয়েছি আচ্ছন্ন আঁধারে।


২৫ রাইসুল সাগর

আর কত মা আঁকবে তার বুকের পাজরে ক্ষত চিহ্ন আর কত লাশ হলে আমাদের তাথাকথিত রাজনিতীবিদদের বোধ দয় হবে। বারবার গনতন্ত্রকে গন ধর্ষন করে চলা এই সব ক্ষমতা পিপাসুদের আর কত মিথ্যা বুলি আমাদের শুনতে হবে। বিবেকের দাহে পুড়ে অংঙ্গার সাধারন জনগনের শরির পোড়া ছাই আর কতদিন বাংলার বাতাসে উড়োউড়ি করলে দুই নেত্রির মনে প্রগাড় ভালোবাসা জন্মাবে? কেউকি বলতে পারবে? নাকি তোমার আমার চিৎকার শুধু ধনিত প্রতিধ্বনিত হয়ে হারিয়ে যাবে মহাকালের গর্ভে


২৬ নেক্সাস

হারানো চাঁদ
..............
প্রেম ও ঘৃণা
সুখ ও দুঃখ
আকাশ ও মেঘ
অদ্ভুত সমীকরণে জ্যামিতিক টানাফোড়েন-
টুপ করে ডুবে যায় অভিমানি চাঁদ
সূর্যগন্ধী মেঘের এফিটাফে লিখে
রেখেছি তোমার নাম,
ওহে, নীল জোৎস্নার সম্মোহনী চাঁদ
তোমাকে হারায়ে খুঁজি অসহ্য অমাবশ্যায়;
পৌষের মধ্যরাতে কুয়াসার ক্যামোফ্লেজ
আমার চোখে রক্ত বৃষ্টি ঝরায়,
রচিত হয় বিনিদ্র রাতের অগনিত উপাখ্যান,
নোনতা জ্বলে ভাসে কষ্টের লাল নীল কবিতা ।
এখনো ফানুষ উড়ানো সন্ধ্যায় বিভ্রান্ত হই;
এখনো চন্দ্র বন্দনা শেষে আকাশে চাঁদ দেখি
তবে সে আকাশ কখনই আমার নয়।


২৭ জেমস বন্ড

আমার বাবা যখন গভীর ঘুমে থাকতেন তখন উনার থুতনি ঝুলে যেতো আর মুখটা খানিকটা হা হয়ে যেতো । আমার ছোট বোনটা কখন ও দুপুরে আইস্ক্রিম অথবা লেইস্ফিতার ডাকাডাকিতে টাকা চাইতে বাবার কাছে আসলে দেখতো বাবা হা করে ঘুমিয়ে আছেন । তখন সে এই হা করা মুখ টা বন্ধ করার পিছনে লেগে যেতো । থুতনির নিচে ধরে আস্তে আস্তে ধাক্কা দিতো তারপর মুখ বন্ধ হয়ে যেতো , কিন্তু কিছুক্ষন পর আবার থুতনি ঝুলে যেতো এবং আবার মুখটা খানিকটা হা হয়ে যেতো । এভাবে অনেকক্ষন করার পর ও যখন মুখ বন্ধ না হত তখন দিতাম ধমক আর তার কথা ছিলো - দেখ ভাই আব্বার মুখে যদি মাছি ঢুকে যায় তখন ? মেয়েরা যে বাবা দরদি এত হয় নিজের বোন আর ভাগ্নিরে না দেখলে বুঝতাম না । সবগুলা বাপের পাগল আর আমি একলাই মায়ের পাগল । বাবা মাঝে মাঝে খুব জোড়ে হাচি দিতো এবং এইটা মনে হয় ইচ্ছে করেই কারন ছোট বোনটা তখন খিক খিক করে হাসত । আমি বুঝতে পারি , ছোট ছোট এসব হাস্যরস ছিলো বলেই কি বিধাতা আমাকে দূরে ঠেলে দিলো ? মাঝে মাঝে খুব হিংসে হয় উপরওয়ালার উপর । আমার সেই হা করা বাবাটা ধীরে ধীরে বুড়ো হয়ে যাচ্ছে , বোনটা বড় হয়ে যাচ্ছে আর কথায় কথায় বাবাকে শাসাচ্ছে আর আমি সেই সব নালিশ গুলো সাত-সাগরের অপারে বসে বসে শুধু শুনি আর মিস করছি আমার হা করা বাবাটাকে ।
>>> ভালোবাসি বাবা তোমাকে , তোমার মেয়ের চাইতে ও ২ গুন বেশি ভালোবাসি কিন্তু বলি নাই এই যাহ্‌ ।


২৮ তুমি আমায় ডেকে ছিলে ছুটির নিমন্ত্রনে

আমাদের এইখানের স্থানীয় টি ভি তে সাভারের দুর্ঘটনা অন্তত তিন থেকে চার বার দেখেছি , বাংলাদেশ বলতে যারা শুধু বুঝে Water (flood) তারা এই সংবাদটা বার বা গুরুত্ব সহকারে প্রদর্শন করছে ---কারণ কি জানেন ?? এইটা পোশাক শিল্প সম্পর্কিত ব্যাপার । বাংলাদেশের প্রধান রপ্তানি খাত । এই খাতে চায়নার বিশাল সম্ভাবনা (অনেক অর্ডার ভাগিয়ে নিচ্ছে ভারত ও) , আমাদের ব্যর্থতাকে কাজে লাগিয়ে অর্ডার ভাগিয়ে নেওয়া , বিগত কয়েক বছরে অন্তত পক্ষে ৪০( চল্লিশ ) % রপ্তানি আদেশ কমেছে । আমাদের দেশে যারা গ্রেসে পাশ করে দলীয় পরিচয়ে চাকরী ব্যাবসা ভাগায় , আর চাঁদাবাজির মাধ্যমে জীবিকা নির্বাহ করে তাঁরা এইসব ব্যাপার গুলো নিয়ে কোনদিন চিন্তিত হবে বলে মনে হয়না


