somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নবী(সাঃ) কর্তৃক কবি হত্যা (!!)??

২৯ শে এপ্রিল, ২০১২ রাত ১০:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

হুসেইন এরশাদও কবিতা লেখেন আবার নির্মলেন্দুও কবিতা লেখেন,এরশাদ শিকদারও গান গায় আবার জেমসও গান গায়,কিন্তু কার কোনটা মুখ্য পরিচয় সেইটা নিশ্চই নতুন করে কিছু বলার নাই। এবার দেখা যাক যেই উইকি থেকে চেরি পিকিং করে তাদেরকে একধাক্কায় কবি(/শুধু) বলে পরিচিত করা হয় সেই উইকিই তাদের সম্পর্কে কি বলে

আসমা বিনত মারওয়ান :

//ʻAṣmāʼ bint Marwān ("'Asmā' the daughter of Marwān") was a female member of the Ummayad (তিনি এমনি কবি যে তার সম্পর্কে প্রথম লাইন/পরিচিতি হলো তিনি উমায়াদ গোত্রের মহিলা ছিলেন অথচ তিনি কবি বা সাহিত্য-সংস্কৃতি সংশ্লিষ্ট কেউ ছিলেন এমন কথা চেপে যাওয়া হলো এবং পুরোটাতেই এমন অবস্থা! ইজেন্ট ইট রিডিক্যিউলাস !)
//she opposed him with poetry and provoked other pagans to commit violence against him(/prophet) (হাহাহা মজার না,কবি যে কিনা সরাসরি নবী(সাঃ)এর বিরুদ্ধে অন্যদেরকে হিংস্রতার আশ্রয় নেয়ার জন্য উদ্বুদ্ধ করে!)
//She composed poems that publicly defamed the local tribesmen who converted to Islam and allied with Muhammad, and called for his death (এমনি কবি যে প্রকাশ্যে অন্যদের নবী(সাঃ)কে মেরে ফেলার জন্য পর্যন্ত আহ্ববান জানায়!)
এবার দেখা যাক সবথেকে মজার অংশ,তার একটা কবিতায় নবী(সাঃ) সম্পর্কে সে কি বলসে
//The poem said: "do you expect good from (Muhammad) after the killing of your chiefs" and asked: "Is there no man of pride who would attack him by surprise/ And cut off the hopes of those who expect aught from him?"(কি মহান কবি যে “Is there no man of pride”বলে অন্যদের নবী(সাঃ) কে আচমকা আঘাত করে মেরে ফেলার জন্য প্রকাশ্যে আহ্ববান জানাচ্ছে ও উদ্বুদ্ধ করছে! শুধু নাকি মুসলমানেরা কল্লা ফেলার হুমকি দেয়,অথচ কি আইরানি যারা মুসলমানেরা কল্লা ফেলার হুমকি দেয় বলে চিল্লায়া ভোকাল কর্ড ছিড়ে ফেলে তারাই আবার আরেক কল্লা ফেলার হুমকিদাতার পেডলার!)

আবু আফাক: (ইনার সম্পর্কে উইকিতে খুবই ছোট একটা লেখা)

//Abu 'Afak (7th century) was a Jewish poet who lived in the Hijaz region (এখানে কবি পরিচয় দেয়া হচ্ছে,বাট লেটস নট জাম্প টু এনি কনক্লুশান হিয়ার )
//He became a significant political enemy of Muhammad (তার কবি পরিচয়ের থেকেও গুরুত্বপূর্ণ পরিচয় ছিল সে নবী(সাঃ)এর অন্যতম রাজনৈতিক প্রতিপক্ষ)
//He was a Jew, and used to instigate the people against the Apostle of Allah (এবং সেও অন্যদেরকে নবী(সাঃ)কে হত্যা করার জন্য প্ররোচিত ও উদ্বুদ্ধ করত)

কাব ইবনে আল-আশরাফ:

//Ka'b ibn al-Ashraf (died 624) was a chief of the Jewish tribe of Banu Nadir and a poet (কবি কিন্তু তারথেকেও গুরুত্বপূর্ণ পরিচয় সে জুয়িশদের বানু নাদির অংশের প্রধান)
//critisized and mocked the Islamic prophet Muhammad (নবী(সাঃ) কে নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ করত )
//Ka'b ibn al-Ashraf rode to the Quraish at Mecca, in order to lament the loss at Badr and to incite them to take up arms to regain lost honour (সে বদর যুদ্ধের পর মক্কাতে আসে এবং মুসলিমদের বিরুদ্ধে অস্ত্র ধরার জন্য অন্যদের প্ররোচিত করে)
//Some weak sources suggest that during his visit to Mecca, Ka'b concluded a treaty with Abu Sufyan, stipulating cooperation between the Quraysh and Jews against Muhammad (কিছু দূর্বল সূত্রানুসারে সে নবী(সাঃ) এবং মুসলিমদের বিরুদ্ধে লড়ার জন্য আবু সুফিয়ানের সাথে গোপনে চুক্তিবদ্ধ হয়)
//Upon returning to Medina, Ka'b also wrote erotic poetry about Muslim women, which Muhammad and his followers found offensive (কি আইরানি,নারীর অধিকার-সম্মান(?) নিয়ে সারাদিন অনলাইনে যুদ্ধ চালানো সৈনিকরা নারীর মর্যাদা অবমাননাকারীর পেডলার!)
//A number of reasons are given for the assassination. One reason is that al-Ashraf had tried to provoke the Quraysh against Muhammad, and later composed verses insulting Muslim women. Another reason is his attempt to assassinate Muhammad.(কি মহান কবি যে কিনা কুরাইশদের মুসলিমদের বিরুদ্ধে খেপিয়ে তুলে,মুসলিম নারীদের নিয়ে অশ্লীল-কুরুচিপূর্ণ কবিতা রচনা করে এবং সর্বপরি নবী(সাঃ)কে গোপনে হত্যার ষড়যন্ত্র করে!)

আশাকরি,তারা কেমন কবি ছিলেন এবং তাদের মূল পরিচয় হাইড করে গ্যালভানাইজ্ড রূপ কবিত্বকে প্রাধান্য দেয়ার কারণ বুঝার জন্য দিজ শুড সাফাইস।

আচ্ছা এবার দেখা যাক যেই ওরিয়েন্টলিস্টদের হগওয়াশ কপি-পেস্ট/অনুবাদ করে ছড়ানো হচ্ছে তার ভিত্তি কেমন। তার আগে একটা ছোট ঘটনা শেয়ার করা যাক
Narrated Anas bin Malik: A Jewish woman brought a poisoned (cooked) sheep for the Prophet who ate from it. She was brought to the Prophet and he was asked, “Shall we kill her?” He said, “No.” I continued to see the effect of the poison on the palate of the mouth of God?s Apostle.(Sahih al-Bukhari, Vol. 3, Bk. 47, No. 786)
অর্থাত নবী(সাঃ)তাকে যে বিষ মেশানো মাংশ খাইয়ে মেরে ফেলতে চাইল তাকে পর্যন্ত ক্ষমা করে দিলেন! এবার এই নবী(সাঃ)সম্পর্কে উপরুক্ত তিনজনকে মেরে ফেলার যে স্লার দেয়া হচ্ছে তার ভ্যালিডিটি/অথেনটিসিটি যাচাই করি

