somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সম্পদ বন্টন- আল্লাহর সত্য বিধান

২৩ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সম্পদ বন্টন বা উত্তরাধিকার নিয়ে অনেকেই অনেক সময় ঝামেলায় পড়েছেন। অনেকেই এই সংক্রান্ত বিষয়ে কিছুটা ধারনা রাখেন। সুরা নিসায় (সুরা -৪) সম্পদ বন্টনের যে ফর্মুলা দেওয়া হয়েছে তা সম্পর্কে কম বেশী সবাই কিছুটা জানেন। কিন্তু বলতে বাধ্য হচ্ছি, এই সংক্রান্ত বিষয়ে মানুষ অর্ধ সত্য জানে। সম্পূর্ণ বিষয়টা কোরআন থেকে জানলে অনেক সমস্যারই সমাধান সম্ভব। আমি এখানে সুরা নিসায় বর্ণিত সম্পদ বন্টনের ফর্মুলা নিয়ে আলোচনা করব না, বরং আমি খুবই সংক্ষিপ্ত ভাবে এই সম্পর্কিত একটা সম্পূর্ণ চিত্র ধরে তোলার চেষ্টা করব।

সমস্যা হচ্ছে এই সংক্রান্ত বিষয়ে সবাই প্রথমে সরাসরি সুরা নিসায় চলে যায়। কিন্তু এইব্যাপারে সবচেয়ে গুরুত্বপূর্ণ আয়াত সুরা বাকারা (২:১৮০) থেকে শুরু। এইখানে আল্লাহ বলেছেনঃ

“তোমাদের কারো যখন মৃত্যুর সময় উপস্থিত হয়, সে যদি কিছু ধন-সম্পদ ত্যাগ করে যায়, তবে তার জন্য ওসীয়ত করা বিধিবদ্ধ করা হলো, পিতা-মাতা ও নিকটাত্নীয়দের জন্য ইনসাফের সাথে পরহেযগারদের জন্য এ নির্দেশ জরুরী। নিশ্চয় আল্লাহ তা’আলা সবকিছু শোনেন ও জানেন।“ (২:১৮০)

(It is prescribed, when death approaches any of you, if he leave any goods that he make a bequest to parents and next of kin, according to reasonable usage; this is due from the Allah-fearing.)

অর্থাৎ যখন মৃত্যু সন্নিকটে চলে আসে, তখন আল্লাহ মানুষকে তার সম্পত্তির জন্য একটা উইল করতে বলেছেন। অর্থাৎ তার মৃত্যুর পরে কে কত সম্পত্তি পাবে এই বিষয়ে ঐ ব্যাক্তি কে তার নিকট আত্নীয়দের মধ্যে ন্যায় সঙ্গত ভাবে সমাধান করে দিয়ে যেতে বলেছেন।

কোরআনে ২:১৮০ আয়াতের সমর্থনে সুরা মায়েদার (সুরা ৫) ১০৬ নম্বর আয়াতে বলা হয়েছেঃ

“হে, মুমিনগণ, তোমাদের মধ্যে যখন কারও মৃত্যু উপস্থিত হয়, তখন ওছিয়ত করার সময় তোমাদের মধ্য থেকে ধর্মপরায়ন দুজনকে সাক্ষী রেখো। তোমরা সফরে থাকলে এবং সে অবস্থায় তোমাদের মৃত্যু উপস্থিত হলে তোমরা তোমাদের ছাড়াও দু ব্যক্তিকে সাক্ষী রেখো। যদি তোমাদের সন্দেহ হয়, তবে উভয়কে নামাযের পর থাকতে বলবে। অতঃপর উভয়েই আল্লাহর নামে কসম খাবে যে, আমরা এ কসমের বিনিময়ে কোন উপকার গ্রহণ করতে চাই না, যদিও কোন আত্নীয়ও হয় এবং আল্লাহর সাক্ষ্য আমরা গোপন করব না। এমতাবস্থায় কঠোর গোনাহগার হব। (৫:১০৬)

O ye who believe! When death approaches any of you, (take) witnesses among yourselves when making bequests, - two just men of your own (brotherhood) or others from outside if ye are journeying through the earth, and the chance of death befalls you (thus). If ye doubt (their truth), detain them both after prayer, and let them both swear by Allah: "We wish not in this for any worldly gain, even though the (beneficiary) be our near relation: we shall hide not the evidence before Allah: if we do, then behold! the sin be upon us!" (৫:১০৬)”

আয়াতগুলি স্বব্যাখ্যাকারি। এইখানে বলা হয়েছে উইল করার সময় দুইজন সাক্ষী রাখতে যাতে ঐ ব্যক্তির মৃত্যুর পরে এই উইল সংক্রান্ত বিষয়ে কোন সমস্যার উদ্রেক না করে।

