somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ধারাবাহিক সায়েন্স ফিকশান উপন্যাস: ডায়েরি (পর্ব আট)

৩০ শে ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


পনের।
প্রায় তিনমাস পর বদরুল বাসায় ফিরেছে। এই তিনমাস সে কিশোর সংশোধালয় ছিল। তার দুই সহচর রিপন এবং শিপনের কারাদণ্ড হয়নি তাদের দুজনকে মোটা টাকার মুচলেকা দিয়ে ছেড়ে দিয়েছে মহামান্য আদালত। বদরুল গতকাল ছাড়া পেয়েছে, এই মুহূর্তে সে সকালের নাস্তার টেবিলে বসে আছে। টেবিলে তার পছন্দের সব খাবার দেওয়া, রাজ হাসের মাংস সাথে চিতই পিঠা, সাদা ভাত, পাতলা ডাল এবং মুরগীর রেজালা। এসবই রান্না করেছে এ বাড়ির কাজের লোক ইদ্রিস আলী।

ইদ্রিস আলী নিজ হাতে হাসের মাংস বাটিতে বেড়ে বদরুলের দিকে এগিয়ে দিল। তিনি অত্যন্ত মমতার দৃষ্টিতে বদরুলের দিকে তাকিয়ে আছে। বদরুলের সামনের চেয়ারে বসে আছে বদরুলের বাবা মোবারক চৌধুরী। তিনি তীক্ষ্ণ দৃষ্টিতে বদরুলের দিকে তাকিয়ে বললেন “কিরে তোর মাকে তুই কি বলেছিস? সে রাগ করে বসে আছে।“

বদরুল চুপ করে বসে খাচ্ছে, কোন উওর দিচ্ছে না।

“কথা কানে যায় না?” বিরক্তি নিয়ে বললেন মোবারক চৌধুরী।

“আমি কিছু বলিনি আপনার বউই আমার সাথে ঝগড়া করতে এসেছিল।“ মাথা নিচু করে খেতে খেতে বলে বদরুল।

“এই হতভাগা, আমার বউ মানে কি?”

বদরুল কিছু বলল না, আজ একটি বিশেষ দিন, এই দিনে তার ঝগড়া করতে ইচ্ছে করছে না। সে কিছুটা বিরক্তি নিয়ে বলল “আপনার বউ মানে আপনার বউ”

“মা বলতে পারিস না?” গর্জন করে বললেন মোবারক চৌধুরী।

“না, কারণ আমার মা সেই চার বছর আগেই মারা গেছে” বলেই একটি দীর্ঘশ্বাস ছাড়ল বদরুল।

চার বছর আগে হঠাত তার মা মারা যায়। ভাল মানুষ, রাতে একসাথে খেল, বদরুলের সাথে অনেক গল্প করে এক সাথে ঘুমিয়ে পরল। কে জানতো সেই ঘুম যে আর কখনই ভাঙবে না! তার মায়ের মৃত্যুর তিন মাস না যেতেই মোবারক চৌধুরী একদিন হঠাত বিয়ে করে বউ নিয়ে হাজির। বদরুল তার সৎমাকে কখনোই মেনে নিতে পারেনি। তার মায়ের নিজের হাতে গড়া এই সংসার, খাট, আলমারি, যেগুলো একসময় তা মা ব্যাবহার করত, সেই জায়গায় আরেকজন এসে ব্যাবহার করছে, এই ব্যাপারটা বদল মেনে নিতে পারে না। বাসায় তার মন বসে না, সারাক্ষণই মায়ের কথা মনে পরে। মায়ের কথা ভাবতেই বদরুলের চোখ আর্দ্র হয়ে উঠে।

মোবারক চৌধুরী কিছু বলতে গিয়ে থেমে গেলেন, নিজেকে সামলে জিজ্ঞেস করলেন “তোর হাজতবাস কেমন হল?”

“খুব ভাল।“

“ঐ হতভাগা, ভাল মানে কি, হাজতে কি ভাললাগার জায়গা?”

