somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

!!!...গেম রিভিউ-৫: ব্যাটলফিল্ড ৩...!!!

২৩ শে জানুয়ারি, ২০১২ দুপুর ১:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্যাটলফিল্ড কভার

ব্যাটলফিল্ড ৩, ব্যাটলফিল্ড সিরিজের সর্বশেষ গেম একইসাথে যথেষ্ট ব্যবসাসফল একটি গেমও বটে। গেমটি এ পর্যন্ত রিলিজ হওয়া সব শুটার গেমের জন্য একটি ল্যান্ডমার্ক ও ভবিষ্যতের শুটার গেমগুলি কতটা বাস্তবসম্মত হতে পারে সে সম্পর্কে বেশ ইতিবাচক ধারণা প্রদান করতে সক্ষম হয়েছে। গত বছর অক্টোবরের ২৫ তারিখ মুক্তি পাওয়া এই গেমটি এ পর্যন্ত ১০ মিলিয়ন কপিরও বেশি বিক্রি হয়েছে, যা বেশ ভালভাবেই কল অফ ডিউটি সিরিজের একক আধিপত্যে প্রভাব ফেলেছে। তাই আশা করা যায় ভবিষ্যতে কল অফ ডিউটি তাদের আধিপত্য ধরে রাখার ব্যাপারে সচেষ্ট হবে।

এখন আসি গেমের কথায়, গেমের মূল চরিত্র ৬ জন- মার্কিন মেরিন ব্ল্যাকবার্ন ও মন্টেজ, ট্যান্ক অপারেটর মিলার, ফ্লাইট অফিসার হকিন্স, রাশিয়ান স্পাই ডিমা এবং গেমের খলচরিত্র সলোমন।

এই গেমের একটা ব্যাপার কল অফ ডিউটি সিরিজের ব্ল্যাক অপ্সের সাথে পুরোপুরি মিলে যায়। সেটা হল ব্ল্যাক-অপ্সের মত এই গেমের কাহিনীও গেমের মূল চরিত্র অর্থাৎ ব্ল্যাকবার্নকে ইন্টারোগেশনের মধ্যে দিয়ে আগাতে থাকে। গেমের কাহিনী একটু প্যাচাল, প্রতিটা মিশনের আগের ইন্টারোগেশনের ভিডিও না দেখলে ১ম বারেই বোঝা একটু টাফ হবে।

গেমের শুরুতেই দেখা যায় সার্জেন্ট ব্ল্যাকবার্ন সলোমনের পিছু নিয়ে একটা ট্রেনে উঠে। একটা পর্যায়ে সার্জেন্ট ব্ল্যাকবার্ন সলোমনের কাছে ধরাশায়ী হয়। অথচ এই সিকোয়েন্স কিন্তু আসলে গেমের প্রায় শেষ দিকের। এই মিশনের পরই শুরু হয় গেমের আসল কাহিনী। আমেরিকান রেন্জারদের একটি টিম নিখোজ হয়ে যায়, তাদের খুজতে আরেকটি রেস্কিউ টিম পাঠানো হয়। এক ভয়াবহ ভূমিকম্পে রেস্কিউ টিমসহ অনেকেরই মৃত্যু হয়। কিন্তু সার্জেন্ট ব্ল্যাকবার্ন সারভাইভ করে। এরপরেই কাহিনী অন্য ধারায় ঘুরে যায়, সলোমনকে আশ্রয় দেয়ার অভিযোগে আমেরিকান ক্যারিয়ার থেকে ইরানের একটি এয়ারপোর্টের উপর বিমান হামলা হতে থাকে, অপরদিকে ভূমিতে চলে ট্যান্ক আক্রমন। এভাবে করে আমেরিকান বাহিনী সলোমনকে খোজার চেষ্টায় থাকে। অপরদিকের রাশিয়ান পোর্টেবল ওয়ারহেড সরানোর অভিযোগে রাশিয়ান গোপন গোয়েন্দা সংস্থাও সলোমনকে খুজতে থাকে। এতকিছুর পরেও শেষ রক্ষা হয় না, সলোমন একটা বোমার প্যারিসে ডিটোনেট করতে সফল হয়ে। পরে নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা হয়ে যায়। কিন্ত রাশিয়ান গোয়েন্দা ডিমা এবং সার্জেন্ট ব্ল্যাকবার্নের কারনে তার উদ্দেশ্য শেষ পর্যন্ত সফল হয় না।

গেমের কাহিনী সাম্প্রতিক আর সব গেমের মতই কাল্পনিক। এই কল্পনাকে ফুটিয়ে তুলতে পটভূমি হিসেবে ব্যবহার করা হয়েছে ইরান, ফ্রান্স, রাশিয়া ও আমেরিকার বিভিন্ন লোকেশনকে। সেই সাথে এই লোকেশনগুলোর বাস্তবতাকেও ফুটিয়ে তোলা হয়েছে সুনিপুনভাবে।


অ্যামবুশের শিকার আমেরিকান সৈন্য


মেশিনগান ফায়ারিং এর ফলে সৃষ্ট ধংশলীলা


থান্ডার রান মিশনের একটি অংশ


ইনডোর কমব্যাট (লাইটিংগুলো চোখে পড়ার মত)


