somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রিয় পরিচালক Christopher Nolan এর সবকটি মুভীর শর্ট রিভিউ, সাথে ডাউনলোড লিঙ্ক ।

১৭ ই জানুয়ারি, ২০১২ দুপুর ১২:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Christopher Nolan এক অনন্য প্রতিভাধর তরুন পরিচালক। একের পর এক অসাধারন সব Crime/Drama/Mystery/Thriller ধাচের মুভী উপহার দিয়ে জানিয়ে দিচ্ছেন Alfred Hitchcock রা চলে গেলেও নতুন প্রজন্মদের হতাশ হবার কিছু নেই। মাত্র ৪১ বছর বয়স্ক এই পরিচালকের এই পর্যন্ত মুক্তিপ্রাপ্ত পরিচালিত ৭ টি মুভীই পেয়েছে Film Critic দের কাছে প্রচুর সুনাম এবং দারুন ব্যাবসা। এবং প্রতিটি মুভীই আমার প্রচন্ড পছন্দের। পরিচালক নিজেই বলেছেন যে তিনি Alfred Hitchcock এবং Stanly Kubrick দের খুব পছন্দ করেন এবং তাদের follow করেন। এজন্যই তার কাজের মধ্যে এই দুজনের প্রভাব চোখে পরে। একটি বাদে (Insomnia)তার পরিচালিত মুভী গুলোর Co-Screen Writer ও তিনি নিজেই। আসুন দেখে নেই তার পরিচালিত স্বল্প সংখ্যক মুভীর নাম গুলো এবং সংগে ছোট্র রিভিউ।




১। Following [1998] :
IMDB Rating: 7.7, Rotten Tomato meter : 76% :




৬৯ মিনিটের সাদা-কালো এই অসাধারন Suspense/Crime/Drama/Thriller মুভীটি লন্ডনের রাস্তায় হেটে বেড়ানো এক তরুনের গল্প নিয়ে নির্মিত যে একজন নাম না জানা গল্প লেখক এবং তার প্রথম উপন্যাসের উপজীব্য কাহিনীর জন্য রাস্তায় অপরিচিত মানুষকে Follow করা শুরু করে।এভাবেই একদিন নিজের অজান্তেই সে জড়িয়ে পরে এক ভয়ংকর বিপদে।

মাত্র ৬০০০ ডলার বাজেটে নির্মিত এই মুভীটি পরিচালনা, প্রযোযনা, এডিটিং সব নিজেই করেছেন Nolan। এমন কি খরচ বাচাতে প্রচুর পরিমানে রিহার্সেল করানো হয়েছিল যাতে করে একটি সিন ১ – ২ বারে ফাইনাল টেক করা যায়। একবার দেখতে বসলে শেষ না করে উঠতে পারবেন না – এটা নিশ্চিত করে বলা যায়। Nolan পরবর্তিতে এই মুভীটির মত Non-Linear Plot Structure ব্যবহার করেছেন আরো বেশ কিছু মুভীতে।

ডাউনলোড লিঙ্ক :
মিডিয়াফায়ার লিঙ্ক এখানে



২. Memento [2000] :
IMDB Rating : 8.6 (Top 250 # 31), Rotten Tomato meter : 92% :


Psychological Thriller/Mystery/Drama ঘরানার এই মুভীটি মুক্তি পাবার পর চলচিত্র নির্মাতাদের মধ্যে হইচই ফেলে দেয় এর অসাধারন নির্মান শৈলীর জন্য।এটিকে Great Movie’র কাতারে রাখেন অনেক মুভী বিশারদরা।





Anterograde Amnesia রোগে আক্রান্ত এক যুবক কে নিয়ে জমে উঠে কাহিনী যে তার স্মৃতিতে নতুন কোন ঘটনা জমা করতে পারে না। শুধু মনে থাকে দুব্রৃত্যকারীরা তার প্রীয়তমা স্ত্রী কে ধর্ষনের পর খুন করে। সে ছোটে সেই খুনী কে খুজে বের করতে - ছোট ছোট নোট, ছবি আর তার শরীরে আকানো ট্যাট্টু’র সাহায্যে। আর এক পক্ষ তার এই “Short term memory loss” দুর্বলতার সুযোগ নেয়ার চেষ্টা করে।

টান টান উত্তেজনা আর মুহূর্মুহ কাহিনীর মোড় পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়া এই মুভীটা অনেক বেশি complex. কারন এখানে দুটি ভিন্ন sequences of scene এ পুরো কাহিনীটা দেখানো হয়েছে।

