somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

SWOT Analysis - আত্মসমালোচনা - করোনা পরবর্তী সার্বিক মন্দা পরিস্থিতিতে হতে পারে আপনার ব্যক্তিগত হাতিয়ার।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আচ্ছা, আপনার মন্দ দিকগুলো কি কি, নিজে নিরপেক্ষভাবে কি কখনো চিন্তা করে খুঁজে দেখেছেন? বেশীরভাগ মানুষই এর উত্তরে হ্যাঁ বলবে, যদিও বাস্তবতা ঠিক উলটো। "আমিই ঠিক, আমার কোন দোষ নেই" এই মানসিক চিন্তা নিয়েই কিন্তু আমরা আমাদের একান্ত নিজস্ব জগতে বাস করি। কিন্তু যদি কেউ সত্যিকার অর্থে নিরপেক্ষভাবে নিজের সমালোচনা করে নিজের ভুলত্রুটি, দুর্বলতা খুঁজে বের করতে পারে তবেই কিন্তু সে সেগুলোতে কারেকশন এন্ড ডেভেলপমেন্ট এর মাধ্যমে নিজের দুর্বলতাগুলোকেই শক্তিতে রূপান্তর করতে পারে। প্রতিটি মানুষ যদি সত্যিকার অর্থে নিরপেক্ষভাবে নিজের STRENGTH & WEAKNESS সম্পর্কে ওয়াকিবহাল থাকে তবে সে এই দুই এর যথাযথ সমন্বয় করে তার জীবনের সকল বাঁধা বিপত্তি তথা Threats কে মোকাবেলা করে Opportunity কে কাজে লাগাতে পারবে। করোনা পরবর্তী এই সার্বিক মন্দা অবস্থায় তাই আমার মতে সকলেরই নিজ নিজ SWOT Analysis টা একবার করে নেয়া উচিত।

ব্যক্তিগত উন্নয়ন এবং পরিবর্তন সাধন সত্যিকার অর্থেই একটি চ্যালেঞ্জিং কাজ; এর কারণ মানুষ প্রকৃতিগতভাবে পরিবর্তনের বিপক্ষে। আর তা যদি হয় নিজেকে চেঞ্জ করা, নিজের আচার আচরণ বা এরমকম মৌলিক কিছুতে পরিবর্তনের কথা, তবে তো, "No Man! It's Impossible!!!"। আর এই মনোভাব থেকে বের হতেই আজকে আমরা SWOT ANALYSIS এর সাহায্য নেয়ার কথা বলছি। যখন আপনি আপনার জীবনে কোন পরিবর্তন আনতে চাইবেন, তখন ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে। আর ভাবনা চিন্তার প্রসেসই হল SWOT ANALYSIS। এর মাধ্যমে আপনি আপনার সিদ্ধান্তের সঠিক পথটি খুঁজে পেতে পারেন; কারণ এটি আপনার বিদ্যমান চিন্তার প্রক্রিয়ায় আমূল পরিবর্তন আনতে সক্ষম, আপনার সমস্যাগুলোকে ভিন্ন দৃষ্টিভঙ্গিতে দেখতে সাহায্য করবে।

তো আসুন একটু দেখে নেয়া যাক SWOT ANALYSIS কি? এটি চারটি বিশেষ শব্দের আদ্যাক্ষর: Strengths, Weaknesses, Opportunities এবং Threats। যে কোন সমস্যা সমাধানে, নির্দিষ্ট সাবজেক্ট, তা ব্যবসা প্রতিষ্ঠান হতে শুরু করে ব্যক্তি এমনকি নির্দিষ্ট কোন আর্থ সামাজিক বিষয় বা সিচুয়েশনও হতে পারে। আমরা প্রায় কমবেশি অনেকেই SWOT Analysis শব্দটার সাথে পরিচিত, বিশেষ করে যারা বিজনেস ফ্যাকাল্টির স্টুডেন্টস। ১৯৬০ এর দশকে বিজনেস এনালিস্ট'রা ব্যবসার ভবিষ্যত পরিকল্পনা কৌশল এর জন্য এই ২x২ ম্যাট্রিক্স এর ব্যবহার শুরু করেন। পরবর্তী ৮০'র দশকে এসে এটি আরও কার্যকারীতা পেয়ে কম্পারেটিভ এনালাইসিস টুলস হিসেবে ব্যবহৃত হতে থাকে। তো এই ২x২ ম্যাট্রিক্স কে একটু ভিন্নভাবে নীচের ছকে দেখা যাক:



মাঝের ২x২ বক্সে STRENGTHS, WEAKNESS, OPPORTUNITIES এবং THREATS রয়েছে। এর মধ্যে একই কলামে রয়েছে STRENGTHS এবং WEAKNESS; যা Internal Factor; অর্থাৎ এটি আমাদের নিজেদের ভেতরকার গুণাবলী এবং দোষত্রুটি যা আমরা নিজেরা কন্ট্রোল করতে পারি। অপর কলামে রয়েছে OPPORTUNITIES এবং THREATS; যা External Factor; অর্থাৎ সুযোগ এবং হুমকি, এগুলোর কন্ট্রোল পুরোটা আমাদের হাতে থাকে না। তাই WEAKNESS কে Control & Overcome করে নিজের STRENGTHS ফ্যাক্টর এর সর্বোচ্চ ব্যবহার করে চলার পথের সকল THREATS কে মোকাবেলা করে আগত OPPORTUNITIES গুলোকে সদ্ব্যবহার করে জীবনে এগিয়ে যেতে হবে।

আসলে ব্যক্তিগত জীবনে SWOT ANALYSIS প্রয়োগ করা ধৈর্য্য এবং সময় নিয়ে করতে হবে। কারন, নিজের যাপিত জীবনের অধ্যায়গুলো নিরপেক্ষভাবে বিশ্লেষণ করা, নিজের চারিত্রিক বৈশিষ্ট্যগুলোকে চিহ্নিত করা, সেগুলোকে ক্লাসিফাই করা, নিজের সামর্থ্য এবং গুণাগুণ সম্পর্কে ওয়াকিবহাল হওয়া এবং তার সাথে নিজের অভিজ্ঞতালব্ধ জীবনবোধ এর যথাযথ প্রয়োগ করা... এগুলোতে দরকার একান্ত সময়, বিশ্লেষণী দৃষ্টিভঙ্গি'র সাথে সময় নিয়ে, ধীর স্থির ভাবে করতে হবে।

এজন্য আমাদের প্রথমেই চিহ্নিত করতে হবে আমরা কোন PROBLEM অথবা GOAL এর জন্য এই এনালাইসিসটি করছি তাকে। আমরা কি বা কোন লক্ষ্য অর্জন এর নিমিত্তে এই এনালাইসিসটি করছি, তা আমাদের পরিষ্কারভাবে জানা থাকতে হবে।

আসুন শুরু করি INTERNAL FACTORS দিয়ে। যখন আপনি সমস্যাটির বা লক্ষ্যটির ইন্টারনাল ফ্যাক্টরগুলো নিয়ে কাজ করবেন, আপনাকে আপনার চারিত্রিক বৈশিষ্ট্য, নিজ অর্জিত জ্ঞান, আপনার বর্তমান অর্থনৈতিক অবস্থা, আপনার দক্ষতা এবং সামর্থ্যসমূহ, নিজস্ব পরিচিতির গণ্ডি ইত্যাদি; এবং এগুলোকে নিরপেক্ষ এবং সুচারু'ভাবে বিশ্লেষণ করে নিজের STRENGTHS এবং WEAKNESS গুলো চিহ্নিত করতে হবে। যখন আপনি আপনার STRENGTHS পয়েন্টগুলো চিহ্নিত করতে পারবেন, আপনি সেগুলোকে যথাযথ ব্যবহার করতে পারবেন নিজের সার্বিক উন্নয়নে। একই সাথে নিজের দুর্বলতাগুলো জানা থাকলে সেগুলো ওভারকাম করা এবং কন্ট্রোল করার ব্যাপারে আপনি উদ্যোগী হতে পারবেন।


STRENGTHS
নিজের Strengths গুলো চিহ্নিত করতে একটি লিস্ট করুন নিজেকে প্রশ্ন করে:

