somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি সামগ্রিক হিসাব আপনি ওয়েবসাইট থেকে কত টাকা আয় করতে পারবেন!

২৭ শে মে, ২০১৩ বিকাল ৪:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেকেই টাকা আয়ের উদ্দেশ্যে ব্লগিং শুরু করেন। কিন্তু ভুল ধারনা থাকার কারনে কিছুদিন পরে আর continue করতে পারেন না।


কেন?

কারন তারা ভাবেন ব্লগ বা ওয়েবসাইট থেকে প্রথমেই অনেক টাকা আয় করা যায়। এর জন্য দায়ী হল চটকদার কিছু ওয়েবসাইট যাদের লেখা পড়লে আপনি ভাববেন ব্লগ থেকে মনে হয় ২-৩ মাসের মধ্যেই কোটি টাকা আয় করা সম্ভব।

ওয়েবসাইট বা ব্লগ থেকে যদি ২-৩ মাসের মধ্যেই কোটি না লাখ টাকাও আয় করা যেত তাহলে মানুষ জন অন্য কিছু আর করতনা। সারাদিন ব্লগিং ই করত।

ব্লগ বা ওয়েবসাইট থেকে টাকা আয় করা যায় এটা সত্যি কিন্তু তার জন্য অনেক পরিশ্রম, অর্থ আর সময় ব্যয় করা লাগে। ব্যাপার টা এমন নয় আপনি আজকে একটি ব্লগ শুরু করলেন, টুকটাক লেখা দিলেন আর কাল থেকে আপনার বাসায় টাকার বস্তা চলে আসবে। ব্লগিং একটি বেবসা প্রতিষ্ঠানের মত। একটি বেবসা প্রতিষ্ঠান দাঁর করাতে কি কি লাগে?

ভালো প্রোডাক্ট, মানুষকে আপনার প্রোডাক্ট সম্পর্কে জানানো (বিজ্ঞাপন), এবং ভালো সাপোর্ট। আপনি যেহেতু ব্লগ থেকে টাকা আয় করবেন তাহলে আপনার ব্লগটি নিশ্চয়ই তথ্য, সামাজিক যোগাযোগ অথবা বিনোদন ভিত্তিক হবে। এখানে আপনার প্রোডাক্ট মুলত তথ্য। বাকি দুইটি ঠিক আছে। তাহলে ভালো তথ্য দিন, আপনার ব্লগের কথা অন্যকে জানান এবং ভালো সাপোর্ট দিন সাফল্য নিশ্চিত।

এখন এটি হল বিমূর্ত কথাবার্তা। উপরের নিয়ম অনুসরণ করলে যে সাফল্য নিশ্চিত সেটা আমারা সবাই জানি। ব্লগ বা ওয়েবসাইট এর ক্ষেত্রে কি রকম সাফল্য আপনি আশা করতে পারেন।


ওয়েবসাইট থেকে কি পরিমান টাকা আয় করতে পারবেন তা মুলত নির্ভর করবেঃ

১। ওয়েবসাইট কনটেন্ট : ওয়েবসাইট কনটেন্ট বা লেখার উপর। প্রথমত ভাষা; আপনি ইংরেজিতে শুরু করলে এক রকম সাফল্য আবার বাংলাতে শুরু করলে অন্য রকম সাফল্য আশা করতে পারেন।

তাহলে প্রথমেই আসি ইংরেজিতে ব্লগিং করে কি পরিমান টাকা আয় করতে পারেনঃ

ইংরেজিতে ব্লগিং করে টাকা আয়ঃ ইংরেজিতে ব্লগিং করলে আপনি তুলনামুলক ভাবে সহজে টাকা আয় করতে পারবেন। কেননা ইন্টারনেট এ যত ধরনের ব্লগিং থেকে টাকা আয়ের উৎস আছে সবই ইংরেজি কনটেন্ট সাপোর্ট করে। ধারাবাহিক ভাবেঃ

pay per click : এটি হল ওয়েবসাইট থেকে টাকা আয়ের প্রথম ও প্রধান উৎস। pay per click হল সোজা কথায় আপনার ওয়েবসাইট এ কিছু বিজ্ঞাপন থাকবে সেই বিজ্ঞাপনে ক্লিক করলে আপনি একটি নির্দিষ্ট পরিমান টাকা পাবেন। মানে প্রতি ক্লিক এ টাকা।

2pay per click এর জন্য সবচেয়ে বড় কোম্পানি হল গুগল অ্যাডসেন্স যা গুগল দ্বারা পরিচালিত। এটি সবচেয়ে নির্ভরযোগ্য pay per click কোম্পানি।



Google pay per click এর জন্য আপনি প্রতি ক্লিক এ ঠিক কত টাকা পাবেন তা exactly কেউ বলতে পারবেনা। এটি আপনার ওয়েবসাইট এর বিষয় এর উপর নির্ভর করবে (niche যা নিয়ে আমরা পরে আলোচনা করব)। তবে আপনি প্রতি ক্লিক এ .01 থেকে 10 (বা তারও বেশি ) ডলার পর্যন্ত পেতে পারেন। যদিও .10 ডলার এর নিচে পাওয়াটা নরমাল নয়।

insurance, mortgage, health, hosting, medical terms specially cancer সম্পর্কিত লেখার জন্য আপনি বেশি টাকা পাবেন প্রতি ক্লিক এ।

তাহলে আপনি ধরুন প্রতি ক্লিক এ .15 ডলার করে পাবেন। এবার চিন্তা করুন কত টাকা আয় করতে পারবেন?

সবাই তো আর বিজ্ঞাপনে ক্লিক করবেনা। বেশিরভাগ পাঠক ই বিজ্ঞাপনের ধারে কাছেও যাবেনা। আপনার ওয়েবসাইট এর visitor যদি বেশিরভাগ ই সার্চ ইঞ্জিন এর বাইরে থেকে আসে তাহলে তেমন একটা লাভ হবেনা। কারন এরা একটু আধটু টেক পাবলিক আর এরা আপনার ওয়েবসাইট সম্পর্কে আগে থেকেই জানে আর যদি বেশিরভাগ ইউজার রা সার্চ ইঞ্জিন থেকে আসে তাহলে আপনি ভালো ফল আশা করতে পারেন। কেননা আপনার ওয়েবসাইট এর লেখা অনুযায়ী বিজ্ঞাপন দেওয়া হবে, আর এরা ঠিক এই সম্পর্কিত জিনিস খুঁজতেই আপনার ওয়েবসাইট এ এসেছে। তাহলে কেমন ক্লিক পাবেন।

আপনার ওয়েবসাইট যদি মোটামুটি 50% এর বেশি সার্চ ইঞ্জিন visitor আনতে পারে তাহলে ধরুন ২% মানুষ আপনার বিজ্ঞাপন এ ক্লিক করবে। ধরুন তারা গড়ে ১ টি বিজ্ঞাপনে ক্লিক করবে। (CTR…. নিয়ে পরে আলোচনা করব)

তাহলে আপনি যদি দৈনিক ১০০০ visitor পান তবে মোট ক্লিক সংখ্যা হবে ১০০০ এর ২% অর্থাৎ ২০ টি। আর প্রতি ক্লিক এ আপনি পাচ্ছেন .15 ডলার আর দৈনিক আপনার আয় .15 × 20 = 3 dollar. আর প্রতি মাসে 3×30=.....

বাকিটুকু পড়ুন
৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×