বদরুল বিড়বিড় করে বলে “এই বাড়ির থেকে ভালই।“

“বিড়বিড় করে কি বলছিস?” ফের জিজ্ঞেস করে মোবারক চৌধুরী।

থেমে বলে “কিছু না।“ পুনরায় খাওয়ায় মনোযোগ দেয় বদরুল।

“আমি শুনলাম কিছু বলছিস, জোরে বল? মাত্র পরিস স্কুলে, লেখাপড়া না করে এই বয়সে বাঁদরামি করে বেড়াস, কুলাঙ্গার কোথাকার।“ বড় হাসের মাংসের টুকরাটা ঠেসে মুখের মধ্যে চালান করে দিতে দিতে বললেন মোবারক চৌধুরী।

“আপনিতো চোর।“ মুখ ফসকে বলে ফেলে বদরুল।

খাওয়া থামিয়ে দিয়ে মোবারক চৌধুরী জিজ্ঞেস করে “কি বললি, এই হতভাগা চোর মানে কি?”

“এর জায়গা, ওর জায়গা কবজা করেন, স্কুলের ফান্ড থেকে টাকা সরান” আরো কিছু বলতে যাচ্ছিল বদরুল, কিন্তু কিছু একটা ভেবে চুপ করে বদরুল।

মোবারক চৌধুরী নিজেকে সামলাতে পারেন না, সজোরে চড় মারে বদরুলের নরম গালে, চট করে শব্দ হয়, সাথে সাথেই তার গালে হাতের পাঁচ আঙ্গুলের দাগ পরে যায়। বদরুল উঠে চলে যায়।

কাজের লোক ইদ্রিস আলী পাশেই ছিল। মিনমিন করে বলল “আজ ওর মায়ের মৃত্যু বার্ষিকী ছিল, তাই মনটা খারাপ আর আজ ওর গায়ে হাত তুললেন?”

মোবারক চৌধুরী কিছুক্ষণ চুপ করে মুরাদ বলে ডাক দিলেন। মুরাদ হল মোবারক চৌধুরীর ডান হাত, দেখতে বাঁটু এবং গোলগাল হলে কি হবে মারামারিতে উস্তাদ, তবে মাথায় কোন টাক নেই মুরাদের, ঘন চুল। মুরাদ বাইরেই ছিল, মোবারক চৌধুরী ডাক শুনে বললেন “বান্দা হাজির স্যার।“

“স্কুলের ঐ মাষ্টারের নাম জানি কি? অজগর না?”

“না স্যার। আজগর।“ হাচ কচলায় মুরাদ।

“যাইহোক, ব্যাটারে আচ্ছা মত একটা দোলাই দিবি বুঝলি? এই মাস্টারের জন্য আমার ছেলে এতদিন জেল খাটছে।“

“হাত পা কি ভাঙব স্যার?” তৈলাক্ত গলায় বলে মুরাদ।

“মন চাইলে ভাঙ্গিস। ও সাথে ঐ তিনটা ছোকরা আছে ওদেরও ধরে নিয়ে আসবি এখানে।“

“দুই চারটা চর থাপ্পড় কি মারব?” পুনরায় হাত কচলাতে কচলাতে বলে ঘন চুলওয়ালা মাথার মুরাদ।

হ্যা সূচক মাথা নাড়ল মোবারক চৌধুরী। মোবারক চৌধুরীর মনটা খারাপ, আজকের দিনে ছেলেটার গায়ে হাত উঠানো ঠিক হয়নি, মা মরা ছেলে তার উপর গতকাল মাত্র হাজত থেকে এসেছে ভেবেই মনটা বিষন্নতায় ভরে উঠে। তার সমস্ত রাগ গিয়ে পরে আজগর স্যারের উপর, আজগর স্যারের জনই তার ছেলে এতদিন হাজত বাসে ছিল ভাবতেই হাতের মুঠি শক্ত হয়ে আসে তার।

অনেক দিন পর বদরুল স্কুলে এসেছে। স্কুলে এসেই সে একটি ব্যাপার লক্ষ করল আগে সবাই যেমন অনেক সমীহ করত, এখন এই ব্যাপারটি আর নেই। সবাই বেশ অদ্ভুত ভাবে আড় চোখে তার দিকে তাকিয়ে দেখছে। বদরুল ক্লাসের পিছনের বেঞ্চে গিয়ে বসে পরল, সেখানে আগে থাকতেই আরো দুইজন ছাত্র বসা ছিল, বদরুলকে দেখে তারা সেখান থেকে উঠে অন্য বেঞ্চে গিয়ে বসল।