* আমার মানসিক গঠন এনালাইটিক্স, মেমোরাইজিং, গুড এন্ড কুইক লার্নার ইত্যাদি ধরণ এর কি না?
* আমার কি কি একাডেমিক এবপং নন একাডেমিক সার্টিফিকেট আছে?
* আমি কি কি বিষয়ে দক্ষ?
* আমার কোন কোন বিষয়ে প্রশিক্ষণ নেয়া আছে?
* আমার কোন কোন বিষয় এ আমার পরিচিতজনেরা প্রশংসা করে?
* আমার কোন অর্জনগুলো আমাকে গর্বিত করে।
* আমাকে কোন কাজের জন্য লোকে পারদর্শী হিসেবে জানে।
* কোন বিষয়ে আমি অন্যদের চাইতে ভালো জানি।
* আমার পরিচিতি মহলের ব্যাপ্তি কতটুকু? আমার Personal Connection কতটুকু সমৃদ্ধ?

এরকম কিছু প্রশ্ন তালিকা তৈরী করে সেখান হতে নিরপেক্ষভাবে আপনার STRENGTHS পয়েন্টগুলো চিহ্নিত করুন এবং সেগুলোকে যথাযথভাবে সদ্ব্যবহার করুন।
.
WEAKNESS
একইভাবে নিজের Weaknesses চিহ্নিত করুন, যদিও তা একটু কঠিন কাজ ;)

* জীবনে কখন বা কোন কোন মুহুর্তগুলতে আপনি নিজেকে দুর্বল বা অসহায় অনুভব করেছেন?
* প্রাতিষ্ঠানিক কোন কোন কোর্স বা ট্রেনিং আপনার নেই, কিন্তু যা আপনি মনে করেন থাকা জরুরী ছিল আপনার বর্তমান প্রেক্ষাপটে।
* আপনার কাছের মানুষেরা ধরিয়ে দিয়েছে আপনার ক্ষেত্রে এমন দুর্বল দিকগুলো কি কি?
* কোন ঘটনাগুলো আপনাকে দুর্বল করে দেয়?
* আপনার কোন নির্দিষ্ট স্বভাব যার জন্য আপনি অনেক সময় সফল হতে পারেন না?
* আপনার জৈবিক অনুভুতিতে আপনার নিয়ন্ত্রণ কেমন?

এরকম আরও অসংখ্য যৌক্তিক প্রশ্ন তালিকা করে তার নিরপেক্ষ উত্তর প্রদানের মাধ্যমে আপনি নিজের STRENGTHS এবং WEAKNESS খুঁজে বের করুন। এখন STRENGTHS গুলোকে যথাযথ ব্যবহার করুন এবং WEAKNESS গুলো ওভারকাম করতে সচেষ্ট হোন।

এবার যাওয়া যাক EXTERNAL FACTORS এর দিকে। এই external factors এ আছে opportunities এবং threats, যা পুরোপুরি আপনার নিয়ন্ত্রণ এর বাইরে। কিন্তু নিজের INTERNAL FACTORS দিয়ে opportunities কাজে লাগাতে হবে এবং threats মোকাবেলা করতে হবে। কি কি সুযোগ বিদ্যমান বা আগত সে সম্পর্কে সর্বদা খোঁজ খবর রাখতে হবে, একই সাথে সে সুযোগ কাজে লাগাতে গিয়ে কি কি সমস্যা বা প্রতিবন্ধকতা আসতে পারে তা সম্পর্কে অবহিত থাকা এবং সেগুলোকে কিভাবে মোকাবিলা করা যেতে পারে তা নয়ে প্ল্যানিং করা।

ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীদের এই করোনা মন্দাকালীণ সময়ে কেমন হতে পারে SWOT Analysis? ছোট্ট করে একটা ধারণা দেয়া যাক, একেবারে একলাইনেঃ STRENGTHS: আপনার ব্যবসার সবচেয়ে দক্ষতা কিসে, আপনার সাপ্লাইয়ার এন্ড এবং কাস্টমার এন্ড এর সবচেয়ে শক্ত অংশীদার কারা এটা চিহ্নিত করে তাদের দিকে ফোকাস করুন। WEAKNESS: আপনার পণ্য এবং সার্ভিসে ছোটখাটো যে সকল ত্রুটিবিচ্যুতি ছিল সেগুলো দ্রুত ঠিক করে ফেলুন। OPPORTUNITIES: করোনা পরবর্তী সময়ে প্রতিটি ব্যবসার ধরণেই পরিবর্তন আসছে, অফলাইন এর পাশাপাশি অনলাইন মার্কেট একটা বিশাল মার্কেট শেয়ার দখল করে ফেলেছে। তাই সেই সুযোগ আপনাকে কাজে লাগাতে হবে। এবং সবশেষে THREATS: আপনার প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এর মার্কেট শেয়ার দখল, অনলাইন বিজনেস এ নানান ফ্রড এবং অন্যান্য ঝুঁকি এগুলো বুদ্ধিমত্তার সাথে মোকাবেলা করা। লক্ষ্য করুন, আপনি যদি Mobile Apps, Web Designing, Online Marketing, Internet Banking ইত্যাদি বিষয়ে সম্যক জ্ঞান না রেখে থাকেন, তা আপনার WEAKNESS; যা আপনার বিজনেসের জন্য THREATS নিয়ে আসবে। এই WEAKNESS কে ওভারকাম করতে আপনাকে এগুলো শিখতে হবে, তখন এই WEAKNESSই আপনার OPPORTUNITIES এ রূপান্তর হয়ে আপনার THREATSকে মোকাবেলা করবে।

=========================================================================

একজন চাকুরীজীবী'র জন্য SWOT Analysis:
ধরুন করোনার এই মন্দাকালে আপনি চাকুরী হারিয়ে একটা চাকুরীর খোঁজ করছেন, যা আপনার খুবই দরকার। তাহলে চাকুরীর দরখাস্ত করা, ইন্টারভিউ দেয়া এসবের আগে আসুন নিজের SWOT Analysisটি করে নেই।

Strengths:
* আমার একটি এমবিএ ডিগ্রী আছে
* আমি ফ্লুয়েন্টলি বাংলা এবং ইংরেজী লিখতে এবং বলতে পারি।
* ম্যানেজমেন্ট এ আমার একটা ডিপ্লোমা ডিগ্রী আছে।
* আমার ০৬ বছরের কর্ম অভিজ্ঞতা আছে।
* আমি খুব গোছানো প্রকৃতির মানুষ।

Weaknesses:
* অতিরিক্ত কাজের চাপ আমাকে মাসসিক অবসাদে ডুবিয়ে দেয়।
* আমি একই সময় একাধিক কাজে মনোযোগ দিতে পারি না।
* আমার ক্রিয়েটিভ এবং এনালাইটিক্যাল এবিলিটি খুব একটা ভালো নয়।
* আমি কিছুটা অসহিষ্ণু প্রকৃতির।

এখন OPPORTUNITIES এবং THREATS যেহেতু নিজের কন্ট্রোলের বিষয় না, তাই নিজেকে চোখ কান খোলা রাখতে হবে এই বিষয়ে। Opportunities খুঁজে বের করতে হবে। এজন্য যা যা করা যেতে পারেঃ

* ব্যক্তিগত কন্টাক্ট তথা কমিউনিকেশন নেটওয়ার্কিং এর সর্বোচ্চ ব্যবহার করতে হবে।
* নানান মিডিয়া, যেমনঃ নানান অনলাইন জবস সার্কুলার, জবস সাইট, পত্রপত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির পাশাপাশি পরিচিত মহল এর মাধ্যমে জব সার্কুলার এর খবরাখবর বের করে নিয়মিত আবেদন করে যেতে হবে।
* করোনা পরবর্তী সময়ে যে সকল ইন্ডাস্ট্রি এবং বিজনেস ভাল চলছে তাদের জব সার্কুলার এর রিকোয়ারমেন্ট ফলো করা, এবং নিজেকে সেটার জন্য তৈরী করা। সেই ইন্ডাস্ট্রি বা বিজনেসে নিজের কোন সোর্স লিংক বা কমিউনিকেশন লিংক খোঁজ করা।

