somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দালাল টিভি চ্যানেলদের কুকির্তী ফাস

০৯ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারের অর্থায়নে ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের গবেষণা : চ্যানেল আই একাত্তর সময় এটিএন বাংলা খালেদা জিয়ার সমালোচনায় মুখর : বিটিভি হাসিনা বন্দনায় ব্যস্ত, বাদ যায়নি এনটিভিও

মুজাম্মেল বাবুর ৭১ টিভি, প্রতিমন্ত্রী কামরুল সাহেবের সময় টিভি, আওয়ামী বুদ্ধীজিবী ফরিদ রেজা সাগরের চ্যানেল আই, আওয়ামী ঘরনার পরিচিত মাহফুজুর রহমানের চ্যানেল এটিএন, আর গাদ্দার ফালুর এনটিভি ও এ দালালীতে কম নেই। আর বিটিভির কথা কি বলব.......?

বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল বাংলাদেশ টেলিভিশনসহ (বিটিভি) পাঁচটি বেসরকারি টিভি স্টেশন তাদের সংবাদ পরিবেশনে তাত্পর্যপূর্ণ মাত্রায় রাজনৈতিক পক্ষপাতদুষ্ট বলে জানিয়েছে ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনাল। এসব চালেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সম্পর্কে মূলত নেতিবাচক বা কূত্সামূলক সংবাদ প্রকাশ করে থাকে।
বিটিভির পাশাপাশি চারটি প্রাইভেট চ্যানেলের মধ্যে চ্যানেল আই এবং একাত্তর খালেদা জিয়া সম্পর্কে সবচেয়ে বেশি পরিমাণ নেতিবাচক খবর প্রচার করে। এরপরেই আছে সময় টিভি ও এটিএন বাংলা। খালেদা জিয়া সম্পর্কে নেতিবাচক সংবাদ প্রকাশে কম যায়নি এনটিভিও।
আন্তর্জাতিক এই এনজিওর অধীনে পরিচালিত চলমান এক সংবাদ মনিটরিংয়ে বিষয়টি ধরা পড়েছে, যা প্রকাশ করেছে ইংরেজি দৈনিক নিউ এজ।
যে পাঁচটি চ্যানেলকে এই গবেষণার জন্য বেছে নেয়া হয়েছিল, সেগুলো হলো—এটিএন বাংলা, চ্যানেল আই, সময় টিভি, এনটিভি এবং একাত্তর।
এনজিওটি বিশ্বব্যাপী বিভিন্ন গণতান্ত্রিক অংশীদারিত্ব এবং সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। মার্কিন দাতা সংস্থা ইউএসএইড এবং ব্রিটিশ দাতা সংস্থা ইউকেএইড-এর আর্থিক তহবিলের জোগান দিয়ে থাকে।
এনজিওটি গত সেপ্টেম্বর থেকে শুরু করে নভেম্বর পর্যন্ত বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত বিটিভি এবং পাঁচটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত সব সংবাদ সংগ্রহ করে বিশ্লেষণ করে। তাদের গবেষণার ফলাফল ওয়েবসাইটে একটি ডাটাবেজে প্রকাশ করা হয়। চলতি সপ্তাহে তা সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।
ওই গবেষণায় দেখা গেছে, ১ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বিটিভিতে বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া, বিএনপি এবং তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে যত সংবাদ পরিবেশন করা হয়েছে, সেসবের বক্তব্য এবং বিবৃতির বেশিরভাগই নেতিবাচক অথবা বিদ্বেষপূর্ণ।
অন্যদিকে শেখ হাসিনা এবং আওয়ামী লীগ সম্পর্কে যত খবর প্রচার করা হয়েছে, সেসবের বক্তব্য এবং বিবৃতির বেশিরভাগই ইতিবাচক এবং স্তূতিমূলক।