পুরো ক্লাসেই বদরুলকে নিয়ে কানাঘুষা চলছে, অনেকে আড় চোখে তাকিয়ে মুখ টিপে হাসাহাসি করছে। টিটুন সামনের বেঞ্চে বসা ছিল সে সেখান থেকে গিয়ে পিছনে বদরুলের পাশে বসল তাকে সংঘ দেবার জন্য।

“কিরে এখানে বসলি কেন?” চোখ পাকরিয়ে জিজ্ঞেস করে বদরুল।

“কেন তোর কোন সমস্যা আছে?” নিজের ব্যাগটা বেঞ্চের উপর রাখতে রাখতে বলে টিটুন।

“দেখছিস না আমি বসছি এখানে?” খেঁকিয়ে বলে বদরুল।

“এই বেঞ্চ কি তোর বাবার? বলেই থামে টিটুন।

থেমে বলে “আমরা ভাল বন্ধু না হতে পারি ভাল সহপাঠিতো হতে পারি কি বলিস বদরুল?“

বদরুল চুপ করে থাকে। তখন তার দুই বন্ধু রিপন এবং শিপন এসে উপস্থিত হয়। বদরুলকে দেখে দুজনের তার দুই পাশে দুজন বসে পরে।

আজগর স্যার ক্লাসেই ঢুকের চক ডাস্টার টেবিলে রাখে। তারপর ব্ল্যাক বোর্ডে ঘষে ঘস শব্দ করে করে লিখে শ্রেণী নবম, শাখা খ, বিষয় পদার্থ বিজ্ঞান, পরিচ্ছেদ বলবিদ্যা। লেখা শেষ হতেই বলেন “আজ আমি তোদের বল বিদ্যা পড়াব।“

“বল মানে কি জানিস-তো?” সকলের উদ্দেশ্য জিজ্ঞেস করলেন আজগর স্যার।

উত্তেরর অপেক্ষা না করেই বলল “বল বা ফোর্স হল ত্বরণ এবং ভরের গুণফল” বলেই স্যার বোর্ডে বলের সূত্র লেখতে লাগলেন।

টিটুন প্রসঙ্গের বাইরে গিয়ে দাড়িয়ে জিজ্ঞেস করে “স্যার একাধিক মানুষ কি একই স্বপ্ন দেখতে পারে?”

স্যার টিটুনের দিকে তাকালেন তারপর একটু ভেবে বললেন “একই স্বপ্ন একাধিক মানুষ দেখতে পারে। সাধারণত সেই মানুষগুলো যদি একই পরিবারের সদস্য, বা জমজ হয়, অথবা অনেক ঘনিষ্ঠ বন্ধু হয় সেই ক্ষেত্রে একই স্বপ্ন দেখতে পারে।“ বলেই থামলেন স্যার।

আবার বললেন “তবে ধর দুজন মানুষ একই স্বপ্ন দেখল, তুই যদি দুজন মানুষকে পুংখানুপুংখ ভাবে জিজ্ঞেস করিস কি স্বপ্নে দেখেছে তাহলে হয়ত দেখবি দুটো স্বপ্ন একই হলেও কিছুটা ভিন্নতা আছে। একেবারে একই রকম স্বপ্ন হয়ত মানুষ দেখে না”

“আচ্ছা স্যার, এমন কি হতে পারে হুবহু একই স্বপ্ন তিনজন মানুষ দেখছে? এবার দিপু দাঁড়িয়ে প্রশ্নটি করল।

ক্লাসের সবাই দৃষ্টি ঘুরিয়ে দিপুর দিকে তাকায়। স্যার কিছুটা চুপ থেকে বলল “সেটার সম্ভাবনা কম কিন্তু হ্যাঁ সেটা হতে পারে। যারা স্বপ্ন দেখছে তাদের জীবন ধারণ পদ্ধতি যদি একই হয়, তাদের মস্তিষ্কের গঠন, তাদের চিন্তাভাবনা করার পদ্ধতি ইত্যাদিতে যদি মিল থাকে সেই ক্ষেত্রে হুবহু একই স্বপ্ন দেখতে পারে।“

