somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

The hanging of Afzal Guru is a stain on India’s democracy-- অরুন্ধতী রায়

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শনিবারে দিল্লিতে বসন্ত তার আগমন বার্তা ঘোষণা করেছে। তখন সূর্যের আলোতে দিল্লি ভাসছিল। আর আইন তার নিজস্ব গতিতে এগিয়ে গেল। ব্রেকফাস্টের একটু আগে ইনডিয়ান সরকার গোপনে আফজাল গুরুকে ফাসি দিল। ডিসেম্বর ২০০১-এ ইনডিয়ার পার্লামেন্ট ভবনের বিরুদ্ধে যে সন্ত্রাসী হামলা হয়েছিল সে বিষয়ে প্রধান অভিযুক্ত ব্যক্তি ছিলেন আফজাল গুরু। ফাসির পর দিল্লির তিহার জেলখানায় আফজালের মরদেহ কবর দেয়া হয়। ওই জেলে ১২ বছর যাবৎ আফজাল সলিটারি কনফাইনমেন্টে ছিলেন, অর্থাৎ তাকে এক যুগ নির্জন কারাবাস করতে হয়েছিল। আফজালের স্ত্রী ও তার ছেলেকে এই ফাসির বিষয়ে খবর দেয়া হয়নি। মিডিয়াকে ইনডিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্পিড পোস্ট ও রেজিস্টার্ড পোস্টের মাধ্যমে আফজালের পরিবারকে কর্তৃপক্ষ বিষয়টি জানিয়েছে। জম্মু ও কাশ্মিরের ডিরেক্টর জেনারেলকে নির্দেশ দেয়া হয়েছে তিনি যেন চেক করেন আফজালের পরিবার সেটা পেয়েছে কি না।

তার এই নির্দেশ এমন কোনো বিগ ডিল না। তার কাছে কাশ্মিরি টেররিস্টদের মধ্যে আফজালরা আরও একটি পরিবার মাত্র।

আইনের শাসন বা Rule of Law-ির এই বিজয় উদযাপনে ইনডিয়ান জাতির মধ্যে, বিশেষত প্রধান রাজনৈতিক দলগুলো যেমন, কংগ্রেস, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও কমিউনিস্ট পার্টি অফ ইনডিয়া (মার্কসবাদী) প্রভৃতির মধ্যে একতা দেখা গেছে যা সচরাচর দেখা যায় না। যদিও “বিলম্ব” (Delay) এবং ‘ঠিক সময়’ (Timing) বিষয়ে এদের মধ্যে কিছু মতানৈক্য ছিল। টিভি স্টুডিওগুলো থেকে সরাসরি সম্প্রচার বা লাইভ ব্রডকাস্টে “গণতন্ত্রের বিজয়” সম্পর্কে উচ্ছ্বাস প্রকাশ করা হয়েছে। এসব সম্প্রচারে সাধারণত যে ধরনের মিকশ্চার থাকে তাই ছিল। অর্থাৎ, তীব্র আবেগের সঙ্গে মেশানো ছিল দুর্বল সব তথ্য। ফাসি হওয়ায় আনন্দ প্রকাশের জন্য দক্ষিণপন্থী হিন্দু জাতীয়তাবাদীরা মিষ্টি বিতরণ করে এবং দিল্লিতে যেসব কাশ্মিরি প্রতিবাদের জন্য সমবেত হয় তাদের পেটায়। এই সময়ে সমবেত মেয়েদের প্রতি তাদের বিশেষ নজর ছিল। আফজালের মৃত্যু হলেও টিভি স্টুডিওতে ভাষ্যকাররা এবং রাস্তায় গুন্ডারা এমনভাবে ছিল যে মনে হচ্ছিল তারা কাপুরুষ যারা দলবদ্ধ হয়ে শিকার খুজে বেড়াচ্ছে এবং নিজেদের সাহস বজায় রাখার জন্য পারস্পরিক সাহায্য চাইছে।

কারণ হয়তো তারা হৃদয়ের গভীরে জানে একটা ভয়ংকর অন্যায়ের পথে তারা যোগসাজশে কাজ করেছে।



ফ্যাক্টস কি? কি হয়েছিল ১৩ ডিসেম্বর ২০০১-এ দিল্লিতে?

