somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বন্ধুপ্রতীম দেশ

২৭ শে মার্চ, ২০১৬ রাত ৮:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বন্ধুপ্রতীম দেশ, এ কথায় আমার রয়েছে তীব্র আপত্তি। যদি কোন দেশ অন্য একটি দেশকে সহযোগীতা করে, এর অর্থ, সে দেশ থেকে কোন লাভ পেতে যাচ্ছে।
১৯৭১ সালে ভারত যখন মুক্তিযুদ্ধে আমাদের সহজগীতা করল, এতে আমাদের যুদ্ধ বিজয় খুব তারাতারি হয়েছিল। ভারত তার সাহায্যের হাত না বারালে হয়ত আমাদের আর অনেক অপেক্ষা করতে হত। এ কারনে ভারতের প্রতি আমার রয়েছে শ্রদ্ধা।
কিন্তু যুদ্ধের পরে ভারতের ভূমিকা!!! তা কোন অংশেই পাকিস্তানের চেয়ে কম নয়। তিস্তার পানি, সীমানা বন্টন, শকল পাহার, ঝর্না, এ সব তাদের দখলেই। আর একটু পিছিয়ে যাই। মুজিব ও ইন্দিরা গান্ধির চুক্তির কথা আমরা সবাই জানি। নতুন করে কিছু বলতে চাই না।
যুদ্ধের সময়ে পাক বাহিনীর কাছ থেকে আমরা যা পেলাম, তার সবই চলে গেল ভারতে। দেখুনত ভারত আমাদের কয়টা চ্যনেল দেখায়? দেখুনত ভারত আমাদের কতজন শিল্পিকে কনসার্টে ডাকে? আমরা বি পি এল করলাম, প্রধান শিল্পী কে? ঋত্বিক রশান। আর তার সাথে জ্যাক্লিন। আমরা টি ২০ বিশ্বকাপ করলাম, শিল্পী কে? ে আর রহমান।
ভারত এবার আয়জন করল টি ২০ বিশ্বকাপ। ডেকেছে আমাদের কাওকেই?
ভারতে সেখান হয়, আমাদের স্বাধীনতা ভারতের উপহার। ছায়াছবিতেও তা দেখান হয়। যেখানে আমাদের দেশের মানুষ ইন্টারনেট পাই না, পেলেও উচ্চমুল্যে, সেখানে আমরা ব্যান্ডউইথ ভারতে রপ্তানী করি। ভারতের সবার্থে রামপাল বিদ্যুতকেন্দ্র!!! ক্রিকেট খেলার কথা না হয় বাদ দিলাম। ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত পাকিস্তান আমাদের শোষণ করেছিল, আমাদের প্নগু করে দিয়েছিল। আর ১৯৭১ সাল থেকে ২০১৬, আমরা সশিত হচ্ছি ভারতের দ্বারা। জানিনা তা কত দিন চলবে!!!
এগুলো বলে সেহা করা যাবে না। কেন না, পাকিস্তান আমাদের নির্মমভাবে শোষণ করেছে ২৪ বছর আর ভারত ৪৬ বছর।
এগুলো সবই রাজনৈতিক ব্যপার। এবার আসা যাক একটু ভিন্ন প্রসঙ্গে। আমরা যারা সাধারন মানুষ, আমরা যারা রাজনীতি বুঝি না। রাজনীতির কঠিন জিলাপির প্যাচে আমরা যারা পরি না, আমরা কেন ভিন্ন দেশের মানুষের সাথে যুদ্ধে জড়াই? আমরা কেন অশ্রাব্য ভাষায় গালি দিয়ে তাদের হাতে কলমে দেখিয়ে দেই, আমরা তমাদের চাইতেও বেশি অসভ্য। আমরা সাধারন মানুষরাত পারি সবার সাথে সুন্দর সম্পর্ক রাখতে। যখন আমার কোন ভারতীয় বন্ধ আমাকে বলে, দেখ তোমার দেশের একজন কি লিখেছে আমার দেশকে নিয়ে? তখন আমার মুখে কন কথা থাকে না শুধু সরি বলা ছাড়া। প্রত্যকের কাছেই তার নিজের দেশ প্রিয়। আপনি যখন আন্য দেশকে অপমান করবেন, তখন আপনাকে পাটকেল খেতে হবে। এটা মনে রাখতে হবে। তাছাড়া কেন অশ্রাব্য ভাষা ব্যবহার করে নিজের পরিচয় দিবেন একজন বস্তিবাসী হিসাবে?
নিজের দেশকে পুর্ন সমর্থন জানাই, আর অন্য দেশকে সম্মান করি, সেটা হোক ভারত কিংবা পাকিস্তান কিংবা অন্য কোন দেশ।
সর্বশেষ এডিট : ২৭ শে মার্চ, ২০১৬ রাত ৮:৩৬
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ভণ্ড মুসলমান

