somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওহ গড/ইশ্বর/আল্লাহ- তোমার নাম কি? (কনসেপ্ট অফ গড)

১৫ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা জনপ্রিয় ট্র্যাডিশনাল মুসলিম বিশ্বাস হচ্ছে “আল্লাহ্” হচ্ছে গড/ ইশ্বরের একমাত্র সঠিক ডেজিগনেশন। এবং এই আল্লাহ্‌ শব্দটা শুধুমাত্র মুসলমানদেরই (প্রচলিত অর্থে) গডের নাম হিসাবে ব্যবহৃত হয়। অর্থাৎ মুসলমানের এই নামটা তাঁদের ধর্মে মনোপলি করে নিয়েছে। এইটাকে আমি বলি গড নিয়ে ব্যাবসায়িক রাজনীতি। কোন সন্দেহ নেই আল্লাহ্‌ বলতে গড কেই বুঝায়, কিন্তু একটা জিনিষ বুঝতে আমাদের কষ্ট হয় যে গড এই আল্লাহ্‌ শব্দের মধ্যেই সীমা বদ্ধ নয়। ইনফ্যাক্ট কোন নামই গড/ইশ্বর/আল্লাহ এর মত কোন সুপ্রীম এন্টিটি কে সম্পূর্ণ ভাবে প্রকাশ করতে পারেনা।

গড সংক্রান্ত কোরআনের মুল কনসেপ্ট হচ্ছে অচিন্তনীয় সুপ্রিম এন্টিটি- তা যে নামেই ডাকা হোক না কেন।

যেহেতু কোরআন আরবীতে নাযিল হয়েছে, এবং এর প্রাথমিক শ্রোতা ছিল আরব দেশের লোকজন, সেহেতু গড "আল্লাহ্‌" শব্দটা ব্যাবহার করেছেন। আরবের মুশরিকরাও এই আল্লাহ্‌ শব্দটা জানত, এবং আল্লাহকে গড হিসাবে মানত। কিন্তু পার্থক্যটা হচ্ছে তারা আল্লাহর সাথে আরও দেবতা জুড়ে দিয়ে শিরক করত। এই রকম কথা ইহুদী এবং খৃস্টান দের ক্ষেত্রেও প্রযোজ্য। আসেন দেখি কোরআন থেকে এই সম্পর্কে আমরা কি জানতে পারি।

প্যাগান/মুশরিকদের গডঃ
প্যাগান আরবরা আল্লাহ কে গড মানত , কিন্তু এর সাথে সাথে উযযা, লাত, মান্নাত, হাবল কেও দেবতা মানত। তারা মনে করত আল্লাহর সন্তান আছে- কন্যা সন্তান।

যদি আপনি তাদেরকে জিজ্ঞেস করেন, আসমান ও যমীন কে সৃষ্টি করেছে? তারা অবশ্যই বলবে-আল্লাহ। বলুন, তোমরা ভেবে দেখেছ কি, যদি আল্লাহ আমার অনিষ্ট করার ইচ্ছা করেন, তবে তোমরা আল্লাহ ব্যতীত যাদেরকে ডাক, তারা কি সে অনিষ্ট দূর করতে পারবে? অথবা তিনি আমার প্রতি রহমত করার ইচ্ছা করলে তারা কি সে রহমত রোধ করতে পারবে? বলুন, আমার পক্ষে আল্লাহই যথেষ্ট। নির্ভরকারীরা তাঁরই উপর নির্ভর করে।." (39:38)

সুতরাং দেখা যাচ্ছে, প্যাগানরা যদিও বিশ্বাস করত আল্লাহ্‌ হচ্ছেন গড, কিন্তু আল্লাহ্‌র সাথে অন্য দেবতাদের সম্পর্কযুক্ত করার কারনে তাঁদের কে মুশরিক বলা হয়েছে। সুতরাং এখানে দেখা যাচ্ছে শুধু আল্লাহ্‌ বললেই হবে না, আল্লাহ্‌ কনসেপ্ট – একেশ্বরবাদ ফলো করতে হবে।

ইহুদিদের এবং খৃস্টানদের গডঃ
এখনো অনেক আরব ইহুদীরা গডকে আল্লাহ্‌ বা আর-রহমান বলে সম্বোধন করে। খৃস্টানরা ও তাই। অতীতেও তাই ছিল। কারেন আর্মস্ট্রং তার বই “A Brief History of God” – এ ইহুদী গডদের নাম এবং নেচার এনাল্যাসিস করতে গিয়ে সন্দেহ পোষণ করেছিলেন যে ইব্রাহিমের গড এবং মুসার গড একই গড কিনা। সুতরাং দেখা যাক নাম ভিন্ন হলেও সেই একই গড কি না?

