somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনলাইনের যে আকর্ষনীয় সাইটগুলো আপনার 'বুকমার্কস' বারে ঠাঁই পাওয়ার যোগ্যতা রাখে

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


এই কথাটি নতুন করে বলার অপেক্ষা রাখে না যে ইন্টারনেট আমাদের জীবনকে সহজ থেকে সহজতর করে তুলেছে। আজ থেকে তিন যুগ আগে যা আমদের নিকট ছিল কল্পনাতীত ইন্টারনেটের কৃপায় এখন সেই জিনিষ আমদের কাছে মূর্তিমান। এই অন্তর্জালের মহাসমুদ্রে প্রতিদিন তৈরী হচ্ছে নতুন নতুন ওয়েব সাইট আর জনপ্রিয় সাইটগুলোতে হচ্ছে হালনাগাদ। এভাবে মানুষের সেবায় নিয়োজিত ইন্টারনেটের সাইটগুলো নিত্য নতুন তথ্য নিয়ে হাজির হচ্ছে আমাদের দোর্ গড়ায়। এটা অস্বীকার করার কোন উপায় নেই যে ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ৷ সে যাইহোক কথা না বারিয়ে আজ আপনাদের সামনে অনলাইন থেকে সংগ্রহ করা এমন কিছু আকর্ষনীয় সাইট উপস্থিত করব যা আসলেই আপনদের ভাল লাগার মত এবং আমার আশা সাইটগুলো থেকে আপনারা কমবেশী উপকৃত হবেন। তাহলে শুরু করা যাক:


১.এই সাইটটিতে দেয়া বিশ্বমানচিত্রে দেখা যাবে বাস্তব সময়ে আকাশে চলমান বিশ্বের বিভিন্ন কোম্পানির বিমানের অবস্থান। মানচিত্রে ভাসে আসা প্রতিকী বিমানে ক্লিক করার মাধ্যমে আপনি জানতে পারবেন বিমানটির পরিচয় এবং তার প্রস্থান ও গন্তব্যস্থলের ঠিকানা সহ সংশ্লিষ্ট তথ্য।
http://www.flightradar24.com/23.85,90.83/7
সাইটের বাম পার্শ্বে ইনফরমেশন বক্সে "3D" বাটনে ক্লিক করার মাধ্যমে আপনি বিমানের ককপিট থেকে লাইভ দৃশ্যগুলো অবলোকন করতে


পারবেন।


২.আপনি কখনও রাতের দূর আকাশে উজ্জ্বল আলোর ছটা দ্রুত গতিতে ছুটে চলতে দেখে ভাবতে পারেন সেই ফেনোমেনোন 'ইউ এফ ও' এর কথা৷ কিন্তু আসলে তা নয়, বাস্তবে সেটি ছিল এক মহাকাশ কেন্দ্র, যা আই এস এস নামে পরিচিত। আপনি এই সাইটে দেয়া ট্রাকারের সাহয্যে একক পাতায় আন্তর্জাতিক মহাকাশ যানের বর্তমান অবস্থান, অতীত এবং ভবিষ্যত কক্ষপথ সম্পর্কে বাস্তব সময়ে জানতে পারবেন।
http://www.isstracker.com/
এই সাইটে হাই ডেফিনেশন ক্যামেরার সাহায্যে পাঠানো নভোচারীদের
http://www.nasa.gov/multimedia/nasatv/iss_ustream.html#.VNi6KvmsVV0
লাইভ ছবি দেখতে পারবেন।



৩.ইন্টারনেট ব্যবহারকারীদের নিকট সাইবার ক্রাইম বা সাইবার আক্রমন পরিচিত শব্দ। সাইবার দ্বন্দ্ব নিয়ে বিভিন্ন সময়ে খবরের কাগজে, ওয়েব সাইটে এবং ভিডিওতে ইন্টারেস্টিং সংবাদ দেখতে পাই৷ এবারে আপনি এই সাইটের দেয়া মানচিত্রের সাহায্যে বাস্তব সময়ে কথিত সাইবার যুদ্ধ দেখতে পারবেন। প্রতিনিয়ত বিশ্বের একপ্রান্ত থেকে ওপর প্রান্তে স্প্যাম, ম্যালওয়ার, ব্যাডওয়ার, সাইবার ক্রাইম হুবস ইত্যাদি ভাইরাস বা সাইবার অস্ত্র দিয়ে যে আক্রমন সঞ্চালিত হচ্ছে তার একটি বাস্তব চিত্র, তথ্য সহকারে এই সাইটের মানচিত্রের সাহায্যে ফুটিয়ে তোলা হয়েছে।
https://cybermap.kaspersky.com/