“স্যার স্বপ্ন কি ভবিষ্যতের কোন ইঙ্গিত হতে পারে?” তীক্ষ্ণ দৃষ্টিতে আজগর স্যারের দিকে তাকিয়ে জিজ্ঞেস করে টিটুন।

এবার জিব দিয়ে ঠোট ভিজিয়ে স্যার বললেন “মানুষ সাধারণত চার ধরনের স্বপ্ন দেখে, প্রথমটা হচ্ছে সাধারণ স্বপ্ন যেটা যেটা সচরাচর মানুষ দেখে, দ্বিতীয়টা হল লুসিড স্বপ্ন। লুসিড স্বপ্নে এমন একটি অবস্থা যখন মানুষ বুঝতে পারে যে সে স্বপ্ন দেখছে, এতে স্বপ্নের উপর তার পুরো কন্ট্রোল থাকে, মানুষ তার সমস্ত ইন্দ্রিয় দিয়ে সেই স্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারে” বলেই একবার টিটুনের প্রতিক্রিয়া দেখার অপেক্ষা করল স্যার।

থেমে বলল “ধর তুই স্বপ্ন দেখছিস, যেহেতু তুই জানিস স্বপ্ন দেখছিস তাই তুই চাইলেই সেটাকে নিয়ন্ত্রণ করতে পারবি, তর মনে হল তুই সুপারম্যানের মত উড়বি, তুই মনে মনে ভাববি আর সত্যিই দেখবি তুই উড়ছিস।“

স্যার যখন কথা বলছিল তখন ক্লাসের সবাই মনোযোগ দিয়ে শুনছিল। বদরুলের আজ আর কেন জানি টিটুনের অতিরিক্ত প্রশ্ন করাতে বিরক্তি লাগছে না। সে ভালবাসা নিয়ে আজগর স্যারের কথা শুনছে, এই তিন মাসে আজগর স্যার প্রায় প্রতি সপ্তাহেই বদরুলকে দেখতে যেত হাজতে। তবে বদরুল কখনই স্যারের সাথে দেখা করত না, দূর থেকে লুকিয়ে দেখত স্যারকে। প্রথম দিকে বিরক্ত হলেও শেষের দিকে স্যার যখন আসত তখন তারও মনে হত স্যারের সাথে গিয়ে কথা বলতে কিন্তু নিজের ইগোর কাছে সবসময় পরাজিত হয়েছে। স্যার যখন চলে যেত সে গভীর বেদনা নিয়ে তাকিয়ে থাকত পিছন থেকে যতক্ষণ না স্যারকে না দেখা যেত।

পুনরায় বলতে লাগলেন স্যার “তৃতীয় স্বপ্ন হচ্ছে দুঃস্বপ্ন, অর্থাৎ, মানুষ হতাশা, দুশ্চিন্তায় রাতে দুঃস্বপ্ন দেখতে পারে। আর চতুর্থ স্বপ্ন হল সাইক্রিক ড্রিম, অর্থাৎ এই ধরনের স্বপ্নে তুই ভবিষ্যতের কোন ঘটনার ইঙ্গিত পেতে পারিস। তবে এই ধরনের স্বপ্ন অনেক দুর্লভ ।“

স্যারের কথাগুলো শুনতে বেশ ভয় পেল টিটুন। তারা তিনজন কি তাহলে কিছুদিন আগে সাইক্রিক ড্রিম দেখছিল? ভাবে টিটুন, সেই অদ্ভুত ভয়ঙ্কর প্রাণীর কথা ভাবতেই বুকের ভিতরটা কেমন জানি করে উঠে টিটুনের।