১. Black & White Sequences
২. Color Sequences

সাদা-কালো তে ধারন করা Black & White Sequences সিন গুলো চলতে থাকে সঠিক order এ বা Chronologically। অন্যদিকে Color Sequences সিন গুলি চলতে থাকে উল্টো পথে বা Reverse Order এ। সিনেমার শেষে এই ২ sequences এক যায়গায় মিলে Climax Sequences শুরু করে যা Black & White Sequences এর ধারায় চলতে থাকে।

পুরো ঘটনা বুঝতে বেশ কয়েকবার দেখা লাগতে পারে তবে ভালো লাগা ১০০ ভাগ গ্যারেন্টি দিয়ে বলা যায়। উল্লেখ্য Memento থেকেই হিন্দি Ghajini মুভীটির ধারনা নেয়া হয়েছে। অনেকে হুবুহু নকল বললেও আমার মতে মুভী দুটির মধ্যে অনেক পার্থক্য আছে।

ডাউনলোড লিঙ্কঃ

মিডিয়াফায়ার লিঙ্ক-১ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-২ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৩ এখানে

পাসওয়ার্ড : medifire4u.com



৩. Insomnia [2002] :
IMDB : 7.2, Rotten Tomato meter : 92%

Psychological Thriller/Drama/Mystery জেনেরার এই ফিল্মটি মুলত একই নামের একটি Norwegian ফিল্ম এর রিমেক।





Nightmute, Alaska’য় এক ১৭ বছরের তরুনীর মৃত্যুর রহস্য উদঘাটনে লোকাল পুলিশ কে সহযোগিতা করতে আসেন Los Angeles থেকে দুই জন detective. কিন্তু গোয়েন্দা প্রধান নিজেই পরে যান বিপদে কারন Investigation এর সময় ভুলক্রমে তার গুলিতে নিহত হন তারই সহকর্মি। আরো বিপত্তি ঘটে যখন তিনি তার অপকর্ম ঢাকতে চান। এদিকে detective আবার ভুগতে থাকেন Insomnia বা নিদ্রারোগে, তার উপর ওই শহরে ২৪ ঘন্টা সূর্য ডোবেনা যা তার রোগ কে আরো বাড়িয়ে দেয়।

নিখাদ suspense এই মুভীটার মজা কয়েক গুন বাড়িয়ে দেয় এর লোকেশনের সৌন্দর্য্য আর অবশ্যই Al Pacino, Robin Williams, Hillary Swank দের দুর্দান্ত অভিনয়।

ডাউনলোড লিঙ্কঃ
মিডিয়াফায়ার লিঙ্ক-১ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-২ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৩ এখানে

পাসওয়ার্ড : medifire4u.com


৪. Batman Begins [2005] :
IMDB Rating : 8.3 (Top 250 # 114); Rotten Tomato meter: 85%


জনপ্রীয় কমিক চরিত্র ব্যাটমেন কে নিয়ে ১৯৯৭ সালে Warner Brothers বের করে Batman & Robin মুভীটি যা একি সাথে box office এ মুখ থুবরে পরে এবং ক্রিটিকদেরো চরম সমালোচনার মুখে পরে।এর পর Warner Brother এই ব্যাটমেন franchise কে রক্ষার জন্য দ্বারস্থ হন Nolan এর। বাকিটা তো ইতিহাস। box office এ ঝর তোলা Super Hero/Action/Drama জেনেরার এই মুভী কুড়িয়ে নেয় ক্রিটিকদেরও সুনাম।





Bruce Wayne এর বয়স যখন মাত্র ৮ বছর তখন দুর্বিত্তকারিদের হাতে খুন হন তার বিলিওনিয়ার বাবা। এর পর সে ঘুরে বেড়ায় বিশ্ব, কিভাবে দুষ্ট দের দমন করা যায় তা শিখতে।এশিয়ায় Ra’s Al-Ghul নামক এক Ninja Cult leader এর কাছে প্রশিক্ষন প্রাপ্ত হয়ে সে ফিরে আসে তার প্রীয় শহর Gotham City তে। কিন্তু তিনি আবিষ্কার করেন তার প্রীয় শহর অন্ধকারে নিমজ্জিত। Crime – Corruption সেখানকার নৈমত্তিক ব্যপার। এমন অবস্থায় সে নিজেই এই অরাজক পরিস্থিতির মোকাবেলা করতে নেমে পরে এক অন্য পরিচয় নিয়ে, ব্যাটমেন – যা শত্রুদের মনে ভীতি ছরাতে থাকে। এভাবেই সে জড়িয়ে পরে একের পর এক জটিল বিপদে।

