somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উপগ্রহ চিত্র নিশ্চিত করছে বার্মায় রোহিঙ্গা জাতি নিধন

২০ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




অসহায় রোহিঙ্গাদের সহায়তার পাশে কারা আছেন, মনে হচ্ছে কেউ নেই। মিয়ানমারের সরকার কর্তৃক সংঘটিত এই গুরুতর অপরাধের বিরুদ্ধে বিশ্বের শক্তিশালী দেশ গুলির এগিয়ে আসা উচিত, অবিলম্বে।

স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ ইঙ্গিত করে যে গ্রামে আগুন জ্বালানো রোহিঙ্গা গ্রামের উপর নিবদ্ধ ছিল এবং আরো ইঙ্গিত করে যে বার্মার নিরাপত্তা বাহিনী "ক্লিয়ারেন্স অপারেশন" রহিত করার পরও এই আগুন জ্বালানো অব্যাহত ছিল, জানাচ্ছে হিউম্যান রাইটস ওয়াচ। স্যাটেলিট ছবি গুলি পরিষ্কার দেখায় রোহিঙ্গা গ্রামগুলি আগুনে ধ্বংস করে সংলগ্ন রাখাইন গ্রামগুলির কোন প্রকার ধ্বংস কর হয়নি। এটিও দেখায় যে, রাষ্ট্রীয় কাউন্সিলার অং সান সু চি'র ১৮ই সেপ্টেম্বর বক্তৃতা অনুযায়ী নিরাপত্তা বাহিনী অপারেশন শেষ হওয়ার পরও ৫ ই সেপ্টেম্বর কমপক্ষে ৬৬ টি গ্রাম পুড়িয়ে দেয়া হয়েছিল। জাতিসংঘ শরণার্থী সংস্থা জানায়, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ)কর্তৃক সংঘটিত আক্রমনে বিরুদ্ধে আঞ্চলিক বিশুদ্ধকরণের প্রচারাভিযানের মাধ্যমে বার্মার সামরিক বাহিনী ২৫শে আগস্ট হামলার বিরুদ্ধে সসস্ত্র প্রতিক্রিয়া জানায়। যার কারনে, জাতিসংঘের শরণার্থী সংস্থা অনুযায়ী ৫৩০,০০০ রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তে আশ্রয় নিতে বাদ্ধ হয়েচে।
ডেপুটি এশিয়া বিভাগের ফিল রবার্টসন জানান "এই সর্বশেষ উপগ্রহ চিত্রগুলি দেখায়, কেন পাঁচ লক্ষের ও অধিক রোহিঙ্গা জনগন মাত্র চার সপ্তাহে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিতে বাদ্ধ হয়েচেন" । "বার্মা সৈন্যরা শত শত রোহিঙ্গা গ্রাম ধ্বংস করে, হত্যা, ধর্ষণ ও মানবতাবিরোধী অন্যান্য অপরাধের কারণে রোহিঙ্গাদের তাদের প্রাণে পালাতে বাধ্য করে"।

রাখাইন রাজ্যে মংডু, রাঢ়ডাঙ্গা ও বুথডাঙ্গা শহর এর ৮৬৬ টি গ্রাম হিউম্যান রাইটস ওয়াচ কর্তৃক নিরীক্ষণ ও বিশ্লেষণ করা হয়। মংডু শহরের সবচেয়ে ক্ষতির প্রায় ৯০ শতাংশ এলাকা বিধ্যস্ত, যেখানে ২৫ আগস্ট এবং ২৫ সেপ্টেম্বরের সময়ে ধ্বংস যজ্ঞ করা হয়। গ্রামের প্রায় ৬২ শতাংশই আংশিক বা সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত হয় এবং শহরটির দক্ষিণ অঞ্চলে বিশেষ করে অধিকতর ক্ষতিগ্রস্থ দেখা যায়, এখানে প্রায় ৯০ শতাংশ গ্রাম বিধ্বস্ত দেখায়। অনেক জায়গায়, স্যাটেলাইট চিত্র দেখায়, বিস্তৃত সময়ের জন্য বহু এলাকা একযোগে এখনও জ্বলছে ।

