somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Always somewhere miss you where I've been...SCORPIONS

০৮ ই ডিসেম্বর, ২০০৯ বিকাল ৩:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

'এটা আমাদের আইডিয়া ছিল না...ছিল রেকর্ড কোম্পানীর। তারা বলেছিল "দরকার হলে জেলে যাব কিন্তু কোন আপোষ নয়! এই এলবাম এভাবেই বাজারে আসবে!" ...

Rudolf Schenker তাঁর ইন্টারভিউতে এরকম ব্যাখ্যাই দিয়েছিলেন!
যত গন্ডগোলের মূলে ওই এলবাম কাভার। তাদের Virgin Killer এলবামে জ্যাকুলিন নামের ১০ বছর বয়সী এক বালিকার ন্যুড ছবি ছিল। আর তাতেই যত বিতর্ক।

'আপনারা এভাবে না দেখে আমাদের থিমটা বোঝার চেষ্টা করুন যেভাবে তারা (রেকর্ড কোম্পানী) বুঝেছে। আসলে সময়ই হল Virgin Killer। পুরো এলবামে আমরা তার একটা আবহ রেখেছি।আপনারা লিরিকস ফলো করেন।'


[সেই বিতর্কিত কাভার]

UK, US, Europe এ যতই বাঁধা পেয়েছে ততই জনপ্রিয়তা পেয়েছে গানগুলি। আর ব্যান্ড তো কথাই নেই।

হ্যাঁ...৬০ এর দশকের জনপ্রিয় হার্ডরক ব্যান্ড SCORPIONS এর কথা বলছি। যাদের হাত ধরে আমার 'রক' জগতে অনুপ্রবেশ।

যে সময়ের কথা



যুদ্ধ পরবর্তী জার্মানীতে আর সবার মতই আমেরিকার ইম্পোর্টেড সব জিনিসে আসক্ত হয়েছিলেন Klaus Meine আর Rudolf Schenker। ওঁদের ভাষায় "Elvis Presley, chewing gum, blue jeans আর leather jackets, but most of all rock ‘n’ roll"।

কিছু একটা করতে ইচ্ছা করছিল তাঁদের কিন্তু Beatles তখন দ্যুতি ছড়াচ্ছিল নির্মমভাবে। অবশেষে ১৯৬৫ সালে শুরু হল তাদের যাত্রা। ভাই Michael Schenker কে নিয়ে পথ চলা শুরু করলেন। এদেরকে বলা হয় Schenker/Meine songwriting duo।

১৯৭২ সালে তাঁরা তাঁদের প্রথম এলবাম Lonesome Crow বাজারে আনে। ছায়া পেয়েছিল Jimmy Hendrix, Cream আর Led Zeppelin এর অনুরূপ এক মিশেলে। অনুপম বৈশিষ্ট্য পেয়েছিল দুটো ইলেক্ট্রিক গীটার এর অসাধারন শৈলীর কারনে। এর পর পরই তাঁরা ট্যুরে বের হন Uriah Heep আর UFO এর সাথে।

১৯৭২: Michael Schenker, Joe Wyman, Lothar Heimberg, Klaus Meine, Rudolf Schenker

১৯৭৪ সালে বের হয় Fly to the Rainbow এলবামটি। সবাই নড়ে চড়ে বসল। কারন Rudolf এর ঘোষনা (declared ambition) যে সত্যি হতে চলেছে ততদিনে। তিনি বলেছিলেন..."one day the SCORPIONS will be one of the best heavy rock bands in the world!"

In Trance বের হয় ১৯৭৫ সালে। এমন একটি এলবামকে সামনে রেখে বর্তমান প্রজন্ম একই নামে একটি ব্যান্ডই বের করে ফেলে।


সংকট কাল এবং উত্তরন

Lovedrive এবং Animal Magnetism এলবামের সাফল্যের পর পর Klaus এর গলায় গুরতর সমস্যা দেখা দেয়। দুটি মেজর অপারেশন করতে হয়। এক পর্যায়ে তিনি সিদ্ধান্ত নেন ব্যান্ড ছেড়ে দেবেন। কিন্তু ললাট লিখন ছিল অন্যরকম। জনপ্রিয়তার চাপে পড়ে এবং বন্ধুত্বের খাতিরে শেষ পর্যন্ত তিনি ফিরে আসেন। এবার ফিরে এলেন তিনি অসাধারন ভোকাল রেঞ্জ নিয়ে। ক্রিটিকরা বলতে লাগলেন...'তারা Klaus কে মেটাল ভোকাল কর্ড দিয়ে ইমপ্ল্যান্ট করেছে।' এবার?