আসমা বিনত মারওয়ান : আসমা কে হত্যার কথা বলা হইসে কিনজ-উল-উমাল এর কিতাব আর-তাবাকাত আল-কাবিরে ইবনে সাদ,ইবনে আদি ও ইবনে আসকার এর বরাত দিয়ে। ইবনে আদি উনার নিজের বই আল কামেল এ এই ঘটনার উল্লেখ করসেন জাফর ইবনে আহমাদ ইবনে মুহাম্মদ ইবনে আস-সাবাহ এর বরাত দিয়ে এবং চেইনটা হলো এমন
জাফর ইবনে আহমাদ ইবনে মুহাম্মদ ইবনে আস-সাবাহ→মুহাম্মদ ইবনে ইব্রাহিম আস-সামি→মুহাম্মদ ইবনে আল-হাজ্জাল আল-লাখমি→মুজালিদ ইবনে সায়েদ →আস-সুয়াবি→ইবনে আব্বাস এবং তারপরে যোগ করেছেন সব থেকে মজার অংশ "এই ইস্নাদ (চেইন অভ রিপোর্টার্স )মুজালিদ ইবনে সায়েদ দ্বারা বর্ণনাকৃত নয় বরঞ্চ মুহাম্মদ ইবনে আল-হাজ্জাল দ্বারা বর্ণনাকৃত এবং এই চেইনের বাকি সবাই মুহাম্মদ ইবনে আল-হাজ্জালকে এটা জালিয়াতি করার জন্য অভিযুক্ত করেছেন!"(Ibn ‘Adiyy, Al-Kamel, Vol. 6, p. 145)
মুহাম্মদ ইবনে আল-হাজ্জাল সম্পর্কে আরো কিছু অভিমত

আল বুখারী বলেন: "his hadith is abandoned"(মুহাম্মদ ইবনে আল-হাজ্জাল দ্বারা বর্ণনাকৃত হাদিস প্রত্যাখান করা হয়েছে)
ইয়াহিয়া ইবনে মাইন বলেন: "compulsive liar"(এই লোক সেই যে সবকিছুতে মিথ্যার আশ্রয় নেয়)

এবার ইবনে সাদ এর চেইনটা দেখা যাক
ইবনে সাদ→ আল-ওয়াকিদী→ আবদ আল্লাহ ইবনে আল-হারিথ ইবনে আল-ফুদায়্ল→আল-হারিথ ইবনে আল-ফুদায়্ল
এই আল-ওয়াকিদী (তৃতীয়জন মানে ইবনে আসকার এর চেইনেও এই লোক আছে) আরেকটা মিথ্যাবাদী যে নিজের ইচ্ছামত হাদিস বানাত এবং যার হাদিস সব স্কলাররাই প্রত্যাখান করেছেন। তার সম্পর্কে কিছু অভিমত

ইয়াহিয়া ইবনে মাইন বলেন: "Al-Waqidi narrated 20,000 false hadith about the prophet"(আল-ওয়াকিদী ২০ হাজার মিথ্যা হাদিস তৈরী করেছে নবী(সাঃ)সম্পর্কে)
আল-শাফি,আহমাদ ইবনে হানবল এবং আল-আলবানী বলেন: "Al-Waqidi is a liar"(এই লোক একটা মিথ্যাবাদী)
আল বুখারী বলেন: he didn't include a single letter by Al-Waqidi in his hadith works(হাদিস তো দূরের কথা এই লোকের কাছ থেকে একটা বর্ণও পর্যন্ত নেয়া হয় নাই)

এই চেইনের ক্ষেত্রে আরেকটা উল্লেখযোগ্য ব্যাপার হলো সহি হাদিসের ক্ষেত্রে চেইনের একদম শেষে যে থাকবেন তিনি এমন হবেন যে উপরুক্ত ঘটনা প্রত্তক্ষ্য করেছেন মানে যে নবী(সাঃ)এর সময়ে ছিল কিন্তু এই চেইনের শেষ ব্যক্তি আল-হারিথ ইবনে আল-ফুদায়্ল নবী(সাঃ)এর কোনো সাহাবার সাথে কখনো সাক্ষাত পর্যন্ত করেননি বা করার কোনো সুযোগ নাই

আবু আফাক: আফাক এর হত্যার কথা বলসেন ইবনে ইসাক ও ইবনে সাদ। ইবনে ইসাক এর জীবনকাল ৭০৪-৭৭০ এবং ইবনে সাদ এর জীবনকাল ৭৮৪-৮৪৫,এই দুই জনের কেউই নবী(সাঃ)এর সময়ে ছিলেন না অর্থাত হত্যার ঘটনা উপস্থিত থেকে প্রতক্ষ্য করেননি এমনকি এক্ষত্রে কোনো চেইনের কথাও উল্ল্লেখ করেননি। যেহেতু এইক্ষেত্রে এমন কোনো বর্ণনাকারী পাওয়া যায় না যে এই ইন্সিডেন্টের আই উইটনেস ছিল অথবা নবী(সাঃ)এর কোনো সাহাবার সাথে সাক্ষাত পূর্বক জেনেছে,তাই এটা মুসলিম স্কলাররা প্রত্যাখান করেন। তারা এই ঘটনাকে অভিহিত করেন সম্পূর্ণ ভিত্তিহীন এবং ইস্নাদ এর ক্ষেত্রে এটা পায় লৌয়েস্ট ডিগ্রী অভ ক্রিটিসিজম।