সুতরাং এখানে দেখা যাচ্ছে যে আল্লাহ মানুষকে জীবিত থাকা কালীন অবস্থায় তার সম্পত্তি মুলত তার পিতামাতা এবং নিকটাত্মীয়দের জন্য উইল করে রেখে যেতে বলেছেন। মানুষ জানেনা কখন সে মৃত্যু বরণ করবে। কিন্তু একটা সময় পরে মানুষ বুঝতে পারে যে তার সময় প্রায় শেষ হয়ে আসছে। যদি কোন কারনে কোন ব্যাক্তি কোন উইল রেখে যেতে ব্যার্থ হয়, তবে সুরা নিসার বর্ণিত ফর্মুলা প্রযোজ্য হবে। অথবা যদি কোন ব্যাক্তি তার সম্পূর্ণ সম্পত্তির জন্য উইল না করে যায়, সেক্ষেত্রে ঐ অতিরিক্ত অংশের জন্য সুরা নিসার ফর্মুলা কার্যকর হবে।

সুতরাং সম্পত্তি বন্টন সংক্রান্ত বিষয়ে কোরআনের নির্দেশ হচ্ছেঃ


১। জীবিত অবস্থায় উইল করে যাবেন আপনার পিতা মাতা এবং নিকটাত্নীয়দের জন্য

২। আপনি আপনার উইল ন্যায় সঙ্গত ভাবে করবেন (অর্থাৎ আপনার মতে যাকে যতটুকু দেওয়া দরকার, প্রয়োজন অনুসারে এবং আপনার নিকটতম অনুসারে)

৩। উইল করার সময় আপনার কাছে ন্যায় পরায়ণ মনে হয় এই রকম দুইজন সাক্ষী রাখবেন যেন আপনার মৃত্যুর পরে এই সংক্রান্ত কোন সমস্যা উদ্ভব হলে সাক্ষীদ্বয় সাক্ষ্য দিতে পারে।

৪। কোন কারনে আপনি উইল করতে ব্যার্থ হলে বা উইল করার পূর্বে মারা গেলে, সে ক্ষেত্রে সুরা নিসার সম্পদ বন্টন সংক্রান্ত ফর্মুলা কার্যকর হবে।

৫। মৃত্যুর পূর্বে সম্পূর্ণ সম্পত্তি কোন কারনে উইল করতে ব্যার্থ হলে, আপনার উইল করা সম্পত্তি বাদ দিয়ে যে অবশিস্ট অংশ থাকবে সেই অবশিস্ট অংশের উপর সুরা নিসায় বর্ণিত ঐ ফর্মুলা কার্যকর হবে।

৬। কোরআন অনুসারে সুরা নিসায় বর্ণিত ফর্মুলা আপনার উইলকে সুপারসিড করে না।

৭। সম্পত্তি ভাগ করার পূর্বে মৃত ব্যাক্তির দেনা (যদি থাকে) শোধ করতে হবে।

একটা ছোট উদাহরণ দেই, যদি আপনি মনে করেন আপনার মৃত্যুর পরে আপনার স্ত্রী বা আপনার কন্যা তুলনামূলক ভাবে বেশী অর্থনৈতিক সমস্যায় পরবে, তবে তাদেরকে অন্যদের তুলনায় বেশী দিবেন। এটা সম্পূর্ণ আপনার বিচারের উপর ছেড়ে দেওয়া হয়েছে।
সুতরাং আপনার পিতামাতা, স্ত্রী, সন্তানদের আপনার মৃত্যুর পরে সম্পত্তি বন্টন সংক্রান্ত অনাকংখিত অর্থনৈতিক সমস্যা থেকে রক্ষা করতে আপনি আপনার কাছে ন্যায় সঙ্গত মনে হয় এই রকম একটা উইল করে রাখবেন এটাই আল্লাহর আদেশ। আর যদি কোন কারনে না পারেন, তবে আল্লাহ একটা সমাধান দিয়েছেন, সেই অনুযায়ী বন্টন হবে। আল্লাহ কোথাও কোন কিছুর ঘাঠতি রাখেননি

বিদ্রঃ
এটা খুবই সংক্ষিপ্ত একটা লেখা যার মাধ্যমে আমি সম্পূর্ণ চিত্র তুলে ধরার প্রয়াস পেয়েছি। দয়া করে কেউ কোরআনের এই আয়াতগুলি রহিত হয়ে গেছে বা সম্পত্তির কতটুকু উইল করতে পারবে এই ধরনের আবর্জনা নিয়ে আলোচনা করতে আসবেনা না।
সর্বশেষ এডিট : ২৩ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৩৭
৭টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×