হিউম্যান রাইটস ওয়াচ জানায় যে ক্ষতির নমুনা আগুনের সাথে সামঞ্জস্যপূর্ণ। হামলার তারিখগুলি আগে গ্রহণ করা ব্যক্তিদের সঙ্গে সাম্প্রতিক চিত্রাবলী তুলনা করে, বিশ্লেষণ দেখিয়েছে যে ক্ষতিগ্রস্ত গ্রামগুলির অধিকাংশই ছিল ৯০ থেকে ১০০শতাংশ ধ্বংসিত। রোহিঙ্গা ও রাখাইন উভয়েই একাধিক গ্রামে বসবাস করতেন যেমন ইন দিন এবং ইয়েভেট হ্যোয় তৈং, অগ্নিসংযোগে করনের কারনে বিস্তর ধ্বংস হয়, রোহিঙ্গা অধ্যুসিত এলাকা পুড়িয়ে দেয়া হয়, কিন্তু অগ্নি সন্ত্রাসীরা রাখাইন এলাকায অক্ষত রাখে।

বার্মার সরকার বারবার বলেছে যে এআরএসএ বিদ্রোহীরা এবং স্থানীয় রোহিঙ্গা সম্প্রদায়গুলি তাদের গ্রামগুলো ধ্বংস করে দেয়ার জন্য আগুন লাগানোর জন্য দায়ী, কিন্তু এই ধরনের দাবি সমর্থন করার জন্য কোনও প্রমাণ পেশ করেনি। হিউম্যান রাইটস ওয়াচের সাক্ষাত্কারে আরও ১০০ শরণার্থীসহ তিনটি শরণার্থী যারা তিনটি শহর ছেড়ে পালিয়ে গিয়েছিল তাদের কোনও ইঙ্গিত দেয় না যে রোহিঙ্গা গ্রামবাসীরা বা জঙ্গিরা নিজেদের গ্রাম পুড়িয়ে দেওয়ার জন্য দায়ী।

বার্মার সরকার ও সামরিক বাহিনী কোন নিরপেক্ষভাবে তদন্ত করেনি এবং রোহিঙ্গাদের জনগোষ্ঠীর বিরুদ্ধে গুরুতর নির্যাতনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। জাতিসংঘের সদস্য দেশগুলি এবং আন্তর্জাতিক সংস্থাগুলি এই অমানবিক অপরাধের ঘটনা তদন্তের জন্য জাতিসংঘ পরিচালিত তাত্ত্বিক মিশনগুলোকে আরাকান এলাকায় প্রবেশের অনুমতি দিতে বার্মিজ সরকারকে চাপ দিতে হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উচিত মিয়ানমারের ওপর একটি বৈশ্বিক অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা উচিত, এবং বার্মার কমান্ডাররা গুরুতর অপরাধের জন্য দায়ী ব্যক্তিদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সম্পদ বাজেয়াপ্ত করা উচিত। বিশ্ব সরকার বার্মার বিরুদ্ধে সমরাস্ত্র রফতানির নিষেধাজ্ঞা সহ সামরিক কো অপারেশান, আর্থিক লেনদেন নিষিদ্ধ সহ একটি ব্যাপক অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।

রোহিঙ্গা শরণার্থী শিবিরে বাংলাদেশী রোহিঙ্গা শরণার্থী শিবিরে ধ্বংসযজ্ঞের সবচেয়ে ভয়াবহ চিত্র রয়েছে রোহিঙ্গাদের ওপর মানব দুর্যোগের একই মুদ্রার দুটি দিক। "সংশ্লিষ্ট সরকারগুলিকে রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতন বন্ধের জন্য অবিলম্বে চাপ অব্যাহত রাখা সহ এটি নিশ্চিত করতে হবে যে মানবিক সহায়তা প্রত্যেকেরই দরকার।"

(হিউমান রাইটস ওয়াচ, ওয়েবসাইট থেকে ছবি নেয়া এবং অনুবাদ লেখকের)
সর্বশেষ এডিট : ২০ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩০
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×