দারুন চিত্র গ্রহন, অভিনয় আর ঘটনার পাশাপাশি Hans Zhimer এর মিউজিক মন কেড়ে নেবে।


ডাউনলোড লিঙ্কঃ

মিডিয়াফায়ার লিঙ্ক-১ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-২ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৩ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৪ এখানে

পাসওয়ার্ড : http://www.mediafiremonster.com


৫. The Prestige [2006]
IMDB Rating : 8.4 (Top 250 # 69); Rotten Tomato meter: 76%


আমার দেখা One of the best Suspense/Mystery/Thriller/Crime ফিল্ম। ১৯ শতকের শেষের দিকের London এর দুই Stage Magician দ্বন্দ ম্যাজিকের মতই ঘিরে রাখবে দর্শকদের।





Robert Angier, তার স্ত্রী এবং Alfred Borden ছিলেন বন্ধু এবং এক জাদুকরের সহকারী।একদিন এক প্রদর্শনির সময় দূর্ঘটনাক্রমে মৃত্যু ঘটে Angier এর স্ত্রীর। এ ঘটনার জন্য Angier দায়ী করে Borden কে। এভাবে তারা পরিনত হয় একে অপরের শত্রুতে।একজন আরেকজনের জনপ্রিয়তাকে ধ্বংস করতে ঝাপিয়ে পরে একে অপরের Magic Trick উধ্বার করতে এবং তা দর্শকদের সামনে ব্যর্থ প্রমান করতে। এরপর আবার নিজেরা আবিষ্কার করে আরো অসাধারন সব যাদু। obsession, deceit and jealousy তাদের আস্তে আস্তে খুনীতে রুপান্তরিত করে।জনপ্রীয়তার শীর্ষে যাবার জন্য এবং প্রতিশোধের জন্য দুজনি তৈরি করে Master Plan.

এই দুই যাদুকরের কর্মকান্ড মোহিত করে রাখবে মুভীর শেষ দৃশ্য পর্যন্ত।Climax, Illusion, Mystery আর twist এ ভরপুর ফিল্মটি যে কোন সিনেমাখোরের কাছে ভালো লাগবে।Nikola Tesla (জনপ্রীয় fiction চরিত্র) কে উপস্থাপন করে সিনেমাতে সামান্য Sci-Fi গন্ধ আনা হয়েছে। Stage Magic সম্পর্কে সম্যক ধারনাও পাওয়া যাবে এই মুভী থেকে। উল্লেখ্য এই মুভীটিতেই Nolan প্রথম Co-Producer হিসেবে কাজ করেছেন এবং পরবর্তিতে বাকি মুভী গুলোতেও তিনি Co-Producer হিসেবে ছিলেন।

ডাউনলোড লিঙ্কঃ
মিডিয়াফায়ার লিঙ্ক-১ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-২ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৩ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৪ এখানে

পাসওয়ার্ড : 300mbfilms.com


৬. The Dark Knight [2008]
IMDB Rating : 8.9 (Top 250 # 08); Rotten Tomato meter:
94%

Batman Begins এর সিকুয়্যেল হিসেবে ২০০৮ সালে মুক্তি পায় বক্স অফিসে ঝড় তোলা ধুরুন্দুমার Action/Drama/Super hero জেনেরার এই মুভীটি।




এই ফিল্ম এ দেখা যায় Batman/Bruce Wayne প্রায় এক বছর ধরে Gotham City তে ক্রাইম এর বিপক্ষে লড়ে যাচ্ছেন এবং আস্তে আস্তে শান্তি ফিরিয়ে আনছেন। এ সময় তার সঙ্গে থাকেন Lieutenant James Gordon এবং নতুন district attorney Harvey Dent। এ সময় শহরে আগমন ঘটে এক রহস্যময় এবং sadistic criminal mastermind যে নিজেকে শুধুমাত্র Joker বলে পরিচয় দেয়। তার একের পর এক অশুভ আঘাত শহরকে করে তুলে বিপর্যস্ত। Batman এবং তার সহযোগীদের ঘায়েল করতে আবিষ্কার করে নতুন নতুন সব কৌশল। Joker এর বিরুদ্ধে লড়াই এ ব্যর্থ Batman বাধ্য হয় তার technology আরো উন্নততর করতে।এমতাবস্থায় উদ্ভব হয় এক ত্রী-মুখি ভালবাসার, Batman/Bruce Wayne, Harvey Dent এবং Batman/Bruce Wayne এর প্রেমিকা Rachel Dawes এর মধ্যে যা কাহিনীকে দেয় অন্য মাত্রা। কিন্তু Batman তো দমবার পাত্র নয়।

