somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তিনি চোখবড় বড় করে তাকিয়ে বললেন- 'পানি মুসলমানদের শব্দ না? হিন্দুরা জল বলে না?'

১০ ই জুন, ২০০৯ সকাল ১০:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা অভিজ্ঞতা শেয়ার করি।

২৪তম বিসিএসে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষায় গেলাম। বোর্ডের চেয়ারম্যান ড. হাসানুজ্জামান।

টুকটাক দু'একটা কথার পর তিনি বললেন- 'হিন্দু ধর্মমতে পৃথিবীর উৎপত্তি কীভাবে হয়েছে বল।' আমি বলতে লাগলাম।

এর মধ্যেই তিনি জিজ্ঞাসা করলেন- 'ব্রহ্মা এ সময় কোথায় থাকতেন?'

আমি বললাম- 'তিনি তখন পানির ওপর অবস্থান করছিলেন...'

এইপর্যায়ে তিনি আমাকে থামিয়ে দিয়ে বললেন- 'এই যে তুমি পানি বললা- পানি তো মুসলমানদের শব্দ। তোমার তো জল বলা উচিত ছিলো।'

আমার জীবনের প্রথম বিসিএস। তখন অলরেডি একটা চাকরি করছি। কাটখোট্টা উত্তর দিবো কিনা ভাবতে ভাবতে বলেই ফেললাম- 'আপনি কোথায় পেলেন পানি মুসলমানদের শব্দ?'

তিনি চোখ বড় বড় করে তাকিয়ে বললেন- 'পানি মুসলমানদের শব্দ না? হিন্দুরা জল বলে না?'

আমি মেজাজ ঠিক রাখতে পারলাম না। বললাম- 'না। আপনি বোধহয় ভুল জানেন। পানি শব্দটি সংস্কৃত। জল হয় সংস্কৃত, নয় বাংলা। এর মধ্যে হিন্দু-মুসলিমের কিছু নেই। বাংলাদেশের অধিকাংশ মানুষ পানি বলে, আমিও তাই পানি বলি। কলকাতা কিংবা ত্রিপুরা থাকলে অন্য সবার মতো আমিও জল বলতাম। আবার দিল্লিতে থাকলে পানি বলতাম। শুধু আমি না, আপনিও বলতেন। এর সাথে ধর্মের কোনো সম্পর্ক নেই।'

উত্তর শুনে তিনি স্মার্টলি বললেন- 'ও, আচ্ছা, আচ্ছা।'

এর পরে তিনি আমাকে আর মাত্র দুটি প্রশ্ন জিজ্ঞাসা করলেন- 'রুশোর শিক্ষাদর্শনটা কী?' আর 'রাস্তার ওপরে যে পায়ে হাঁটার ব্রিজ আছে, সেটাকে কী বলা হয়?' সম্ভবত আমাকে সরকারি চাকুরি না খুঁজে বনেবাদাড়ে-প্রকৃতিতে যেতে বললেন অথবা সোজা ওই ওভারব্রিজ পার হয়ে বাসায় চলে যেতে বললেন- উদ্দেশ্য, ওহে, এভাবে জবাব দিয়ে চাকুরি পাওয়া যায় না।

যাই হোক, বোর্ডের বাদবাকি সদস্যরা কোনো প্রশ্ন জিজ্ঞেস করেন নি। একজন শুধু কাগজপত্র নেড়েচেড়ে দেখছিলেন।

জীবনে এই প্রথম ও শেষবারের মতো বিসিএস পরীক্ষা দিয়েছিলাম।

দুই.
লিখিত পরীক্ষা বেশ ভালো হয়েছিলো। এরকম মৌখিক পরীক্ষার পরও আশা ছিলো টিকে যাবো। সরকারি চাকুরির প্রতি লোভও ছিলো। যে কারণে ঘটনাটি কাউকে জানাই নি। আমি তখন সাপ্তাহিক মৃদুভাষণে চাকরি করতাম। সেখানে নির্বাহী সম্পাদক বিভুরঞ্জন সরকারকে ঘটনাটি বলেছিলাম। তিনি আমার অভিজ্ঞতাটি তাঁর একটি লেখায় ব্যবহার করেছিলেন, আমার অনুরোধে আমার নাম উল্লেখ না করে। পরে অবশ্য পরিচিত অনেককে বলেছি। তবে শেষমেষ সরকারি চাকুরিটা আর হয় নি। অবশ্য এর পর বিসিএস পরীক্ষার জন্য ফরমও কিনি নি।

রাগিব ভাইয়ের এই লেখাটি পড়ে পুরনো স্মৃতি মনে পড়লো।
সর্বশেষ এডিট : ১০ ই জুন, ২০০৯ সকাল ১০:২১
৪৯টি মন্তব্য ৪৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×