somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্রাক্ষণ তুষ্ট হলে তবেই স্বর্গ!

০৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইসলাম ধর্মটা একটু কেমন জানি! খুবই বর্বর। জোর করে মানুষের উপর তাদের মতামতকে চাপিয়ে দেয়। জোর করে মানুষকে তাদের ধর্ম পালন করতে বাধ্য করে এক সময় তাদের পরিচয় হয়ে যায়, মুসলিম।

বন্ধুগোছের এক হিন্দু বড় ভাই এই কথাগুলো বললেন। আরো বললেন, ভারতীয় উপমহাদেশ ছিল হিন্দুদের। সব নষ্টের গোড়ায় এই ইসলাম। তারা ভারতে আসল, ভারত জয় করল এবং মানুষকে তরবারীর নিচে ইসলাম ধর্ম গ্রহণে বাধ্য করল। সেই দিন মুসলিমরা তাদের ইসলামকে যদি এমনভাবে ব্যবহার না করত, তবে কোন কালেও মুসলিমদের জন্য পৃথক রাষ্ট্র পাকিস্তানের প্রয়োজন পড়তো না। তিনি আমার দিকে বাঁকা হাসি দিয়ে বললেন, এর জবাবে কি বলবি! যাই বলিস, আমাকে আমার চিন্তাধারা থেকে এক চুলও নড়াতে পারবি না। ইসলাম বর্বর। মুসলিমরা বর্বর।

তার এইসব কথার পিঠে আমি একটি কথাও বলিনি। শুধু বলেছি, আগামীতে যেকোন একদিন জবাব দিব। কিছুদিন আগে, তার সঙ্গে আবারো দেখা হল। তিনি দুঃখ করে বললেন,“ ধর্ম কর্ম বাদ দিছি। যে হালার ধর্ম মানুষকে মানুষ বলে না সেই ধর্ম মানলাম নাহ”।
আসল ঘটনা হলো, তার এক হিন্দু মেয়ের সঙ্গে রিলেশন ছিল। কিন্তু তারা জাতের দিক থেকে কিছুটা নিঁচু জাতের। ছেলেদের তুলনায় বেশ নিঁচু। সেই নিঁচু জাতের কারণেই ছেলের পরিবার এই মেয়েকে মানতে নারাজ। অথচ টাকা পয়সা এবং সমাজে প্রতিপত্তির দিক থেকে মেয়েরাই বরং অনেক উপরে। কিন্তু ঐ যে, জাত বলে কথা! হিন্দুর যদি জাত যায় তবে নাকি সবই যায়! এই জাত যাবার ভয়ে মন্দিরও পৃথক করা হয়। মন্দিরে পূজো দেবার ক্ষমতা শুধু ব্রাক্ষণদের হাতেই রয়ে যায়। ব্রাক্ষণ ছাড়া আর কারোর সক্ষমতা নেই তাদের দেবীর সামনে মন্ত্র পড়ে পূজা দিবে। আর দলিতরা তো মন্দিরেই প্রবেশ করতে পারবে না।



তাকে বললাম,একটা ঘটনা তাহলে বলি। কিছুদিন আগে একটি প্রাইভেট হাসপাতালে গিয়েছিলাম। সেখানে থাকতেই মাগরিবের আযান দিল। হাসপাতালের বারান্দায় চাটাই বিছিয়ে নামাযের ব্যবস্থা হল। ইকামত দিয়ে নামাযও শুরু হয়ে গেল। কিছুক্ষনের মধ্যে হাসপাতালের ডাক্তার এবং পরিচালনা পরিষদের মেম্বারও নামাযে শরীক হল। আমরা সাধারণ মুসল্লিরাও নামাযে দাঁড়িয়ে গেলাম। সেই নামাযে ইমামতি কে করেছিল, জানেন? ঐ হাসপাতালের একজন ক্লিনার। ঐ ক্লিনারের পিছনে ডাক্তার হাসপাতালের পরিচালকরা নিঃসংকোচে, দাঁড়িয়ে গেল। মনে পড়ে যায়, সেই ইতিহাসের কথা। গজনীর সুলতান মাহমুদ দাঁড়িয়ে গেছে নামাযে। পাশে দাঁড়িয়েছে সুলতান মাহমুদের ভৃত্য। সেখানে সুলতান মাহমুদ এবং সুলতান মাহমুদের ভৃত্য মিলে মিশে একাকার। এখানে কে সুলতান আর কে ভৃত্য তা মূল পরিচয় নয়। মূল পরিচয় একটাই, সুলতান মাহমুদ এবং সুলতান মাহমুদের ভৃত্য এক আল্লাহর গোলাম। আর সেই আল্লাহর প্রতি কৃতজ্ঞতা আদায়ে সুলতান এবং সুলতানের ভৃত্য একই কাতারে দাড়িয়ে গেছে। এটাই ইসলাম। এটাই মানবাধিকার। এটাই ধর্মাধিকার।