4.এই সাইটে বৈশ্বিক আবহাওয়ার পূর্বাভাস সুপার কম্পিউটারের সাহায্যে ভার্চুয়াল মানচিত্রে তুলে ধরা হয়েছে৷ সাইটটিতে প্রতি তিন ঘন্টা অন্তর সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, ঢেউয়ের উচ্চতা, বাতাসের গতিবেগ ইত্যাদি বিশ্বব্যাপী আবহওয়ার কাল্পনিক দৃশ্য হালনাগাদ করে মানচিত্রের মাধ্যমে দেখানো হয়৷
http://earth.nullschool.net/



৫.এই সাইটে সমুদ্রে ও মহাসমুদ্রে বাস্তব সময়ে চলমান জাহাজ বা নৌযানের গতিপথ ও অবস্থান দেখা যাবে। সাইটটি অটোমেটিক আইডেন্টিফিকেশন সিস্টেম প্রযুক্তি ব্যবহার করে আশেপাশে চলমান জাহাজ ও স্যাটেলাইটের সাহায্যে তথ্য বিনিময় করার মাধ্যমে যে কোন নৌযানকে শনাক্ত ও তার অবস্থান জানতে পারে। আপনি মানচিত্রে দেয়া প্রতিকী জাহাজে ক্লিক করে জাহাজটির পরিচয়, তার প্রস্থান ও গন্তব্যস্থল ইত্যাদি প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।
http://www.marinetraffic.com/


৬. এই সাইটটি আবহাওয়া পরিসেবামূলক একটি ওয়েব সাইট। সাইটটি মানচিত্রের সাহায্য সতর্কতার সাথে আপনাকে জানাবে এই মুহুর্ত্তে কোথায় ভারী বৃষ্টিপাত বা তুষারপাত হচ্ছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে।
http://www.rain-alarm.com/


৭.এই বিশ্বব্রহ্মাণ্ডে প্রতিমহুর্ত্তে ঘটছে দুর্যোগ আর বিপর্যয়। অনেক সময় মিডিয়ার অপ্রতুলতার কারণে এসব বিপর্যয়ের সংবাদ আমাদের অগোচরেই রয়ে যায়৷ আর সেই চিন্তা মাথায় রেখে বিজ্ঞান ও প্রযুক্তির সাহায্যে তৈরী করা হয়েছে মিডিয়া সেবামূলক এই সাইটটি যার নাম ইমার্জেন্সী এন্ড ডিজেস্টারস ইনফরমেশন সার্ভিস। আপনি এই সাইটে পৃথিবীর বিভিন্ন স্থানে বাস্তব সময়ে ঘটে যাওয়া ভূমিকম্প, বন্যা, আগুন, গাড়ী ও বিমান দুর্ঘটনা,ভূমিধস, জৈব ঝুঁকি, চরম বৃষ্টিপাত, বাযু দূষণ ,তুষার ঝড়, গ্রীষ্মমন্ডলীয় ঝড়, সুনামি ইত্যাদি দুর্যোগ স্যাটেলাইটের মাধ্যমে মানচিত্রে দেখতে পারবেন। একই সাথে মানচিত্রে রঙিন আইকনে
ক্লিক করে দুর্গতস্থানের একটি সংক্ষিপ্ত তথ্য জানতে পারবেন।
http://hisz.rsoe.hu/alertmap/index2.php


