somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Obligation - অর্থাৎ বাধ্যতা বা বাধ্যবাধকতা

০৯ ই নভেম্বর, ২০১২ রাত ১১:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা চটি গল্প দিয়া আজকের পাঠ শুরু করি।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর এক বিদেশি বন্ধু ভারতবর্ষে আসছে বাংলা শিখতে। বছর পাঁচেক পর বন্ধু কাথা বালিশ নিয়া রওয়ানা দিছে আবার বিদেশে ফিরা যাইব। তো বিদ্যাসাগর কারন জিজ্ঞাস করতেই বন্ধু বলল তার সব শেখা শেষ। বাংলা একেবারে ভেজে খেয়ে ফেলছে সে।
তো বিদ্যাসাগর তখন বললেন, "চল তাইলে তোমার একটা পরীক্ষা নেয়া যাক।"
তো বিদ্যাসাগর বন্ধুরে নিয়া নদীর ধারে গেলেন। দুরে একটা নৌকা দেখায়া বললেন, "ডাক দেও মাঝিরে। আমরা নদী পাড় হব।"
তো বন্ধু তখন চেচায়া মাঝিরে ডাকতেছে, "ওহে কর্নধার, তীরে তরী ভেরাও।"
মাঝি তো কিছু বুঝলই না। উল্টা সে জোরে জোরে বৈঠা চালায়ে চইলা যাইতেছে।
বিদ্যাসাগর তখন একটু মুচকি হাসি দিয়া হাক দিলেন, "মাঝি এদিকে আস। নদী পাড় হব।"
-------------------------------------------------------------------------------

ওক্কে। নিচের বাক্যগুলা খেয়াল করেন -

আমার যাওয়ার কথা বা আমাকে কাজটি করতে হয়।
আমার যাওয়ার কথা ছিল।
আমাকে লিখতে হয়েছিল।
আমাকে যেতে হবে।

বাক্যগুলার গঠন খেয়াল করেন।

প্রথম লাইনটা দিয়া একধরনের বাধ্যবাধকতা বুঝানো হইতেছে।
দ্বিতীয় লাইনটা দিয়া আমার একটা কর্তব্য ছিল বুঝাইতেছে।
এরপরের লাইনটা দিয়া আমারে একটা কাজ করতে বাধ্য করা হইছিল বোঝানো হইতেছে।
চতুর্থ লাইনা দিয়া একটু পরেই আমারে কাজ করতে হইব(তার মানে নিকট ভবিষ্যতে আমি বাধ্য কাজটা করতে) বুঝাইতেছে।

এইগুলাই হইল obligation. এইগুলারে translation করার নিয়মটাও খুব সহজ।

be/have verb + to + verb(base form)

am/is/are/was/were এইগুলা হইল be verb। কর্তা আর sense অনুযায়ী be verb ব্যবহার হয়।
যেমন: present sense এ কর্তা যদি "I" হয় তাইলে am,
he/she হইলে is,
"we/they" হইলে are।
আর past sense এ কর্তা "I/he/she" হইলে was,
"you/we/they" হইলে were ।

have/has/had হইল have verb। এইখানে have/has present sense এ, আর had past sense এ ব্যবহার হয়।
present sense এ কর্তা যদি "I" হয় তাইলে have,
"he/she" হইলে has,
"you/we/they" হইলে have।


উপরের বাক্যগুলারে translation কইরা দেই। তাইলে ধরতে পারবেন কখন be verb আর কখন have verb ব্যবহার করবেন।

আমার যাওয়ার কথা। - I am to go.
তাকে কাজটি করতে হয়। - He is to do the work.

আমার যাওয়ার কথা ছিল। - I was to go.

আমাকে লিখতে হয়েছিল। - I had to write.

আমাকে যেতে হবে। - I have to go.

আরও কয়েকটা উদাহরন দেখেন -
-- প্রতিদিন আমাকে আমার বাবার কাজে সাহায্য করতে হয়।
Everyday I am to help my father in his work.

-- আমাদেরকে এ দেশের নিয়ম মানে চলতে হয়।
We are to obey the law of this country.

-- তাকে ভাত রাধতে হয়েছিল।
She had to cook rice.

--তুমি ভুল করেছিলে। তাই তোমাকে ভুগতে হয়েছিল।
You made a mistake. So you had to suffer.

-- (আমার প্রথম ক্লাশে উপস্থিত থাকা দরকার। তাই) আমাকে সকাল সকাল যাত্রা শুরু করতে হবে।
(I need to attend the first class. So) I have to start early.

-- তাকে সেখানে যেতে হবে না বা তার সেখানে যাওয়ার দরকার নেই।
He does not have to go there.


বাধ্যবাধকতা ছাড়াও কোন পরিকল্পনা বোঝাতে be + to + verb(base form) - এই structure ব্যবহৃত হয়। যেমন -
আগামীকাল প্রেসিডেন্ট এক বক্তৃতা দেয়ার পরিকল্পনা নিয়েছেন।
The presedent is to deliver a speech tomorrow.


মোটামুটি এই হইল Obligation। কিন্তু সব নিয়ম না। তয় ঠেকার কাজ চালায়ে নেয়া যায় আরকি।







---------------------------------------------------------------------------------
এই ব্লগটি একটি সিকুয়্যেল ব্লগ। আগেরগুলো পাবেন এখানে।
আমার ইংলিশ শিখার সিকুয়্যেল ব্লগগুলার লিন্ক পেইজ
---------------------------------------------------------------------------------


সর্বশেষ এডিট : ২৮ শে নভেম্বর, ২০১২ দুপুর ১২:২৪
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×