কাব ইবনে আল-আশরাফ:
মুসলিমদের সাথে জুয়িশদের ট্রিটি অনুসারে তখন তারা মুসলমানদের বিরুদ্ধে কোনো ধরনের আক্রমনাত্মক প্রচারণা-প্ররোচনা থেকে বিরত থাকার কথা। কিন্তু তার অংশের প্রধান হিসাবে কাব এই জিনিস পালনতো করেনি উল্টো নবী(সাঃ) কে গোপনে হত্যার ষড়যন্ত্র করতে থাকে। সেই ট্রিটি কোথায় কিভাবে ব্রিচ হয় দেখি

১. Jews should be one nation with Muslims (সুতরাং ট্রিটি অনুসারে জুয়িশদের মুসলিমদের বিরুদ্ধে যে কোনো ধরনের আক্রমনাত্মক প্রচারণা-প্ররোচনা বা গোপন ষড়যন্ত্র থেকে বিরত থাকার কথা)

২. Muslims and Jews should advise and protect each other(যেখানে মুসলমান - জুয়িশদের একে অন্যকে নিরাপত্তা দেয়ার কথা সেখানে এই মহান কবি মুসলিম নারীদের নিয়ে অশ্লীল কবিতা/গান রচনা করে,কুরাইশদের মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্ররোচিত করে এবং নবী(সাঃ)কে গোপনে হত্যার ষড়যন্ত্র করে !)
৩. They should have goodness in their treatment of each other.(গুডনেস এর নমুনা অশ্লীল কবিতা/গান,যুদ্ধের জন্য প্ররোচনা,গোপনে হত্যার ষড়যন্ত্র!)

৪. If Muslims are being fought by an enemy then the Jews should side with the Muslims(মুসলিমদের পাশে থেকে যুদ্ধ করাতো দূরের কথা সে উল্টা অন্যদের মুসলিমদের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্ররোচিত করে!)

তো আপোষ নামা/চুক্তির বরখেলাপ কারীই যখন নিজ গোত্রের প্রধান হয় তাকে কি করা উচিত তখনকার প্রেক্ষাপটে? কারণ এর ফলে সাফারার যে শুধু কাব হবে তাই না বরঞ্চ তার নিজের গোত্রের লোকেরা এবং অন্যরাও হত । সে স্পষ্টতই আরেকটা যুদ্ধের পায়তারা করছিল যার ফলাফল মুসলিম বা জুয়িশ বা আরো যারা ইন্ভলভ্ড হত তাদের কারো জন্যই সুখকর কিছু হত না,তাই তত্কালীন সমাজ ব্যবস্থা অনুসারে তার যা শাস্তি প্রাপ্য ছিল তাকে তাই দেয়া হয়ছে। এ বিষয়ে Chair of Judaic History at the University of Oklahoma,Norman Arthur Stillman বলেন
Muhammad was acting in accordance with the norms of the Arab society of that period which demanded retaliation for a slight to a group's honor.
এই বিষয়ে বিস্তারিত এই ভিডিওতে দেখা যেতে পারে

আল্লাহ আমাদেরকে নবী(সাঃ)কে নিয়ে চলা সকল হেইট্রিড,সায়কৌসিস থেকে দূরে রাখুন।

নোট:তাত্ক্ষণিকভাবে স্বল্পতম সময়ের ভিতরে লেখা যা মোটামুটি উইকির উপর ভিত্তি করে,কেউ চাইলে এইটাকে আরো সমৃদ্ধ করতে পারেন।
সর্বশেষ এডিট : ২৭ শে মে, ২০১২ রাত ১১:৩২
১৮টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×