স্যার ঝেড়ে গলা পরিষ্কার করলেন তারপর লম্বা একটি দম নিয়ে বললেন “মানুষের মস্তিষ্ক হল এই ইউনিভার্সের সব থেকে একটি জটিল একটি যন্ত্র। বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন বলেছিলেন, "Compound Interest হল এই পৃথিবীর অষ্টম আশ্চর্য"। ডারেন হারডি দ্যা কম-পাউন্ড ইফেক্ট নামের একটি বই লিখেন, যেখানে তিনি বলেন মানুষের সফলতা এবং ব্যর্থতার পিছনে তার জীবনের ছোটবেলা থেকে বড় হওয়া অবধি সমস্ত ছোট ছোট নেয়া সিদ্ধান্তগুলো দায়ী। ছোট বেলায় সে কিভাবে বড় হয়েছে, সে কি সিদ্ধান্ত নিয়েছে এই ছোট সিদ্ধান্তগুলো পরবর্তীতে তার ভবিষ্যৎ নির্ধারণ করে।“ বলেই একবার সবার দিকে তাকালেন প্রতিক্রিয়া দেখার জন্য

ফের বলে চললেন “মানুষের ব্রেইন তার জীবনের সমস্ত অভিজ্ঞতা সঞ্চয় করে, যাদের কগনিটিভ পাওয়া খুব বেশী তাদের ব্রেন সেই অভিজ্ঞতার বিচার বিশ্লেষণ করে ভবিষ্যতের কোন ঘটনার পুঙ্খানুপুঙ্খভাবে আভাস পেয়ে যেতে পারে আর তার অবচেতন মন স্বপ্নে সে ঘটনা দেখাতে পারে“

স্যার যখন কথা বলছিলেন তখন হঠাৎ তার মাথার উপর জ্বলে থাকা লাইটটি হঠাত আরো উজ্জ্বল হয়ে ঠাস করে ভেঙ্গে পরল। এটা নিয়ে আজ চতুর্থ-বারের মত এই ঘটনা ঘটল, স্যার আকর্ষিক ভাবে কথা থামিয়ে দিয়ে পকেট থেকে মোবাইল বের করে দেখলেন মোবাইলে কোন নেটওয়ার্ক নেই, ঠিক যেটা ভেবেছিলেন মনে মনে। তিনি বুঝতে পারছিলেন কি যেন ঘটতে যাচ্ছে, তার ধারনা সত্যি হলে কয়েকদিনের ভিতরই পুরো রেডিও সিগন্যাল কাজ বন্ধ করে দিবে।

স্যার তড়িঘড়ি করে ব্ল্যাক বোর্ড মুছতে মুছতে বললেন “আজ পড়াতে ইচ্ছে করছে না। কাল হোম ওয়ার্ক জমা নিব।“

ষোল।
টিটুন বাবার রুমের ভিতর দাঁড়িয়ে আছে। টেবিলের উপরের কলম দানিতে কলম, একটি কম্পিউটার ল্যাপটপ সহ বাবার ব্যবহৃত জিনিষগুলো ছড়িয়ে ছিটিয়ে আছে। টিটুন মাকে বলে বাবার একটি ছবি বড় করে বাদাই করে এনেছিল এই রুমের দেয়ালে রাখার জন্য, তবে সেটা আর দেয়ালে লাগানো হয়নি, ছবিটার দিকে টিটুন কিছুতেই তাকাতে পারে না, বুকের ভিতরটা কেমন জানি ভেঙ্গেচুরে যায়। বাবার ব্যবহৃত পুরনো জিনিস পত্রগুলোতে তাকাতেই কেমন হাহা কার করে উঠল বুকটা, বুকের ভিতর থেকে একটি দীর্ঘশ্বাস বেড়িয়ে ছড়িয়ে পড়ল চারদিকে।

“কি ব্যাপার কি করছিস এখানে?” পিছন থেকে জিজ্ঞেস করল মা।

চুপ করে থাকে টিটুন।

“কি ব্যাপার কিছু বলছিস না কেন? মন খারাপ?” ফের প্রশ্ন মা রাবেয়ার।

“না। “ গলায় ঝাঁঝ মিশিয়ে বলে টিটুন।

“আমিতো দেখতে পারছি, মন খারাপ করে আছিস। “

টিটুন বিরক্তি নিয়ে বলে “আমার তোমার সাথে কথা বলতে ইচ্ছে করছে না মা।“

মা একটি একটি দীর্ঘশ্বাস ছাড়লেন, বললেন “তুই কি এখনো আমার সাথে রাগ করে আছিস?”

