somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

৩০শে ডিসেম্বর, গত বছর এই দিনে

৩০ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


গত বছর এই দিনে বাংলাদেশ একটি নির্বাচন হয়েছিল।

এই নির্বাচনে অনেকেই ভোট দিতে পেরেছেন, অনেকেই পারেননি। আমি ভোটার নই, হতে পারিনি নানা কারনে, তাই আমি ওটা দিতে পারিনি। ভোটার কেন্দ্র যায়নি, যেতে হয়নি। তবে এই নির্বাচনের কিছুদিন পরে আমাকে হাইমচরে নানা বাড়ির গ্রামের বাড়িতে যেতে হয়েছিল। সেখানে আলগি থেকে যেতে যেতে রিকশাচালককে জিজ্ঞেস করেছিলাম আপনি কি ভোট দিতে পেরেছেন? তিনি জানিয়ছিলেন নিজেও ভোট দিতে পারেননি, তার ছেলেও ভোট দিতে পারেননি এবং তার বাবা দিতে পারেনি। আমি কিন্তু শুধু তার ভোট দেয়ার ব্যপারটি জিজ্ঞেস করেছিলাম। কেন তিনি তার ছেলের ও তার পিতার বিষয়টি নিয়ে আসলেন, তা একটু অনুসন্ধানের জন্য নানা বাড়ির অন্যন্য আত্মীয়দের জিজ্ঞেস করব ঠিক করলাম। রিকসাচালক অবশ্য তার পরিবারের অন্যান্য সদস্যদের ব্যাপারে কিছু বলেননি। অনুমান করলাম তার পরিবারের মহিলা সদস্যদের ভোট দিতে উৎসাহ তারা করেন না বা তারা ভোট দেন না।

কিছুক্ষন পর রিকসাচালক সাহেব নিজ থেকেই আমাকে জানালেন, অনেক এলাকায় মাইকে ঘোষনা করা হয়েছে যে ভোটারদের কষ্ট করে ভোটার কেন্দ্রে যেতে হবে না। শুনলাম, কিন্তু কথা আর বাড়ালাম না, কারন এই বিষয়ে সত্যতা যাচাই করা বেশ কঠিন; যেমনটা হয় উৎকোচ দেয়া - নেয়ার বিষয় প্রমান করার সময়, যা এই নির্বাচনের অস্বাভাবিকতার চেয়েও কঠিন।

হাইমচর মামাত ভাইয়ের বাসায় পৌঁছে কুশলাদি সেরে এ বিষয়ে জানতে চাইলেও অনেকটা কৌশলে তিনিও বিষয়টি এড়িয়ে গেলেন। জানালেন, " হইসে আর কি! ঐতিহাসিক নির্বাচন। এই রকম নির্বাচন আগে কখনও দেখি নাই"

কিন্তু তিনি ও বংশ পড়াম্পড়ায় উপজিলার চেয়ারম্যান এর দায়িত্ব পালন করেছিলেন এই বছর পাঁচেক পূর্বেও। এখন বয়স ৭০ হয়ে যাওয়াতে এই দিকে ইতি টান দিয়েছেন। আমার বয়স ওনার কাছাকাছি হলেও প্রায় দুই সংখ্যার ফারাক রয়েছে। আমিও এই বিষয়ে আর উৎসাহ প্রদর্শন করলাম না।

তবে গত বছরের এই নির্বাচনের বিদেশের কিছু কিছু পত্রিকায় প্রকাশিত মন্তব্য বা প্রতিক্রিয়া নিচে অনুবাদ করে দিলাম(Click This Link থেকে নেয়া) ।
On December 31, 2018 at 12:42 pm, Indian Prime Minister Narendra Modi tweeted, “Spoke to Sheikh Hasina Ji and congratulated her on the resounding victory in the Bangladesh elections. Wished her the very best for the tenure ahead.”
৩১ শে ডিসেম্বর, ২০১ 2018 রাত ১২:৪২ তে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন, “শেখ হাসিনা জির সাথে কথা বললাম এবং বাংলাদেশ নির্বাচনে অবিচ্ছিন্ন জয়ের জন্য তাকে অভিনন্দন জানালাম। সামনের মেয়াদে তার জন্য সবচেয়ে শুভ কামনা রইল। ”
On the same day at 10:47 pm, former President of Sri Lanka and a notorious dictator and corruption-plagued leader Mahindra Rajapaksa tweeted, “I’d like to congratulate Prime Minister Sheikh Hasina and Awami League, on their landslide victory at the General Election held yesterday. I’m confident that your leadership will steer Bangladesh towards peace and prosperity.”
একই দিন রাত ১০:৪৭ এ শ্রীলঙ্কার প্রাক্তন রাষ্ট্রপতি এবং কুখ্যাত একনায়ক এবং দুর্নীতি-জর্জরিত নেতা মাহিন্দ্র রাজাপাকস টুইট করেছিলেন, "আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগকে জেনারেলের বিশাল বিজয়ের জন্য অভিনন্দন জানাতে চাই। গতকাল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আমি বিশ্বাস করি যে আপনার নেতৃত্ব বাংলাদেশকে শান্তি ও সমৃদ্ধির দিকে নিয়ে যাবে। "

