somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি

২৬ শে সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বই পর্যালোচনা: রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেনি নি
লেখক: মোহাম্মদ নাজিম উদ্দিন
প্রকাশনী: বাতিঘর
প্রকাশকাল: অমর একুশে গ্রন্থমেলা-২০১৫
মূল্য: ২৫০ টাকা

প্রথমেই আসি, বইয়ের নামে। বইয়ের নামটাই পাঠককে আকর্ষণ করার জন্য যথেষ্ট ছিলো। বইটির নাম পড়েই প্রথম যে প্রশ্নটি আমার মাথায় এসেছিলো, তা হলো, রবীন্দ্রনাথের কী সত্যিই এখানে আসার কথা ছিলো?
এছাড়াও, সুন্দরপুর নামের এক মফস্বল শহরের কৌতুহলোদ্দীপক খাবার রেস্টুরেন্ট "রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি" শুধুই কী একটি সাদাসিধে খাবারের হোটেল নাকি এর বাঁকে বাঁকে আরো কোনো রহস্য লুকিয়ে আছে? এখানের খাবারের স্বাদ এরকম অদ্ভুত রকমের সুস্বাদু কেন? রেস্টুরেন্টের মালিক মুশকান জুবেরিকে কেন সুন্দরপুরের লোকজন সন্দেহের চোখে দেখে? খাবার তৈরীর সময় মুশকান জুবেরি প্রত্যেক খাবারে সিরাপের মত একধরনের তরল ঢেলে দেন, এই তরল সিরাপটা আসলে কী? রেস্টুরেন্টের এরকম অদ্ভুত নামেরই বা কী কারন?

এরকমই অজস্র প্রশ্নের সমাধান খুঁজতে সুন্দরপুরে চলে আসেন নুরে ছফা, ডিবি পুলিশের প্রতাপশালী অফিসার, যার ক্যারিয়ারে নেই কোনো অমীমাংসিত কেস। একটি জটিল কেসের তদন্তসূত্রেই মূলত তার এই সুন্দরপুরে আসা। এখানে এসে কাজের সুবিধার জন্য তিনি সাহায্য নেন স্থানীয় ইনফর্মার আতর আলীর, যাকে লোকজন "বিবিসি" বলে ডাকে। আতরকে নিয়ে নুরে ছফা কেসের রহস্য উদঘাটনে নেমে পড়েন। কাহিনীর অগ্রগতিতে দৃশ্যপটে আসে স্কুল শিক্ষক রমাকান্ত কামার, রহস্যময় গোরখোদক ফালু, সুন্দরপুর থানার এসআই আনোয়ারের মত কিছু চরিত্র। বলাই বাহুল্য, জটিল কেসটির কেন্দ্রবিন্দুতেই আছে "রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি" এবং তার মালিক মিসেস মুশকান জুবেরি।

কিন্তু, রহস্যের জালের জট ছাড়াতে গিয়ে আস্তে আস্তে নুরে ছফা নিজেই আষ্টেপৃষ্ঠে আটকে যেতে লাগলেন রহস্যের জালে। তখন তিনি দ্বারস্থ হলেন প্রাক্তন ক্রাইম ইনভেস্টিগেটর কেএস খানের।
যারা এই লেখকের "জাল" উপন্যাসটি পড়েছেন, তারা কেএস খান নামক এই ব্যক্তির সাথে তখন থেকেই পরিচিত। এই প্রাক্তন ক্রাইম ইনভেস্টিগেটরের ক্যারিয়ারেও নেই কোনো অমীমাংসিত কেস। চলভাষায় কথা বলা, সর্বক্ষণ রোগব্যাধিতে আক্রান্ত থাকা, নিজের নাম নিয়ে বিব্রত থাকা এই বৃদ্ধ লোকটির শরণাপন্ন হন নুরে ছফা।
মজার বিষয়, নুরে ছফা এবং কেএস খান দুজনেই তাদের নাম নিয়ে বিব্রত থাকেন সবসময় এবং দুজনের ক্যারিয়ারেই নেই কোনো অমীমাংসিত কেস।

