somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মোহাম্মদ গোফরান
জামাত শিবির,ধর্মান্ধ মোল্লা ও একটি নির্দিষ্ট ধর্ম বিদ্বেষী মুক্ত ব্লগ।আপনার প্রতি আমি কেমন ব্যাবহার করবে তা আপনার আচরণের উপর নির্ভর করবে।সত্য মিথ্যা যাচাই না করে অন্যের কথার উপর ভিত্তি করে যদি আমার উপর সিদ্ধান্ত গ্রহণ করেন,তাহলে আমার বন্ধু হওয়ার দরকার নেই

ব্লগে হিট নেই,পাঠক নেই, মজা নেই এগুলো বলা বন্ধ করুন প্লিজ। (সাময়িক)

০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১১:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার আসলে ব্লগে আসা হতনা। ব্লগের প্রতি অমন ইন্টারেস্টও ছিল না। ৪/৫ মাসে আগে ব্লগার সোনাবীজ ভাই উনার একটা পোস্টে ফেবুতে ট্যাগ দিসিলেন। তখন আসছিলাম। সে আসার পর থেকে এখন পর্যন্ত আছি। হয়ত অক্টোবর পর্যন্ত থাকব। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত আমার বিজনেস সিজন। তখন তো আসা হবেনা এখনের মত। হয়ত আগের মত মাসে ১/২ বার আসা হবে। ভিপিএন ইউজ করা লাগে ব্লগে ঢুকতে।পেইন। ফেবুতে দেখতাম চাঁদগাজী নাম নিয়ে অনেকে পোস্ট দিতেন। জাদিদও ভাইও হয়তো কয়েকটা মন্তব্যে মাধ্যমে ওনার কথা বলেছিলেন। এসে দেখি উনি সব পোস্টে মন্তব্য করছেন। উনার পোস্টে সবাই মন্তব্য করসেন। সব ঠিকঠাক। কিন্তু কপি-পেস্ট ইস্যুর পর থেকে কেমন জানি ঘোলাটে একটা পরিবেশ। খোচাখোচি আর ক্যাচাল। এখন পর্যন্ত ক্যাচাল লেগেই আছে।

ব্লগে হিট নাই ব্লগ প্রান হীন হয়ে গেসে আগের মত জমে না। মাঝে কিছু ছদ্মনামের নিক ব্লগে এসে হতাশার এমন বহিঃপ্রকাশ ঘটায়। সে জন্য ২ লাখ ব্লগারের মধ্য থেকে ৩ জনকে নাম ধরে ব্যক্তি আক্রমণ করে।কেউ সেসব পোস্টে সহমত না জানিয়ে মন্তব্য করলে নোংরা গালি ও ব্যক্তি আক্রমণ করে প্রতিমন্তব্য করসে। সে সব নোংরা ব্যক্তি আক্রমণ করা প্রতিমন্তব্যে ৮/৯ টা রামপাঠা লাইক দিচ্ছে। একটা মানুষ কতোটা নোংরা ও জানোয়ার হলে কাউকে গালি দেয়া মন্তব্যে লাইক দেয়?

কেউ কেউ ফেসবুকে পোস্ট দিচ্ছে সামুতে একটিভ ব্লগার আছে ১৫ জন। পাঠক নাই। হিট নাই। সামুর কোন কোন ব্লগার নাকি অটো রিফ্রেশ দিয়ে হিট পায়। সব মিথ্যা। ২/১ জন ব্লগার হয়তো অটো রিফ্রেশ দেন মাঝে মাঝে। কিন্তু ৯৯% পোস্টের হিট জেনুইন। আচ্ছা অটো রিফ্রেশ না হয় দেয়া যায়। সিন্ডিকেট করে ১০/১২ টি লাইক হয়ত পাওয়া যায়। যদিও এগুলো খুবই সস্তা লোকেরা করে। একজন আসল ব্লগার একটি ভালো পোস্টে লাইল দিবে। পোস্টটা কে লিখসে দেখবেনা। কি লিখসে তা দেখবে। আসলে এরা হিংসুক। এদের লেখা কেউ পড়েনা তাই প্রমাণ ছাড়া অন্যকে নোংরা অপবাদ দেয় হিংসার কারণেই। কুৎসা রটানো গীবত করা এদের স্বভাব। এরা ঘৃণ্য।