২৯ প্রিন্স হেক্টর

সামু ব্লগে ভিজিটর প্যানেলে ৫ জনের নাম দেখলে যে কোন ব্লগারের (সেলিব্রেটি না) আত্মার পানি শুকায়া যায়।
১) নোটিশবোর্ড
২) জানা
৩) অন্যমনষ্ক শরৎ
৪) রেজোওয়ানা
৫) আরজুপনি।
কারনটা না হয় নাই বল্লাম


২৯ ইসরা

তুমি বলেছিলে আসবে সেদিন
অপেক্ষা করেছি অনেক..........
কড়া রোদে এক পায়ে দাঁড়িয়ে
এমন কি ঘুমহীন চোখে।
তুমি কি জান?
অপেক্ষার প্রহর কি হতে পারে?
রোদের কিরণে অন্ধকারের আভায়
ধোঁয়া ধোঁয়া পৃথিবী চোখের পাতায়।
ক্লান্তিহীন শরীর এপাশ ওপাশ করে
কিছুটা সময় পার করে তারপরও
ভাবনায় মেতে উঠা মন তোমাকে খুঁজে
দুচোখে স্বপ্নীল দেখে।
স্বপ্নরা হারায়!! বর্ষা নামে ঘন শ্রাবণের ধারায়!!


৩০ কায়সার শামিল

সেই ব্যাক্তি বিভ্রান্ত হয়, যে তার নিজের জাতির সঠিক ইতিহাস জানেনা। ইতিহাসের ভেতরের ইতিহাস জানেনা। কুশীলবদের চেনেনা। চেনার চেষ্টা করেনা।
সেই ধর্মপ্রাণ বিভ্রান্ত হয়, যে তার নিজের ধর্ম প্রতিষ্ঠার ইতিহাসের খুটিনাটি জানেনা। কাকে হটিয়ে সেই ধর্ম প্রতিষ্ঠিত হয়েছে, সেটার খোঁজ রাখেনা।


৩১ সেলিম আনোয়ার

তোমার আগমনে রিক্ত মনে সিক্ত প্রাণের জোয়ার এল
তোমার প্রেমে বিষাদ প্রাণে আনন্দ পেল
কথা দাও প্রাণ পাখী যাবে না আর আমায় ছেড়ে
নীল আকাশে দূর অজনায় অচীন কোন দেশে আমায় একাকি করে।
প্রেম প্রেম খেলায় বিরহ আছে ,আছে কত যন্ত্রণা
তোমার প্রাণের ছোঁয়া লাগলে প্রাণে ঢালে মনে সুখসাগরের মন্ত্রণা।
এসেছো যখন প্রিয়া বেঁধে যাও হিয়ায় হিয়া
যেয়োনাকো আর দূর অজানায় মম প্রাণে ব্যথা দিয়া।
প্রিয়া প্রিয়া প্রিয়া তোমায় নিয়ে বাঁধব ঘর অনেক যতন নিয়া
করব তোমায় প্রাণের দোসর অনেক প্রেম দিয়া ।
মোর জনমের সাথী যে তুই তোকে ছেড়ে কেমনে যে রই
একলা পরাণ আনচান করে তোর বিহনে আমি কিরে সই ।
কতকাল আর থাকবো দূরে তোমায় ছেড়ে
মনের মাঝে তোমায় ধরে
রেখে দুনয়ন অন্ধকারে তোমার পরে
আপন করে তোমার তরে
মনের মাঝেই আছ তুমি যদিও থাকছ তুমি অনেক দূরে
গানের সুরে প্রাণের পরে ।
এসেছো যখন প্রাণের প্রিয়া বেঁধে যাও হিয়ায় হিয়া
যেথা যাবে যাও সাথে নিয়ে যাও মোরে নিয়ে যাও প্রাণের প্রিয়া


৩২ আলতামাশ

২০১১ সালের ১৪ই ডিসেম্বরে লেখা আমার একটি কবিতা।
চল্লিশ বছর হল পার
স্বাধীনতা করেছি অর্জন
চল্লিশ বছর হল পার।
আজও কি হয়েছে নিশ্চিত
সকলের সমান অধিকার?
খাদ্য, বস্ত্র, চিকিৎসা
শিক্ষা ও বাসস্হান,
পেয়েছে কি সবাই,
ঘুচেছে কি ব্যাবধান?
বৈষম্য কমেছে কি আজও
ধনী ও গরিবে?
এত বিজয়ের করি আনন্দ
কিসের জন্য তবে?
মাঝে মাঝে ভেঙ্গে পড়ি হতাশায়
নিরবে-নিভৃতে কাদিঁ।
দেশটা তো আমাদের-ই তাই
আবারো আশায় বুক বাঁধি।
ভাবি, সময়ের মুক্তিযোদ্ধারা একদিন
এনে দিবে মৌলিক স্বাধীনতা।
যাদের চিরকাল করবে স্মরণ
এদেশের মজলুম জনত

৩৩ আশিক মাসুম

চার দেয়ালের অন্তরালে শুয়োপোকার জীবন আমার
তাই বৃষ্টি কিংবা জোৎস্নার বিলাসিতা আমার নেই,
নিছক মধ্য দুপুরে নীল রোদে ঘামে ভেজা আমার শরীরে
গ্লুকোজের চরম শুন্যতা আর সাদাজলের শ্রান্তি নিয়ে,
আমি বেঁচে থাকি নতুন কোন স্বপ্ন দেখব বলে