তেমনিভাবে পাঁচটি বেসরকারি টিভি চ্যানেলের প্রচারিত খবরেও রাজনৈতিক পক্ষপাতদুষ্টতা শনাক্ত করেছে ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনাল। তবে তাদের রাজনৈতিক পক্ষপাতদুষ্টতার মাত্রা বিটিভির চেয়ে কিছুটা কম। ওই চ্যানেলগুলোর পরিবেশিত সংবাদে বিএনপি এবং খালেদা জিয়া সম্পর্কে অসংখ্য নেতিবাচক বক্তব্য এবং বিবৃতি প্রচার করা হয়। অন্যদিকে আওয়ামী লীগ এবং শেখ হাসিনা সম্পর্কে তেমন কোনো নেতিবাচক খবর প্রচার করা হয়নি।
ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালেরই চালানো এক জনমত জরিপে দেখা গেছে, এই পাঁচটি টিভি চ্যানেলেরই সর্বোচ্চসংখ্যক দর্শক রয়েছে। এনজিওটি তাদের ওই গবেষণায় গণমাধ্যম মনিটরিংয়ের আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি ব্যবহার করে। গবেষণায় তারা মোট ছয়জন বিশেষজ্ঞকে নিয়োগ করে।
গবেষণায় দেখা গেছে, সেপ্টেম্বর থেকে নভেম্বরে বিটিভিতে প্রচারিত হাসিনা ও খালেদা সম্পর্কিত সংবাদের বক্তব্য এবং বিবৃতিগুলোতে খালেদার নাম যতবার উল্লেখ করা হয়, তার তুলনায় হাসিনার নাম দ্বিগুণেরও বেশিবার উল্লেখ করা হয়েছে। হাসিনার নাম উল্লেখ করা হয় ২৪১ বার। আর খালেদার নাম উল্লেখ করা হয় মাত্র ১০৯ বার।
বিএনপির এই নেতা সম্পর্কে প্রচারিত ৬৭টি বিবৃতির একটিও ইতিবাচক ছিল না। যার মধ্যে ২৭টি ছিল খুবই নেতিবাচক বা বিদ্বেষপূর্ণ। ২৬টি সাধারণভাবে নেতিবাচক। আর বাকি ১৪টি নিরপেক্ষ।
অন্যদিকে একই সময়কালে আওয়ামী লীগ নেতা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে প্রচারিত ২৫টি বিবৃতির একটিও নেতিবাচক ছিল না। ওসব বিবৃতির ১০টি ছিল খুবই ইতিবাচক বা স্তূতিমূলক। ১২টি ছিল সাধারণভাবে ইতিবাচক আর অবশিষ্ট ৩টি ছিল নিরপেক্ষ।
ওই দুটি রাজনৈতিক দল সম্পর্কে প্রচারিত খবরেও বিটিভি একইরকম আচরণ করে। বিএনপি সম্পর্কে প্রচারিত ১২২টি বিবৃতির মধ্যে ১৫টি ছিল খুবই নেতিবাচক বা বিদ্বেষপূর্ণ। ৮৫টি ছিল সাধারণভাবে নেতিবাচক। আর ২২টি ছিল নিরপেক্ষ।
পক্ষান্তরে আওয়ামী লীগ সম্পর্কে প্রচারিত ৪২টি বিবৃতির ১০টি ছিল খুবই ইতিবাচক বা স্তূতিমূলক। ২৯টি ছিল সাধারণভাবে ইতিবাচক। আর মাত্র দুটি ছিল নেতিবাচক। তবে মন্তব্যগুলোর কোনোটিই খুব নেতিবাচক ছিল না। একটি ছিল নিরপেক্ষ।
এ সময়কালে তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে খবর প্রচারিত হয় ২২টি। যার মধ্যে ১০টিকে বিবৃতি হিসেবে বিবেচনা করা হয়। আবার এর ৯টিই ছিল নেতিবাচক। একটি ছিল খুবই নেতিবাচক বা বিদ্বেষপূর্ণ।
তিন মাসব্যাপী পরিচালিত ওই মনিটরিংয়ে ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনাল দুটি প্রধান রাজনৈতিক দল এবং তাদের নেতাদের সম্পর্কে বেসরকারি টিভি চ্যানেলগুলোর খবর প্রচারের সময়ও পক্ষপাতদুষ্টতা শনাক্ত করেছে।
সবগুলো চ্যানেলই রাজনৈতিক এবং রাজনৈতিক নেতাদের সম্পর্কে ইতিবাচকের চেয়ে নেতিবাচক বিবৃতিই প্রচার করে বেশি। এক্ষেত্রে তারা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের চেয়ে বিএনপি এবং বেগম খালেদা জিয়া সম্পর্কে বেশি নেতিবাচক বিবৃতি বা বক্তব্য প্রচার করে।
ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের ডাটাবেজ অনুযায়ী, এটিএন বাংলা শেখ হাসিনার বিরুদ্ধে ইতিবাচক সংবাদ প্রচারের বিপরীতে ৩ গুণ বেশি পরিমাণ নেতিবাচক সংবাদ প্রচার করেছে (১০/৩২)। অন্যদিকে খালেদা জিয়া সম্পর্কে প্রচারিত ইতিবাচক খবরের ৮ গুণ বেশি নেতিবাচক খবর প্রচার করেছে (৬/৫২)।
এনটিভিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ৫৫টি নেতিবাচক এবং ১৬টি ইতিবাচক বিবৃতি প্রচার করা হয়। সেখানে খালেদা জিয়া সম্পর্কে ৪৩টি নেতিবাচক এবং মাত্র ৩টি ইতিবাচক বিবৃতি প্রচার করা হয়।
চারটি প্রাইভেট চ্যানেলের মধ্যে চ্যানেল আই এবং একাত্তর খালেদা জিয়া সম্পর্কে সবচেয়ে বেশি পরিমাণ নেতিবাচক খবর প্রচার করে। এনজিওটির গবেষণায় দেখা যায়, চ্যানেল আই বিরোধীদলীয় নেতা সম্পর্কে ৫৭টি নেতিবাচক মন্তব্য প্রচার করে। আর ইতিবাচক মন্তব্য প্রচার করে মাত্র ৩টি (২০:১ অনুপাতে)। আর একাত্তর ৪৫টি নেতিবাচক মন্তব্যের বিপরীতে মাত্র একটি ইতিবাচক মন্তব্য প্রচার করে (১৫:১ অনুপাতে)।
অন্যদিকে দুটি চ্যানেলই শেখ হাসিনা সম্পর্কে যে নেতিবাচক ও ইতিবাচক মন্তব্য প্রচার করে, তার অনুপাতের ব্যবধান খুবই কম। চ্যানেল আই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ২৪টি নেতিবাচক খবরের বিপরীতে ১৬টি ইতিবাচক মন্তব্য প্রচার করে (১.৫:১ অনুপাতে)। আর একাত্তর ৩৯টি নেতিবাচক মন্তব্যের বিপরীতে ১৫টি ইতিবাচক মন্তব্য প্রচার করে (২.৫:১ অনুপাতে)।
সময় টিভি শেখ হাসিনা সম্পর্কে ২০টি নেতিবাচক মন্তব্যের বিপরীতে সর্বোচ্চ ১৬টি ইতিবাচক মন্তব্য প্রচার করে। অন্যদিকে চ্যানেলটি খালেদা সম্পর্কে ৪৮টি নেতিবাচক মন্তব্যের বিপরীতে মাত্র ৭টি ইতিবাচক মন্তব্য প্রচার করে।
রাজনৈতিক দলের নেতাদের সম্পর্কে খবর প্রচারের ক্ষেত্রেও চ্যানেলগুলো বিএনপি নেতাদের সম্পর্কেই বেশি নেতিবাচক খবর প্রচার করে।
বিএনপি নেতাদের সম্পর্কে মন্তব্য প্রচারের ক্ষেত্রে এটিএন বাংলা ৯৪টি নেতিবাচক মন্তব্যের বিপরীতে মাত্র ৯টি ইতিবাচক মন্তব্য প্রচার করে; এনটিভি ৭৯টি নেতিবাচক মন্তব্যের বিপরীতে ৭টি ইতিবাচক মন্তব্য প্রচার করে; চ্যানলে আই ৯৬টির বিপরীতে ৪টি; সময় টিভি ৮৮টির বিপরীতে ৬টি এবং একাত্তর ৬৭টি নেতিবাচক মন্তব্যের বিপরীতে মাত্র ৩টি ইতিবাচক মন্তব্য প্রচার করে।
তবে জরিপে দেখা গেছে, পাঁচ বেসরকারি টিভি চ্যানেলে তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে প্রচারিত সংবাদের বক্তব্য এবং বিবৃতিগুলোর বেশিরভাগই ইতিবাচক ছিল।
তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে বিটিভি যতটা নেতিবাচক মন্তব্য প্রচার করেছে, তার চেয়ে অনেক কম নেতিবাচক মন্তব্য প্রচার করেছে বেসরকারি টিভি চ্যানেলগুলো। এটিএন বাংলা তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে যে ৬০টি বিবৃতি এবং মন্তব্য প্রচার করে, তার মধ্যে ৫৩টিই ছিল খুবই ইতিবাচক। আর মাত্র ৪টি ছিল নেতিবাচক বা খুবই নেতিবাচক।
একাত্তর টিভি তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে ৪১টি ইতিবাচক মন্তব্য প্রচার করে এবং মাত্র ৬টি নেতিবাচক মন্তব্য বা বিবৃতি প্রচার করে।
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×