somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগ নিয়ে স্বপ্ন দেখাই...

২৮ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



লোকটি বেশ ভাল লেখালেখি করে। সমসাময়িক বিষয় নিয়ে নিজের চিন্তাভাবনা তুলে ধরে। যা কিছু হক তার পক্ষে কথা বলে, বাতিলের পক্ষে করে মোকাবেলা। কিন্তু তার এই কাজগুলো ফেসবুকে সীমাবদ্ধ। ভাল একটা প্লাটফরম পাচ্ছেন না। গল্প কবিতাও লেখেন মাঝে মাঝে। সেগুলো প্রকাশের জন্য প্রকাশকও পাচ্ছেন না। এসব কারণে লোকটির ভেতরে কাজ করছে একধরণের হীনমন্যতা।

আমি বরাবরই ব্লগ নিয়ে স্বপ্ন দেখাতে পছন্দ করি।

লোকটির সমস্যা বুঝে আমি তাকে ব্লগে লিখালিখি করতে বললাম। তিনি জিজ্ঞেস করলেন, লাভ কি?

ফেসবুকে আপনার লেখা কে বা কারা পড়ছে তার ঠিক নেই। পড়ছে কিনা সেটার কোনও গ্রান্টি নেই। কয়েকজন মানুষ মুখস্ত লাইক দিয়ে চলে যাচ্ছে। দু’একজন চেনা-জানা মানুষ হয়ত মন্তব্য করছে। ‘নাইচ, সুন্দর, ভাল লেগেছে, এগিয়ে যান, চালিয়ে যান’ এরকম কয়েকটি বাক্যের মধ্যে তাদের মন্তব্য সীমাবদ্ধ থাকে। অবশ্য এমন মন্তব্যও না পড়ার আলামত।

কিন্তু আপনি যদি কোনও ব্লগ সাইটে লেখালেখি করেন। আপনার লেখাগুলো পড়বে জ্ঞানী মানুষেরা, চিন্তাশীল। যে কোনও ব্লগ-ই হোক সেখানে মানুষ বিনোদনের জন্য আসে না। সখের বসে আসে না। শয়তানি করতে আসে না। যদিও পড়াপড়িই এক ধরনের বিনোদন বা মজার বিষয় আমাদের জন্য। কিন্তু ফেসবুকের বিনোদনের সঙ্গে তার কোনও মিল নেই। ফেসবুকে ভিডিও ক্লিপ নাটক ফান সহ অনেককিছুই থাকে। সেই দৃষ্টিকোণ থেকে বলেছি কথাটা। তো যা বলছিলাম, ব্লগে সবাই চিন্তাশীল। এরা আপনার লেখাটি পড়ে আলোচনা সমালোচনামূলক মন্তব্য করে বা করবে। আপনাকে উৎসহ প্রেরণা যোগাবে। তাতে আপনার লেখা ও চিন্তার শুদ্ধি হবে। আর চিন্তাচেতনা ঠিক থাকলে সেটার প্রশার ঘটবে।

শুধু তাই নয়, আপনিও ‘সুন্দর লেখা’ উপভোগ করতে পারবেন না। ব্লগে আপনি যতো সুন্দর আর গুরুত্বপূর্ণ লেখা পাবেন সেটা অন্য কোথাও পাবেন না। জ্ঞানের সমৃদ্ধির সঙ্গে সঙ্গে আপনার অলস সময়টাও বেশ কেটে যাবে। সুন্দর চিন্তা করতে পারা অনেক বড় বিষয় এবং এটা আপনাআপনি হয় না।

বই প্রকাশ করার ক্ষেত্রেও ব্লগ কাজে আসতে পারে। আমার ধারণামতে এখানে অনেক প্রকাশনীর লোক আছে। তারা লেখালেখি করে। নিজেদের প্রকাশনীর বইয়ের রিভিউ দেয়। তারা ব্লগগুলোতে এসে লেখক খুঁজে বা লেখকদের লেখা পড়ে। আপনার লেখা পছন্দ হলে আপনাকে অফার করেও বসতে পারে, বলা যায় না। বা আপনি নিয়মিত লেখালেখি করলে তাদের কাছে পরিচিত হয়েও যেতে পারেন। যদি কোনদিন একটা বই নিয়ে যান আনপার লেখা সম্বন্ধে জানা থাকলে নিশ্চয় আপনাকে ফিরাবে না। আসল কথা হল, আপনি ব্লগ সাইটে লেখেন চাই না লেখেন আপনার লেখা ভাল মানের হলে সবাই সেটি প্রকাশ করতে চাইবে। কিন্তু ভাল লেখার জন্য ধারাবাহিক লিখে যাওয়া এবং পড়ার বিকল্প নেই। যেটা আপনি যে কোনও ব্লগ সাইট থেকে খুব ভাল ভাবেই সমাধা করতে পারেন।

বাংলাদেশে নিউজ পোর্টালের মতো ব্লগ সাইটেরও কোনও অভাব নেই। এক্ষেত্রে আপনাকে অবশ্যই কোনও ভাল ব্লগ সাইটে ব্লগিং করতে হবে। বিডি নিউজের একটা ব্লগ সাইট আছে -বেশ ভাল। প্রিয় ডটকমেরও আছে। কিন্তু আমার জানা মতে সামুর মতো ভাল বাংলা ব্লগ সাইট একটিও নেই। এটি হলো বাংলা সবচেয়ে বড় এবং আলোচিত সমালোচিত ব্লগ সাইট। এই জন্য এখানেই ব্লগিং করা সবচেয়ে ভাল হবে। আমি কাউকে ব্লগিং করতে বলতে বা কেউ আমার কাছে এ সম্পর্কে জানতে চাইলে আমি সামুর কথাই বলি।

এ পর্যন্ত অনেক তরুণকেই আমি নিজ থেকে ব্লগের দিকে আকৃষ্ট করেছি। তারা অনেকেই ব্লগ খুলেছেন, লিখেছেন নিয়মিত। আবার অনেকে লেখছেন না। কেউ মাঝে মঝে ঢু মারছেন। তাদের মুখ থেকে যেমন ব্লগের প্রশংসা শুনি, তেমনি কিছু অপ্রশংসাও শুনি। ব্লগের অপ্রশংসা বলতে ব্লগারদের অপ্রশংসা। তাদের অনেকের চিন্তাভাবনা বা আদর্শ নিয়ে প্রশ্ন। অনেকে নাকি গাঁজাখুড়ি লেখা লেখেন।

আমি বলি,তার লেখা আপনার কাছে যেমন গাঁজাখুড়ি মনে হচ্ছে, আপনার লেখাও অন্য আরেকজনের কাছে গাঁজাখুড়ি মনে হতে পারে। এটা তেমন কিছু না। খুব স্বাভাবিক একটা বিষয়। আমার চিন্তা-ভাবনা বা আদর্শের সঙ্গে আরেকজনের মিল না-ই থাকতে পারে। তাই বলে তার চিন্তা-ভাবনা বা ভাবাদর্শকে, তার মতকে অসম্মান করা যাবে না। সবার একই জিনিস ভাল লাগবে এমন নয়। আবার ভাল লাগতেই হবে তাও নয়।
সর্বশেষ এডিট : ২৮ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:৫৯
৭টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×