৩৪ রাতুল শাহ

আগে স্কুলের দেওয়ালে নিজের নামের সাথে, ক্লাশের সুন্দরী মেয়েটির নাম + দিয়ে লিখে দিতাম।
উদাহরণস্বরুপ: রাতুল + দিলরুবা
তারপর হৃদয় এঁকে তীর ছুড়ে দিতাম। কোন ধনুক লাগতো না। কয়ল অথবা ইটের টুকরা দিয়ে কাজ হয়ে যেত।
ইহা ছিল অবুঝ বখাটে প্রেমিকিয় কর্মকান্ড।
তারপর সময় গড়ায়.....
সময় আর নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করেনা (বাংলা ২য় পত্রে পড়েছিলাম।)
বিয়ের সময় আসবে , বিয়ে হবে। এইবার বউ তার নামের পাশে আমার নামটি লিখবে।
উদাহরণস্বরুপ: দিলরুবা রাতুল
ইহা হবে স্বামী-স্ত্রী সম্পর্ক


৩৫ অসামাজিক আমি

না, শাহানার এভাবে চলে যাওয়াকে আমি মৃত্যু বলবো না।
শিশুটি মায়ের দুধ ছাড়া আর কিছুই খায় না, মৃত্যুর মুখোমুখি বসে একটা মা বারবার বলছিল...এতো অপেক্ষা, এতো উত্তেজনা সৃষ্টি করে আর কোন মা তার শিশুকে এই পৃথিবীতে রেখে গেছে কিনা আমি জানিনা! তাও আবার পুরোপুরি একা!
শাহানা বেচে থাকবে আজিজ নামের স্বেচ্ছা সেবকের উদ্ধার না করতে পারার যন্ত্রণায়,
বেচে থাকবে সাভারের আকাশে বাতাসে , রাতের অন্ধকারে। বেচে থাকবে
৭২ ঘন্টার অক্লান্ত পরিশ্রমে।
সে মৃত্যু নামের পার্থিব ধারণার উর্ধ্বে।
অবশ্যই বেচে থাকবে লক্ষ কোটি বাঙ্গালীর হৃদয়ে কোমল সিক্ত ভালোবাসায়


৩৬ জিয়া চৌধুরী

রবীন্দ্রনাথ আর নজরুলের মধ্যে তুলনাসূচক আলোচনা করতে গিয়ে মহা মহা মনীষিদের নিকট প্রচুর জ্ঞান অর্জন করিলাম।
প্রথম জ্ঞান হইলো নজরুল আর রবীন্দ্রনাথকে নিয়ে কোন আলোচনা করা যাইবেনা।
কেন যাইবেনা সেটাই বুঝিলাম না।
মহানবী (সঃ) এর প্রশংসা করে, সমালোচনা করে, গালিগালাজ কটুক্তি করে যদি সবাই লিখিতে পারে নজরুল রবীন্দ্রনাথকে নিয়ে নয় কেন? তারা কি তারও উর্ধে?


৩৭ প্রিন্স অফ পার্সিয়া

গ্যালাক্সি এস ৪ কেনার জন্যে অনেক কষ্টে টাকাটা আলাদা করে রাখছিলাম। কিনবো না, ওষুধ কিনতে যাচ্ছি।
আপনারা যাবেন না?
সাভারের কাছে আমি হেরে গেছি


৩৮ রাহাত খান

ভদ্রলোক : ভাই আপনার দোকানের নাম কী?
দোকানদার : কী দরকার?
ভদ্রলোক : ইয়ে মানে... এমনিতে...। বলুন?
দোকানদার : বললাম তো কী দরকার।
ভদ্রলোক : (রেগে মেগে) ফালতু লোক...!
দোকানদার : আজব! আপনি গরম হচ্ছেন কেন, আমার দোকানের নামই তো কী দরকার স্টোর


৩৯ বাংলার হাসান

স্মৃতির পাতায় তুমি রয়ে গেছে আজও অম্লান অভিমান করে তোমায় ভুলে থাকতে চাই। চাই ফিঁকে হয়ে যাক তোমার স্মৃতি,কখনো মনে হয়নি এভাবে একা করে চলে যাবে। তুমিতো কখনো এতোটা অভিমানী ছিলে না। তবে কেন আজ একাকী তোমায় কথা ভেবে তাকিয়ে রই দূরের আকাশ পানে। কেন আজও তোমার কথা ভেবে ফেলি দীর্ঘস্বাস, রাতের আঁধারে বির্সজন দেই অস্রু। এইতো সেদিন অফিস থেকে বের হতে হতে অনেক দেরী হয়ে গেল ঘড়িতে তখন রাত ১২টা ছুঁই ছুঁই। অন্যদিনের তুলনায় রাস্তা-ঘাট একটু বেশীই ফাঁকা, হালকা ঝিরিঝিরি বৃষ্টি দেখে হয়তো। তুমিতো ভাল করেই জান আমি বরাবরাই বৃষ্টি পাগল, একটা সিগারেট জ্বালিয়ে কয়েক কদম হাঁটার পরে বৃষ্টির বেগ অনেক বেড়ে গেল। ও ভাল কথা তুমিতো জানোনা আমি যে সিগারেট খাই। অবশ্য জানার কথাও না, তুমি চলে যাবার পরেই সিগারেট ধরেছি। আরো কিছু দূর হাঁটার পর বৃষ্টির দাপটে সিগারেটটা নিভে গেল, পাশ থেকে একটা রিক্সা ডাক দিল কিন্তু তুমিতো জান ফাঁকা রাস্তায় বৃষ্টিতে হাঁটা আমার কতটা পছন্দের। অবশ্য এ নিয়ে তোমার সাথে অনেক বার আমার ঝগড়া হয়েছে, কানে ধরে বলেছি আর বৃষ্টিতে ভিজব না। কিন্তু প্রতিবার বৃষ্টি এলে তা ভুলেও গেছি। হাইকোর্টের সামনে এসে বৃষ্টি ভেজাটা পূর্ণতা পেল। ফুটপাতে কয়েকটা কদম কুড়িয়ে পেলাম। ফাঁকা রাস্তায় ভিজতে ভিজতে কখন যে বাসার সামনে চলে এসেছি বুঝতেই পারিনি। হঠাৎ তোমার আওয়াজ কানে এল, মনে হলো বারান্দায় রাখা চেয়ারে বসে তুমি বলছো ""খোকা তুই আবার বৃষ্টিতে ভিজে এলি? তুই কি কখনও বড় হবি না খোকা""...............................। আচ্ছা মা সত্যি করে বলো তোমারও কি এমন অভিমান হয়? তোমার কি মনে আছে মা তোমার বেখেয়ালি খোকার কথা