ইহুদীদের গডঃ
তওরাত এবং ইঞ্জিল আরবী ভাষায় নাযিল হয়নি, যাদেরকে এই দুই কিতাব দেওয়া হয়েছিল তাঁদের কারো ভাষা আরবী ছিল না। সুতরাং সেখানে আল্লাহ্ শব্দ পাওয়া যাবে না- এটাই স্বাভাবিক। মজার ব্যাপার হচ্ছে ওল্ড টেস্টামেন্টে সেই একই গড যখন মুসা নবীকে প্রথম তার পরিচয় দেন তখন নিজের সম্পর্কে বলতে গিয়ে বলেছেনঃ

And God said to Moses, "I am Yahweh--'the LORD.' I appeared to Abraham, to Isaac, and to Jacob as El-Shaddai--'God Almighty'--but I did not reveal my name, Yahweh, to them. (Exodus: 6:2-3)

অর্থাৎ, গড মুসাকে তার নাম বলেছেন Yahweh। তিনি এইখানে বলছেন যে তিনি ইব্রাহিম , ইসহাক, ইয়াকুব নবীর কাছে “এল” নামে পরিচিত ছিলেন, এবং এই Yahweh নাম নবী ইব্রাহিম, ইব্রাহিম , ইসহাক, ইয়াকুব জানত না।

Yahweh= I am who I am

সুতরাং এইখানে দেখা যাচ্ছে, গড তার কনসেপ্ট বুঝাচ্ছেন “I am who I am” – অর্থাৎ তাকে Yahweh বা El যে নামেই ডাকেন না কেন সেই একই অবিনশ্বর স্বত্বা।

আরও মজার বিষয় হচ্ছে, আরব ইহুদীরা তাঁদের গড কে “আর-রহমান” বা Most Merciful নামে ডাকত। এখনো অনেক আরব ইহুদী গডকে এই নামেই ডাকে। প্রমান? ইহুদীদের প্রি –ইসলামিক ইনস্ক্রিপশনঃ



5. rbhwd / brḥmnn.
5. By the Merciful, Lord of the Jews



4. ... lmr’hm
5. w / rḥmnn /b‘l / smyn / lhmrhw / w’ḥškt
6. hw / wwldhw / rḥmnn / ḥyy / ḥyw/ sdqm / w
7. mwt / mwt / sdqm / wlhmrhw / rḥmnn / wld
8. m / slḥm / sb’m / lsmrḥmnn
4. ... For their Lord
5. the Merciful, Master of Heaven, so that he grant to him and his spouses
6. and to his children, the Merciful, to live a life of justice, and to
7. die a death of justice. And that the Merciful grant to him children
8. who are healthy who will fight for the name of the Merciful...
(সোর্সঃ Click This Link)

তাহলে কোরআনে কেন ইহুদীদের তিরস্কার করা হয়েছে। সেই একই কারন, তারা এই নামের সাথে অন্য নাম যোগ করেছে, এই নামের সাথে কল্পিত একই রকম ক্ষমতা সম্পন্ন নাম যোগ করেছে, যাকে বলে শিরক। তারা গডের মুল কনসেপ্ট নষ্ট করেছে। যদিও তারা গডের দেওয়া নাম মুখে নিত, কিন্ত সেই নাম থেকে একেশ্বরবাদের কনসেপ্ট তারা নষ্ট করেছে। কোরআনে এই সম্পর্কে বলা আছেঃ

