somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মেশিন রিডেবল পাসপোর্ট অনলাইন অ্যাপ্লিকেশনের সম্পূর্ন তথ্য - ২০১৭ [Online MRP Application Complete Procedure-2017]

২৪ শে মে, ২০১৭ বিকাল ৫:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনলাইনে মেশিন রিডেবল পাসপোর্ট এপ্লিকেশন ফর্ম পূরণ এবং আগারগাও পাসপোর্ট অফিসে ফর্ম জমাদান সংক্রান্ত সম্পুর্ন তথ্য তুলে ধরার চেষ্টা করছি।

আমিও প্রথমে বিভিন্ন ব্লগ পরে অনলাইনে ফর্ম পূরণ করেছি এবং পাসপোর্ট অফিসে ফর্ম জমা দিতে গিয়ে বিভিন্ন ঝামেলায় পরেছি !
তাই এখানে প্রতিটি stage এ কি কি ঝামেলায় পড়বেন, আর তার সমাধান এইসব নিয়ে আলোচনা

#
অনলাইনে ফর্ম পূরণের জন্য ক্লিক করুন এই লিঙ্কঃ

MACHINE READABLE PASSPORT ONLINE APPLICATION

#
শুরুতেই "Please read the following guides in using this website:" এর সবগুলো পয়েন্ট খুব ভালোভাবে পরে নিন।

#
এরপর ওয়েবপেইজের উপরে ডান দিকে "MRP Related Instructions" ক্লিক করে "Online Application Guide" টি Download করে ভালো মতে পরে নিন। সবচেয়ে ভালো হয় Online Application Guide টি open রাখুন এবং Guide টির সাহাজ্য নিয়ে প্রতিটি STAGE পূরণ করুন ।



#
ব্যাংকে টাকা জমাদান প্রসঙ্গ -
১. ব্যাংকে টাকা শুরুতে জমা দিতে পারেন, অথবা
২. STAGE 2 তে গিয়ে Form Save করে, ব্যাংকে টাকা জমা দিতে পারেন, অথবা
৩. Online Payment করতে পারেন ( যদি আপনার Online Payment করার Option থাকে)

তবে আমার সাজেশন হবে ব্যাংকে টাকা শুরুতে জমা দিয়ে দেন, ব্যাংকে টাকা জমা দেয়ার পর ব্যাংক আপনাকে দুইটি রিসিট দিবে, একটা আপনার জন্য, আরেকটা পাসপোর্ট অফিসে জমা দিতে হবে ।

#
এবার ওয়েবপেইজের সবগুলো পয়েন্ট পড়া হয়ে গেলে, "I have read the above information and the relevant guidance notes." Option select করে Continue to Online Enrollment এ ক্লিক করুন।



#
STAGE 1 এর তথ্য গুলো খুবই সাধারণ, এইখানে উল্লেখ্যযোগ্য করে বলার মত কিছু নেই, Online Application Guide এ সব বিস্তারিত বলে দেয়া আছে ।

STAGE 1 পূরণ করার পর Save Now &Continue in the Future দিলে আপনার ইমেইলে একটি আইডি এবং পাসওয়ার্ড আসবে। যদি ইনবক্সে মেইল না পান, Spam এ check করবেন।

# STAGE 2 এর শেষে Payment এর details দিতে হবে। যদি ব্যাংকে টাকা জমা দেন তাইলে জমাদান রশিদে ( Receipt) এ সব তথ্য পাবেন (রেফারেন্স / রিসিপ্ট নং, ব্যাংকের নাম, তারিখ ইত্যাদি)
[পাসপোর্ট ফিস নিয়ে নিচে বিস্তারিত আছে]

#
এরপর আসবে PASSPORT APPLICATION REVIEW ENROLMENT SUMMARY। এখানে সব ভালো মত খেয়াল করুন সব ঠিক আছে কিনা ।সব ঠিক থাকলে save button । দেখবেন save button পরিবর্তিত হয়ে submit button এসেছে । এখন submit button ক্লিক করলে আপনার ফর্ম অনলাইনে সাবমিট হয়ে যাবে এবং আর কোন তথ্য পরিবর্তন করা যাবে না ।

submit করার পনের কার্যদিবসে আপনার নির্ধারিত পাসপোর্ট অফিসে আপনাকে আপনার ফর্মের প্রিন্টেড কপি নিয়ে বায়োমেট্রিক , ছবি তোলা শেষ করতে হবে।