Blackout (1982) এবং Love at First Sting (1984) বের করে ফেললেন তারা। (এই দুটি এল্যবাম আমার অসম্ভব প্রিয়)। বেকুব হয়ে গেল সারা বিশ্ব। Bon Jovi, Metallica, Iron Maiden, Def Leppard একদিকে, অন্যদিকে তাঁদের বিখ্যাত 'মেলডিক রক'। এত মেলডিক হতে পারে রক গান তা scorpions এর আগে কেউই এভাবে চোখে আংগুল দিয়ে দেখাতে পারেনি।

যেভাবে SCORPIONS আমাকে পঙ্গু (প্যারালাইজড) করল

তখন খুব ছোট আমি। স্কুলে পরি আরকি! আমার বন্ধু 'উল্লাস' আমাকে শোনাল Always somewhere...। তিনরাত জেগে জেগে চুরি করে এই গান শুনলাম। এরপর শুনলাম একে একে এদের rock ballads...Still Loving You, Holiday। মুখ থুবড়ে ওদের উপরই পড়ে গেলাম। সেই যে পড়লাম, এখনও উঠতে পারিনি। (একটা গুরুতর কাজ করতাম তখন... অবসর থাকলেই কত সুন্দর করে ওদের লোগো আঁকা যায় চেষ্টা করতাম খুব। মনে পড়লেই হাসি পায়...রোমাঞ্চিতও হই)।

এরপর শুনলাম Rock You Like a Hurricane, No One Like You, Blackout, Big City Nights। আর যায় কোথায়? আটকে ফেললাম ওদেরকে।

ওদের সবচেয়ে বড় কনসার্ট হল 'Rock in Rio'। প্রায় ৩৫০০০০ এরও বেশি দর্শকরা অনবরত অভিবাদন জানিয়েছে তাঁদেরকে গর্জনের মত করে।

এরপর তো Wind of Change, Send Me an Angel, When You Came Into My Life, You and I, When the Smoke is Going Down। আর কি চাই জীবনে?

ও হ্যাঁ, একটা চাওয়ার আছে। যদি ওদের কনসার্ট দেখার সুযোগ পাই।

বার্লিন ফিলহারমোনিক অর্কেষ্ট্রার সাথে

শেষ কথা
আমার জীবনের একটা উল্রেখযোগ্য সময় কেড়ে নিয়েছে এই ব্যান্ডটি। মূলত 'রক' কি, এই জিনিস এঁদের হাত না ধরলে বুঝতে পারতাম না। সময় যতই গড়িয়েছে, প্রচুর ব্যান্ড আর তাদের গান এসেছে আর গিয়েছে...কিন্তু SCORPIONS?

ওরা শুধুই SCORPIONS, আর কিছু নয়। ওরা ওদের মতন। তুলনাও মনে হয় পাপ।
সর্বশেষ এডিট : ১১ ই জানুয়ারি, ২০১০ রাত ১২:০১
৬৮টি মন্তব্য ৪৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমিও যাবো একটু দূরে !!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২২

আমিও যাবো একটু দূরে
যদিও নই ভবঘুরে
তবুও যাবো
একটু খানি অবসরে।
ব্যস্ততা মোর থাকবে ঠিকই
বদলাবে শুধু কর্ম প্রকৃতি
প্রয়োজনে করতে হয়
স্রষ্টা প্রেমে মগ্ন থেকে
তবেই যদি মুক্তি মেলে
সফলতা তো সবাই চায়
সফল হবার একই উপায়।
রসুলের... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

×