ওই দিন পাচ সশস্ত্র ব্যক্তি গাড়ি চালিয়ে গেইট পেরিয়ে ইনডিয়ান পার্লামেন্টের সামনে চলে গিয়েছিল। তাদের গাড়িতে বোমা ফিট করা ছিল। তাদের চ্যালেঞ্জ করা হলে তারা গাড়ি থেকে লাফ দিয়ে বেরিয়ে এসে গুলি ছুড়তে থাকে। ফলে নিরাপত্তা বাহিনীর আটজন এবং একজন মালি মারা যায়। এর পরে যে বন্দুকযুদ্ধ হয় তাতে ওই পাচজনই নিহত হয়।

পরবর্তী কালে আফজালকে যখন পুলিশ হাজতে নেয়া হয় তখন সে নিহতদের, মোহাম্মদ, রানা, রাজা, হামজা ও হায়দার রূপে শনাক্ত করে স্বীকারোক্তি দেয়। তবে বাধ্য হয়ে দেওয়া এই স্বীকারোক্তির বিভিন্ন বিবরণ বেরিয়েছে, যার ফলে বলা মুশকিল কোন স্বীকরোক্তিটি সত্যি।

আমরা তাদের সম্পর্কে শুধু এটুকুই জানি। ওই নিহতদের পুরো নামগুলো আমরা জানি না। ওই সময়ে বিজেপি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন এল কে আদভানি। তিনি একটি বিবৃতিতে বলেন, ওদের চেহারা দেখে মনে হচ্ছিল ওরা পাকিস্তানি (Looked like Pakistanis)। তার অবশ্য জানা উচিত ছিল পাকিস্তানিরা দেখতে কেমন, কেননা তার নিজেরই জন্ম হয়েছিল সিন্ধু প্রদেশে, যেটা এখন পাকিস্তানে।

হাজতে আদায় করা আফজালের স্বীকারোক্তির ভিত্তিতে তদানীন্তন ইনডিয়ান সরকার পাকিস্তান থেকে তার রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে আনে এবং পাকিস্তানি সীমান্তে পঞ্চাশ লক্ষ সৈন্য মোতায়েন করে। দুই দেশের মধ্যে পারমাণবিক যুদ্ধ বেধে যাবে এমন কথা ওঠে। ইনডিয়াতে অবস্থানরত বিদেশী এমবাসিগুলোকে তাদের স্টাফদের চলাচল বিষয়ে সতর্ক উপদেশ দেওয়া হয়। কিছু দূতাবাস তাদের কর্মচারিদের দিল্লি থেকে স্বদেশে পাঠিয়ে দেয়। পাকিস্তান ও ইনডিয়ার এই মুখোমুখি অবস্থান কয়েক মাস যাবৎ বজায় থাকে এবং এর ফলে ইনডিয়ার কোটি কোটি টাকা খরচ হয়। পরে ইনডিয়ার সুপৃম কোর্ট আফজাল গুরুর ওই স্বীকারোক্তি নাকচ করে দেয়। সুপৃম কোর্ট বলে ওই স্বীকারোক্তিতে “ত্রুটি” ছিল এবং “পদ্ধতিগত স্বাধীনতা লংঘিত হয়েছিল”।

ওই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে দিল্লি পুলিশের স্পেশাল সেল (Special Cell) দাবি করে যে তারা রহস্য উদঘাটন করেছে। এই দিল্লি পুলিশ ভুয়া “এনকাউন্টার” হত্যাকাণ্ডের জন্য কুখ্যাত। টেররিস্ট রূপে যাদের সন্দেহ করা হয় তাদের “এনকাউন্টারে” মেরে ফেলা হয়। ১৫ ডিসেম্বরে দিল্লি পুলিশ দাবি করে তারা এই ঘটনার পেছনের “মাস্টারমাইন্ড”, প্রফেসর এস এ আর গিলানিকে দিল্লিতে এবং শওকত গুরু ও তার জ্ঞাতিভাই আফজালকে শ্রীনগর, কাশ্মিরে গ্রেফতার করেছে। তারপর তারা শওকতের স্ত্রী আফসান গুরুকে গ্রেফতার করে। ইনডিয়ান মিডিয়া অতি উৎসাহ নিয়ে পুলিশের এই বিবৃতি বিভিন্ন রূপে প্রকাশ করে। যেমন কিছু হেডলাইন ছিল, “দিল্লি ইউনিভার্সিটি লেকচারার ছিলেন সন্ত্রাসী প্ল্যানের প্রধান ব্যক্তি”, “ভার্সিটি ডন পরিচালিত করেছেন ফিদাইনদের”, “ফৃটাইমে ডন সন্ত্রাস বিষয়ে লেকচার দিতেন।” একটি জাতীয় নেটওয়ার্ক জিটিভি ডিসেম্বর ১৩ নামে একটি ডকুড্রামা সম্প্রচার করে। এতে দাবি করা হয় “পুলিশের চার্জশিটের ভিত্তিতে যে সত্য” সেটা নির্ভর করে এই ডকুড্রামাটি করা হয়েছে।

প্রশ্ন হচ্ছে, পুলিশের চার্জ বা অভিযোগই যদি সত্য হয়, তাহলে আদালতের আর দরকার কি?