৪০ ওবাইদুর রহমান

প্রাণ কোম্পানির বিভিন্ন নিম্মমানের প্রোডাক্ট নিয়ে ইতিপূর্বেও অনেক নিউজ পড়েছি। আমার স্ত্রী প্রান কোং বর্জন করেছে। আমার অবশ্র সহানুভূতি ছিলো। কিন্তু আজ একটি জাতিয় পত্রিকায় নিউজ এসেছে যে,
আচার তৈরির জন্য খোলা আকাশের নিচে অস্বাস্থ্যকর পরিবেশে প্রাথমিক প্রক্রিয়াজাতকরণ ও মাত্রারিক্ত ফরমালিন মেশানোর কারণে ৯০ টন আম জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে মেহেরপুরের গাংনী উপজেলার কাজিপুর গ্রামে ৮৮৭টি পল্গাস্টিক ড্রামভর্তি এ আম জব্দ করা হয়, যার মূল্য প্রায় দেড় কোটি টাকা। এ সময় প্রাণ অ্যাগ্রো লিমিটেডের নাটোর কারখানার জুনিয়র এক্সিকিউটিভ মুরাদ হোসেন ও কাজিপুর গ্রামের আবদুল মজিদকে গ্রেফতার করে প্রত্যেককে দুই বছর করে কারাদণ্ড, এক লাখ ত্রিশ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ডের আদেশ দেন ভ্রাম্যমাণ আদালত। গাংনী উপজেলা নির্বাহী
কর্মকর্তা আবদুস সালাম এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
একটি প্রতিষ্ঠিত কোম্পানি যখন মুনাফার লোভে এমন অপকর্ম করে। তখন তাকে কেন মাত্র দুই বছর সাজা দেওয়া হলো?
খাবারের নামে যারা বিষ বিক্রি করছে তাদেরতো ফাসি হওয়া উচিৎ।
আজ থেকে প্রাণ কোং কোন কিছু না কেনার শপথ করছি।


৪১ মোহাম্মাদ জাকারিয়া

একটা জলোচ্ছাস দরকার, প্রচন্ড জলোচ্ছাস। এক ঝটকায় সব ঝঞ্চাল সাফ করে ধূয়ে মুছে সাফ করে দেবে আমার তোমার সবার এই প্রাণপ্রিয় দেহটা! ৪০ পেরোতেই দুঃখ জরা প্রতিহিংসা বিভেদে ক্লান্ত শ্রান্ত, আঘাতে আঘাতে ভীষনভাবে ক্ষতবিক্ষত হয়ে পরেছে যে এই দেহটা! একটু শান্তি দম ফেলতে দেবে প্লিজ?
ছোট্ট এইদেশটাতে জনে জনে এত বিভক্তি গ্রুপিং প্রতিহিংসা বিদ্বেষ? GOD Let us united together to build up our beloved mother country~ Send us a dynamic leader asap!


৪২ নিয়েল হিমু

সন্তান হাড়া মা'দের আহাজারির সামনে হিমু'দের যাওয়া নিষেধ আছে । কারন সন্তান হাড়া মা'য়ের আহাজারি সহ্য করার ক্ষমতা প্রকৃতি হিমু'দের দেয় নি । কিন্তু প্রিয় হুমায়ূন আহমেদ স্যার "তাজরীন ফ্যাশন" বা "সাভার ট্র্যাজেডির" অসহায় মানুষগুলোর আহাজারি দেখে যান নি । আজ স্যার থাকলে তাকে বলতাম স্যার আমি পারতেছি না সহ্য করতে


৪৩ সানড্যান্স

যতটাই পথ তুমি চিনে রেখেছ
ততটাই পথ আমি চিনে রেখেছি
পারবে কি আমাকে ফেরাতে তুমি?
আমি পথের ই মাঝে সবুজ ঘাস
তোমার পায়ে পায়ে জড়িয়ে রব!!
চোরা কাটার মত -জড়াব আচল!!
পারবে কি আমাকে, ফেরাতে তুমি