ফাইটার জেটের ককপিট ভিউ


রকেটলন্চার দিয়ে স্নাইপার নিধন ( বিল্ডিং ডিস্ট্রাকশনটা খেয়াল করেন)

অত্যন্ত বাস্তবধর্মী গ্রাফিক্সযুক্ত এই গেমের সবথেকে বড় ব্যাতিক্রমধর্মী যে ব্যাপারটা দেখা গেছে তা হল গেমপ্লের বিভিন্ন যায়গাতে ঘটা এক্সপ্লোশন, যেটা প্রায় পুরোটাই বাস্তব মনে হয়। গেমের মধ্যে আছে জেটপ্লেন এবং ট্যান্ক চালানোর মিশন যা গেমের অন্যতম সেরা আকর্ষন।এছাড়াও যখন বিভিন্ন আর্মস ফায়ার করার সময় মনে হবে আপনি নিজেই ঐটার ট্রিগার ধরে আছেন। আর এইসবই সম্ভব হয়েছে ফ্রস্টবাইট ২.০ ইন্জিনের কারনে।

গেমের অস্ত্রভান্ডার বেশ সমৃদ্ধ এবং মডার্ন ওয়ারফেয়ার ৩ এর সাথে প্রায় পুরোপুরি মিলে যায় যা বেশ আশ্চর্যজনক। এছাড়াও ট্যান্ক, ফাইটারজেট চালানোর এক্সপেরিয়েন্স তো আছেই।

গেমের সবকিছুই বলা যায় বেশ ভাল, কিন্তু ব্যাটলফিল্ডের স্টোরিলাইনটা আমার তেমন পছন্দ হয় নাই। গেমপ্লে অসম্ভব রকমের রিয়েলিস্টিক হওয়া সত্ত্বেও গেমের চরিত্রগুলোকে কখনও গেমের কাহিনীর সাথে মিশে গেছে এমন মনে হয় নাই। কেমন যেন একটা কৃত্তিমতা থেকে গেছে।

এইবার আসেন একটা ভিডিও দেখি যাতে মডার্ন ওয়ারফেয়ার ৩ এবং ব্যাটলফিল্ড ৩ দুইটা গেমই পাশাপাশি দেখান হয়েছে। যারা ব্যাটলফিল্ড এখনও খেলেন নাই তাদের জন্য ভিডিওটা হাই-রেজুলিউশনে দেখা অতি আবশ্যক

পিসি কনফিগারেশন- ব্যাটলফিল্ড ৩ সাইট থেকে ডাইরেক্ট কপি-পেষ্ট

MINIMUM SYSTEM REQUIREMENTS
OS: WINDOWS VISTA (SERVICE PACK 2) 32-BIT
PROCESSOR: 2 GHZ DUAL CORE (CORE 2 DUO 2.4 GHZ OR ATHLON X2 2.7 GHZ)
MEMORY: 2 GB
HARD DRIVE: 20 GB
GRAPHICS CARD (AMD): DIRECTX 10.1 COMPATIBLE WITH 512 MB RAM (ATI RADEON 3000, 4000, 5000 OR 6000 SERIES, WITH ATI RADEON 3870 OR HIGHER PERFORMANCE)
GRAPHICS CARD (NVIDIA): DIRECTX 10.0 COMPATIBLE WITH 512 MB RAM (NVIDIA GEFORCE 8, 9, 200, 300, 400 OR 500 SERIES WITH NVIDIA GEFORCE 8800 GT OR HIGHER PERFORMANCE)
SOUND CARD: DIRECTX COMPATIBLE
KEYBOARD AND MOUSE
DVD ROM DRIVE


RECOMMENDED SYSTEM REQUIREMENTS
OS: WINDOWS 7 64-BIT
PROCESSOR: QUAD-CORE CPU
MEMORY: 4 GB
HARD DRIVE: 20 GB
GRAPHICS CARD: DIRECTX 11 COMPATIBLE WITH 1024 MB RAM (NVIDIA GEFORCE GTX 560 OR ATI RADEON 6950)
SOUND CARD: DIRECTX COMPATIBLE
KEYBOARD AND MOUSE
DVD ROM DRIVE

বিশেষ সংযুক্তি--
যারা ব্যাটলফিল্ড ৩ খেলতে সমস্যায় পড়েছেন তারা দেখতে পারেন
যারা ব্যাটলফিল্ড ৩ গেম ওভার করেছেন তারা ঢুকতে পারেন

গেম বিষয়ক যেকোন আলোচনার জন্য- গেম বিষয়ক মুক্ত আলোচনা : সবাই আমন্ত্রিত !!!!

ডাউনলোড লিন্ক
টরেন্ট ডাউনলোড লিন্ক
সর্বশেষ এডিট : ১৩ ই অক্টোবর, ২০১২ সন্ধ্যা ৭:৩৩
২৬টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

শিরোনামহীন দুটি গল্প

লিখেছেন সাহাদাত উদরাজী, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৫:৫৫

গল্প ১।
এখন আর দুপুরে দামী হোটেলে খাই না, দাম এবং খাদ্যমানের জন্য। মোটামুটি এক/দেড়শ টাকা প্লাস বয়দের কিছু টিপস (এটা আমার জন্য ফিক্সড হয়েছে ১০টাকা, ঈদ চাদে বেশি হয়,... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×