৮.আপনি নিস্পত্তিযোগ্য বা ক্ষনস্থায়ী ই-মেইল বানাতে চাইলে এই সাইটটির সাহায্য নিন৷ এই সাইটিতে কোন রেজিস্ট্রেশন ছাড়াই ২সপ্তাহের জন্য বিনামূল্যে হুলু প্লাস ই-মেইল এড্রেসের সুবিধা পাবেন। এবং এই এড্রেস থেকে পাঠানো মেইলটির নিশ্চিতকরণ বার্তা আপনাকে জানানোর ১০ মিনিটের মধ্যেই এড্রেসটি স্বয়ংক্রিয়ভাবে নিজে নিজে ধ্বংশ হয়ে যাবে।
http://10minutemail.com/10MinuteMail/index.html


৯.এই সাইটে আপনি মৌলিক গণিত থেকে শুরু করে রাসায়নিক সমীকরণের যে কোন সমস্যা এবং তার সামাধান পাবেন। এছাড়া জ্যামিতি, ত্রিকোণমিতি, ক্যালকুলাস, পরিসংখ্যান এবং হোমওয়ার্ক প্রশ্নের উত্তর ধাপ ধাপে ব্যাখ্যা সহকারে জানতে পারবেন।
https://mathway.com/



১০.অনলাইনে আপনার সম্পূর্ণ নতুন একটি পরিচয় ( আই ডি ) প্রয়োজন হলে এই সাইটের সাহায্যে আপনার আকাঙ্খিত আই ডি বানাতে পারবেন।
http://www.fakenamegenerator.com/


১১.অনলাইনে ব্যাকরণিক অভিধান।
http://www.etymonline.com/


১২.সামাজিক নেটওয়ার্কে যেমন স্কাইপ, ফেসবুক, উইন্ডো লাইভ, ইয়াহু ইত্যাদি সাইটে আপনার অপ্রয়োজনীয় একাউন্ট শুধুমাত্র নিস্ক্রিয় নয়,সম্পূর্ণভাবে বন্ধ করতে চাইলে এই সাইটটি আপনাকে সাহায্য করবে।
http://www.accountkiller.com/en/



১৩. এই সাইটিতে দেয়া ক্যালকুলেটরের সাহায্যে আপনি দুইটি ভিন্ন তারিখের মধ্যকার সময়ের পার্থক্য বছর, মাস, সপ্তাহ দিন অথবা আপনার সঠিক বয়সও গণনা করতে পারবেন।
http://www.timeanddate.com/date/duration.html



১৪.আপনি প্রতিদিন খাদ্য তালিকায় যে খাবার খাচ্ছেন সেগুলো আপনার জন্য স্বাস্থকর কিনা বা কোন খাবারে কি পরিমান ক্যালোরি বা এনার্জি আছে সেটা এই সাইটে দেয়া সরঞ্জামের সাহায্যে আপনি জানতে পারবেন।
http://www.twofoods.com/



১৫.এই সাইটে আপনি বিশ্বের মধ্যে বিদ্যমান বইয়ের বেশির ভাগ বইয়ের সন্ধান পাবেন। এটি একটি অলাভজনক সংস্থা। এই লাইব্রেরী এমন ভাবে ধীরে ধীরে তৈরী করা হয়েছে যাতে সর্বোচ্চ সংখ্যক বই এই সাইটিতে অ্যাক্সেস প্রদান করা যায়৷ যদিও এই সাইটে পেমেন্ট লিংক দেয়া আছে তবুও আপনি চাইলে বিনামূল্যে বইয়ের কপি ডাউন লোড করতে পারবেন।
https://openlibrary.org/



১৬.এই সাইটে একাধিক ফরম্যাটে ই-বুক, এইচটিএমএল, ই-রিডার, পিডিএফ, বড় প্রিন্ট পিডিএফ, এবং প্লেইন টেক্সট সহ প্রায় ২৯ হাজার বইয়ের সন্ধান পাওয়া যাবে। এছাড়া সার্চ ইঞ্জিনের সাহায্যে শিরোনাম ফিল্টার করে আপনার পছন্দের বই ডাউনলোড করতে পারবেন।
http://manybooks.net/

পোস্ট দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:১২
৩৬টি মন্তব্য ৩৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×