somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার দেখা দু'টি ব্রাজিলিয়ান মুভি

২০ শে জুন, ২০১৪ রাত ৯:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফুটবল এবং সাম্প্রতিককালের ফুটবল বিশ্বকাপের কারণে ব্রাজিল আমাদের কাছে কোন অচেনা দেশ নয়। ফুটবলের দেশ ব্রাজিল। কিন্তু এর বাইরে যে ব্রাজিলিয়ান সমাজের একটা অন্যরূপ আছে তার কতটা চিনি আমরা? বলা হয়ে থাকে সাহিত্য কিংবা চলচ্চিত্র একটা সমাজের দর্পণের মত। ফুটবলের বাইরেও যে ব্রাজিলের একটা অন্যরকম রূপ আছে যেটা আমাদের সভ্যতার চশমা আঁটা চোখে পরে না, সমাজের সেই পুজ্‌ উঠে এসেছে আমার দেখা দুটি সিনেমাতে। সিনেমাগুলো দেখতে দেখতে মনে হয়েছে কোথায় যেন আমার দেশের সাথে হালকা মিল পাওয়া যায়। আসলে সব দেশে এদের ভিতরের অবস্থা তো একই রকম, শুধু সভ্যতার চাদরে সেগুলো ঢেকে রাখা হয়। এই সিনেমাগুলোতে তা উঠে এসেছে নির্মোহভাবে, কোন লুকোছাপা ছাড়াই।



City of God (পর্তুগিজ ভাষায় - Cidade de Deus)


Rio de Janeiro এর একটি ছোট মফস্বল শহর Cidade de Deus বা "ঈশ্বরের শহর"। কিন্তু ঈশ্বরের শহর যেন ছোট-খাট এক নরক। ক্ষুদে ডাকাতেরা এখানে প্রতিনিয়ত রিভলবার হাতে ডাকাতি করে বেড়ায়। এই সব সাধারণ ডাকাতদের পাশ কাটিয়ে পুচকে ছোড়া Li'l Dice এর ভয়ংকর খুনী এবং চোরাচালান Zé Pequeno (ইংরেজিতে "Lil Zé") হয়ে উঠার গল্প এটি। পাশাপাশি গল্পের কথক Alexandre Rodrigues (ইংরেজি ডাকনাম Rocket) এর একজন ফটোগ্রাফার হয়ে উঠার গল্পও রয়েছে এতে। একটি বিরুদ্ধ সমাজ কি করে একটি ছোট শিশুকে গ্যাংস্টার হবার স্বন দেখায়, আর তাদের উপর তথাকথিত আইন-শৃংখলা রক্ষা-কারী বাহিনীর কি রকম মদদ থাকে তা উঠে এসেছে এই গল্পে। ছবি শেষ দৃশ্যে Rocket এর তোলা ছবিতে উঠে আসে সমাজের এক ভয়াবহ রূপ।

এই ছবিটা একটি সত্য ঘটনা অবলম্বনে তৈরি।



Elite Squad ( পর্তুগীজ ভাষায় - Tropa de Elite)


এটাও Rio de Janeiro এর পটভূমিকায় তৈরি। শহরের পাহাড়ি এলাকায় একদল মাদক চোরাচালানকারীর বসবাস, সেই ব্যবসা চলে আবার পুলিশের যোগসাজশেই।
তবে ছবির মূল গল্প পুলিশের এক বিশেষ ফোর্স Batalhão de Operações Policiais Especiais (BOPE) এর কাহিনী নিয়ে। ঠিক যেন আমাদের দেশের র‍্যাব বাহিনীর মত। এই বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা Roberto Nascimento এর জবানীতেই এই মুভি সিরিজের দু'টি পর্ব। পরিস্থিতি এক সময় Roberto Nascimento-কে পুলিশ আর মাদক চোরাচালানদের মাঝে দাড় করিয়ে দেয়। আমজনতার কাছে তারা মানুষ খুনের দায়ে সমালোচিত হয়, বিচারের সম্মুখীন হতে হয় তাকে। একা একজন ব্যক্তির বিরুদ্ধে চলে চতুর্মুখী ষড়যন্ত্র।
শেষ পর্যন্ত নিঃসঙ্গ Nascimento-এর পাশে দাঁড়ায় তার পুরোনো শত্রু Fraga, একজন মানবাধিকার কর্মী। সাহসী Nascimento সবাইকে জানিয়ে দেয় শুধু তার একার হাত "রক্তাক্ত" নয়, পুরো সিস্টেমটাই অপরাধী, এবং অপরাধী যারা এ সিস্টেমের দিকে সবাইকে ঠেলে দিয়েছে।

অনেক ভায়োলেন্ট এই ছবিটি দুই পর্বের। মুভি সিরিজটি ব্রাজিলের পাশাপাশি আন্তর্জাতিকভাবে প্রচুর খ্যাতি লাভ করেছে। প্রথম পর্বটি ২০০৮ সালে বার্লিন ফিল্ম ফেস্টবালে "গোল্ডেন বিয়ার" পুরস্কার পায়। Elite Squad: The Enemy Within ব্রাজিলে বক্স অফিস হিট করে। বিদেশী ভাষায় চলচ্চিত্র হিসেবে অস্কারের জন্য নাম গেলেও শেষ পর্যন্ত শর্টলিস্টে গিয়ে বাদ পরে।




==================================================================
--- সিনেমা নিয়ে এটাই প্রথম লেখা আমার। কেমন হল জানি না। দেখার আমন্ত্রণ রইল।

*** নিচে ডাউনলোড লিঙ্ক দেয়া হল, ব্লু রে ডিস্ক প্রিন্ট এক্কেবারে

City Of God 2002

Elite Squad: The Enemy Within (2010) BluRay 720p

অনেক অনেক ধন্যবাদ মুনতাসির নাসিফ ভাইকে।



পোস্টার - wikipedia থেকে


সর্বশেষ এডিট : ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৯:২৮
১১টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

স্মৃতিপুড়া ঘরে

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০



বাড়ির সামনে লম্বা বাঁধ
তবু চোখের কান্না থামেনি
বালিশ ভেজা নীরব রাত;
ওরা বুঝতেই পারেনি-
মা গো তোমার কথা, মনে পরেছে
এই কাঠফাটা বৈশাখে।

দাবদাহে পুড়ে যাচ্ছে
মা গো এই সময়ের ঘরে
তালপাতার পাখাটাও আজ ভিন্নসুর
খুঁজে পাওয়া যাচ্ছে... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×