৪৪ এক্সপেরিয়া ব্লগ

আম্মাকে বললাম কালকে সকালে হোটেলে পরটা খাব ।টাকা দাও । উমা , আম্মা ঝাড়ি দিয়া বলে তুই কি ফকির যে সারাদিন কাজ কাম নাই হোটেলে খাবি ।
কিন্তু আম্মা টাকা না দিবার জন্য ঝাড়ি দিতে যাইয়া ভূলে গেছে যে ফকির সারাদিনই কাজ করে । আর একথা বুঝাতে গিয়ে আবার ঝাড়ির উপর দৌড়ানি দিল ।
শেষমেশ আব্বার শরণাপন্ন হয়ে অনুমতি ও টাকা আদায় করে ছাড়লাম ।


৪৫ রোকন রাইয়ান

ছোটবেলায় বৃষ্টিতে ভিজতে খুব ইচ্ছে হতো । যখন বৃষ্টি হতো তখন আমি হা করে বৃষ্টি পড়ার দিকে চেয়ে থাকতাম.. বৃষ্টির প্রতিটা ফোঁটার সাথে আমার অন্যরকম অনুভূতি তৈরি হতো । আমি যেন হারিয়ে যেতাম... নিজের মধ্যেই… রাজধানীতে আজ প্রথম বৃটি হলো। আহা সেই বৃষ্টির ফোটা... চাতক পাখির মতো আকাশে তাকিয়ে থাকা... কিংবা ভেলায় চরে বৃষ্টিতে ভেজা.. নষ্টালজিক করে তুলল কয়েক মুহূর্তের জন্য... হৃদয়ে অন্যরকম অনুভূতি খেলো গেলো আজ...


৪৬ রাশান শাহরিয়ান নিপুণ

: মা, মা! আজ আমার এইচএসসি পরীক্ষা শেষ হয়েছে!
: শুকুর আল আলহামদুলিল্লাহ!! যা বাবা! মিষ্টি নিয়ে আয়! মিষ্টি মুখ কর।
: একি মা! তোমার চোখে পানি?
: এ পানি সুখের পানিরে পাগলা! আজ যদি তোর বাবা বেঁচে থাকতো! কতো খুশিই না হতো!


৪৭ বাউন্ডুলে রুবেল

জ্বর আসছে,
ভার্সিটি লাইফ এবং চাকুরী মিলিয়ে এই নিয়ে পাঁচবারের মতো। গত চার বারই মা মাথায় পানি ঢেলেছে, সারারাত জেগেছে আমাকে নিয়ে, স্টূডেন্ট ছিলাম, ইচ্ছা হলেই বাড়ি যেতে পারতাম, চাকুরীর যাঁতাকলে আর পারিনা। মাকেও জানাইনি আমি অসুস্থ। শুধু শুধু টেনশান করবে।
মা রা ছেলে মেয়েদের জন্য যা করে কোনদিন শোধ করা যায়না।
খুব মনে পড়ছে মা তোমার কথা। সামনে ছুটি পেলেই বাসায় চলে আসবো। অপেক্ষায় থেকো।


৪৮ সৈয়দ মিরাজ

যে জন ফেসবুকে আসিয়া খায় স্ট্যাটাসখানি
সে সব কাহার জন্ম নির্নয় না জানি...।


৪৯ অচেনা রাজ্যের রাজা

ঘুমের রাজ্যে পৃথিবী বালিশময়
রাজপথের ফুটপাত যেন লাখ টাকার খাট


৫০ ব্লগার চশমখোর
Hasan Mahmud Tushar

মেহজাবিন "Attttto gulo pochaaa tumi....!!!!!" লিখে স্ট্যাটাস দিলে ৯৮০ টা লাইক পড়ে। ২৬ টা শেয়ার পড়ে। কিন্তু একজন মৃত্যু পথযাত্রী রোগীর জন্য রক্ত চেয়ে স্ট্যাটাস দিলে আমরা দেখেও দেখিনা। পড়েও পড়িনা কিংবা চোখের সামনে পড়লে সুন্দর করে এড়িয়ে যাই। বাহ কি চমৎকার! আমরা আবার নিজেদের সৃষ্টির সেরা জীব বলে দাবি করি। আমরা মানুষগুলো আসলেই আজব চিড়িয়া।


৫১ শাহাদাত উদারজি

বর্তমান বাংলাদেশে আমার মতে সবচেয়ে কষ্টে আছে আমাদের নারী সমাজ। নারীদের কোথায়ও নিরাপত্তা নেই, যাতায়তে কোন গাড়ি নেই, চারপাশে আছে আরো হাজারো বাঁধা। দেশের প্রধানমন্ত্রী নারী, আছে আরো অনেক ক্ষমতাসীন নারী, বিরোধীদলের প্রধান নারী তবুও কিছুই করা গেল না। (অবশ্য দেশের পুরুষদের অবস্থাও করুন!)


