somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামহোয়্যারইন ব্লগের যত কারিগরি ত্রুটি | সাইটটি জনপ্রিয় করার কিছু উপায়

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত কয়েকমাসে এই ব্লগের বেশ কিছু কারিগরি ত্রুটি আমি লক্ষ করেছি, এই সমস্যাগুলির সম্মুখীন কি শুধু আমি নিজেই হচ্ছি না আপনাদেরও হচ্ছে তা দয়া করে জানাবেন।

১: ডেস্কটপ অথবা ল্যাপটপ থেকে কোন লেখার লিংক কাউকে শেয়ার করলে সে যদি মোবাইল থেকে উক্ত লিংকে ট্যাপ করে তাহলে সে লেখাটি ভিজিট করতে পারে না বা পড়তে পারে না, লিংকে ট্যাপ করলে সে সাইটের হোম পেজে চলে যায়। যেমন আমি কয়েকজনকে আমার গত পোস্ট এর এই লিংকটি শেয়ার করেছিলাম: https://www.somewhereinblog.net/blog/jacksmith007/30345601 (লিংকটি লক্ষ করুন, এটা ডেস্কটপ ভার্সনের লিংক )


যে কয়েকজন মোবাইল ডিভাইস থেকে ছিল তারা কেউই উক্ত পোস্ট এ ভিজিট করতে পারে নি, সরাসরি হোম পেজে চলে গিয়েছিল। তবে লিংকটি যদি মোবাইল ডিভাইস থেকে শেয়ার করি তাহলে তারা পোস্ট'টি ভিজিট করতে পারে : https://m.somewhereinblog.net/mobile/blog/jacksmith007/30345601 (এটা হচ্ছে মোবাইল ভার্সনের লিংক)
কিন্তু এক্ষেত্রে আবার আরেক সমস্যা, ল্যাপটপ অথবা ডেস্কটপ থেকে কেউ যদি উক্ত মোবাইল ভার্সনের লিংকে ক্লিক করে তাহলে লেখাটি খুবই বিশ্রী দেখা যায়, হাতে লিংক ইডিট করে তারপর তা ডেস্কটপ ভার্সনে রুপান্তর করতে হয়। আমি মনে করি সাইটটি জনপ্রিয় হবার ক্ষেত্রে এটা অন্যতম এক বড় সমস্যা। ডেস্কটপ আর মোবাইল ভার্সন লিংকের এই কনফ্লিক্টের কারণে লেখা শেয়ার করার পরেও বেশিরভাগ মানুষই লেখাটা পড়তে পারে না; যেহেতু বেশীরভাগ মানুষ মোবাইল থেকেই ভিজিট করে। মিডিয়া কুয়েরির এই যুগে মোবাইল আর ডেস্কটপের জন্য ভিন্ন ভিন্ন লিংকের আর প্রয়োজন আছে কি না সাইটটির ডেভেলপার'রা একটু ভেবে দেখতে পারে। মানে আমি বলতে যাচ্ছি সাইটটির ডিজাইন আরও ডাইনামিক হতে হবে।

২: ধরুন আমি মোবাইল থেকে কোন একটি পোস্ট পড়ছি, উক্ত পোস্ট'এ কোন এক কমেন্ট-কারীর কমেন্ট আমার ভালো লাগলো; এখন আমি উক্ত কমেন্ট-কারীর নামে ট্যাপ করে তার প্রোফাইল দেখতে চাচ্ছি কিন্তু তা আর হচ্ছে না, ঘুরে ফিরে পোস্টদাতার প্রোফাইলে চলে যাচ্ছি। মানে, আমি ট্যাপ করলাম কমেন্ট-কারীর প্রোফাইল কিন্তু আমাকে নিয়ে যাচ্ছে পোস্টদাতার প্রোফাইলে যা খুবই বিরক্তিকর। ডেস্কটপ বা ল্যাপটপ থেকে এ সমস্যা হয় না শুধু মোবাইল থেকেই এ সমস্যাটা হয়।

৩: ধরি আমি বড় একটি পোস্ট লিখলাম, পোস্ট এ বেশ কিছু প্রয়োজনীয় লিংক সংযুক্ত করা আছে এখান থেকে হয়তো একটি বা দুটি লিংকে কিছু একটা সমস্যা রয়েছে, কিন্তু পোস্ট করার সাথে সাথে লেখা আসছে "দুঃখিত আপনার লিংকটি আমরা গ্রহণ করতে পারছি না" খুবই পেইনফুল এটা X(( , আপনার পোস্ট এ হয়তো লিংক যুক্ত করা আছে ১৫/২০ টি এখন আপনি কি করে বুঝবেন যে কোন লিংকটিতে সমস্যা? একটা একটা লিংক চেক করে আর রি-পোস্ট করতে করতে অবস্থা কাহিল :(( । অথচ যে লিংকগুলোতে সমস্যা ওগুলো একটু মার্ক করার ব্যবস্থা থাকলেই কিন্তু হয়ে যেত। যেমন- লিংকগুলো হাইলাইট করে "আপনার এই এই লিংকগুলো আমরা গ্রহণ করতে পারছি না" এভাবে লেখা আসলেই কিন্তু হয়ে যেতো। আমি মনে করি বড় গবেষণা-ধর্মী পোস্ট করার এটি একটি বিরাট অন্তরায়।

৪: পোস্ট এবং কমেন্টের মাঝামাঝি কোন ছবি অ্যাড করতে গেলে পুরো লেখাটি ডাবল হয়ে যায়। মানে আপনি ছবিটি ইনসার্ট করার সাথে সাথেই পুরো লেখাটি ডাবল হয়ে যাচ্ছে। যারা রেগুলার ছবি সম্বলিত পোস্ট করেন তারা বিষয়টি ঠিক কিভাবে হ্যান্ডল করেন দয়া করে আমাদের জানাবেন। নাকি শুধু সমস্যাটা শুধু আমি নিজেই ফেস করি?