Joker নামের চরিত্রে অভিনয় করা Heath Ledger ই এই মুভীর প্রান বলা যায়। অসাধারন অভিনয় করে অকাল প্রয়াত এই অভিনেতা পেয়েছেন অষ্কার পুরষ্কার।তার ভয়ঙ্কর অঙ্গভঙ্গিমা আর ডায়লগ মাতিয়ে রাখবে পুরো সিনেমা জুড়ে।

ডাউনলোড লিঙ্কঃ
মিডিয়াফায়ার লিঙ্ক-১ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-২ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৩ এখানে



৭. Inception [2010]
IMDB Rating : 8.8 (Top 250 # 13); Rotten Tomato meter: 86%


Sci-Fi/Crime/Thriller/Adventure/Drama/Mystery/Fantasy অনেক গুলো জেনেরার এক অসামান্য মিশ্রন ২০১০ সালের সেরা এই মুভীটি। টান টান উত্তেজনার এই মুভীটি আমার প্রীয় মুভীর তালিকায় এক থেকে পাঁচের মধ্যে থাকবে।







ভিন্ন ধারার কাহিনীটি গড়ে উঠেছে Dom Cobb নামের এক সাইকোলোজিকাল চোর কে নিয়ে যার মানুষের স্বপ্নের মধ্যে ঢুকে যাবার অসামান্য ক্ষমতা আছে।তবে Cobb কোন জিনিস পত্র চুরি করেনা। সে চুরি করে আইডিয়া/তথ্য যা কোন ব্যাক্তির স্মৃতিতে জমা আছে। বর্তমান corporate espionage এর যুগে তার এই ক্ষমতা বিরাট এক অস্ত্র, যা বড় বড় হ্যাকার দের দ্বারাও স্বম্ভব না।তবে তার এই ক্ষমতা তাকে বানিয়েছে Most wanted , যা কেড়ে নিয়েছে তার শান্তি। এমন সময় সে Saito নামের এক ব্যাক্তির কাছে পায় বিরাট এক অফার। Saito তার সব সমস্যার সমাধান করে দিবে অর্থাৎ ফিরিয়ে দিবে শান্তি বিনিময়ে তাকে শেষ বারের মত করতে হবে এক ভয়ানক Inception যা এর আগে সে কখন করেনি। এতদিন সে মানুষের স্মৃতি থেকে আইডিয়া চুরি করেছে কিন্তু এবার করতে হবে উলটো অর্থাৎ আয়ডিয়া বুনে দিতে হবে। Cobb লুফে নেয় প্রায় অসম্ভব সেই অফার এবং তৈরি করে তিন স্তরের স্বপ্নের এক জটিল প্লান যেখান থেকে আর ফিরে না আসার স্বম্ভাবনা খুব বেশি।

মাথা খারাপ করে দেয়া এই মুভী অস্কারে ৮ টি বিষয়ে মনোনয়ন পেয়ে জিতে নেয় ৪ টিতে। এবং কুড়িয়ে নেয় ক্রিটিকদের সুনাম। সরাসরি বলতে গেলে এটি একটি Masterpiece যা আপনার ভাবনাকে প্রভাবিত করবে।

মিডিয়াফায়ার লিঙ্ক-১ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-২ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৩ এখানে
মিডিয়াফায়ার লিঙ্ক-৪ এখানে

পাসওয়ার্ড : MediafireRocks.Com


এই বছরেই আসছে Batman Franchise এর তৃতীয় ফিল্ম The Dark Knight Rises। অধীর আগ্রহে অপেক্ষা করে আছে সিনেমা প্রেমী বিশ্ব। যেভাবে তিনি এগুচ্ছেন তাতে নিশ্চিত করে বলা যায় একদিন পৌছে যাবেন James Cameroon বা Stephen Spielberg দের কাতারে। প্রতিটি মুভীতে তিনি ক্রিটিকদের সুনামের পাশাপাশি দর্শক টেনেছেন সমান তালে।ভবিষ্যতে আরো Masterpiece উপহার দিবেন এই কামনাই করি।


সর্বশেষ এডিট : ১৭ ই জানুয়ারি, ২০১২ দুপুর ১২:৫০
১২টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×