ওই সময়ের প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী বিজেপি নেতা আদভানি প্রকাশ্যে জিটিভি-র এই মুভির প্রশংসা করেন। মুভিটি দেখানোর বিরুদ্ধে আবেদন করা হলে সুপৃম কোর্ট এটি প্রদর্শনের পক্ষে রায় দেয়। সুপৃম কোর্ট বলে, বিচারকদের প্রভাবিত করতে পারবে না মিডিয়া।

কিন্তু এই মুভিটি প্রদর্শিত হবার মাত্র কয়েক দিন পরেই দ্রুতগতিসম্পন্ন আদালত, গিলানি, আফজাল ও শওকত গুরুকে মৃত্যুদণ্ড দেয়। পরবর্তী সময়ে হাই কোর্ট গিলানি ও আফজাল গুরুকে মুক্তি দেয়। সুপৃম কোর্ট এই মুক্তির আদেশ বহাল রাখে। কিন্তু ৫ আগস্ট ২০০৫-এর রায়ে আফজালকে তিনটি যাবজ্জীবন কারাদণ্ড এবং দুটি মৃত্যুদণ্ড দেয়।

এই রায় বিনা বিলম্বে কার্যকরের জন্য বিজেপি ডাক দেয়। তাদের একটা সেøাগান ছিল, “দেশ আভি শরমিন্দা হ্যায়, আফজাল আবিভি জিন্দা হ্যায়” (দেশ এখনো লজ্জিত, আফজাল এখনো জীবিত)।

যেসব গুঞ্জন উঠছিলো সেগুলোকে ভোতা করার লক্ষ্যে একটি নতুন মিডিয়া ক্যামপেইন শুরু হয়। এখনকার বিজেপি এমপি চন্দন মিত্র তখন ছিলেন পাইওনিয়ার পত্রিকার সম্পাদক। তিনি লেখেন, “১৩ ডিসেম্বর ২০০১-এ পার্লামেন্ট ভবন হামলাকারী নিরাপত্তা বাহিনীর প্রতি তিনিই প্রথম গুলি করেন এবং ধারণা করা হয় নিহত ছয়জনের মধ্যে তিনজন মারা গিয়েছিল তার গুলিতে।”

মজার কথা এই যে, পুলিশের চার্জশিটেও আফজালের বিরুদ্ধে এমন অভিযোগ ছিল না। সুপৃম কোর্টেৃর রায়ও স্বীকার করে যে সাক্ষ্য-প্রমাণ সব ছিল Circumstancial (সারকমস্টানশিয়াল) অর্থাৎ, পারিপার্শ্বিক বিচারে জোরালো ইঙ্গিত বহন করলেও প্রত্যক্ষ প্রমাণ বহন করে না। সুপৃম কোর্ট রায় স্বীকার করে, কৃমিনাল ষড়যন্ত্র যে হয়েছে, সেটার প্রমাণ অধিকাংশ ষড়যন্ত্রের ক্ষেত্রেই পাওয়া যায় না।”

কিন্তু এটা বলার পরেই, সম্পূর্ণ বিপরীত সুরে, সুপৃম কোর্ট বলে, “এই ঘটনায় বহু ব্যক্তি হতাহত হয়েছে এবং পুরো জাতি শোকাহত হয়েছে। সে ক্ষেত্রে সমাজের যৌথ বিবেক (Collective conscience of society) শুধু তখনই সন্তুষ্ট হবে যখন অপরাধীকে মৃত্যুদণ্ড দেয়া হবে।”



প্রশ্ন হলো, পার্লামেন্ট ভবন হামলা বিষয়ে কে আমাদের যৌথ বিবেক সৃষ্টি করেছে? পত্রপত্রিকায় যেসব সংবাদের ওপর আমরা চোখ বুলিয়েছি, সেই সব? নাকি, টিভিতে যেসব প্রোগ্রাম আমরা দেখেছি সেই সব? আইনের শাসনের বিজয় উদযাপনের আগে দেখা যাক আসলে কি হয়েছিল?