একটু থেমে পুনরায় বললেন “আজ প্রায় তিন মাস হল তুই আমার সাথে ভালভাবে করা বলিস না। “

“তোমার সাথে আজ আর আমার ঝগড়া করতে ইচ্ছে করছে না।“ বলে টিটুন।

“আমি ঝগড়া করছি না টিটুন।“

টিটুন বলে “তুমি বাবার ডায়েরি কেন দিয়ে দিলে তাদের?”

মা একটু দীর্ঘশ্বাস ছাড়লেন টিটুনের দিকে তাকিয়ে, কোমরে হাত দিয়ে হতাশ গলায় বললে “তোকে কতবার বলেছি, এছাড়া আর আমার কোন উপায় ছিল না।“

“তাই বলে তুমি বাবার ব্যবহৃত ডায়রিটা দিয়ে দিবে?” খেঁকিয়ে বলে টিটুন।

“আমি কি করতে পারতাম? ফিউচার ইনকর্পোরেশনের লোকেরা তোকে আর তোর বন্ধুদের ছাড়বে না বলতেই ভয় পেয়ে গেলাম, আমি ভাবলাম তোর বাবার কোন জিনিষ পেলে হয়ত তারা তোদের ছেড়ে দেবে” ছেলের কাছে কৈফিয়ত দেবার সুরে বলল মা রাবেয়া।

থেমে ফের বলে “আচ্ছা সেদিন আমাকে যেই ভিডিও দেখালো, যেখানে দেখা গেল তুই এবং তোর বন্ধু ঠায় দাঁড়িয়ে ছিলি, আর তোর ঐ বন্ধু কি যেন নাম বদরুল আর দুইজন তাদের নাম মনে নেই, তারা তিনজনই দু হাত দিয়ে মাথা ধরে যন্ত্রণায় ছটফট করছে। আমাকে সত্যি করে বলত ব্যাপারটা কি ঘটছিল?”

বরাবরের মত চুপ থেকে বলে “আমি তোমাকে বলতে পারব না।“

“ঠিক আছে বলিস না, তবে এটা-তো বুঝতে পারছিস ডায়েরিটা না দিয়ে আমার কোন উপায় ছিল না বাবা? আরে মাত্র একটা ডায়েরি জন্য তুই ঠিকমত আমার সাথে কথা বলিস না?” বড় করুন গলায় বলে রাবেয়া।

“এটা শুধু মাত্র একটা ডায়েরি না, এটা আমার বাবার স্মৃতি, আর তুমি সেটা তাদের হাতে তুলে দিলে?” মুখ শক্ত করে বলে টিটুন।

“আমি সেটা বুঝাইনি টিটুন, আমি বুঝাতে চেয়েছি, আমার কি কিছু করার ছিল তুই বল?” বলেই থামে রাবেয়া।

পুনরায় বলে “ঐ ডায়েরিতে কি ছিল?”

টিটুন কোন উত্তর না দিয়ে ঘর থেকে হনহন করে বেরিয়ে পড়ল। রাবেয়া বেশ চিন্তায় পরে গেল ছেলেকে নিয়ে, ড সাফায়াত মারা যাবার পর পুরো সংসারই কেমন জানি উলট হয়ে গেছে, যেই ছেলেটা এত অমায়িক ছিল, সবসময় ভাল করে কথা বলতো সে কেমন জানি হয়ে গেছে। বিগত তিনটি বছর নিজের উপর বড্ড ধকল যাচ্ছে, একেতো এনজিওর চাকরি তারপর এই বয়সী একটি ছেলেকে সামলাতে সামলাতে হিমশিম খেতে হয় বেশ।

বিঃ দ্রঃ প্রতিদিন একটি করে পর্ব দিয়ে বারটি পর্বে শেষ করে ফেলব।

আগের পর্বঃ ধারাবাহিক সায়েন্স ফিকশান উপন্যাস: ডায়েরি (পর্ব সাত)
সর্বশেষ এডিট : ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:১০
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×