somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঘুড্ডির পাইলটের গবেষনা । ধর্ষন হইতে বাঁচার উপায় ।

০৮ ই জুন, ২০১৩ রাত ১১:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ইদানিং পত্রিকা বা বিভিন্য প্রচার মাধ্যমে ধর্ষন বিষয়ক প্রচুর নিউজ কভারেজ করা হচ্ছে ! ভাবনার বিষয় ইদানিং কি ধর্ষন বৃদ্ধি পেয়েছে ? আমার মনে হয় না ! হয়তো ধর্ষনের পরিমান আগের মতোই আছে কিন্তু প্রচার মাধ্যমের আধুনিকায়নের কারনে আমরা বেশিরভাগ ঘটনা গুলো জানতে পারছি (যেটা আগে জানতে পারতাম না ) । অবশ্য আমার পোষ্টের মুল বিষয় এটা নয় , ধর্ষন একটি হোক বা একাধীক ! সমাজে ধর্ষন চলতে থাকুক এটা আমাদের কাম্য নয় । তাই ধর্ষন হতে বাঁচতে কিছু পাইলটিয় টিপ্স দিতে চাচ্ছি । আসুন সকলে মিলে কিছু সহজ পদ্ধতী তৈয়ার করি যা আমাদের সমাজের নারীদের ধর্ষন হতে বাঁচতে সাহায্য করবে ।

বন্ধু নির্বাচন :
বেশির ভাগ ক্ষেত্রেই যেটা হয় বন্ধু কতৃক মেয়েরা যৌন হয়রানির শিকার হয় ! একটা বিষয় খেয়াল রাখুন শুধু মাত্র ভালো ছাত্র বা চেহারা ভালো হইলেই তার চরিত্র ভালো হয় না ! শুধু মাত্র আর্থিকভাবে স্বচ্ছল বা উচ্চবংশীয় ছেলে হইলেই সে যৌনতার বিষয়ে নিরাপদ নয় ! তাই ছেলে বন্ধু নির্বাচনে ছেলেটির অগোচরে তার যৌনতা বিষয়ক অবস্থান সম্পর্কে জানতে চেষ্টা করুন , ( সে জাইনা গেলে কিন্তু ভালো সাজার চেষ্টা করবে ) যেমন খেয়াল করবেন সে আপ্নার দিকে কেমন করে তাকায় ! পাশে বসার সময় কোন দুরত্ব বজায় রাখে কিনা , আপ্নার সাথে গল্প করার সময় সাধারনত কি কি টপিক সে ব্যাবহার করে । এরপরও বন্ধু নির্বাচনের কিছু পদ্ধতি নিজে নিজে আবিস্কার করে ফেলুন নিজের নিরাপত্তার স্বার্থে ।
নিরাপদ অবস্থান :
বন্ধুদের সাথে বা একলা কোথাও গেলে অই স্থানটির সম্পর্কে আগে হতে ভালো করে জেনে নিন , কিছু কিছু এলাকা আছে যে গুলা ভালো না , সেই এলাকায় একা অনিরাপদভাবে ভ্রমন পরিহার করুন । যেখানে যাচ্ছেন সেখানে কোন বিপদ হলে দ্রুত খবর সরবরাহ করে আপ্নার আপনজন বা আইন প্রয়োগকারি সংস্থার লোক আপ্নাকে সহজে খুজে পাবে না এমন এলাকায় যাওয়া পরিহার করুন । বাইরে গিয়ে বেশি রাত করবেন না ও অন্ধকার গলিপথগুলো পরিহার করুন , খুব বেশি সাহস না দেখিয়ে আপনজনদের সাহায্য নিয়ে ঝুকিপুর্ন এলাকা দিয়ে যাতায়াত করুন । আর যেখানে যাচ্ছেন সেটার ঠিকানা বা অবস্থান বিষয়ক সমস্ত তথ্য বাসার লোকদের দিয়ে যান অথবা কোন আপনজনের সাথে গল্পের ছলে আপ্নার গন্তব্যের পরিবেশ বিষয়ক তথ্যটি শেয়ার করুন ।
আপ্নার শক্ত ব্যাক্তিত্ব :
আপ্নি নড়ম হৃদয় বা শান্ত প্রকৃতির হলেও বাইরে চলা ফেরা করার সময় আপ্নার আশে পাশের পথচারি মানুষদের বুঝিয়ে দিন আপ্নি শক্ত ব্যাক্তিত্বের অধিকারী । এবং আপ্নার কথা বার্তা ও আচরনে সকলকে বুঝিয়ে দিন কোন প্রকার অশ্লিলতার সমর্থন আপ্নি করেন না বা প্রশ্রয় দেন না । একটা বিষয় আমি লক্ষ্য করেছি রাস্তা ঘাটে ছোট খাটো ইভ টিজিংয়ে এক জাতীয় বেয়াদপ ছেলেরা ধারনা করে টিজিং কৃত মেয়েটি টিজিং এর যোগ্য এবং মেয়েটি এই টিজিং উপেভোগ করছে ও সমর্থন করছে , বাস্তবে আসলে মেয়েটি হয়রানি হচ্ছে এটা তারে জানতেও পারে না । (জানলেও তারা থামবে না কারন কুত্তার ল্যাঞ্জা ‍ সোজা হয় না )
দ্রুত যোগাযোগ ব্যাবস্থা :
মোবাইল বা যে কোন যোগাযোগ ব্যাবস্থা এমনভাবে প্রস্তুত রাখুন , যাতে খুব দ্রুত আপ্নি সাহায্যের জন্য কাউকে ফোন করতে পারেন বা যোগাযোগ করে আপ্নার বিপদের কথা জানাতে পারেন । বাইরে বের হলে মোবাইলের ব্যালান্স , ব্যাটারির চার্জ সম্পর্কে সচেতন হতে পারেন ।
হাতের কাছে ছোটখাটো হাতিয়ার রাখা :
যদিওবা আপ্নি কোন প্রকার অস্র বহন করতে পারবেন না , তারপরও এমন কিছু ছোট খাটো বস্তু হাতের কাছে বা ব্যাগে বহন করুন যাতে আপ্নাকে সেই অস্রটি সাময়ীক নিরাপত্তা দিতে পারে অস্রটি ব্যাবহারের কৌশল আগে থেকে নিজে রপ্ত করে নিন । আমার পরামর্শ থাকবে পেপার কাটার (ধাড়ালো আঘাতের জন্য) , গুড়া মরিচ , অথবা যে কোন কম দামী পারফিউম স্প্রে (চোখে ছিটানোর জন্য) , চুল বাধার কাটা (গুতা দিয়া আহত করার জন্য ১১নং কমেন্ট এর ছবি দেখুন )
পরিচিত ইভটিজারদের ব্যাপারে অভিভাবকদের অবহিতকরন :
আপ্নাকে নিয়মিত ফলো করে বা বিরক্ত করে এমন যদি কোন ইভটিজার থেকে থাকে তবে আজই আপ্নার অভিভাবকদের কোন না কোন ভাবে অবিহিত করুন । অথবা আমাদের মানে ব্লগারদের অবিহিত করুন , সেই ইভটিজারকে ঠান্ডা করে দেয়া হবে , কারন আমরা ব্লগার ধর্ষন ইভটিজিং কে কখনোই ক্ষমার চোখে দেখি না ।