অপর দিকে রয়েছে Threats। আপনার মত বৈশিষ্ট্য বা যোগ্যতা সম্পন্ন একাধিক চাকুরী প্রার্থী বাজারে বিদ্যমান। এরা প্রত্যেকেই আপনার প্রতিদ্বন্দ্বী। তাই সকলে কিভাবে নিজেকে পরিবর্তিত পরিস্থিতির জন্য তৈরী করছে সে সম্পর্কে খোঁজখবর রাখা। এর বাইরে আপনার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক নানান ছোটবড় কারণ যা আপনার চাকুরী প্রাপ্তিতে বড় বাঁধা, সেগুলো থেকে বের হয়ে আসার উপায় খোঁজ করাও এই অংশে পড়ে। অনেক সময় দেখা যায় নির্দিষ্ট এলাকায় অফিস না হলে, নির্দিষ্ট সেক্টরের জব না হলে অথবা নির্দিষ্ট ধরনের কাজ বা পদবী না পেলে অনেকে কাজ করতে রাজী হয় না। এসব আপনার জন্য কিন্তু সীমাবদ্ধতা, Weaknesses কিন্তু তা যেন Threats হতে প্রভাবকের ভূমিকা পালন না করে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

যথাযথভাবে SWOT analysis করে আপনি আপনার জন্য পারফেক্ট ম্যাচড জব সেক্টর নির্ধারণ করে পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করুন SWOT analysis এর আলোকেই। SWOT analysis মূলত আপনাকে দীর্ঘ মেয়াদী ব্যক্তিগত পরিকল্পনার জন্য উপযুক্ত পথের সন্ধান দিতে সাহায্য করবে। আপনি কি, কেমন? আপনার যোগ্যতা, সামর্থ্য, দক্ষতা কি? আপনার দূর্বল দিক কি কি? এগুলো যখন আপনার জানা থাকবে পরিষ্কারভাবে এবং নিরপেক্ষভাবে নিজেকে বিচার করতে পারবেন, তখন কিন্তু Opportunities গুলো যথাযথভাবে নিজের আয়ত্তে নিতে সচেষ্ট হতে পারবেন।

=========================================================================

Let's Serious Talking aparat, সামহোয়্যার ব্লগে ব্লগিং এক্টিভিটিস এর ভিত্তিতে বোকা মানুষের SWOT analysis করে ফেলা যাকঃ

Strengths: ঝামেলা বিতর্ক থেকে শত হাত দূরে থাকা।
Opportunities: বহুবিধ লেখা বকেয়া আছে।
Weaknesses: লেখায় বেশি সময় না দেয়া, পোস্ট দিয়ে গায়েব হয়ে যাও.।
Threats: মাঝে মাঝেই লেখালেখিতে আগ্রহ হারিয়ে ফেলা, অন্যদের ব্লগে বেশি সময় না দেয়া।

=========================================================================
এবার পাঠকদের জন্য দুটি ধাঁধা, SWOT analysis নিয়েঃ

(০১) আপনি একটি প্রাইভেট কোম্পানিতে জব করেন। আপনারঃ
Strengths: আপনি আপনার কাজে যথেষ্ট দক্ষ এবং কোম্পানিতে আপনার প্রতিদ্বন্দ্বী কেউ নেই।
Opportunities: ভবিষ্যতে আপনার সর্বোচ্চ পদ এবং সুযোগ সুবিধা প্রাপ্তির সম্ভাবনা খুব জোরালো।
Weaknesses: আপনি ঘুরে বেড়ানো, মুভি দেখা, আড্ডা দেয়া, রাত জেগে বই পড়া এগুলো খুব পছন্দ করেন। তাই প্রায়শই আপনাকে অফিস হতে ছুটি নিতে হয় অথবা অফিস কামাই দিতে হয়।
Threats: আপনার বস অফিস কামাই পছন্দ করেন না। উনার কাছে আপনার কথাবার্তা, এটিচিউডও পছন্দ হয় না। এ নিয়ে প্রায়ই উনি আপনাকে কটুক্তিও করে থাকেন যা আপনার মোটেও পছন্দ নয়।

SWOT analysis করে বলতে হবে চাকুরী করে যাওয়া উচিত কি না? নাকি চাকুরী ছেড়ে দিয়ে ঘুরতে বের হয়ে যাওয়া উচিত? =p~
=========================================================================

(০১) আপনি আর আপনার লাইফ পার্টনার এর মাঝে খুব মনোমালিন্য চলছে। এখানে আপনার-
Strengths: আপনি কানে তুলা গুজে হাসিমুখে সব কথা শুনে যেতে পারেন।
Opportunities: আপনি জানেন আপনার পার্টনার রাগ বা মনোমালিন্য বেশী সময় ধরে রাখতে পারেন না।
Weaknesses: সমস্যা হল পার্টনার এর প্রতি আপনার ভালবাসা অনেক বেশী।
Threats: আপনি আগ বাড়িয়ে ক্ষমা চেয়ে মনোমালিন্য মিটিয়ে ফেললে; সুদূর ভবিষ্যৎ পর্যন্ত তা আপনাকে ঘায়েল করার জন্য রেফারেন্স হিসেবে ব্যবহৃত হবে।

এখন SWOT analysis করে বলুন করণীয় কি?