আমি এই সপ্তাহে নিজে নিজে এক্সপেরিমেন্ট করেছি। এই সপ্তাহে সব সুন্দর পোস্ট পাঠক পেয়েছে। আমি একটা কবিতা জাতীয় কিছু লিখেছিলাম। সাধারণত কবিতা সর্বোচ্চ ২০০ হিট হয়। কিন্তু আমার কবিতার শিরোনাম নাম ছিল- "আপনি ব্লগার, আপনি দলকানা হবেন কেন" সেটি প্রথম পাতায় থাকতে ২৭৭ বার হিট করে। কবিতার এভারেজ হিট এর চেয়ে বেশী হিট পাওয়ার কারণ শিরোনামে ব্লগার শব্দটা। আপনি ব্লগ মেনশান করে কিছু একটা লিখুন দেখবেন পোস্ট অটো হিট হয়ে যাচ্ছে কারণ আগ্রহ নিয়ে সবাই পড়েন।কয়েকদিন আগে "যে কারণে হিংসুকরা আপনাকে হিংসা করে। (সাময়িক) " শিরোনামে একটা সাময়িক পোস্ট রাত ১.৪০ এ দিয়ে ৩০ মিনিট প্রথম পাতায় রেখে নিজেই সরিয়ে নিসিলাম। পোস্ট মাত্র ৩০ মিনিটে ৭৭ বার হিট করে। মনে করসিলাম মডেলদের ছবি দেয়ায় পোস্ট হিট হচ্ছে। কিন্তু পরে দেখি না ব্লগে আসলেই পাঠক আছেন। তার প্রমাণ আমি "রাণভীর এর আলোচিত ফটোসেশান নিয়ে তসলিমা নাসরিন এর লেখা কলামটি কিভাবে দেখছেন?" শিরোনামে একবারে বাংলাদেশ প্রতিদিন থেকে কাট পেস্ট করে একটা পোস্ট দেয় যেখানে কোন ছবি ইউজ করিনি। সে পোস্ট পথম পাতায় ১৬ ঘণ্ঠা ছিল। অতটুকুতে ৪২৭ বার হিট হয়। দেখুন ছবি কিন্তু নেই এই পোস্টে। শুধু শিরোনামের জন্য পোস্টটি পাঠক পেয়েছে।

না নিজের ঢোল নিজে হয়ে যাচ্ছে। গতকাল দেয়া মরুভুমির জলদস্য ভাই এর পোস্টটি দেখে নিন।আজকে অপু তানভীর, ঠাকুর মাহমুদ ভাই, সোনাবীজ ভাই, মিরোরের পোস্ট দেখে নিন। উনারা মরে গেলেও অটো রিফ্রেশ দিবেন?

ব্লগে ভালো ব্লগার নাই, হিট নেই, পাঠক নেই, একটিভ ব্লগার নাই, ভালো পোস্ট আসেনা, অটো রিফ্রেশ দিয়ে পোস্টে হিট আনা হয় প্রমাণ ছাড়া এসব ফেসবুকে বলা বন্ধ করুন। "সহমত ভাই " নামে সিম্পল পোস্ট লিখসি। প্রথম পাতায় থাকতেই ১৯৬ বার হিট হইছে মাত্র ১০ ঘণ্টায়। অহেতুক ব্লগের নামে অপবাদ দিবেন না। হ্যাঁ এটা মানছি ব্লগ আগের মর মত নাই কারণ ফেসবুক। ১৬ বছর ব্লগিং করলে কেউ সবজান্তা হয়ে যায়না।কই ১৬ বছর ব্লগিং করা ইফতেখার ভাই তো কোনদিন ভাব দেখান নি। কাউকে অসম্মান করেন নি। গতকাল যে ব্লগে আসছে সেও সেরা হয়ে যেতে পারে লেখা গুণে। জিম্বাবুয়ে ২০২২ এ এসে বাংলাদেশ কে সিরিজ হারাইসে তো। আগের ব্লগারদের আমরা সবাই লিজেন্ড মানি তারা আসলেই অসাধারণ। কিন্তু এখন কেউ ভালো করলে আমরা কেন তা মেনে পারবনা? ওল্ড ইজ গোল্ড জানা কথা। নাইনটিজ এর গানের ফ্ল্যাভার কি এখন পাওয়া সম্ভব? হুবুহু হুমায়ুন আহমেদ এর মত হিমু কেউ লিখতে পারবেন? যুগের সাথে সব পরিবর্তন হয়। ফেসবুকে গিয়ে ব্লগের সুনাম করবেন। হিট না থাকলেও বলবেন হিট আছে। নেগেটিভ ও ভুল তথ্য দেয়া ঠিক না।ব্লগে ব্লগার না থাকলে হিট না থাকলে কেউ আসতনা। আপনি নিজেও। পোস্টের হিট ডিপেন্ড করে পাঠক কোন লেখা খাচ্ছে বর্তমানে তা নির্বাচন করার উপর। অহেতুক অন্যকে হিংসা করে নিজেকে জানোয়ার প্রমাণ করবেন না। ব্লগার অর্ক গতকাল একটা মন্তব্য কোন পশু পাখি কে গালি দিলে সৃষ্টিকর্তা অসন্তোষ হন। প্রতিমন্তব্য ছিল ব্লগে সৃষ্টির সেরা মানুষ কে যেখানে গালি দিয়ে অপমান করসে সেখানে আপনি পশু পাখি নিয়ে পড়ে আছেন? কোন দুনিয়ায় আছেন?


