somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পিতা হূমায়ুন এর কাছে ছেলে নুহাশ এর চিঠি

০২ রা আগস্ট, ২০১২ বিকাল ৫:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজকের ডেইলি স্টার এ ছাপা হয়েছে হূমায়ুন স্যার এর ছেলে নুহাশ হূমায়ুন এর লেখা একটি চিঠি। কিন্তু হুমায়ন স্যারের দুর্ভাগ্য চিঠিটি পড়ে যেতে পারলেন না। স্যার যখন কোমায় তখন নুহাশ এই চিঠিটি তার জাফর চাচাকে মেইল করে এবং উল্লেখ করে যে তার বাবার সেন্স ফিরলে পরে যেন তাকে এটা পড়ে শোনানো হয়। কিন্তু তা আর হয়ে উঠলোনা। চিঠিটি পরলেই মনে হয় যেন এটি স্যারেরই রচিত কোন লেখা, খালি ভাষা বাংলার জা্য়গায় ইংলিশ। কি সুন্দর করেই না নুহাশ ফুটিয়ে তুলেছে বাবার প্রতি তার ভালোবাসার কথা। চিঠিটি পরলেই বুঝা যায় বাবার সাথে দেখা করার জন্য তাকে কত অপমানের মাঝে দিয়ে যেতে হয়েছে। চিন্তা করা যায় নিজের বাবার বাসায় গিয়ে বাবার সাথে দেখা করতে হলেও তাকে দারোয়ানের মাধ্যমে অনুমতি নিতে হয়েছে। এসবই ঘটেছে শাওনের জন্য, অথচ নুহাশ তার লেখায় একবারের জন্যও শাওনের প্রতি কোনো আন্গুল তুলেনি। সুন্দর ভাবে বাবার দোষকে ঢেকে দিয়ে বাবাকেই মহত করে দেখাতে চেয়েছে। পারিবারিক শিক্ষা মনে হয় একেই বলে!!!!!

Sometime after my father's first surgery this July I wrote him a letter, which I had planned to email to my aunt and uncle who were there with him in New York. I wanted them to read it out to him once he was conscious. He didn't get to read it, he never fully gained consciousness before his passing, and I feel this stark emptiness inside of me because I never got to share it with him. It's a very personal letter but I thought maybe, just maybe, I could fill that void a little if I shared it with another soul.

Baba

I hope you're feeling well. I haven't been feeling great myself. I caught typhoid and the sickness made my stomach extremely sensitive. For an entire week I ate nothing but a disgustingly unappetising form of rice that I believe is called jau in Bangla. Bed ridden and stuck eating jau, I imagined all the delicious things I'd finally get to eat once I was better. At one point, I was really craving lobster and it reminded me of something.

Right after you and Mom got divorced, things were pretty rough for me. For one thing, I always hoped that things might get back to normal and you would move back in with us. But after the divorce I realised that door is permanently closed. In chemistry terms, I witnessed a combustion; a burn. An irreversible process.

What I was most afraid of was that you and I would get distanced and you wouldn't see me as your son anymore. A few days after the divorce, you called me up. You said you just came back from the bazaar with some gigantic lobsters and you wanted to cook them and have them with me at your place. We both knew that wouldn't be possible. You can't have a feast during the Cold War. But that wasn't the end of it. About half an hour later, the intercom started ringing. The guard told me my father was standing outside the gate holding a live lobster. I went downstairs puzzled, amused and slightly excited. You said, "Son, I really wanted to have this with you, but it just isn't possible right now. I can assure you, however, that I'll always be around. And someday, we can sit and have a good meal together again. But for now, I want you to have this." And then you handed me a live lobster. That horrendous creature, with its beady eyes and slimy long feet, to me, meant hope. Hope that no matter the circumstances, you would always try to be there for me.

I don't think I've been there for you, at least not as much as I should have been. When I did call you, you were usually not in a state to talk. And even when we did, I've been too upset to express myself well. I was never the wordsmith you were. Coming to see you was painful when you returned to Dhaka before your surgery. It was painful to be stopped at the gates to your place every time. No son should have to answer to a security guard every time he wants to see his father. But none of that is an excuse; I should have been there for you more. I want all that to change. I want to let you know that I really miss you. I want you to know it still burns me that I can't have you around as much as I'd like. This letter is my lobster to you.

Your son, Nuhash

source link
২৭টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×