somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্ষনস্থায়ী জীবন

২৮ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ক্ষুদ্র ক্ষুদ্র দুঃখগুলোকে তুচ্ছ মনে করে হৃদয় প্রসারিত করতে কয়জন ই বা পারে। কিন্তু এ কাজ যারা পারে তাদের জীবন ভালবাসায় পূর্ন হয়ে যায়। আপনার জীবনে দুঃখ থাকবেই। তাই বলে সেই দুঃখ কে জীবনের নিত্য সঙ্গী করে জীবন যাপন করা মানে হলো বিভীষিকাময় জীবন। সুখ এবং দুঃখ ধারাবাহিক ভাবে জীবনে আসবে। আপনি এখন অনেক দুঃখে কষ্টে আছেন দেখবেন একসময় আপনি সুখে থাকবেন। তাই জীবনে ক্ষুদ্র ক্ষুদ্র দুঃখ গুলোকে পরবর্তী সুখের আগমন বার্তা মনে করে সহ্য করুন, দেখবেন জীবন ভালবাসায় পরিপূর্ণ হয়ে উঠবে।

জীবনে চলতে গেলে আপনার সবাইকে লাগবে না। আপানার চলার পথে যারা সব সময় পাশে থাকবে তারা হলো পরিবার। আপনার হাজার হাজার বন্ধু, বান্ধবী, শুভাকাঙ্খী আছে আপনি তাদের নিয়ে গর্ব করেন। কিন্তু আপনি যখন বিপদে পড়বেন আপনার খারাপ সময় আসবে তখন দেখবেন গুটিকতক মানুষকে আপনি পাশে পাচ্ছেন এবং সে মানুষগুলো হলো আপনার পরিবারেরই সদস্য। তাই জীবনে চলতে গিয়ে বৃহৎ বন্ধু তালিকা না বানিয়ে মহৎ বন্ধুদের নিয়ে তালিকা বানান এবং এ সংখ্যা যত কম হবে ততো ভাল। জীবন হলো ক্ষনস্থায়ী। এই ক্ষনস্থায়ী জীবনে কি দরকার অধিক বন্ধু বানিয়ে জীবন ভারী করার। এতো দুঃখ কস্ট পুষে রাখার।

LIFE IS SHORT THING
GIRLFRIEND IS NOTHING
FATHER AND MOTHER IS EVERYTHING
SO SUPPORT FOR EVRRYTHING

জগৎ ছায়ার, আলোর। জগৎ ভালো এবং কালোরও। এ জগৎ সুখ ও দুঃখের, আশা-হতাশার, প্রাপ্তি ও অপ্রাপ্তির। অসংখ্য স্বাভাবিকের সঙ্গে অজস্র অস্বাভাবিকতাও রয়েছে জগতে। বাণিজ্যে যেমন এটা কিনলে ওটা ফ্রি রয়েছে, জীবনেও তেমন পাওয়ার বন্দোবস্ত করে দেয়। সুখ কিনতে হলে সঙ্গে দুঃখ ফ্রি। শুধু ভালোটাই জুটবে এমন প্যাকেজ ডিল মানুষকে দেওয়া হয়নি। দেওয়া হয়নি বোধ হয় ভালো রাখার জন্যই। ভালো থাকা বা না থাকা সবটা মানুষের হাতে নেই। আবার এ কথাও ঠিক, মানুষ চাইলে ভালো থাকার উপায় বের করে নিতে পারে। সে সামর্থ্য মানুষের আছে।

একটু ভাল করে ভেবে দেখবেন এই আপনার অনেক বন্ধু, আত্মীয় স্বজন আপনাকে দেয়ার মত কিছুই দেয়নি। কিছুই না। আবার অনেক কিছু দিয়েছে। তারা আপনার থেকে কেড়ে নিয়েছে অনেক কিছু, এখনো নিচ্ছে।

হয়তো কিছু মানুষের ভালবাসা আপনি পেয়েছেন। কিছু মানুষের সাথে ভালো সম্পর্ক হয়েছে, ভালো কিছু ভাই- বোন পেয়েছেন, দারুণ কিছু বন্ধু পেয়েছেন। কিন্তু হিসেব মিলিয়ে দেখুন তারা বেশিরভাগই এখন আপনার অপরিচিতদের লিস্টে, অথবা আপনি তাদের অপরিচিত লিস্টে। কারো কারো সাথে লাস্ট কবে কথা হয়েছে/ কবে ফোন করেছেন কবে দেখা করেছেন সেই ডেট টা বের করা আপনার জন্য এভারেস্ট জয়ের সমান। কেউ কেউ সেই কবেই হারিয়ে গেছে। আর ফিরে আসেনি।

জীবনে আপনি যখন সুখের সময়ে থাকবেন, আপনার সুখে থাকা মুহূর্ত গুলো সবাইকে চিন্তায় ফেলবে। আপনি যতদিন সুখ/আরাম আয়েশে থাকবেন ততোদিন সবাই আপনাকে মনে রাখবে। আপনি দুঃখের সময়ে থাকবেন, যখন আপনার কোনো সফলতা থাকবে না তখন আপনার পাশে কেউ নাই। আপনি শেষ। অথচ আপনি ভাববেন কত মানুষ না জানি আপনাকে মনে রেখেছে, আপনাকে অমুক তমুক নিশ্চই মিস করছে। হাউ কিউট চিন্তা ভাবনা!! কিন্তু বিশ্বাস করুন একমাত্র আপনার পরিবার আর গুটিকতক কাছের মানুষ ছাড়া বাকি কেউ মনেই করে নি।

জীবন হলো ক্ষনস্থায়ী। দুচোখ বন্ধ করলে যেখানে শূন্যতা ছাড়া কিছুই দেখা যায় না, সেখানে কি লাভ দুঃখ কষ্টকে জীবনের সাথে বয়ে নিয়ে বেড়ানোর।
সর্বশেষ এডিট : ২৮ শে মার্চ, ২০২৩ সকাল ১০:১৭
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×