রহস্য ক্রমশই ঘনীভূত হচ্ছে। ঘটনার একপর্যায়ে, নুরে ছফা মুখোমুখি হলেন মুশকান জুবেরির। মুশকান জুবেরির কাছ থেকে জানলেন এক অবিশ্বাস্য ভয়ঙ্কর সত্য ঘটনা। কিন্তু, ততক্ষণে বড্ড দেরী হয়ে গেছে। নুরে ছফা যে ঘটনাটি জানলেন সেটি কাউকে জানাতে পারলেন না, বলা ভালো, জানাবার মত অবস্থায় রইলেন না। কী হলো তার? মৃত্যু না অন্যকিছু?

প্রাক্তন ক্রাইম ইনভেস্টিগেটর এবং ডিবির দাপুটে অফিসার, এই দুজনের ক্যারিয়ারে কী প্রথমবারের মত "পরাজয়" নামক শব্দটি অন্তর্ভুক্ত হতে যাচ্ছে নাকি এবারেও শেষে এসে অবশেষে ফলাফল মিলে যাবে?
জানতে হলে পড়তে হবে বইটি।
কাহিনীর ক্লাইম্যাক্সে টুইস্ট ছিলো, যেটা বেশ লেগেছে। যদিও এরকম কিছু হতে পারে, আগেই ধারণা করেছিলাম, তবে অযাচিত এবং অভাবিত এই টুইস্টে পাঠক বেশ মজা (ভয়ও পেতে পারেন)পাবেন বলেই আমার বিশ্বাস।

রুদ্ধশ্বাস থ্রিলার বলতে যা বোঝায়, বইটি সে ধাঁচেরই। প্রথম থেকেই পাঠককে বইয়ের পৃষ্টার সাথে আটকে রাখার বিষয়টিতে লেখক বেশ সফলই বলা চলে। এই লেখকের সাথে প্রথম পরিচয় "জাল" দিয়ে, এরপর নেমেসিস, কন্ট্রাক্ট, নেক্সাস, কনফেশন, করাচি, ১৯৫২( এগুলোরও বিশ্লেষণ/রিভিউ আসবে পরবর্তীতে) সবই পড়লাম। ভালোই লিখে যাচ্ছেন। তবে, এই বইয়ে লেখক বেশকিছু গালিগালাজ ব্যবহার করেছেন। বলছিনা, এগুলো ব্যবহার করা খারাপ। অনেক লেখকই লেখায় অশ্লীল শব্দ ব্যবহার করেন, আমাদের প্রিয় লেখক হুমায়ূন আহমেদেরও বহু লেখায় গালিগালাজের ব্যাপক প্রয়োগ আছে। তবুও, আমার মনে হয়েছে, এই গালিগালাজ বা নোংরা শব্দ যাই বলি না কেন, এগুলো না ব্যবহার করলে লেখার খুব একটা ক্ষতি হতোনা। সব শ্রেণীর পাঠকের কথা মাথায় রেখে, লেখক পরবর্তীতে এ বিষয়ে আরো সচেতন হবেন বলেই আশা করছি।

"রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি" দারুন উপভোগ্য একটি বই। পড়ে দেখতে পারেন, ভালোই লাগবে আশা করছি।

লেখক এবং পাঠক সকলেরই দীর্ঘায়ু কামনা করছি। আনন্দময় হোক আপনার/আপনাদের বইপড়া।
সর্বশেষ এডিট : ১০ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৭
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

সম্পর্ক

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৪২


আমারা সম্পর্কে বাঁচি সম্পর্কে জড়িয়ে জীবন কে সুখ বা দুঃখে বিলীন করি । সম্পর্ক আছে বলে জীবনে এত গল্প সৃষ্টি হয় । কিন্তু
কিছু সম্পর্কে আপনি থাকতে চাইলেও থাকতে পারবেন... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×