লিখেছেন এম ডি মুসা, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:২৬

ওরে মুসলিম ধর্ম তোমার টুপি পাঞ্জাবী মাথার মুকুট,
মনের ভেতর শয়তানি এক নিজের স্বার্থে চলে খুটখাট।
সবই যখন খোদার হুকুম শয়তানি করে কে?
খোদার উপর চাপিয়ে দিতেই খোদা কি-বলছে?

মানুষ ঠকিয়ে খোদার হুকুম শয়তানি... ...বাকিটুকু পড়ুন

আসবে তুমি কবে ?

লিখেছেন সেলিম আনোয়ার, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:৪২



আজি আমার আঙিনায়
তোমার দেখা নাই,
কোথায় তোমায় পাই?
বিশ্ব বিবেকের কাছে
প্রশ্ন রেখে যাই।
তুমি থাকো যে দূরে
আমার স্পর্শের বাহিরে,
আমি থাকিগো অপেক্ষায়।
আসবে যে তুমি কবে ?
কবে হবেগো ঠাঁই আমার ?
... ...বাকিটুকু পড়ুন

(রম্য রচনা -৩০কিলো/ঘন্টা মোটরসাইকেলের গতি )

লিখেছেন আরেফিন৩৩৬, ২০ শে মে, ২০২৪ দুপুর ২:৫০



একজন খুব পরিশ্রম করে খাঁটি শুকনো সবজি( দুষ্টু লোকে যাকে গাঁ*জা বলে ডাকে) খেয়ে পড়াশোনা করে হঠাৎ করে বিসিএস হয়ে গেলো। যথারীতি কষ্ট করে সফলতার গল্প হলো। সবাই খুশি। ক্যাডারের... ...বাকিটুকু পড়ুন

কোথাও ছিলো না কেউ ....

লিখেছেন আহমেদ জী এস, ২০ শে মে, ২০২৪ রাত ১০:১৯




কখনো কোথাও ছিলো না কেউ
না ছিলো উত্তরে, না দক্ষিনে
শুধু তুমি নক্ষত্র হয়ে ছিলে উর্দ্ধাকাশে।

আকাশে আর কোন নক্ষত্র ছিলো না
খাল-বিল-পুকুরে আকাশের ছবি ছিলো না
বাতাসে কারো গন্ধ ছিলোনা
ছিলোনা... ...বাকিটুকু পড়ুন

#প্রিয়তম কী লিখি তোমায়

লিখেছেন নীল মনি, ২১ শে মে, ২০২৪ সকাল ৭:৫১


আমাদের শহর ছিল।
সে শহর ঘিরে গড়ে উঠেছিল অলৌকিক সংসার।
তুমি রোজ তাঁকে যে গল্প শোনাতে সেখানে ভিড় জমাতো বেলা বোস, বনলতা কিংবা রোদ্দুর নামের সেই মেয়েটি!
সে কেবল অভিমানে... ...বাকিটুকু পড়ুন

×