আর আপনার মত ভারতীয় উপমহাদেশের হিন্দুরা যারা জাত পাতের কারণে তাদের ধর্মীয় নির্যাতনের স্বীকার হন, তারা এই সাম্য দেখে ইসলাম গ্রহণ করেছেন। ইসলাম গ্রহণে কখনোই তরবারীর আশ্রয় গ্রহণ করা হয় নি। ভারতীয় উপমহাদেশের কোটি কোটি নির্যাতিত হিন্দুরা স্বইচ্ছায় ইসলাম গ্রহণ করে নিজের মানবাধিকারটুকু ফিরে পেয়েছে। সে ইসলাম গ্রহণ করে নিজেকে মানুষ ভাবার সৌভাগ্য অর্জন
করেছে। তার আগে সে নিজেকে নিঁচু জাত ছাড়া আর কিছুই ভাবতে পারতো না। সে ছিল ব্রাক্ষণদের সেবাদাস। তার জীবনভর কাজ একটাই ব্রাক্ষণদের সেবা করে যাওয়া। ব্রাক্ষণ কে তুষ্ট করতে পারলেই স্বর্গ মিলতে পারে। আবার নিঁচু জাতের কারণে তাদের ভগবান স্বর্গ নাও দিতে পারে। নিঁচু জাতের সাথে সব কিছুই করা যায়। তাতে কারো কোন কিচ্ছুরই যায় আসে না। সেই যায় আসে না থেকেই হিন্দুরা ইসলামের দিকে আকৃষ্ট হয়েছে। ফলে উপমহাদেশের অন্যতম প্রধান ধর্ম হিসেবে ইসলাম প্রতিষ্ঠা লাভ করেছে।

ইসলাম বর্বর নয়, বরঞ্জ উদার। ইসলাম সংকির্ণ নয়, বরঞ্চ অবার প্রসারিত। ইসলাম মানুষকে নির্যাতনের খাতিরে ব্যবহৃত হয় না। বরঞ্জ ইসলাম মানুষকে নির্যাতন থেকে মুক্তি দিয়ে শান্তির জীবন উপহার দিয়েছে। যার প্রমাণ, এই একবিংশ শতাব্দিতেও ভারতের হাজার দলিত হিন্দুরা দলে দলে ইসলাম গ্রহণ করছে। আর সবচেয়ে ধ্রুব সত্য কথাটি হল, ইসলামই মানুষকে মানবিক অধিকার ফিরিয়ে দিয়েছে।
সর্বশেষ এডিট : ০৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৫
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

বিসিএস শুধু দেশের রাজধানী মুখস্ত করার পরীক্ষা নয়।

লিখেছেন ...নিপুণ কথন..., ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১৪

"আমার বিসিএস এক্সামের সিট পরেছিলো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এ, প্রিপারেশন তো ভালোনা, পড়াশুনাও করিনাই, ৭০০ টাকা খরচ করে এপ্লাই করেছি এই ভেবে এক্সাম দিতে যাওয়া। আমার সামনের সিটেই এক মেয়ে,... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×