সামুর নামে অপপ্রচার না করে পারলে গালি ও ব্যক্তি আক্রমণ বন্ধ করুন। এতে ব্লগে হিট আরও অনেক বাড়বে। নতুন কেউ এসে এসব গালি দেখলে তো ভয়ে পালিয়ে যাবে। আপনাকে তো হিংসা করসেনা আপনি কেন করবেন? অন্যের ব্যক্তিগত বিষয় নিয়ে লম্বা নাকটাই বা কেন গলাবেন?

ইন্টারেস্ট এখন একেবারে কমে যাচ্ছে। ব্লগে ব্লগার না থাকলে, ব্যক্তি আক্রমণ না করে ক্যাচাল না থাকলে মজা নাই।অবশ্য সারাজীবনে ৮ টা পোস্টের মধ্যে ৮ টাই ক্যাচাল পোস্ট দিয়ে বিরাট বড় বলগার এর ভেক ধরা ভন্ডটার একটাও মৌলিক পোস্ট নেই। বলে ১৬ বছর বা* ফেলসে।এই সব গালিবাজ নোংরা বস্তির কুকুর গুলো চায় সামু ব্লগার শূন্য হয়ে যাক।তাই একদল ব্লগের নামে মিথ্যাচার ও বদনাম রটায়।আরেক দল আমাদের কে ব্লগের মত একটা সভ্য প্ল্যাটফর্মে নোংরা গালি দেয়।
সর্বশেষ এডিট : ০৫ ই আগস্ট, ২০২২ ভোর ৫:৫৬
১০টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ইউরোপে ইমিগ্রেশন-বিরোধী, ডানপন্হীদের ক্ষমতায় আরোহণ

লিখেছেন সোনাগাজী, ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩



**** মাত্র ৮টি মন্তব্য পেয়ে এই পোষ্ট আলোচনার পাতায় চলে গেছে, আমার কাছে ভালো লাগছে না। ****

আগামী মাসে ইতালীর নতুন প্রাইম মিনিষ্টার হতে যাচ্ছেন ১ জন... ...বাকিটুকু পড়ুন

ট্যাটু প্রথা এবং......

লিখেছেন জুল ভার্ন, ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৪

ট্যাটু প্রথা এবং......

যুগে যুগে, কালে কালে দুনিয়া জুড়ে রাজাদের ‘প্রয়োজন’ হত নতুন নতুন রাণির। কিন্তু এত রাজকুমারী তো আর পাওয়া সম্ভব ছিল না। তাই, সাম্রাজ্যের পথেঘাটে কোনও সুন্দরীকে পছন্দ... ...বাকিটুকু পড়ুন

সামহোয়্যার ইন ব্লগ রিভিউ সেপ্টেম্বর ২০২২। ভালোলাগার ৩০ জন ব্লগারের ৩০ পোষ্ট।

লিখেছেন ভার্চুয়াল তাসনিম, ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩১

মাসের সর্বাধিক পাঠক পাওয়া ৫ পোস্টঃ
১) যাপিত জীবনঃ ব্লগিং এর সমাপ্তি। - জাদিদ।
"শালীন হাস্যরস ভালোবাসেন। পোষ্টের গভীরতা অনুভব করে উপযুক্ত মন্তব্য করার ক্ষেত্রে তাঁর জুড়ি নেই। সবার... ...বাকিটুকু পড়ুন

অন্তর্বাস এবং পাকিস্তান এয়ারলাইন্স এর ক্রু

লিখেছেন শাহ আজিজ, ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৬

নেট


অন্তর্বাস বা ব্রা না পরার কারণে’ এয়ারলাইন্সের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে মন্তব্য করে এ নিয়ম চালু করেছে পিআইএ কর্তৃপক্ষ। বিমানবালা বা কেবিন ক্রুদের ‘ঠিকঠাক’... ...বাকিটুকু পড়ুন

প্রকৃতির খেয়াল - ০৬

লিখেছেন মরুভূমির জলদস্যু, ৩০ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৩

১ : রংধনু রাঙ্গা মাছ


রংধনু রাঙ্গা এই মাছটির নাম Rose-Veiled Fairy Wrasse যা মালদ্বীপের সমূদ্রের ঢেউয়ের নীচের কোরাল প্রাচীর এলাকায় বসবাস করে। এটিকে জীবন্ত রংধনু বললে কোনো ভুল হবে না।... ...বাকিটুকু পড়ুন

×