But the Jews and the Christians say, "We are the children of Allah and His beloved." Say, "Then why does He punish you for your sins?" Rather, you are human beings from among those He has created. He forgives whom He wills, and He punishes whom He wills. And to Allah belongs the dominion of the heavens and the earth and whatever is between them, and to Him is the [final] destination. (5:18)

The Jews say, "Ezra is the son of Allah "; and the Christians say, "The Messiah is the son of Allah." That is their statement from their mouths; they imitate the saying of those who disbelieved [before them]. May Allah destroy them; how are they deluded? (৯:৩০)

এই রকম অনেক আয়াত কোরআনে আছে। দেখুন ২:১১৬, ৬:১০১, ১০:৬৮, ১৯:৩৫, ১৯:৮৮

খৃষ্টানদের গডঃ
অনেক আরব খৃস্টানরা গডকে একইভাবে এখনো আল্লাহ্ বলে থাকে। তাদেরও গড সংক্রান্ত একই সমস্যা, নাম নিয়ে নয় বরং কনসেপ্ট নিয়ে। দক্ষিণ আরবে বর্তমান ইয়েমেন খৃস্টানদের লিখিত প্রি- ইসলামিক ইনস্ক্রিপশনে পাওয়া যায় খৃস্টানরা তাঁদের গড কে আর-রহমান বলে ডাকত। আমি যে ইনস্ক্রিপশনটার কথা বলছি, সেটা “ আবরাহা ইনস্ক্রিপশন” নামে বেশী পরিচিত। এই সেই আবরাহা যে কিনা মুসলিম ট্র্যাডিশন অনুযায়ী কাবা ভাঙ্গতে হাতি বাহিনি নিয়ে মক্কায় এসেছিল, নবীর জন্ম বছর- "ইয়ার অফ এলিফ্যান্ট" এ।



এই ইনস্ক্রিপশনে ১০টা বাক্য আছে। দুই একটা বাক্যের অনুবাদ দেখুন
1. bḫyl / rḥmnn / wmshhw / mlkn / 'brh / ...
8. ... wqflw / bn / ḥl
9. [b]n / [b]ḫyl / rḥmnn
1. By the power of the Merciful One and His Messiah, the king Abraha...
8-9 ... So Abraha returned from Haliban by the power of the Merciful One

কোরআন কি বলেঃ
বলুনঃ আল্লাহ বলে আহবান কর কিংবা রহমান বলে, যে নামেই আহবান কর না কেন, সব সুন্দর নাম তাঁরই।(১৭:১১০)

আর আল্লাহর জন্য রয়েছে সব উত্তম নাম। কাজেই সে নাম ধরেই তাঁকে ডাক। আর তাদেরকে বর্জন কর, যারা তাঁর নামের ব্যাপারে বাঁকা পথে চলে। তারা নিজেদের কৃতকর্মের ফল শীঘ্রই পাবে। (৭:১৮০)

সুতরাং দেখা যাচ্ছে, গড কে আপনি যে কোন নামেই ডাকেন না কেন আল্লাহ/ইশ্বর/ভগবান/এল/রহমান- যতক্ষণ পর্যন্ত মুল কনসেপ্ট একশ্বরবাদ আছে ততক্ষন কোন সমস্যা নাই। এই মুল কনসেপ্টে বিশ্বাস রেখে গড কে যে কোন নামে ডাকা যায়, এতে আমার কোন সন্দেহ নাই, আর মুল কনসেপ্ট না মেনে গড কে কোরআনে উল্লেখিত নামে ডাকলেও কোন লাভ নাই , কারন গড নামে নয়, কনসেপ্টে। এবং এটাই আমি বার বার বলতে চেয়েছি।


বিদ্রঃ এই “আবরাহা ইনস্ক্রিপশন” খুবই পাওয়ারফুল ডকুমেন্ট যা ট্র্যাডিশনাল মুসলিম বিশ্বাসকে চ্যালেঞ্জ করে নবী মুহাম্মদের আবাস কোথায় ছিল এবং তার সময়কাল কখন ছিল। এই লেখার সাথে বিষয়টা প্রাসঙ্গিক নয় বলে সেই লাইনে গেলাম না।

সর্বশেষ এডিট : ১৫ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৩১
১৩টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×