আইনের শাসনের এই বিজয়ে যারা উৎসব করছেন তারা যুক্তি দেন, ইন্ডিয়ান আদালত যে গিলানিকে মুক্তি দিয়েছে এবং আফজালকে দণ্ড দিয়েছে সেটাই প্রমাণ করে যে বিচারপ্রক্রিয়া ছিল অবাধ ও ন্যায়সঙ্গত।

কিন্তু তাই কি?

দ্রুতগতিসম্পন্ন (ফাস্ট ট্রাক, Fast Track) আদালতে বিচারকাজ শুরু হয় মে ২০০২-এ। ১১ সেটেম্বর ২০০১ (নাইন-ইলেভেন)-এ নিউ ইয়র্কে টুইন টাওয়ার এবং ওয়াশিংটনে পেন্টাগন ভবনে যে হামলা হয়েছিল, তার প্রতিক্রিয়ায় সারা বিশ্ব তখন ভুগছিল।

আমেরিকান সরকার আফগানিস্তানে তাদের “বিজয়” নিয়ে একটু আগেভাগেই নির্লজ্জ উল্লাস প্রকাশ করছিল। গুজরাট রাজ্যে হিন্দু গুন্ডাবাহিনী যে মুসলিম হত্যাযজ্ঞ চালিয়েছিল, তাতে সাহায্য করেছিল পুলিশ ও রাজ্য সরকার। এর সূচনা হয়েছিল ফেব্রুয়ারি ২০০২-এ এবং তখনও তা বিক্ষপ্তভাবে চলছিল। সাম্প্রদায়িক ঘৃণার বিষবাষ্পে ভরে ছিল বাতাস। আর পার্লামেন্ট ভবন হামলার বিষয়ে আইন তার নিজস্ব গতিতে চলছিল। কৃমিনাল কেস বা ফৌজদারি মামলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়ে, যখন সাক্ষ্য-প্রমাণ উপস্থাপিত হয়, সাক্ষীদের জেরা ও পাল্টা জেরা করা হয়, তখন যুক্তির ভিত্তি রচিত হয়। তারপর হাই কোর্ট ও সুপৃম কোর্টে শুধু আইন বিষয়ে তর্ক করা যায়Ñ নতুন কোনো প্রমাণ উপস্থাপন করা যায় না। কিন্তু বিচারের গুরুত্বপূর্ণ পর্যায়ে আফজাল কোথায় ছিলেন?

আফজাল তখন হাই সিকিউরিটি সলিটারি সেলে একা ছিলেন। তার কোনো উকিল ছিল না। আদালত দ্বারা তার পক্ষে নিযুক্ত একজন জুনিয়র উকিল এক দিনও জেলখানায় যাননি।

আফজালের পক্ষে তিনি একজন সাক্ষীও ডাকেননি। সরকারপক্ষের কোনো সাক্ষীকে পাল্টা জেরা বা ক্রস একজামিন করেননি। এই পরিস্থিতি বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ করা হলে বিচারক বলেন, তিনি অসমর্থ।



তা হলেও, বিচারের শুরু থেকেই মামলাটি কুপোকাৎ হয়ে যায়। অনেক উদাহরণই দেয়া যেতে পারে। এখানে মাত্র কয়েকটি উদাহরণ দেয়া হলো :

আফজালের বিরুদ্ধে সবচেয়ে বড় দুটি আলামত ছিল একটি মোবাইল ফোন এবং একটি ল্যাপটপ কমপিউটার। বলা হয়েছিল, তাকে গ্রেফতারের সময়ে এ দুটো তার কাছে ছিল এবং তখনই জব্দ করা হয়। কিন্তু আদালতে তা পেশ করার সময়ে সিল করা অবস্থায় থাকা উচিত ছিল। কিন্তু কোনোটাই সিল করা ছিল না।

শুনানির সময়ে জানা যায় যে আফজালের গ্রেফতারের পর ওই ল্যাপটপের হার্ড ডিস্কে অ্যাকসেস করা হয়েছিল। সেখানে ছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ঢোকার ভুয়া কিছু পাস, ভুয়া কিছু আইডি কার্ড যেসব “সন্ত্রাসী”রা ব্যবহার করেছিল পার্লামেন্ট ভবনে ঢোকার জন্য এবং পার্লামেন্ট ভবনের একটি জিটিভি ভিডিও কিপ।

পুলিশের মতে, তাহলে ওই ল্যাপটপে কি ছিল? আফজাল অন্য সব কিছু ডিলিট করে দিয়ে তার বিরুদ্ধে যেসব তথ্য ব্যবহৃত হতে পারে শুধু সেসবই রেখেছিল!