Alfons Lopez Tena #FBPE, Jurist, Spanish Judiciary Council’s & Catalan Parliament’s former member at 8:48 pm tweeted, “Sheikh Hasina’s Awami League Party wins 288 of 300 parliamentary seats in Bangladesh. A remarkable restrain, her election-rigging, ballot-stuffing, opposition harassing, and dissenters-jailing have stopped short of getting all the 300 seats she could have easily won.”
আলফোনস লোপেজ টেনা # এফবিপিই, আইনবিদ, স্পেনীয় জুডিশিয়ারি কাউন্সিলের ও কাতালান সংসদের প্রাক্তন সদস্য রাত ৮ টা ৪৮ মিনিটে টুইট করেছেন, “শেখ হাসিনার আওয়ামী লীগ পার্টি বাংলাদেশের ৩০০ সংসদীয় আসনে ২৮৮ জিতেছে। একটি উল্লেখযোগ্য সংযম, তার নির্বাচন-কারচুপি, ব্যালট-স্টাফিং, বিরোধী হয়রানি, এবং বিরোধী-কারাগারে বন্দী থাকার কারণে তিনি সহজেই জিততে পারতেন এমন সকল ৩০০ আসন কমই ছিল। "

Charles Onyago-Obbo, publisher of africapedia.com at 3:33 pm tweeted, “I used to think women leaders don’t steal elections like the men do. Or if they did, only “small” “small” (like some claim Sirleaf did in Liberia). But after the weekend brazen mugging of the vote by Sheikh Hasina and her Awami League in Bangladesh, I am ready to change my mind.”
আফ্রিকাপাডিয়া ডটকমের প্রকাশক চার্লস ওনিয়াগো-ওব্বো বিকাল ৩:৩৩ ট্যুইট করেছেন, “আমি ভাবতাম মহিলা নেতারা পুরুষদের মতো নির্বাচন চুরি করেন না। বা যদি তারা করে তবে কেবল "ছোট" "ছোট" (যেমন কিছু দাবি সেরলিফ লাইবেরিয়ায় করেছিলেন)। তবে এই সপ্তাহান্তে শেখ হাসিনা ও তার আওয়ামী লীগের বাংলাদেশের ভোট জালিয়াতির পরে আমি আমার মতামত পরিবর্তন করতে প্রস্তুত। ”

World Street Journal columnist Sadanand Dhume tweeted, “Ideally, Bangladesh could choose a government that delivers economic growth while discouraging religious extremism and respecting democratic values. Unfortunately, in #BangladeshElection2018 no such choice exists.”
ওয়ার্ল্ড স্ট্রিট জার্নালের কলাম লেখক সদানন্দ ধুমে টুইট করেছেন, “আদর্শভাবে, বাংলাদেশ এমন একটি সরকার বেছে নিতে পারে যা ধর্মীয় উগ্রবাদকে নিরুৎসাহিত করার এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধা জানিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি সরবরাহ করে। দুর্ভাগ্যক্রমে, বাংলাদেশের এই ইলেকশন ২০১৮-তে এ জাতীয় পছন্দ নেই ”

Robert Ward, Editorial Director of the Economist Intelligence Unit on December 30 tweeted, “As #Bangladesh votes in today’s election, a reminder that it w b world’s 2nd fastest growing economy in 2019. #BangladeshElection caps full year of politics for India’s neighbours – govt changes in Pakistan, Maldives, upheaval in Sri Lanka. India goes to polls in April/May 2019.
৩০ ডিসেম্বর ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের সম্পাদকীয় রবার্ট ওয়ার্ড টুইট করেছেন, "আজকের নির্বাচনে যেমন # বাংলাদশ ভোট পেয়েছে, এটি ২০১২ সালের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বর্ধমান অর্থনীতি স্মরণ করিয়ে দিয়েছে। # বাংলাদেশের নির্বাচন, ভারতের প্রতিবেশীদের জন্য পুরো বছরের রাজনীতির পরিপূর্ণতা করেছে - সরকার পরিবর্তন পাকিস্তানে, মালদ্বীপে, শ্রীলঙ্কায় উত্থান-পতন। ভারত এপ্রিল / মে ২০১৯খৃঃ এ ভোট দেবে।

গুগল অনুবাদের সাহায্য নিলাম, অনেক অনুবাদই বোধগম্য হয় না এ ক্ষেত্রেও তাইই হয়েছে। তবুও বোঝা যায় কি বলতে চেয়েছেন।
সর্বশেষ এডিট : ১৭ ই মে, ২০২০ রাত ১০:২৭
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×