৫২ শিশিরের বিন্দু

মাঝে,মাঝে ,কিছু কিছু ব্যাপারে আসলে স্তব্ধ হয়ে যাই। যখন দেখি একজন উচ্চবিত্ত পতিতার জন্য ফেবুতে আমাদের তরুন সমাজের নির্ল্যজ্জতামি দেখে।এই
পতিতাকে নিয়ে আমাদের তরুন,বুড়ো,জোয় ­ান রা স্বপ্ন দেখে,ওকে নিয়ে মেয়েরা কাদা ছোরা ছুরি করে।
আর রাস্তায় যে সব পতিতা পেটের দায়ে নামে তাদের আমরা ঘৃনার চোখে দেখি।তারা পুলিশের অত্যাচার সহ্য করে,মাস্তান্দের হাতে ধর্ষন হয়।তাদের কেউ
মারা গেলে আমাদের সমাজে ঠাইনাই।
আর উচ্চবিত্ত ঘরে জন্ম নেয়া শখের
বশে পতিতা বৃত্তিতে আশা সেই
সানি লিয়ন নামের এক বেশ্যার আজ
সমাজে কত নাম দাম।হায়রে তার জন্ম
দিন পালন ,তাকে নিয়ে খোলা পেজগুলোতে কত লাইক, তার নোংরা ছবিতে লাইক কমেন্টের ছড়াছড়ি,তাকে নিয়ে হেন তেন আজে বাজে কত পোষ্ট শেয়ার
করা কি না করি আমরা??সানি লিয়ন
মারা গেলে ওকে হয়তো রাষ্ঠীয়
মর্যাদা দিয়ে দাফন করা হতেপারে।ওর
কবর হবে কোন এক আদর্শ গুরস্থানে।
আর পেটের দায়ে নামা বেশ্যাদের কবর
হয় বেওয়ারিশ হিসেবে।
একই পেশায় কেউ পায় হাততালি আর কেউ পায় ঘৃনা আর ধিক্কার।সত্যি সেলুকাস এই সমাজ!!


৫৩ ইষ্টিকুটুম

ঘুমের দেশে ডাকছে মোরে ,
ঘুমের চোখে পাপড়িগুলো,
ভুলের ঘোরে জীবন গেলো,
শুধরোতে চাই ভুলগুলো;
ঘুমে ঘুমেই জীবন যদি,
কাটিয়ে দেয়া যেতো;
ভুল থাকতো বাক্সবন্দী
সুযোগ কি আর পেতো


৫৪ এরিস

ছেয়ে গেলো দিগন্ত মেঘে ভীষণ উদ্বেগে ক্লান্ত হৃদয় অলিগলি;
উড়ে গেলো ঝড়ের আর্তনাদে আসন্ন সন্ধ্যাটা, শ্রান্ত এই প্রেম হয়ে ধূলি।
তুমিও নিসর্গের কাছে আবদ্ধ, তাই বিপন্ন আমার প্রণয়;
আমিও তৃতীয় কোন পৃথিবীর কাছে হয়তো নেবোই আশ্রয়...
বন্ধুতো.. তবুও বন্ধুতো


৫৫ অথৈ সাগর

আপনাদের জন্য একটা জোকস।
ভারতের বিসিসিআই সভাপতি শ্রীনিবাসনঃ আমাদের প্লেয়ার এবং দেশবাসী কোন ধরনের ম্যাচ ফিক্সিং এর সাথে জড়িত না। এসব বিদেশীদের ষড়যন্ত্র।
খবরঃতামিলনাড়ু পুলিশ বিসিসিআই সভাপতি শ্রীনিবাসনের জামাতা গুরুনাথ মিয়াপ্পনকে স্পট ফিক্সিং এ জড়িত থাকার অভিযোগে মুম্বাই থেকে গ্রেপ্তার করেছে।
কি হাসি আসে নাই O:
.
.
.
.
হাসি না আসলে আমি কি করুম


৫৬ সকাল রয়

বড় ইচ্ছে করছে ডাকতে
তার গন্ধ মেখে থাকতে
কেন সন্ধে,সন্ধে নামলে সে পালায়
তাকে আটকে রাখার চেষ্টা
আরও বাড়িয়ে দিচ্ছে তেষ্টা
আমি দাড়িয়ে দেখছি শেষটা জানালায়
বুঝেনা সে বুঝেনা ...বুঝেনা সে বুঝেনা ..বুঝেনা সে বুঝেনা
তাই স্বপ্ন স্বপ্ন লগ্নে তার অন্য অন্য ডাকনাম
তাকে নিত্য নতুন যত্নে একে সাজায়
সব স্বপ্ন সত্যি হয় কার
তবু দেখতে দেখতে কাটছি আর হাটছি যেদিকে আমার দুচোখ যায়
বুঝেনা সে বুঝেনা ...বুঝেনা সে বুঝেনা ..বুঝেনা সে বুঝেনা
এটা গল্প হলেও পারতো
পাতা একটা আধটা পড়তো
খুব লুকিয়ে বাচিয়ে রাখতাম ..তাকে
জানি আবার আসবে কালকে নিয়ে পালকি পালকি ভাবনা
ফের চলে যাবে করে একলা আমাকে
বুঝেনা সে বুঝেনা ...বুঝেনা সে বুঝেনা ..বুঝেনা সে বুঝেনা


৫৭ ঘুমন্ত আমি

ধর্ম মানে অন্তরের বিশ্বাস ।সেই বিশ্বাস বাস্তবায়ন করতে হয় অথবা ছড়িয়ে দিয়ে হয় নীরবতা কিংবা উন্মত্ততার মধ্যে দিয়ে নয় ,মানুষকে বুঝানোর মধ্য দিয়ে ।


৫৮ বৃষ্টি ধারা

গতকাল একটা টি-শার্ট কিনলাম। টি-শার্টে লেখা 'I love it'. তো, এই লেখা দেখে স্বভাবসুলভ ভঙ্গিতে আমার মেয়ে আমাকে জিজ্ঞেস করে ‘এটা কি’? আমি বললাম - 'I love it'। মেয়ে ৫ সেকেন্ড পর রিপ্লাই করলো- হাবিব। আমি বলি 'I love it' আমার মেয়ে রিপ্লাই করে ’হাবিব’, হা হা হা....


