somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

DSLR ক্যামেরা রিভিউ

২২ শে মে, ২০১১ সন্ধ্যা ৬:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত দুই সপ্তাহে ৩টি DSLR কেনা এবং ফেরত দেওয়া আর মার্কেটে ঘুরাঘুরি নিয়ে এই পোস্ট। কারো যদি নিকট ভবিষ্যতে DSLR কেনার ইচ্ছা থাকে তাহলে এই পোস্ট কাজে দিতেও পারে।

প্রথমে কিনেছিলাম Nikon D3000 (দাম $৩৮০ + ট্যাক্স) । কিন্তু এক সপ্তাহ ব্যবহার করে এটা সম্পর্কে হতাশ। প্রথমত, লেন্সটা ছিলো Non-VR, (মানে হাত কাপলে এটায় কোন ব্যবস্হা নেই), তো দেখা গেলো ১/৫০ সেকেন্ডের নিচে শাটার স্পিড থাকলেই ৫০% সময় ছবি ঘোলা হয়ে যায়। তাও ঠিক আছে, কিন্তু ISO ৮০০ এর বেশিতে ছবি তুললেই ছবিতে অনেক noise চলে আসে। এখন DSLR কিনলাম অথচ কম আলোতে ছবি তুলতে পারলাম না, তাহলে কিভাবে হবে? আর অনেক পুরানো মডেল, তাই অনেক অপশন নেই (যেমন ভিডিও, লাইভ ভিউ, এক্সপোজার ব্র্যাকেটিং ...)

ওটা ফেরত দিলাম আর বদলে নিয়ে আসলাম Canon T1i/500D (দাম $৬৮০ + ট্যাক্স) । দারুণ একটা ক্যামেরা । উপরের সব আছে, তার সাথে ১৫ মেগাপিক্সেল সেন্সর, ফুল HD ভিডিও, আর ছবি একেবারে সেরকম। কিন্তু বিপত্তি বাধলো ভিডিও কম্পিউটারে নেয়ার পর। ক্যানন যে লেন্সটা দেয় ওটা একদম প্লাস্টিক, তো জুম রিং আর ফোকাস রিং এর শব্দ পুরা ভিডিওর শব্দের বারোটা বাজিয়ে দেয়। আর এটার এক্সটারনাল মাইক্রোফোনের কোন অপশন নেই। দোকানের স্টকের সবগুলো লেন্স ট্রাই করে দেখলাম, একই অবস্হা।

তাই হতাশ হয়ে পরদিন ফেরত দিলাম, এবং নিয়ে আসলাম Nikon D3100 (দাম $৬০০ + ট্যাক্স)। এটায় লেন্স VR (মানে হাত কাপলে ওটায় অপটিকাল ব্যবস্হা আছে), লো লাইট ছবি D3000 চেয়ে ভালো, তবে Canon T1i/500D এর চেয়ে একটু খারাপ, তবে লেন্সটা ক্যানন এর মতো এত সস্তা না। এটাতেও ফুল HD ভিডিও আছে এবং এক্সটারনাল মাইক্রোফোনের কোন অপশন নেই। যদিও দোকানদার মেয়েটা হাসি মুখে বললো, সমস্যা হলে ১৪ দিনের মধ্যে নিয়ে এসো, আমার ধারণা এরপর গেলে সোজা ঘাড় ধরে বের করে দিবে।

এখন বিভিন্ন কোম্পানী ভিত্তিক একটা ছোট রিভিউ:

১। ক্যানন: একদম দারুন ক্যামেরা, একই দামের নিকনের চেয়ে অনেক অনেক বেশি অপশন , T1i/500D দারুণ; T2i/550D বেশি জোস, ভিডিও ফ্রেমরেট বেশি, ১৮ মেগাপিক্সেল; T3i/600D তো একেবারে অসাধারণ। সমস্যা একটাই, যে কিট লেন্সটা ক্যানন দেয়, এটা একদম কমদামী প্লাস্টিক। জুম/ফোকাস রিং বালির মতো কিচকিচ শব্দ করে। তাই আপনার যদি ক্যামেরা কেনার পরও লেন্স কেনার জন্য হাতে টাকা থাকে, চোখ বন্ধ করে ক্যানন কিনতে পারেন।

২। নিকন: সব কাজের কাজি, ক্যামেরা লেন্স দুটাই মোটামোটি, আমাদের মতো যাদের ক্যামেরা কিনে ব্যাংক খালি হয়ে যায়, তাদের শেষ ভরসা। হাতে বেশি টাকা থাকলে নতুন Nikon D5100 বা D7000 দেখতে পারেন। দারুণ ক্যামেরা।

৩। সনি: পছন্দসই একটাই সনি চোখে পড়লো, সনি a33 । তবে প্রফেশনালরা সনি ব্যবহার করে না, আর লেন্সের দাম বেশি, তাই দূরে থাকাই বু্দ্ধিমানের কাজ।

৪। পেন্টাক্স: একদম জটিল ক্যামেরা, একই দামের Pentax k-r এ ৬ ফ্রেম/সেকেন্ড, ক্যামেরার ভেতর HDR। এমন সুবিধা ১০০০ ডলারে নিচে অন্য কোন ক্যামেরায় নেই। সমস্যা যেটা হলো, আমেরিকার বাইরে, এটার লেন্স অতটা সহজলভ্য না, তাই অনলাইনে লেন্স কেনা এবং পরে ঝামেলায় পড়ার সম্ভাবনা আছে। তবে কারো যদি নিকট ভবিষ্যতে লেন্স না কেনার ইচ্ছা থাকে, একটা ট্রাই দিতে পারেন। এই ক্যামেরার ছবি ১০০০ ডলারের নিচে যেকোন নিকন, ক্যাননের চেয়ে ভালো। এখানে প্রবাদ আছে, "ফটোগ্রাফাররা পেন্টাক্স কিনে, বাকিরা নিকন কিনে :P"

হ্যাপী ফটোগ্রাফী !!!
সর্বশেষ এডিট : ২২ শে মে, ২০১১ সন্ধ্যা ৬:৩৬
৯টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×