# এতক্ষন পর্যন্ত যা করেছেন, তার জন্য আসলে কোণ ব্লগ অথবা কোন হেল্পের দরকার হয় না, কিন্তু এখনি ভাববেন না যে আপনার সব কাজ শেষ ! খেলা এখনি শুরু ! এখান থেকেই আপনার জায়গায় জায়গায় ধরা খাওয়ার শুরু ! এই ধরা খাওয়ার হাত থেকে কিভাবে বাচতে হয় আসুন জেনে নিন :)

#>>
শুরুতেই অনলাইনে পূরণ করা ফর্মের কপি প্রিন্ট করার সময় ২ কপি প্রিন্ট করে নিবেন এবং খেয়াল রাখবেন BOTH SIDE PRINT করবেন !

অন্যথায় ফর্ম জমাদানের সময় ঘন্টা খানেক লাইনে দাড়ানোর পর যখন ফর্ম জমা দিবেন তখন single page এ print করা থাকলে, আপনাকে বলবে " দুই পেইজ একসাথে করে নিয়ে আসেন" ! অতঃপর আপনি আবার লাইনের বাইরে গিয়ে, পাসপোর্ট অফিসের উলটা দিকে (আগারগাও পাসপোর্ট অফিস) কম্পিউটারের দোকানে গিয়ে সব কাগজপাতি ঠিক করবেন, আর ১০টাকার দুই পেইজের প্রিন্টের জন ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত আপনার কাছে নিবে ! !

#>>
এইবার ফর্ম প্রিন্ট করার পর,২টি কপিই সত্যায়িত করাবেন। পরিচিত কাউকে দিয়ে করালে খুব ভালো হয় । নিলক্ষেত/ছিলছপ্পর এসোসিয়েশন থেকে করালে, কপাল খারাপ থাকলে ফোন দিতে পারে, আর যদি ধরা খেয়ে যান তাইলে শেষ ! কি দরকার ঝামেলার !

সত্যায়িত করার সময় ছবির উপরে অর্ধেক, আর ফর্মের উপরে বাকি অর্ধেক এইভাবে সত্যায়িত করাবেন !
আর ফর্মের সাথে যেসব ডকুমেন্টস দিবেন সবগুলাই সত্যায়িত করাবেন !

#>>
এইবার ফর্মের একটি কপির উপরে ডান দিকে ব্যাঙ্ক থেকে যেই রিসিট পেয়েছেন সেটি আঠা দিয়ে লাগাবেন ।

#>>
অনলাইনে ফর্ম ফিলাপের ক্ষেত্রে নিচতালায় চেক করার পর আপনাকে সরাসরি দুইতালায় পাঠিয়ে দিবে, সেখান থেকে পাঠিয়ে দিবে ৪তালায় ছবি তোলার জন্য ! (আগারগাও পাসপোর্ট অফিসের জন্য প্রযোজ্য)

#>>
ছবি তোলার জন্য রঙ্গিন কাপর পরা থাকলে ভালো, কারন সাদা ব্যাকগ্রাউন্ডে ছবি তোলা হবে ।

#>>
সকাল সকাল পাসপোর্ট অফিসে গেলে ভীর একটু কম পাবেন।

#>>
পুলিশ ভেরীফিকেশন নিয়ে বলার কিছু নাই [ ঘুষ দেয়াটা এখন কালচার, যে যতটাকায় পারে ৫০০-১০০০]
তবে আপনার, পিতার, মাতার আইডি কার্ডের কপি রাখবেন, বাসার ইলেক্ট্রিসিটির কপি রাখবেন, অফিসের/ভার্সিটির আইডির কপি রাখবেন !

#>>
পাসপোর্ট ফিস সঙ্ক্রান্ত বিস্তারিতঃ



আশা করি সকল তথ্য দিতে পেরেছি। কারও কাজে লাগলে ভালো লাগবে :)
সর্বশেষ এডিট : ২৭ শে মে, ২০১৭ বিকাল ৪:৪০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×