৫৯ আফিফা মারজানা

আমাকে রাতে অনলাইনে দেখলে অনেকেই ইনবক্স করেন ,এত রাতে
এফবিতে কি করি ,কেউ জবাবদিহি
চান কারণ আমি মেয়ে ।কেউ
কৌতুহল প্রকাশ করেন ,কেউ আবার
অশালীন কথা বলেন ।
যাই হোক ,আমি কোনটাইমে
অনলাইনে থাকবো আর কখন থাকবো
না সেটা আমার ব্যাপার ।আপনি
আমাকে টাইম বেঁধে দেয়ার কে ?
নিতান্ত ই জ্বলুনি উঠলে ব্লক করেন
আর না হয় আমিই ব্লক করিবো ।
তবে কথা হলো আপনি ঐ টাইমে
এফবিতে কি করেন ?আমার জন্য
যখন ঐ টাইমে অনলাইনে থাকা
খারাপ তা আপনার জন্য ভিন্ন ফল
হবে কেনো !
কথা হলো ,আমি অনেক সময় ফেসবুক
অন রেখেই ঘুমিয়ে পড়ি ,তাই আমাকে
সারারাত এফবিতে দেখা যায় ,
কিন্তু তাতে আপনার সমস্যা কি ?


৬০ আনিসা

আজ থেকে আবার চুপ হয়ে গেলাম যতদিন পরিস্থিতি স্থিতিশীল না হবে ,থাকবে না কোনো উত্কন্ঠা ভয় .স্কুলের ছেলেমেয়েরা স্কুল যাবে ,নিশ্চিন্তে অফিস করব ......আমরা আম জনতা আমরা রাজনীতির কিছুই বুঝিনা ,,হে আল্লাহ তুমি সুবুদ্ধি দাও ..............হে আল্লাহ তুমি সঠিক পথ দেখিয়ে দাও ......আমরা আর চাইনে রক্তপাত আর চাইনে স্ব্হিংষতা হে আল্লাহ তুমি ই পারো .দেশে স্বস্তি ,শান্তি নিয়ে আসতে .আমরা তো কোনো দোষ করিনি ............তবে কেন এই শাস্তি তুমি দিচ্ছো !!
স্বাধীনতা নামক শব্দটি
ভরাট গলায় দীপ্ত উচ্চারণ করে বারবার
তৃপ্তি পেতে চাই। শহরের আনাচে কানাচে
প্রতিটি রাস্তায়
অলিতে-গলিতে,
রঙিন সাইনবোর্ড, প্রত্যেক বাড়িতে
স্বাধীনতা নামক শব্দটি আমি লিখে দিতে চাই
বিশাল অক্ষরে।
স্বাধীনতা শব্দ এত প্রিয় যে আমার
কখনো জানিনি আগে। উঁচিয়ে বন্দুক,
স্বাধীনতা, বাংলাদেশ- এই মতো শব্দ থেকে ওরা
আমাকে বিচ্ছিন্ন করে রাখছে সর্বদা।


৬১ রাষ্ট্রপ্রধান

বাংলাদেশের দুই অশিক্ষিত মহিলা আমাদের মত গণ্ডমূর্খ দাস দাসীদের গালে পিতা আর স্বামী নামের আলকাতরা ঝুলাতে পেরেছে বলেই বাংলাদেশের আজ এই অবস্থা।


৬২ মাননীয় মন্ত্রী মহোদয়ঃ

প্রায় প্রতিদিনই সন্ধ্যার পর নিয়ম করেই এক ঘন্টা, বিদ্যুৎ কাকু বাসায় থাকেন না ।
কাকুর এই হিমু টাইপ গৃহত্যাগী যন্ত্রনায় অতিস্ট হয়ে বাবা আমার আজকে বিদেশী কোয়ালিটির প্রমাণ সাইজের দুটো চার্জ লাইট কিনে এনেছেন ।
কিন্তু রসিক বিদ্যুৎ কাকুর আজকে আর যাবার নাম নেই,সন্ধ্যা থেকেই উনি স্বচ্ছ, নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের সার্ভিস দিয়ে যাচ্ছিলেন । বাবার মন খারাপ ছিলো, বিদ্যুৎ হতচ্ছাড়াটা যায়নি বলে প্রমাণ সাইজের চার্জ লাইট দুটোর কোন কারসাজিই দেশবাসীকে দেখানো গেলো না ।
অতঃপর বাধ্য হয়ে আমাকে বাসার মেইন সুইচ অফ করতে হইলো ।বাবা আমার এবার বেজায় খুশী, চার্জ লাইটের আলোয় ঘরে আজ প্রমাণ সাইজের জোৎস্না


৬৩ লিনকিন পার্ক

কষ্টগুলো শিকড় ছড়িয়ে
ঐ ভয়ানক একা চাঁদটার সাথে
স্বপ্নের আলোতে
যাবো বলে
যখন চোখ ভিজে যায় রাতে
ভালবাসা তারপর দিতে পারে
গত বর্ষার সুবাস,
বহুদিন আগে তারাদের আলো
শূন্য আঁধার আকাশ।
প্রখর রোদে পোড়া পিঠ
আগুনের কুন্ডে শেঁকা হাত
শিশির ছোঁয়ায় পাবে হাসি
অন্ধকারে কেটে যাবে রাত