অনটপিকঃ প্রিয় ভ্রাতা, কা_ভা ওরফে জাদীদ ভ্রাতাকে সোশ্যাল মিডিয়ায় প্রায়শই এই ধরনের SWOT analysis কৃত সমাধান দেয়া ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করতে দেখা যায়।
=========================================================================
সর্বশেষ এডিট : ০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৩
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার, আমার ভাইদের, বাবা, দাদু বাড়ির সবার নির্যাতনের বিচার চাই-৪

লিখেছেন দয়িতা সরকার, ২৪ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:৩৯

ভাটারা থানাঃ
রিক্সা ওয়ালাকে প্রথমে উত্তর বাড্ডা থানায় যেতে বললাম, সে দেখি রামপুরার দিকে নিয়ে যায়। এ দিকে রাস্তা প্রায় ফাঁকা, অন্ধকার হয়ে আসসে। তখন রিক্সা ঘুরায়ে ভাটারা থানায় নিতে বললাম।
থানায়... ...বাকিটুকু পড়ুন

যে কোন অযুহাতে দেশে হানা-হানী সৃষ্টি বা ধর্মের নামে মানুষ হত্যা তা কতটা গ্রহনযোগ্য এবং এ সম্পর্কে ইসলামের দৃষ্টিভংগী বা নির্দেশনা কি ?

লিখেছেন মোহামমদ কামরুজজামান, ২৪ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:৩৯

যে কারনে এই পোস্ট লেখার ইচছা - গত কিছুদিন যাবত নানা অযুহাতে দেশের অস্থিতিশীল পরিস্থিতী তৈরীর প্রেক্ষাপটে এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের শুভবোধের উদয়ের উদ্দেশ্যে -
উৎসর্গ - ব্লগার... ...বাকিটুকু পড়ুন

কর্পোরেট ফ্যাক্টসমূহ

লিখেছেন মামুন রেজওয়ান, ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ৮:৩৮

#কর্পোরেট_ফ্যাক্ট_৩

আপনি মুসলিম? হ্যাঁ হলে পরের প্রশ্ন, আপনি সলাত আদায় করেন? হ্যাঁ হলে চলুন একটা সিচুয়েশন দেওয়া যাক আপনাকে।
হঠাৎ আপনার কম্পানিতে সিও স্যার এবং অন্যান্য ডিপার্টমেন্টের জিএমসহ একটা মিটিং কল... ...বাকিটুকু পড়ুন

স্মৃতি, স্বপ্ন ও ভালোবাসার শহরঃ বরিশাল.........

লিখেছেন জুল ভার্ন, ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৩৮

স্মৃতি, স্বপ্ন ও ভালোবাসার শহরঃ বরিশাল




বরিশাল শহরটি খুব ঝকঝকে বা আধুনিক শহর ছিলনা কোনো সময়ই। কিন্তু প্রচুর গাছপালা, পুকুর, খাল নিয়ে নিরিবিলি মোটামুটি সুন্দর বাসযোগ্য শহর ছিল বরিশাল।
এখন?

শহরের মুল... ...বাকিটুকু পড়ুন

উপভোগ করুন বাংলা অনলাইন রেডিও - জাভা স্ক্রিপ্টিং

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৫ শে অক্টোবর, ২০২১ সকাল ১১:৪২


বেশ কিছুদিন আগে অনলাইনে বাংলা এফ.এম. রেডিও তৈরী করার বিষয় নিয়ে একটা লিখা পোস্ট করেছিলাম। বেশ ক'জন ব্লগার উৎসাহিত করেছেন বলেই কিছুটা সময় ব্যয় করে অবশেষে তৈরী করে ফেললাম... ...বাকিটুকু পড়ুন

×