নিরাপদ চলার রাস্তা নির্বাচন করুন :
আপ্নার চলার রাস্তা নিজে নির্বাচন করুন এবং চলার পথ নির্বাচন করা ক্ষেত্রে নিরাপদ রাস্তাগুলোকে প্রাধান্য দিন ।
বুদ্ধিমত্তার সহিত চলাফেরা :
বিদ্যাপিঠ বা কর্মস্থলে একটু নিরাপদ থাকার কথা সবসময় ভাবুন এবং সেভাবে চলাফেরা ও অবস্থান করুন । কিছু কিছু স্থান পরিত্যাজ্য নয় কিন্তু তারপরও অইসব যায়গাগুলো ঝুকিপুর্ন হয়ে গেলে একটু সাবধানে বুদ্ধি করে চলতে হয় ।

**** মনে জোর রাখুন , সাহস রাখুন কোন প্রকার সমস্যা বোধ করলে আপনজনদের অবহিত করুন , মনে রাখবেন সাহায্য করার জন্য অবশ্যই কেউ না কেউ আছে শুধু সমস্যার কথা জানান ।
https://www.facebook.com/polly.agro

সর্বশেষ এডিট : ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০৪
৮৫টি মন্তব্য ৮৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ অপেক্ষা

লিখেছেন রানার ব্লগ, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২৩



গরমের সময় ক্লাশ গুলো বেশ লম্বা মনে হয়, তার উপর সানোয়ার স্যারের ক্লাশ এমনিতেই লম্বা হয় । তার একটা মুদ্রা দোষ আছে প্যারা প্রতি একটা শব্দ তিনি করেন, ব্যাস... ...বাকিটুকু পড়ুন

×