৬৪ শাহজাহান সিরাজ ( মুশাসি)
খবরে প্রকাশ- আজ সকাল থেকে চব্বিশ ঘন্টা শাহজাহান সিরাজকে অনলাইনে দেখা গেছে !!
তাকে অনলাইন দেখে তার ফ্রেন্ডলিস্টের অনেকেই ভূত দেখছেন ভেবে অবাক হয়ে যান। অনেকেই ভয়ে মুর্ছা যান। অতি সাহসীরা ‘‘আপনি কি ভূত’’ বলে বার্তাও পাঠিয়েছেন বলে একাধিকসূত্র নিশ্চিত করে।
বিরোধীরা জানান- ‘‘এইটা স্রেফ ভন্ডামী। তিনি স্টাটাস দিয়ে নিজেকে আজীবন অফলাইন গোত্রের মানুষ বলে পার্ট নিছিলেন। তার আজকের অবস্থানই প্রমান করলো তিনি আসলে একজন ভন্ড লুক!’’
এই ব্যাপারে মুন্নী সাহা ফোন করে শাহজাহান সিরাজের অনুভূতি জানতে চাইলে তিনি বলেন ‘‘আপনার অনুভূতির মায়েরে কাক্কু!’’
বিশ্বস্ত সূত্র জানায় তিনি আজ দুঃখ ভারাক্রান্ত মনে লগআউটরত অবস্থায় সারাদুপুর ঘুমিয়েছেন। মাঝে মাঝেই তাকে ‘‘জ্বালাইয়া সবুজ বাত্তি কোথায় জুকার গেলারে’’ শীর্ষক গান গাইতেও দেখা যায়।
এদিকে শাহজাহান সিরাজ তার ফ্রেন্ডলিস্টে থাকা টেকিভাইদের সাহায্য চাইলে- তারা সবাই- ‘‘বস টেনশন নিয়েন না-ব্যাপারটা দেখটেসি’’বলে এড়িয়ে যান।
মেডিকেল পড়ুয়া ফেসবুকারদের নিয়ে গঠিত একটি টিম অজ্ঞান হওয়া এড়াতে চ্যাটবক্সের


৬৫ মোস্তাফা কামাল পলাশ

ডাঃ আইজুদ্দিনের জনপ্রিয় উক্তি "curious minds want to know" মোহাম্মদ আশরাফুল প্রতি ফিক্সিং এ যা পেত তার কাছ থেকে প্রথম-আলোর ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্রু কোন % পেত কি না???

কারণ, বারংবার ব্যর্থ হবার পরেও উৎপল শুভ্র বাংলাদেশ ক্রিকেট নির্বাচকদের উপর তার লেখার মাধ্যমে চাপ প্রয়োগ করে আশরাফুলকে দলে রাখতে বাধ্য করত।

৬৬ হাসি.....

দুঃখ সবি উড়ে দুরে হারিয়ে যাক
সুখ পাখি এসে দিয়ে যাক সুখেরি ডাক


৬৭ এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা
ফেসবুক আই ডি না থাকায় স্ট্যাটাস কালেক্ট করতে পারিনি । খুব ইচ্ছে ছিল তার স্ট্যাটাস দেওয়ার ।

৬৮ তামিম ইবনে আমাম
আই ডি ডিএক্টিভেট । আই ডি এক্টিভ করলে তার স্ট্যাটাস এড করে দেওয়া হবে।

৬৯ দায়িয়্ববান নাগরিক
"তোমাকে জানাতে চাই
আমার উপলব্ধি,
আমার অস্তিত্ব,
একা হেটে চলা,
ঘিরে ধরা নিরাশা।
তোমাকে জানাতে চাই
সেই স্বর্গীয় অনুভুতি
সেই নীল আবেগ
অনুভব করতে পারো?

৭০ কাজী মামুনঃ
স্ট্যাটাস পাওয়া যায়নি ।

৭১ সোহাগ সকাল

(আমার প্রথম কবিতা, সম্ভবত ক্লাস নাইনে পড়াকালীন। পড়ে কেউ হাসবেন না পিলিজ!)

বসন্তে দেখেছি আমি রক্তিম কৃষ্ণচূড়া,
দিয়েছে সে আমায়
রক্তিম ভাললাগা, ভালবাসা।

আমি দেখেছি সবুজ শ্যামল ধানক্ষেত,
সেখানে ছুটতে দেখেছি এক দুরন্ত কিশোরকে,
তাঁর মুখে দেখেছি অফুরন্ত হাসি,
সে আমায় দিয়েছে ভাললাগা, ভালবাসা।
আমি দেখেছি কালবৈশাখীর ঝড়ে, রাত্তিরে;
ছেলেমেয়েদের আম কুড়ানোর নেশা,
ওদের দুরন্তপনা আমাকে দিয়েছে কোমলাবেগ;
আমায় দিয়েছে ভাললাগা, ভালবাসা।

আজ......
যতই দেখি বিশাল অট্টালিকা, বিত্তবৈভব,
খুঁজে পাইনা আমি সেই সীমাহীন শান্তি।
পাব-ই বা কেন?
এরা তো দেয়না আমায়
সেই ভাললাগা, ভালবাসা



----------------

ইচ্ছে করতেসে সামুর ২ লক্ষাধিক ব্লগার এর স্ট্যাটাস কপি করে দেই এই পোস্টে যাতে সামুর সব ব্লগার সামুতে আবার ফিরে আসে । কিন্তু সেটা তো সম্ভব নয়। ইচ্ছা থাকা সত্তেও সময়ের সপ্লতা , কাজের চাপ ও পোস্টের সীমাবদ্ধতার জন্য সেটা সম্ভব হচ্ছেনা। আসুন প্রিয় ব্লগার আমরা সবাই মিলে আমাদের এই প্রিয় ব্লগটাকে আবার প্রানবন্ত করে তুলি। সামু হয়ে উঠুক আবার জমজমাট। গল্প , কবিতা , সাহিত্য, রম্য , রাজনীতিতে মুখর হয়ে উঠুক আমাদের সামু। অনেক ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।
সর্বশেষ এডিট : ০৭ ই জুন, ২০১৩ দুপুর ২:২৮
৯৬টি মন্তব্য ৯৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×