৫: নোটিফিকেশন সমস্যা: কেউ কমেন্ট করলে বা কমেন্টের উত্তর দিলে ঠিকমত নোটিফিকেশন আসে না। যেমন- আমার প্রোফাইলে ৩৩ টি নোটিফিকেশনস জমা হয়ে আছে কিন্তু ক্লিক করলে লোডিং লেখা আসছে, নোটিফিকেশন গুলো দেখা যাচ্ছে না। আবার অনেক সময় রিসেন্ট দুই/একটি নোটিফিকেশনস দেখা যায়।


নোটিফিকেশন সমস্যা দূর করার পাশাপাশি, নোটিফিকেশনসে সাউন্ড আ্যাড করতে পারলে ভালো হবে আর যদি ই-মেইল এবং মোবাইলে নোটিফিকেশন দেয়া যায় তাহলে তো আরও ভাল হয়।
=======================================================

আপাদত উপরোক্ত এই পাঁচটি সমস্যা আমার কাছে সাইট'টির অভ্যন্তরীন মেজর সমস্যা বলে মনে হয়েছে, আশা করি ব্লগের কর্ণধারগণ বিষয়টিতে নজর দিবেন।

এছাড়া সাইটের অভ্যন্তরীন সমস্যাগুলো ছাড়াও সবচেয়ে বড় যে সমস্যা তা হলো- দেশের বেশির ভাগ এলাকা, আইএসপি, এবং মোবাইল নেটওয়ার্ক থেকে এই ব্লগ'টি এখনো ভিজিট করা যায় না, ভিপিএন দিয়ে ভিজিট করতে হয় যা আমরা সবাই জানি। সমস্যাটা দূর করতে না পারলে ‌এই ব্লগ কখনোই আর আগের অবস্থায় ফিরে আসবে না বলে মনে করি।
===================================================================

সাইটটি জনপ্রিয় করার কিছু উপায় সমূহ: প্রথম কাজ হচ্ছে উপরোক্ত সমস্যাগুলো দূর করা তাহলে আমার মনে হয় ৭০% সমস্যার সমাধান হয়ে যাবে। তাছাড়া এত বড় একটা সাইট অথচ এই সাইটের কোথাও (ফুটার, হেডার অথবা সাইড বারে ) ব্লগটির কোন অফিশিয়াল সোশ্যাল নেটওয়ার্কের কোন লিংক বা পেজ দেখতে পাচ্ছি না। সোশ্যাল নেটওয়ার্কের এই যুগে এটা কিভাবে সম্ভব? যেখানে সোশ্যাল নেটওয়ার্ক'কে ভিজিটরের খনি হিসেবে ধারা হয়। এছাড়া প্রতিটি পোস্ট এর নিচে শেয়ার অপশন থাকতে হবে যাতে পোস্টগুলো ব্লগার এবং ভিজিটর-গন নিজ উদ্যোগে নিজ নিজ সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মে শেয়ার করতে পারে। সামহয়্যারইন ব্লগের অন্তত পাঁচটি সোশ্যাল অফিসিয়াল পেজে থাকা উচিৎ যেমন- ফেসবুক, ইউটিউব, টুইটার, লিংকডইন এবং হোয়াটসআপ যা এই সাইটের ফুটার অথবা হেডারে সংযুক্ত থাকবে। প্রতিদিনের বাছাই করা কিছু পোস্ট সেখানে শেয়ার হবে এবং ব্লগ বিষয়ের বিভিন্ন ভিডিও ইউটিউবে আপলোড করতে হবে। সর্বপোরি এসইও বা ডিজিটাল মার্কেটিং এর উপর বেশ জোড় দিতে হবে।

আরেকটা বিষয় হচ্ছে- ব্লগারদের মধ্যে মেসেজ অপশন থাকাটা খুবই জরুরী, এটা না করতে পারলে সোশ্যাল নেটওয়ার্কের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা মুশকিল হয়ে যাবে। তাছাড়া অনেকেই ব্যক্তিগত তথ্য যেমন- ফোন,ইমেইল, সোশ্যাল একাউন্ট শেয়ার করতে চায় না, তাই আমি মনে করি ব্লগারদের মাঝে চ্যাট অপশন থাকাটা খুবই জরুরী এবং সময়ের দাবী।

সুপ্রিয় ব্লগারগণ উপরোক্ত কারিগরি সমস্যার সম্মুখীন আমি নিজে হচ্ছি, এছাড়া আপনারা আর কি কি সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং সাইট'টি জনপ্রিয় করে তোলার আর কি কি আইডিয়া আপনাদের মাথায় আছে তা কমেন্টের মাধ্যমে জানাতে একদম দ্বিধা করবেন না।

ধন্যবাদ সবাইকে।
সর্বশেষ এডিট : ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:১৩
২২টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×