পুলিশের পক্ষে একজন সাক্ষী বলে, যে গুরুত্বপূর্ণ সিম কার্ড দ্বারা সব অভিযুক্তরা আফজালের সঙ্গে যোগাযোগ রেখেছিল, সেটা সে বিক্রি করেছিল ৪ ডিসেম্বর ২০০১-এ। কিন্তু সরকারপক্ষের পেশ করা কল রেকর্ডে দেখা যায় এই সিম ৬ নভেম্বর ২০০১ থেকে কার্যকর হয়েছিল।

আফজালের কাছে কিভাবে পুলিশ পৌছেছিল? তারা বলে, গিলানি তাদের নিয়ে গিয়েছিল। কিন্তু আদালতের রেকর্ডে দেখা যায়, গিলানিকে ধরার আগে আফজালকে গ্রেফতারের নির্দেশ দেয়া হয়েছিল। হাইকোর্ট বলে, এটা গুরুত্বপূর্ণ বৈপরীত্য (material contradiction)Ñ কিন্তু এর বেশি আর কিছু করে না।

অ্যারেস্ট মেমো সই করেছিলেন দিল্লিতে গিলানির ভাই বিসমিল্লা। সিজার (Seizure) মেমো সই করেছিলেন জম্মু ও কাশ্মির পুলিশের দুই সদস্য। এদের মধ্যে একজন রাজনৈতিক মতভিন্নতার কারণে আফজালকে আগেই হয়রানি করতেন।

মিথ্যা ও বানোয়াট সাক্ষ্য-প্রমাণের পাহাড় এভাবেই গড়ে তোলা হয়। আদালত এসব লক্ষ্য করেছে কিন্তু পুলিশকে শুধু মৃদু তিরস্কার করেছে। আর কিছু নয়।

পার্লামেন্ট ভবন হামলার রহস্য উদঘাটনে যদি কেউ সত্যই উৎসাহী হতো তাহলে তারা সব সাক্ষ্য-প্রমাণ তন্ন তন্ন করে বিচার-বিবেচনা করতো। কেউ সেটা করেনি। আর তার ফলে এই ষড়যন্ত্রের প্রকৃত অপরাধীরা শনাক্ত হবে না এবং তাদের বিষয়ে তদন্তও হবে না।

আফজালের সত্য কাহিনী ও ট্র্যাজেডি অনেক বিশাল। সেটা আদালতের রুমে সীমিত রাখা সম্ভব নয়। সত্য কাহিনীটা আমাদের নিয়ে যাবে কাশ্মির উপত্যকায় যেখানে যেকোনো মুহূর্তে একটা পারমাণবিক যুদ্ধ বেধে যেতে পারে, যে এলাকায় এখন বিশ্বে সবচেয়ে বেশি সৈন্য রেডি হয়ে আছে, যেখানে পঞ্চাশ লক্ষ ইনডিয়ান সৈন্য আছে। অর্থাৎ, প্রতি চার বেসামরিক ব্যক্তির জন্য এক সামরিক ব্যক্তি) শত শত আর্মি ক্যাম্প এবং এমন সব টর্চার চেম্বার যা ইরাকের আবু গ্রাইবকেও লজ্জায় ফেলে দেবে। এ সবই করা হয়েছে কাশ্মিরি জনগণেও কাছে ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্র পৌছে দেয়ার জন্য। ১৯৯০ থেকে কাশ্মিরে স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলন উগ্র রূপ নিয়েছে। ফলে ৬৮,০০০ নিহত হয়েছে, ১০,০০০ গুম হয়েছে এবং অন্ততপক্ষে ১০০,০০০ ব্যক্তি নির্যাতিত হয়েছে।

তবে যে হাজার হাজার মানুষ জেলে মারা গিয়েছে তাদের তুলনায় আফজাল হত্যাটি ভিন্ন। আফজালের জীবন-মৃত্যুর নাটকটি মঞ্চস্থ হয়েছে চোখধাধানো দিনের আলোতে, যেখানে ইনডিয়ান গণতন্ত্রের সকল প্রতিষ্ঠানই তাকে মৃত্যুর পথে ঠেলে দিতে অংশ নিয়েছে।

এখন তো আফজালের ফাসি হয়েছে। আশা করি আমাদের যৌথ বিবেক তুষ্ট হয়েছে। নাকি আমাদের পেয়ালার মাত্র অর্ধেক ভর্তি হয়েছে রক্তে?
১০টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×